Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

কোচল এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  কোচল এর বাংলা অর্থ হলো -

(p. 209) kōcala বি. ঝগড়া, বিবাদ; তর্কতর্কি।
[দেশি]।
27)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


কাম2
(p. 181) kāma2 বি. কন্দর্পদেব, মদন, অনঙ্গ। [সং. √কম্ + ণিচ্ + অ]। 82)
কাচ৩
(p. 178) kāca3 বি. 1 ল্যাঙট, কৌপীন; 2 কাছা। [তু. হি. কাছ]। 6)
কোরান, (বর্জি.) কোরাণ
কাঠরা, কাঠরিয়া
কেন্নো, কেন্নুই, কেন্নাই
(p. 206) kēnnō, kēnnui, kēnnāi বি. (সাধারণত গাঢ় বাদামি বা মেরুন রঙের) বহুপদ কীটবিশেষ, যা ভয় পেলেই গোল হয়ে গুটিয়ে যায়, কানকোঁটারি। [দেশি]। 24)
কুপুরুষ
কদক্ষর
কল্পারম্ভ
কলাতি-ক্রম, কালাতি-পাত, কালাত্যয়
কাদম্বরী1
কামলা
(p. 181) kāmalā বি. রোগবিশেষ, কাঁওলা, ন্যাবা রোগ, জণ্ডিস। [সং. কামল + আ]। 94)
কর্তু-কাম
(p. 169) kartu-kāma বিণ. করতে ইচ্ছুক, চিকীর্ষু; করতে উদ্যত। [সং. কর্তুম্ + কাম]। 8)
করাল
কসবা
(p. 174) kasabā বি. 1 গ্রামের চেয়ে বড় কিন্তু শহরের চেয়ে ছোট বসতি; সমৃদ্ধ গ্রাম; 2 গণ্ডগ্রাম। [আ. কস্বাহ্]। 8)
কণ্ঠ
(p. 159) kaṇṭha বি. 1 গলা, গলদেশ (কণ্ঠভূষণ); 2 স্বরনালী (কণ্ঠরোধ্); 3 গলার স্বর (সুকণ্ঠ)। [সং. √ কণ্ + ঠ]। ̃ গত বিণ. কণ্ঠাগত; কণ্ঠ পর্যন্ত এসেছে এমন; বাইরে বেরিয়ে এসেছে এমন। ̃ নালী, ̃ নালি বি. গলনালি, গলার নালি। ̃ বদ্ধ, ̃ লগ্ন, ̃ লীন বিণ. আলিঙ্গন করে গলা জড়িয়ে ধরেছে এমন। ̃ ভূষণ বি. গলার হার; চিক, মালা ইত্যাদি গলার অলংকার। ̃ মণি বি. 1 গলায় ধারণীয় রত্ন; 2 (আল.) পরম আদরের পাত্র; 3 গলনালীর বাইরের দিকের উঁচু নরম হাড়বিশেষ, Adam's apple. ̃ রোধ শ্বাসরোধ; কথা বলার ক্ষমতা বা প্রতিবাদের অধিকার বিলোপ (সংবাদপত্রের কণ্ঠরোধ)। ̃ লগ্ন বিণ. গলায় জড়ানো রয়েছে এমন (কণ্ঠলগ্ন হয়ে)। ̃আলিঙ্গন করে রয়েছে এমন (স্বামীর কন্ঠলগ্ন হয়ে) স্হ বিণ. 1 কণ্ঠে অবস্হিত; 2 (আল.) মুখস্হ। ̃ হার বি. 1 গলায় পরবার হার; অতি প্রিয়মাত্র। কণ্ঠা বি. 1 গলার দুই পাশের হাড়, কণ্ঠাস্হি; 2 গলা, কণ্ঠ (কণ্ঠা জেগে গেছে)। কণ্ঠাগত বিণ. 1 কণ্ঠ পর্যন্ত এসেছে এমন; 2 বেরিয়ে এসেছে এমন। কণ্ঠাগত-প্রাণ বিণ. মুর্মূষু, প্রাণ বেরিয়ে যাবার উপক্রম হয়েছে এমন; অত্যন্ত ক্লান্ত। বি. মূমূর্ষু প্রাণ। কণ্ঠাভরণ বি. গলার অলংকার। কণ্ঠি বি. বৈষ্ণবদের গলার তুলসীর মালা। কণ্ঠি-ধারণ বি. বৈষ্ণবদের তুলসীর মালা পরা; বৈষ্ণবধর্ম গ্রহণ। কণ্ঠি-ধারী (-রিন্) বিণ. বি. বৈষ্ণব, বৈরাগী। কণ্ঠিবদল বি. মালাবদলের মতো কণ্ঠিবদল করে বৈষ্ণবদের বিবাহপ্রথা। কণ্ঠী, কণ্ঠিকা বি. 1 গলার একনর মালা; 2 কণ্ঠি। কণ্ঠৌষ্ঠ্য বিণ. কণ্ঠ ও ওষ্ঠ থেকে উচ্চারিত। কণ্ঠ্য বিণ. 1 কণ্ঠসম্বন্ধীয়; 2 কণ্ঠ থেকে উচ্চারিত (কণ্ঠ্যবণ)। 23)
কুঁকড়া1, কুঁকড়ো
কদগ্নি
(p. 160) kadagni বি. 1 যে আগুন প্রায় নিভে যাচ্ছে, নিবুনিবু আগুন; 2 অগ্নিমান্দ্য; অজীর্ণ রোগ। [সং. কু (মন্দ) + অগ্নি]। 19)
কিশলয়, কিসলয়
(p. 191) kiśalaẏa, kisalaẏa বি. 1 গাছের কচি পাতা, নবপল্লব; 2 নতুন পাতাযুক্ত শাখা। [সং. কিং (কিছু) + √ শল্ (√ সল্) + অয়]। 8)
ক্লেশ
(p. 217) klēśa বি. কষ্ট; দুঃখ; যন্ত্রণা (শরীর ও মনের নানারকম ক্লেশ)। [সং. √ ক্লেশ্ + অ]। ক্লেশাবহ বিণ. ক্লেশকর, কষ্টদায়ক। ক্লেশিত বিণ. ক্লেশ দেওয়া হয়েছে এমন; ক্লেশ বা কষ্ট পাচ্ছে এমন (তার ক্লেশিত মনে নতুন করে আঘাত দিয়ো না)। 3)
কপি2
(p. 163) kapi2 বি. 1 রচনাদির নকল বা প্রতিলিপি (এত বড় একটা উপন্যাস কপি করা কি সহজ কাজ?); 2 ছাপাখানায় যে পাণ্ডুলিপি দেখে মুদ্রণ করা হয় (প্রেসের লোকেরা কপি হারিয়ে ফেলেছে)। [ইং. copy]। কপি করা ক্রি. বি. 1 নকল করা, প্রতিলিপি প্রস্তুত করা; 2 পরীক্ষার সময় অসদুপায়ে অন্যের খাতা বা কাগজ দেখে লেখা; টুকলি করা (ও তো কপি করে পরীক্ষায় পাশ করেছে)। ̃ রাইট বি. বই বা কোনো মুদ্রিত রচনার স্বত্ব, গ্রন্হস্বত্ব। [ইং. copyright]। 15)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2070235
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767381
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364611
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720497
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697254
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594062
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543733
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541974

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন