Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

কেশেল এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  কেশেল এর বাংলা অর্থ হলো -

(p. 207) kēśēla দ্র কাশী।
33)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


কুলাচার2
(p. 199) kulācāra2 বি. কুলধর্ম, বংশগত আচার-আচরণ। [সং. কুল3 + আচার]। 44)
কাঁপা
(p. 177) kām̐pā ক্রি. কম্পিত হওয়া, থরথর করা। বি. কম্প, কম্পন। [সং. √ কম্প্]। ̃ নো ক্রি. কম্পিত করানো; নড়ানো। বি. বিণ. উক্ত অর্থে (ময়দান-কাঁপানো খেলোয়াড়)। 5)
কোটন, কোটনা1
(p. 209) kōṭana, kōṭanā1 যথাক্রমে কুটন ও কুটনা -র রূপভেদ। 31)
কটরা
(p. 156) kaṭarā বি. কাঁসার বাটি। [হি. কটোরা]।
কল্প-বিজ্ঞান
কৌলীন্য
কাতা
(p. 181) kātā বি. 1 নারকেল-ছোবড়ার দড়ি (কাতা দিয়ে বাঁধা); 2 নাপিতের বাক্স। [প্রাকৃ. কট্টঅ বাং. কাটা কাতা]। 3)
ক্লম
কৈকেয়ী
কঙ্ক
কন্দল
কণ্ডূ
কাটা
(p. 179) kāṭā ক্রি. 1 কর্তন বা ছেদন করা (কাঠ কাটা, গাছ কাটা); 2 খণ্ডন করা (যুক্তি কাটা); 3 প্রতিবাদ করা (কথা কাটা-কাটি); 4 রেখা টেনে বাতিল করা (ভুল উত্তর কাটা); 5 দূর হওয়া (মেঘ কেটে যাবে, তুমি কেটে পড়ো, নেশা কেটে গেছে); 6 অকেজো বা বাতিল হওয়া (বালব কেটে গেছে); 7 খনন করা (পুকুর কাটা, কুয়ো কাটা, খাল কাটা); 8 অঙ্কন করা, আঁকা (লাইন কাটা, দাগ কাটা); 9 রচনা করা (ছড়া কাটা, ফোঁটা বা তিলক কাটা); 1 লিখে দেওয়া (চেক কাটা); 11 প্রস্তুত করা বা বিন্যাস করা (পথ কাটা, টেরি কাটা, সিঁথি কাটা, ছানা কাটা, সুতো কাটা); 12 চুরির উদ্দেশ্যে ছেদন বা কর্তন করা (পকেট কাটা, গাঁট কাটা, সিঁদ কাটা); 13 খোদাই করা (শিল কাটা); 14 সামঞ্জস্যচ্যুত হওয়া (সুর কাটা, তাল কাটা); 15 অতিবাহিত হওয়া বা যাপিত হওয়া (দিন কেটে যায়, রাত কাটছে না); 16 কেনা, ক্রয় করা (টিকিট কাটা); 17 বিক্রয় বা চালু হওয়া (বইটা কাটছে ভালো, ভারে কাটছে); 18 নির্গত হওয়া, বেরোনা (জল কাটা, লালা কাটা); 19 জলে ভেসে থাকার অভ্যাস করা (সাঁতার কাটা); 2 প্রদর্শন বা ধারণ করা (ভেংচি কাটা); 21 অস্ত্রোপচার করা (ফোঁড়া কাটা, চোখের ছানি কাটা)। বি. উক্ত সমস্ত অর্থে। বিণ. কর্তিত, ছিন্ন, খণ্ডিত; খনিত; বাতিল। [বাং. √ কাট্ (সং. √ কুত্) + আ]। কাটিয়ে ওঠা ক্রি. বি. বিপদ বা দুঃখের সময় উত্তীর্ণ হওয়া। কাটা ঘায়ে নুনের ছিটা অসহ্য কষ্ট বা যন্ত্রণার উপর আঁতে ঘা দিয়ে কথা বা তিরস্কার। কাট-কুট বি.কাটাকুটি; সংশোধন। কাটা কাটা বিণ. কর্কশ (কাটা কাটা কথা); ছাড়া ছাড়া, বিচ্ছিন্ন (কাটা কাটা ভাবে কথা বলে)। কাট-ছাঁট বি. (মূলত পোশাকের) কাটবার ভঙ্গি। কাটতি বি. বাজারে চলন; প্রচুর বিক্রয়; বিক্রয়ের পরিমাণ। কাটন বি. কর্তন, ছেদন; খণ্ডন; বাতিল; রচনা; নির্মাণ; খনন; যাপন; দূর হওয়া; চালু হওয়া। কাটনি, কাটুনি, কাটাই বি. কাটবার খরচ। কাটা-কাপড় বি. পোশাক তৈরি করার উপযোগী কাটা ছিটে, cut-piece ছিটকাপড়। ̃ কাটি বি. হানাহানি, মারামারি, তর্কাতর্কি। ̃ কুটি বি. কাটকুট; সংশোধন। ̃ ন বি. (উচ্চা. কাটান) রেহাই, অব্যাহতি (এ থেকে আর কাটান নেই); পরিশোধ। ̃ নো ক্রি. কর্তন বা ছেদন করানো; অতিবাহিত করা (দিন কাটানো); উত্তীর্ণ হওয়া বা মুক্ত করা (বিপদ কাটানো); বেচা (মাল কাটানো); ক্রয় করানো (টিকিট কাটানো)। বি. বিণ. উক্ত সমস্ত অর্থে। কেটে পড়া ক্রি. বি. (কথ্য) বিপদ বা অসুবিধা বুঝে পালিয়ে যাওয়া; দূর হওয়া (তুমি এখন এখান থেকে কেটে পড়ো তো)। 22)
কোম্পানি
কলতান
(p. 169) kalatāna দ্র কল3। 45)
কল-তানি
(p. 169) kala-tāni বি. ক্ষতস্হান থেকে নিঃসৃত রস; লালা, পূঁজ প্রভৃতি ক্লেদ। [দেশি]। 46)
কাঁপন
(p. 177) kām̐pana দ্র কাঁপ। 4)
কুলুপ
(p. 199) kulupa বি. তালা, lock. [আ. কুফ্ল্ থেকে, ধ্বনি বিপর্যয়ের ফলে]।
কর্ম
(p. 169) karma (-র্মন্) বি. 1 যা করা হয়, কার্য; 2 কর্তব্য; 3 উপযোগিতা (সে কোনো কর্মের নয়); 4 বিবাহাদি সামাজিক অনুষ্ঠান; ধর্মানুষ্ঠান (ক্রিয়াকর্ম); 5 বৃত্তি, পেশা, ব্যবসায় (চিকিত্সকের কর্ম, কর্মস্হল); 6 (ব্যাক.) কর্মপদ বা কর্মকারক, object. objective case. [সং. √ কৃ + মন্]। ̃ কর্তা (-র্তৃ) বি. কাজকর্মের ব্যাপারে প্রধান ব্যক্তি। ̃ কর্তৃ-বাচ্য বি. (ব্যাক.) যে বাচ্যে কর্মই কর্তা বলে প্রতীত হয় এবং ক্রিয়াটি আপনাআপনিই নিষ্পন্ন হচ্ছে বলে মনে হয়, যথা, ভাত ফুটছে, বাঁশি বাজছে। ̃ কাণ্ড বি. 1 বেদের যে অংশে যজ্ঞাদি কর্মের বিধান আছে; 2 কর্মসমূহ। ̃ কারী (-রিন্) বিণ. বি. কর্মী, কর্ম করে এমন (ব্যক্তি)। ̃ কুশল বিণ. কার্যদক্ষ, কাজেকর্মে পটু। ̃ ক্ষম বি. কাজের জায়গা। ̃ চারী (-রিন্) বি. নির্দিষ্ট কাজের জন্য বেতনভোগী ব্যক্তি, যে বেতনের বিনিময়ে কাজ করে। ̃ ঠ বিণ. কার্যক্ষম, কাজ করতে সমর্থ। ̃ ণ্য বিণ. কার্যক্ষম; কাজের উপযোগী। ̃ ত্যাগ বি. কাজ ছাড়া; চাকরি ছেড়ে দেওয়া। ̃ দোষ বি. কুকর্ম বা অন্যায় কাজ করার জন্য অপরাধ; পূর্বজন্মে কৃত পাপ; দুরদৃষ্ট। ̃ নাশা বিণ. কাজ পণ্ড করে এমন। বি. নদীবিশেষ। ̃ নিষ্ঠ বিণ. কাজে মনোযোগী; কর্তব্যপরায়ণ। ̃ ফল বি. কৃতকর্মের ফল (বিশেষত যা জন্মান্তরেও ভোগ করতে হয়)। ̃ বাচ্য বি. (ব্যাক.) যে বাচ্যে কর্মই প্রধান হয়ে ক্রিয়াকে নিয়ন্ত্রিত করে। ̃ বাদ বি. যে মতবাদ অনুসারে কৃতকর্মের ফল ইহজন্মেই হোক বা পরজন্মেই হোক ভোগ করতে হবে। ̃ বাদী (-দিন্) বিণ. কর্মবাদ মানে এমন। ̃ বিপাক বি. কর্মের পরিণাম বা শেষ ফল; কৃতকর্মের ফলভোগ। ̃ বিরতি বি. কোনো দাবি আদায়ের জন্য বা কোনো কিছুর প্রতিবাদে কর্মচারী শ্রমিক ইত্যাদির সাময়িক কাজ বন্ধ, cease-work. ̃ বীর বিণ. অসাধারণ কর্মী, কাজে উত্সর্গীকৃত জীবন যার। ̃ ভূমি বি. কর্মক্ষেত্র, কাজের জায়গা; সংসার। ̃ ভোগ বি. কর্মের ফলভোগ; বৃথা কষ্টভোগ; অনর্থক পরিশ্রম। ̃ মুখী বিণ. কর্ম অর্থাত্ বৃত্তি বা ব্যবসায় যার লক্ষ্য (কর্মমুখী শিক্ষা)। ̃ যোগ বি. 1 চিত্তের সংযম ও শুদ্ধিকারক শাস্ত্রোক্ত কর্ম; 2 গীতায় নির্দিষ্ট নিষ্কাম অর্থাত্ ফলের আকাঙ্ক্ষা না করে কর্মের দ্বারা আত্মোন্নতিবিধান। &tilde ; যোগী (-গিন্) বিণ. বি. কর্মযোগে বিশ্বাসী; কর্মযোগপালনকারী। ̃ শালা বি. কর্মস্হান; কারখানা। ̃ শীল বিণ. কার্যসাধনে তত্পর, কর্মে নিষ্ঠা আছে এমন। ̃ সচিব বি. 1 কার্য পরিচালনে সহায়তাকারী, সহকারী; 2 কার্যপরিচালক মন্ত্রী। ̃ সাক্ষী (-ক্ষিন্) বি. সকল কর্মের সাক্ষাত্ দ্রষ্টা; চন্দ্রসূর্যাদি। ̃ সিদ্ধি বি. কাজে সাফল্য; ইষ্টপূরণ। ̃ সূত্র বি. 1 কাজের নিয়ম, ক্রম বা প্রয়োজন; 2 কর্মফল; 3 নিয়তি। ̃ সূত্রে ক্রি-বিণ. কাজের প্রয়োজনে (কর্মসূত্রে একবার সেখানে গিয়েছিলাম); নিয়তির বন্ধনে; কর্মফলস্বরূপ। ̃ স্হল বি. কাজের জায়গা; কার্যালয়, অফিস। 20)
কভু
(p. 164) kabhu অব্য. ক্রি-বিণ. (পদ্যে) কখনো, কোনো কালে, কোনো কালেও। [তু. হি. কবহুঁ]। 36)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071337
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767742
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365142
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720688
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697451
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594229
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544224
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542070

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন