Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

অযাথার্থ্য এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  অযাথার্থ্য এর বাংলা অর্থ হলো -

(p. 60) ayāthārthya বি. অসত্যতা; অন্যায্যতা, অযৌক্তিকতা।
[সং. ন + যাথার্থ্য]।
2)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


অস্হৈর্য
অপ্রস্তুত
অম্লী-করণ
(p. 59) amlī-karaṇa বি. বৈজ্ঞানিক প্রক্রিয়ায় অম্লে পরিণত করা, acidification (বি. প.)। [সং. অম্ল + ঈ + করণ]। অম্লী-কৃত বিণ. অম্লে পরিণত করা হয়েছে এমন, acidulated (বি. প.)। 16)
অরক্ষণীয়
(p. 60) arakṣaṇīẏa বিণ. রাখা বা রক্ষা করা যায় না বা অনুচিত এমন। [সং. ন + রক্ষণীয়] অরক্ষণীয়া বি. বিণ. (স্ত্রী.) বিবাহের সময় উর্ত্তীণ হয়ে গেছে এমন (কন্যা); আর অবিবাহিতা রাখা অনুচিত এমন (কন্যা)। 25)
অপরাপর
(p. 34) aparāpara বিণ. অন্যান্য, অন্য সমস্ত, আর-আর (অপরাপর বিষয় সম্পর্কে)। [সং. অপর + অপর]। 128)
অখল
(p. 6) akhala বিণ. খল বা কুটিল নয় এমন; ছলনাশূন্য, সরল; কুটিলতাহীন ('না ঠেলহ ছলে অবলা অখলে': চণ্ডী.)। [সং. ন+খল]। বিণ. (স্ত্রী) অখলা। 2)
অবিফল
(p. 49) abiphala বিণ. বিফল বা ব্যর্থ নয় এমন, সফল। [সং. ন + বিফল]। 3)
অব্যভি-চার
অসম
(p. 67) asama বিণ. 1 সমান নয় এমন, অসমান; সাদৃশ্যহীন, অসদৃশ; অন্যরকম; 2 অসমতল; উঁচু-নিচু। [সং. ন + সম]। বি. ̃ তা। ̃ দর্শী (-র্শিন্) বিণ. পক্ষপাত করে এমন, সকলকে সমান দেখে না এমন; একচোখো। বি. ̃ দর্শিতা। ̃ সাহস বি. দুর্জয় সাহস; নির্ভিয়তা, ভয়ের সম্পূর্ণ অভাব। ̃ সাহসিক, ̃ সাহসী (-সিন্) বিণ. দুঃসাহসী. নির্ভীক, দুর্জয় সাহস আছে এমন।
অবীচি
(p. 49) abīci বিণ. বীচি বা তরঙ্গ নেই যেখানে, ঢেউহীন, নিস্তরঙ্গ। বি. নরকবিশেষ। [সং. ন + বীচি]।
অভি-রুচি
(p. 50) abhi-ruci বি. প্রবৃত্তি (ব্যক্তিগত অভিরুচি); অভিলাষ, ইচ্ছা (তোমার যেমন অভিরুচি তেমনিই করো)। [সং. অভি + √ রুচ্ + ই]। 121)
অভঙ্গুর
(p. 50) abhaṅgura বিণ. সহজে ভাঙে না এমন; ভাঙে না এমন; ধ্বংস হয় না এমন, স্হায়ী। [সং. ন + ভঙ্গুর]। 50)
অত্র
অঞ্জাম
অর্থ1
(p. 62) artha1 বি. 1 ধন, সম্পত্তি, সম্পদ; ঐশ্বর্য; 2 প্রয়োজন, উদ্দেশ্য, হেতু (স্বার্থ, জ্ঞান লাভার্থ, পরার্থে জীবন); 3 পার্থিব সৌভাগ্য (ধর্ম-অর্থ-কাম-মোক্ষ); 4 প্রার্থনা বা প্রার্থনার বিষয়; 5 কাম্য বস্তু (পুরুষার্থ); 5 রাজনীতি (অর্থশাস্ত্র); 7 কল্যান, মঙ্গল (অনর্থ বাধিয়ে দেবে)। [সং. √ অর্থ + অ, √ ঋ + থ]। ̃ .করী বিণ. (স্ত্রী.) অর্থ উপার্জনের পক্ষে সহায়ক (অর্থকরী বিদ্যা)। ̃ .কষ্ট, ̃ কৃচ্ছ্র বি. টাকাপয়সার অভাবের জন্য কষ্ট, টাকাপয়সার টানাটানি। ̃ .কামী (-মিন) বিন. টাকাপয়সা পেতে চায় এমন। ̃ .গৃধ্নু বি. টাকার লোভ আছে এমন। ̃ .চিন্তা বি. পয়সাকড়ির জন্য ভাবনা। ̃ .চেষ্টা বি. টাকাপয়সা রোজগারের চেষ্টা। ̃ .দণ্ড বি. জরিমানা; (আল.) অকারণ টাকাপয়সা খরচ (একগাদা অর্থদণ্ড হল)। ̃ .নাশ বি. টাকাপয়সার অপব্যয়; ধনক্ষয়। ̃ .নীতি বি. ধনবিজ্ঞান, economics. ̃ .নৈতিক বিণ. ধনবিজ্ঞানবিষয়ক (আর্থনীতিক-এর অসংগত কিন্তু প্রচলিত রূপভেদ)। ̃ .পিশাচ বিণ. বি. অর্থ উপার্জনের জন্য ন্যায়-অন্যায় বা উচিত-অনুচিত বিচার করে না এমন (ব্যক্তি)। ̃ .প্রাপ্তি বি. ধনলাভ। ̃ .বান, ̃ বান্ বিণ. ধনবান. ধনী; প্রচুর টাকাপয়সা আছে এমন। ̃ .বিদ্যা বি. ধনবিজ্ঞান; অর্থের উত্পত্তি, বন্টনপ্রসরণবিষয়ক বিদ্যা, economic ̃ .বিনিয়োগ বি. (ব্যবসায়ে) টাকা খাটানো। ̃ .ব্যয় বি. টাকা খরচ। ̃ .ভাগ্য বি. ধনলাভের সৌভাগ্য। ̃ .লিপ্সা বি. টাকাপয়সার অত্যধিক লোভ। ̃ .লিপ্সু বিণ. অত্যাধিক টাকার লোভ আছে এমন। ̃ .শালী (-লিন) বিণ. ধনী। ̃ শাস্ত্র বি. ধনবিজ্ঞান; রাজনীতিশাস্ত্র। ̃ .শূন্য বিণ. অর্থহীন, টাকাপয়সা একেবারে নেই এমন। ̃ .সংগ্রহ, ̃ .সংস্হান বি. টাকাপয়সার জোগাড়। ̃ .সংকট, ̃ .সঙ্কট বি. টাকার সমস্যা। ̃ .সমস্যা বি. টাকার ভাবনা এবং সেইজন্য গুরুতর অবস্হা। ̃ .হানি বি. টাকাপয়সার অপব্যয় বা অত্যাধিক ব্যয়; ধনক্ষয়। ̃ .হীন বিণ. ধনহীন; দরিদ্র। অর্থাগম বি. ধনপ্রাপ্তি। অর্থোপার্জন বি. টাকাপয়সা আয়। 7)
অপিনদ্ধ
(p. 40) apinaddha বিণ. পরিধান করা হয়েছে এমন, পরিহিত, পরা হয়েছে এমন; শরীরকে আবৃত করার জন্য পরা হয়েছে এমন। [সং. অপি + √ নহ্+ ত]। 27)
অধম
(p. 17) adhama বিণ. 1 নীচ, হীন; 2 তুচ্ছ; 3 অপ্রধান; 4 নিকৃষ্ট (এই অধমকে মনে রেখো, পশুর অধম)। [সং. অধম্+ম, স্ লুপ্ত]। অধমাঙ্গ বি. দেহের নিম্নাঙ্গ; পা (তু. উত্তমাঙ্গ)। 35)
অফিস
(p. 43) aphisa বি. কোনো প্রতিষ্ঠানের দফতর বা কার্যালয়। [ইং. office]। অফিসার বি. পদস্হ কর্মচারী। [ইং. officer। 18)
অযাজনীয়, অযাজ্য
অর্ধেক
(p. 62) ardhēka দ্র অর্ধ। 22)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2072222
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768031
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365460
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720821
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697662
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594377
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544558
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542152

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন