Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

অধি-ক্ষেত্র এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  অধি-ক্ষেত্র এর বাংলা অর্থ হলো -

(p. 17) adhi-kṣētra বি. এলাকা, jurisdiction (স. প.)।
[সং. অধি+ক্ষেত্র]।
58)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


অনু-করণ
(p. 25) anu-karaṇa বি. 1 নকল; 2 অনুসরণ। [সং. অনু + করণ]। ̃ কারী (-রিন্) বি. বিণ. নকল করতে ভালোবাসে বা অভ্যস্ত এমন। ̃ প্রবৃত্তি বি. নকল করার ঝোঁক বা প্রবণতা। ̃ বৃত্তি বি. নকল করার অভ্যাস। অনু-করণীয় বিণ. নকল বা অনুসরণ করার যোগ্য। 69)
অমনো-নীত
(p. 55) amanō-nīta বিণ. নির্বাচিত করা হয়নি অমন, পছন্দ করা হয়নি এমন, অপছন্দ, বেছে নেওয়া হয়নি এমন। [সং. ন + মনোনীত]। 47)
অ2
(p. 1) a2 অব্য. 1 সম্বোধন খেদ ইত্যাদি সূচক ধ্বনি (অ ভাই, অ কী দুঃখ); 2 বটে, তাই, হুঁ। 3)
অনালোকিত
(p. 25) anālōkita বিণ. 1 আলোকত নয় এমন; 2 অন্ধকার। [সং. ন + আলোকিত]। 15)
অজ্ব
(p. 50) ajba বি. 1 পদ্ম; 2 চাঁদ। বিণ. জলে জন্মায় এমন, জলজ। [সং. অপ্ + জ]। ̃ যোনি বি. ব্রহ্মা। 19)
অপরোক্ষ
(p. 39) aparōkṣa বিণ. প্রত্যক্ষ; সাক্ষাত্। [সং. ন + পরোক্ষ]। 11)
অন্যায়
অহিংসক, অহিংস্র
(p. 75) ahiṃsaka, ahiṃsra বিণ. 1 হিংসা করে না এমন; 2 অন্যকে আঘাত করে না এমন ('অহিংসক পাণ্ডবের না করিবে হিংসা': মধু)। [সং. ন + হিংসক, হিংস্র]। 27)
অম্বরীষ, অম্বরিষ2
(p. 59) ambarīṣa, ambariṣa2 বি. 1 সূর্যবংশীয় জনৈক রাজা; 2 আকাশ। [সং. অম্ব্ + ঈষ, নিপাতনে]। 2)
অদৃষ্ট
(p. 17) adṛṣṭa বিণ. দেখা যায়নি এমন; অদেখা; দেখা যায় না এমন। বি. ভাগ্য, নিয়তি, দৈব ('হাস্যমুখে অদৃষ্টেরে করব মোরা পরিহাস': রবীন্দ্র)। [সং. ন+দৃষ্ট]। ̃ .ক্রমে ক্রি-বিণ. ভাগ্যবশত, ভাগ্যবশে (অদৃষ্টক্রমে জিনিসটি খুঁজে পাওয়া গেল)। ̃ .চর, ̃ .পূর্ব বিণ. আগে দেখা যায়নি এমন। ̃ .পরীক্ষা বি. ভাগ্যপরীক্ষা, ভাগ্যগণনা, ভাগ্যের ফলাফল বিচার। ̃ .পুরুষ বি. যিনি ভাগ্য নিয়ন্ত্রণ করেন অর্থাত্ বিধাতা। ̃ .বাদ বি. দার্শনিক তত্ত্ববিশেষ, যে তত্ত্ব বলে যে মানুষের ভাগ্য অদৃশ্য হস্তের দ্বারা নিয়ন্ত্রিত হয় অথবা মানুষ পূর্বজন্মের কর্মানুযায়ীজন্মে সুখদুঃখ ভোগ করে। ̃ .বাদী (-দিন্) বিণ. বি. অদৃষ্টবাদে বিশ্বাসী বা অদৃষ্টের উপর নির্ভরশীল (ব্যক্তি)। ̃ .লিপি বি. ভাগ্যের বা বরাতের লিখন। অদৃষ্টের পরিহাস ভাগ্য বিড়ম্বনা। 16)
অচর্বনীয়
(p. 8) acarbanīẏa বিণ. চর্বনের যোগ্য নয় এমন, চিবনো যায় না বা চিবনো উচিত নয় এমন। [সং. ন+চর্বনীয়]। 59)
অচ্ছুত্, অচ্ছুত
(p. 8) acchut, acchuta বিণ. ছোঁওয়া যায় না বা ছোঁওয়া উচিত নয় এমন, অস্পৃশ্য; অশুচি (অচ্ছুত্ জাতি)। [(1) সং. অশুদ্ধ অশুধ অচ্ছুত (?); (2) সং. অশুচ (?) (3) সং. ন+√ছুপ ছুত্ (?)]। 82)
অনুচিত
(p. 25) anucita বিণ. উচিত বা ন্যায্য নয় এমন, অন্যায়, অসংগত, অকর্তব্য (এমন অনুচিত কাজ আমার দ্বারা হবে না)। [সং. ন + উচিত]। 85)
অশক্ত
(p. 65) aśakta বিণ. অক্ষম; শক্তি নেই এমন; পারে না এমন, অপারগ (ভার গ্রহণে অশক্ত); দুর্বল। [সং. ন + শক্ত] অশক্তি বি. শক্তি বা ক্ষমতার অভাব। 12)
অমুক্ত
(p. 57) amukta বিণ. মুক্তি পায়নি এমন, মুক্তি দেওয়া হয়নি এমন; আবদ্ধ; আবৃত, ঢাকা। [সং. ন + মুক্ত]। বি. অমুক্তি। 43)
অবিতর্কিত
(p. 48) abitarkita বিণ. 1 তর্কের ব্যাপার নয় এমন, সন্দেহাতীত; 2 চিন্তা করা হয়নি এমন, অচিন্তিতপূর্ব। [সং. ন + বিতর্কিত]। 24)
অক্ষর
(p. 4) akṣara বি. 1 বর্ণ, letter (অক্ষরজ্ঞান); 2 যার ক্ষরণ নেই অর্থাত্ ব্রহ্ম, পরমাত্মা; 3 শিব; 4 বিষ্ণু; 5 আকাশ; 6 (ছন্দ.) একবারে উচ্চারণসাধ্য শব্দের ক্ষুদ্রতম অংশ, syllable; 7 (বীজগ.) অঙ্কের প্রতীকরূপে ব্যবহৃত বর্ণ। বিণ. ক্ষরণহীন। [সং. ন+ √ ক্ষর্+অ]। ̃ .জীবী (বিন্), ̃ জীবক, ̃ জীবিক বি. লিপিকার, মুদ্রাকর, লেখক। অক্ষর পরিচয় বি. বর্ণজ্ঞান; বিদ্যারম্ভ (চার বত্সর বয়সে তাঁর অক্ষর-পরিচয় হয়); সামান্যতম জ্ঞান (এ বিষয়ে তার অক্ষর-পরিচয়ও নেই)। ̃ বিন্যাস বি. বর্ণ সংস্হাপন, লিখনপ্রণালী। ̃ বৃত্ত বি. অক্ষরসংখ্যার দ্বারা নিরূপিত বাংলা ছন্দবিশেষ (কবিতাটি অক্ষরবৃত্ত ছন্দে রচিত)। ̃ মালা বি. বর্ণমালা, alphabet, অক্ষরে অক্ষরে ক্রি-বিণ. যথাযথভাবে, হুবহু। 32)
অজ2
(p. 8) aja2 বি. 1 ছাগল; 2 মেষ, ভেড়া; 3 (জ্যোতি.) মেষ রাশি। [সং. √অজ্+অ]। অজা 2 বি. 1 অজ বা ছাগল ('অজাশালে অজাগণে করাল প্রবেশ': ক. ক.); 2 (স্ত্রী) ছাগী; 3 ভেড়ি। অজাযুদ্ধ বি. 1 ছাগল বা ভেড়ার লড়াই; 2 যে লড়াইয়ে প্রকৃত যুদ্ধের চেয়ে আস্ফালনই বেশি; বহ্বারম্ভ। 91)
অন্তর্বত্নী
(p. 34) antarbatnī বিণ. গর্ভবতী। [সং. অন্তর্ + বত্ + ঈ]। 7)
অচ্ছেদ্য
(p. 8) acchēdya বিণ. 1 ছেদন করা বা কাটা যায় না এমন; 2 পৃথক করা যায় না এমন (অচ্ছেদ্য বন্ধন, অচ্ছেদ্য অংশ)। [সং. ন+চ্ছেদ্য]। 84)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2069775
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767160
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364322
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720419
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697151
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593990
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543259
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541926

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন