Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

অসহ্য এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  অসহ্য এর বাংলা অর্থ হলো -

(p. 70) asahya বিণ. সহ্য করা যায় না এমন; অসহনীয় (অসহ্য গরম)।
[সং. ন + সহ্য] 44)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


অসমর্থন
(p. 70) asamarthana বি. সমর্থন বা অনুমোদনের অভাব, স্বীকৃতির অভাব। [সং. ন + সমর্থন]। 11)
অপটু
(p. 34) apaṭu বিণ. 1 নিপুণ বা দক্ষ নয় এমন (অপটু হাতের কাজ); 2 অক্ষম, অসুস্হ (অপটু দেহ)। [বাং. অ + পটু]। বি. &tilde ; তা, ̃ ত্ব। 88)
অনারম্ভ
(p. 25) anārambha বি. 1 আরম্ভের অভাব, আরম্ভ না হওয়া বা না করা; 2 আরম্ভেই যেখানে বিঘ্ন। [সং. ন + আরম্ভ]। 8)
অক্ষুব্ধ
অসংখ্য
(p. 67) asaṅkhya বিণ. সংখ্যাহীন, গুনে শেষ করা যায় না এমন, অগণিত। [সং. ন + সংখ্যা]। অসংখ্যেয় বিণ. অসংখ্য, গুণে শেষ করা যায় না এমন; সংখ্যা নিরুপণ করা যায় না এমন। 35)
অক্সিজেন
অভোজ্য
অল্প
(p. 65) alpa বিণ. 1 ঈষত্, কম (অল্প গরম, অল্প কথার মানুষ); 2 একটু, একটুখানি, সামান্য (অল্প একটু ভাত); 3 লঘু (অল্পপ্রাণ); 4 অনুদার, হীন (অল্পমতি); 5 ক্ষুদ্র (অল্প বৃদ্ধি, অল্প শক্তি)। সর্ব. কম লোক বা বস্তু বা বিষয় (অল্পেই একথা জানে, অল্পের জন্য)। [সং. √ অল্ + প]। বি. ̃ তা, ̃ ত্ব। অল্প জলের মাছ বি. (আল.) 1 সামান্য পুঁজিবিশিষ্ট লোক, সামান্য অবস্হার লোক; 2 যে ব্যক্তি অল্প ধন বা বিদ্যা নিয়েও ধন বা বিদ্যার বড়াই করে। অল্পের উপর দিয়ে যাওয়া ক্রি. বি. সামান্য ক্ষতি বা কষ্টের বিনিময়ে রেহাই পাওয়া। ̃ .জীবী (বিন্) বিণ অল্পকাল বাঁচে এমন। বি. ̃ জীবিতা। ̃ জ্ঞ বিণ. অল্প জানে এমন, অল্প জ্ঞানবিশিষ্ট। ̃ .দর্শী (-র্শিন্) বিণ. অদূরদর্শী। ̃ .প্রাণ বিণ. 1 অল্পায়ু, অল্প কাল বাঁচে এমন; 2 ক্ষুদ্রপ্রাণ, অনুদার; 3 (ব্যাক.) ক্ষীণ শ্বাসযোগে উচ্চারিত। ̃ প্রাণ বর্ণ প্রতি বর্গের প্রথম, তৃতীয়পঞ্চম বর্ণ এবং য র ল ব এই কয়টি বর্ণ অল্প শ্বাসযোগে উচ্চারিত হয় বলে এদের অল্পপ্রাণ বর্ণ বলে। ̃ .বয়স্ক বিণ. বয়স অল্প এমন, অল্পবয়সী। ̃ বিদ্যা বি. অগভীর জ্ঞান, সামান্য লেখাপড়া। অল্পবিদ্যা ভয়ংকরী সামান্য বিদ্যা খুব ক্ষতিকর কারণ এতে অহংকার জন্মে অথচ প্রকৃত পাণ্ডিত্য লাভ হয় না। ̃ বিস্তর বিণ. ক্রি. বিণ. মোটামুটিরকম; একটু-আধটু; কম-বেশী। ̃ বুদ্ধি বিণ. সামান্য বুদ্ধিসম্পন্ন; মন্দমতি; জড়বুদ্ধি। ̃ ভাষী (-ষিন্) বিণ্. কম কথা বলে এমন। ̃ .মতি বিণ. হীনচেতা, নীচ; বোকা অল্পবুদ্ধিসম্পন্ন। ̃ .স্বল্প বিণ. একটু-আধটু। অল্পাধিক বিণ. কম-বেশি। অল্পায়ু, অল্পায়ুঃ (-য়ুস্) বিণ. অল্পকাল বাঁচে এমন। অল্পাশয় বিণ. হীনমতি; তুচ্ছ বিষয়ে আকাঙ্ক্ষা করে এমন। অল্পাহার বি. অল্প আহার, লঘু ভোজন। বিণ. অল্প খায় এমন। অল্পাহারী (-রিন্) বিণ. কম খায় এমন। অল্পে অল্পে, ক্রি-বিণ. ক্রমশ ধীরে ধীরে; সামান্যের উপর দিয়ে। 11)
অন্তর্বিপ্লব
(p. 34) antarbiplaba বি. গৃহবিবাদ; গৃহযুদ্ধ, civil war. [সং. অন্তর্ + বিপ্লব]। 14)
অসি
(p. 72) asi বি. খড়্গ; তরবারি, তরোয়াল; (আল.) অস্ত্রবল। [সং. &tick অস্ + ই]। ˜ চর্ম বি. তরোয়াল ও ঢাল। ̃ চর্যা, ̃ চালনা বি. তরবারি চালানো। ̃ ধারা বি. খড়্গ বা তরোয়ালের তীক্ষ্ণ অগ্রভাগ; তরোয়ালের ধার। ̃ ধারা-ব্রত বি. কঠিন ব্রতবিশেষ; যে ব্রতে একই শয্যায় শায়িতা রমণীকেও উপভোগ করা নিষেধ। ̃ পত্র বি. 1 (অসির মতো পাতা বলে) আখ গাছ; 2 তরবারির খাপ। ̃ যুদ্ধ বি. তরবারির সাহায্যে লড়াই। ̃ লতা বি. তরবারির ফলক; তরবারি। 8)
অহিতুণ্ডিক
(p. 76) ahituṇḍika বি. সাপুড়ে, যে সাপের মুখ ধরে খেলা করে। [সং. অহিতুণ্ড (=সাপের মুখ) + ইক]। 2)
অননু-শীলন
অবারিত
(p. 48) abārita বিণ. বারণ করা যায়নি বা বারণ করা হয়নি এমন; আটকানো হয়নি বা যায়নি এমন, মুক্ত, অবাধ (অবারিত দ্বার, অবারিত জলস্রোত)। [সং. ন + বারিত]। 4)
অমিত্রাক্ষর
অদূর
(p. 17) adūra বিণ. দূর নয় এমন, কাছের, নিকটবর্তী। [সং. ন+দূর]। ̃ .দর্শিতা বি. ভবিষ্যত্ সম্বন্ধে চিন্তাভাবনা করার ক্ষমতার অভাব; দূরের বিষয় সম্বন্ধে চিন্তা না করা। ̃ .দর্শী (-র্শিন্) বিণ. যে দুরের ব্যাপার সম্বন্ধে চিন্তাভাবনা করে না; যে ভবিষ্যত্ সম্বন্ধে চিন্তাভাবনা করে না; অপরিণামদর্শনী; হঠকারী। ̃ .বর্তী (-র্তিন্) বিণ. দূরে অবস্হিত নয় এমন, কাছের। বি. ̃ .বর্তিতা। ̃ .বদ্ধ-দৃষ্টি বি. দৃষ্টিক্ষীণতা, short-sightedness (বি. প.)। ̃ ভবিষ্যত্ বি. যে ভবিষ্যত্ দূরে নয়; অনতিবিলম্ব; পরবর্তী যে সময় আগতপ্রায়, near future. ̃ স্হ বিণ. দূরে অবস্হিত নয় এমন; কাছের; নিকটবর্তী। ̃ স্পর্শী (-র্শিন্) বিণ. দূরকে স্পর্শ করে না বা দূরে অর্থাত্ গভীরে যায় না এমন; ভাসা-ভাসা, উপর-উপর, অগভীর। অদূরে ক্রি-বিণ. দূরে নয় এমন, কাছে, নিকটে। 13)
অপ-বাদ
(p. 34) apa-bāda বি. নিন্দা, কুত্সা, বদনাম ('এই নিদারুণ অপবাদ সহ্য করিতে পারে নাই': শরত্)। [সং. অপ + √ বদ্ + অ]। অপ-বাদক বিণ. বি. যে অপবাদ দেয়, বদনামকারী। 108)
অপ্রাচীন
(p. 43) aprācīna বিণ. 1 প্রাচীন বা পুরনো নয় এমন। (অপ্রাচীন প্রথা); 2 নতুন, আধুনিক। [সং. ন + প্রাচীন]। 2)
অমন্ত্র
(p. 55) amantra বিণ. মন্ত্রহীন, (গুরুর কাছে) মন্ত্র নেয়নি এমন। বি. মন্ত্রের অভাব; যা মন্ত্র নয়। ̃ ক বিণ. গুরুমন্ত্র নেয়নি এমন; মন্ত্রহীন। 49)
অনু-বেদন
(p. 29) anu-bēdana বি. 1 জ্ঞানদান, জ্ঞাপন; 2 সহানুভূতি, অনুগ্রহ ('তুমি অনুবেদন করিলে পাই হরি': শি.)। [সং. অনু + √ বিদ্ + অন]। 27)
অধ্যাস2, অধ্যাসন
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071825
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767931
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365362
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720768
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697585
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594299
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544481
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542134

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন