Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

অনড় এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  অনড় এর বাংলা অর্থ হলো -

(p. 21) anaḍ় বিণ. 1 যা নড়ে না বা টলে না এমন, অটল, যাকে নড়ানো যায় না এমন; 2 অপরিবর্তনীয়; 3 অনমনীয় (আমার কথা অনড়)।
[সং. ন+বাং. √ নড়্+অ]।
21)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


অভি-নন্দন
অব-লোহিত রশ্মি
অব-লম্ব
(p. 46) aba-lamba বি. অবলম্বন, আশ্রয়। বিণ. লম্বমান, ঝুলছে এমন, ঝুলন্ত। [সং. অব + √ লম্ব্ + অ]। 6)
অনু-শোচন, অনু-শোচনা
(p. 31) anu-śōcana, anu-śōcanā বি. কৃতকর্মের জন্য খেদ, গত বিষয় বা ঘটনার জন্য খেদ, অনুতাপ (পরাজয়ের জন্য অনুশোচনা)। [সং. অনু + √ শুচ্ + অন, + আ]। অনু-শোচিত বিণ. অনুতপ্ত; অনুশোচনার বিষয়ীভূত। 23)
অশোভন
(p. 66) aśōbhana বিণ. শোভা পায় না এমন; মানায় না এমন, বেমানান (অশোভন আচরণ); সুদৃশ্য বা সুসজ্জিত নয় এমন। [সং. ন + শোভন]। স্ত্রী. অশোভনা। ̃ তা বি. বেমানান ব্যাপার, আচরণ ইত্যাদি। অশোভিত বিণ. অসজ্জিত, সাজানো নয় এমন। 15)
অর্ঘ1
(p. 61) argha1 বি. মূল্য (মহার্ঘ বস্তু)। [সং. √ অর্ঘ্ (ক্রয় করা) + অ]। 25)
অলুব্ধ
(p. 65) alubdha বিণ. লোভী নয় এমন, লোভহীন। [সং. ন + লুব্ধ]। 3)
অব-চেতনা
অমারজনী
(p. 57) amārajanī দ্র অমা। 27)
অস্ত্র
(p. 73) astra বি. যার দ্বারা অন্যকে আঘাত বা প্রহার করা হয়; হাতিয়ার আয়ুধ; যার সাহায্যে কিছু কাটা যায় (ছুতারের অস্ত্র); (আল.) উদ্দেশ্যসাধনের জন্য যন্ত্রের মতো ব্যবহৃত ব্যক্তি (এ কাজে সে-ই আমার প্রধান অস্ত্র)। [সং. √ অস্ + ত্র]। অস্ত্র করা ক্রি. বি. অস্ত্রের সাহায্যে চিকিত্সা করা, অস্ত্রোপচার করা, অপারেশন করা। ̃ ক্ষত বি. অস্ত্রের সাহায্যে বা অস্ত্রের আঘাতে সৃষ্ট ক্ষত। ̃ গুরু বি. অস্ত্রচালনার শিক্ষাদাতা। ̃ চিকিত্সক বি. যিনি রোগীর দেহে অস্ত্রোপচার করেন, surgeon. ̃ চিকিত্সা বি. রোগীর দেহে অস্ত্রচালনার দ্বারা চিকিত্সা, surgery, শল্যচিকিত্সা। ̃ জীবি (-বিন্) বি. সৈনিক। ̃ ত্যাগ বি. 1 প্রতিপক্ষকে অস্ত্রের আঘাত না করার সিদ্ধান্ত; যুদ্ধ বর্জন; 2 আঘাত করার উদ্দেশ্যে (শত্রুর প্রতি) অস্ত্র নিক্ষেপ। ̃ ধারণ বি. অস্ত্রগ্রহণ। ̃ ধারী (-রিন্) বিণ. সশস্ত্র (অস্ত্রধারী পুলিশ)। ̃ নিবারণ বি. অস্ত্রের আঘাত রোধ (অর্জুন বাণ ছুড়ে কর্ণের অস্ত্রনিবারণ করলেন)। ̃ পাণি বিণ. হাতে অস্ত্র আছে এমন, অস্ত্রধারী। ̃ বিদ (-বিদ্), ̃ বিত্ বিণ. অস্ত্রচালনায় পটু; অস্ত্রের বিষয়ে ভালো জানে এমন। ̃ বৃষ্টি বি. বৃষ্টির ধারার মতো ঝাঁকে ঝাঁকে অস্ত্র ছোড়া। ̃ লেখা বি. অস্ত্রের ক্ষত বা দাগ। ̃ শস্ত্র বি. নানারকম হাতিয়ার (যা ছোড়া হয় তা অস্ত্র এবং যা হাতে ধরা থাকে তা শস্ত্র; তবে বাংলায় এই পার্থক্য মনে রাখা হয় না)। ̃ শিক্ষা বি. অস্ত্রচালনা শিক্ষা। ̃ সংবরণ বি. অস্ত্রত্যাগ। ̃ হীন বিণ. নিরস্ত্র। অস্ত্রাগার বি. অস্ত্রশস্ত্র রাখার ভাণ্ডার, armoury. অস্ত্রাঘাত বি. অস্ত্রের আঘাত। অস্ত্রাহত বিণ. অস্ত্রের আঘাত পেয়েছে এমন, অস্ত্রের দ্বারা আহত। 16)
অধি-দেব, অধি-দেবতা, অধি-দৈবত
অসকৃত্
অব-তীর্ণ
অহল্যা 2
(p. 75) ahalyā 2 বিণ. 1 হল বা লাঙল চালনার অযোগ্য, কর্ষণের বা চাষের অযোগ্য; 2 হল বা লাঙল দিয়ে কর্ষণ বা চাষ করা হয়নি এমন (পার্বত্য অঞ়্চলের অহল্যা ভুমি)। [সং. ন + হল্য (=হলকর্ষণযোগ্য) + আ (স্ত্রী.)]। 23)
অখিল
অনাসৃষ্টি
অপাঠ্য
(p. 40) apāṭhya বিণ. 1 পাঠ করা অর্থাত্ পড়া যায় না এমন, পাঠের অযোগ্য; 2 অস্পষ্ট অক্ষরে লেখা কিংবা অস্পষ্টভাবে ছাপা; 3 অশ্লীল। [সং. ন + পাঠ্য]। 7)
অকঠিন
(p. 2) akaṭhina বিণ. কঠিন্য নেই এমন; কোমল, মৃদু। [সং. ন+কঠিন]। 2)
অনবচ্ছিন্ন
অবধ্য
(p. 44) abadhya বিণ. বধ করা বা হত্যা করা উচিত নয় এমন (দূত অবধ্য); বধের অযোগ্য। [সং. ন + √ বধ্ + য]। স্ত্রী. অবধ্যা। 29)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2070075
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767317
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364482
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720466
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697215
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594044
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543567
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541959

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন