Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

গজরা এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  গজরা এর বাংলা অর্থ হলো -

(p. 236) gajarā ক্রি. চাপা গর্জন করা; বৃথা আক্রোশে গজগজ করা (খাঁচায় বাঘটা গজরাচ্ছে). [ সং. √গর্জ্ (বাং. গজ্র ধ্বনিবিপর্যয়ে) + আ]।
নো ক্রি. গজরা।
বি. গর্জন।
গজরানি বি. চাপা গর্জন।
18)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


গৃহীত
(p. 256) gṛhīta বিণ. 1 গ্রহণ করা হয়েছে বা মেনে নেওয়া হয়েছে এমন; স্বীকৃত (তাঁর প্রস্তাব গৃহীত হয়েছে); 2 ধৃত; 3 প্রাপ্ত; 4 আশ্রিত। [সং. √গ্রহ্ + ত]। 2)
গলা2
(p. 244) galā2 ক্রি. 1 গলে যাওয়া, তরল বা দ্রব হওয়া (বরফ গলা) ; 2 সরু ফাঁকের মধ্য দিয়ে বেরিয়ে যাওয়া (হাত দিয়ে জল গলে না, 'পাঁচিলের ফোকর গলে': নজরুল); 3 অভিভূত হওয়া (পুত্রস্নেহে গলে যাওয়া); 4 ফেটে নরম ও তরল হওয়া (ফোঁড়া গলে যাওয়া); 5 ঢোকা, প্রবেশ করা (এর মধ্যে মাথা গলবে না) ; 6 বেশি সিদ্ধ হয়ে নরম হওয়া (ভাত গলে গেছে)। বি. উক্ত সব অর্থে। বিণ. গলিত, দ্রবীভূত; জীর্ণ; অতিরিক্ত নরম হয়েছে বা ফেটে গেছে এমন; পচা (পচা-গলা)। [বাং. √গল্ (সং. √গল্) + আ]। ̃ নো ক্রি. 1 গালানো, দ্রব বা তরল করা ; 2 সংকীর্ণ ফাঁকের মধ্য দিয়ে চালনা করা (সে বলটা জানলা দিয়ে গলিয়ে দিল); 3 অভিভূত করা (মিষ্টি কথায় তাঁকে গলিয়ে দিল); 4 প্রবেশ করানো, ঢুকানো (ছুঁচে সুতো গলানো) ; 5 পরিধান করা (জুতোটা পায়ে গলাও, জামাটা গলিয়ে নিই)। বি. বিণ. উক্ত সব অর্থে। 8)
গুবরে পোকা
(p. 253) gubarē pōkā বি. পচা গোবরে জাত কীটবিশেষ। [বাং. গোবরে পোকা]। 8)
গুঁড়ি1
গায়ত্রী
গঙ্গ
(p. 236) gaṅga বি. (ব্রজ.) গঙ্গা। [গঙ্গা দ্র]। 7)
গণেশ
(p. 236) gaṇēśa বি. শিব ও দুর্গার জ্যোষ্ঠপুত্র, সিদ্ধিদাতা, গজানন। [সং. গণ + ঈশ]। 55)
গোধূলি
গল
(p. 243) gala বি. গলা, কণ্ঠদেশ। [সং. √গল্ + অ (অচ্)]। ̃ কম্বল বি. গোরুর গলার নিম্নদেশে লম্বমান মাংসপিণ্ড, সাম্না। ̃ গণ্ড বি. গলদেশের মাংসস্ফীতি রোগবিশেষ। ̃ গ্রহ বি. 1 গলায় অনভিপ্রেত বোঝা; 2 (আল.) যাকে ইচ্ছা না থাকলেও প্রতিপালন করতে হয়; যে-দায়িত্ব বা যে-ব্যক্তিকে অনিচ্ছা সত্ত্বেও পালন করতে হয়। ̃ দেশ বি. গলা। ̃ নালি বি. অন্ননালির উপর অংশে মুখের ঠিক পিছনে নলাকার দেহাংশ। ̃ বস্ত্র বি. গলায় কাপড় জড়িয়ে বিনয় প্রকাশ; বিনীত ভাব প্রকাশের জন্য গলায় কাপড় জড়ানো। বিণ. অতি বিনীত (গলবস্ত্র হয়ে অনুরোধ করা)। ̃ বিল বি. অন্ননালির উপরিভাগের গহ্বর, pharynx. ̃ রজ্জু বি. গলায় দড়ি, ফাঁসি। ̃ লগ্নী-কৃত-বাস, ̃ বস্ত্র বিণ. সবিনয় প্রার্থনাকালে নিজের গলায় কাপড় জড়িয়েছে এমন; অতি বিনীত। ̃ হস্ত বি. গলাধাক্কা, অর্ধচন্দ্র। 21)
গুণিতক
(p. 250) guṇitaka বি. যে রাশিকে অন্য নির্দিষ্ট রাশি দ্বারা ভাগ করলে ভাগশেষ থাকে না, অন্য রাশি দ্বারা নিঃশেষে বিভাজ্য রাশি, multiple. [সং. গুণিত + ক]। 81)
গোলাপ-জাম
গোপেন্দ্র, গোপেশ্বর
(p. 256) gōpēndra, gōpēśbara বি. শ্রীকৃষ্ণ। [সং. গোপ+ইন্দ্র, গোপ+ঈশ্বর]। 102)
গোবাঘ, গোবাঘা
(p. 256) gōbāgha, gōbāghā বি. 1 সাধারণত গোরু শিকার করে এমন বাঘ; 2 হাইনা, hyena. [বাং. গো + বাঘ]। 112)
গুঁজা, গোঁজা
(p. 250) gun̐jā, gōn̐jā ক্রি. 1 ঢোকানো (মাথা গুঁজবার জায়গা); 2 পোঁতা (পেরেক গোঁজা); 3 এঁটে রাখা, স্হাপন করা (কানে কলম গোঁজা) ; 4 লুকিয়ে রাখা, ভালো করে রাখা (ট্যাঁকে টাকা গোঁজা); 5 নিচু করা (মুখ গোঁজা)। বি. 1 অন্যকিছুর মধ্যে গুঁজে-দেওয়া বস্তু; 2 খড়ের চাল মেরামতের জন্য গুঁজে-দেওয়া বস্তু ; 2 খড়ের চাল মেরামতের জন্য গুঁজে দেওয়া খড়। বিণ. গুঁজে দেওয়া হয়েছে এমন। [বাং. √গুঁজ্ + আ]। ̃ মিল বি. বাজে হিসাবের দ্বারা অঙ্ক মিলিয়ে দেওয়া। 24)
গতাসু
(p. 239) gatāsu বিণ. মৃত, যার অসু বা প্রাণ গত হয়েছে (এইভাবে বিলাপ করতে করতে রাজা দশরথ গতাসু হলেন)। [সং. গত + অসু (=প্রাণ)]। 13)
গোড়
(p. 256) gōḍ় বি. 1 গোড়া, মূলদেশ; 2 শিকড়; 3 পা। [হি. গোড়]। ̃ তোলা বিণ. উঁচু গোড়লিযুক্ত; উঁচু হিলওয়ালা (গোড়-তোলা জুতো)। গোড়ে গোড় দেওয়া ক্রি. বি. 1 পায়ে পা মেলানো; 2 পদাঙ্গ অনুসরণ করা; 3 মতে সায় দেওয়া। 71)
গজ-গজ, গজ্-গজ্, গজর-গজর
(p. 236) gaja-gaja, gaj-gaj, gajara-gajara অব্য. বি. 1 বিরক্তিসূচক অস্পষ্ট উক্তি ; 2 অসন্তোষ প্রকাশ (রেগে গজগজ করছে); 3 বাইরে বেরিয়ে আসার জন্য চঞ্চলতা প্রকাশ (পেটে কথা গজগজ করছে); 4 স্হানাভাবে ঠেলাঠেলির ভাব (এখনও পেটে খাবারগুলো গজগজ করছে)। [দেশি, ধ্বন্যা.]। 15)
গামার1, গাম্ভারি
(p. 246) gāmāra1, gāmbhāri বি. গাম্ভারি গাছ বা তার কাঠ (গামার কাঠ)। [সং. গাম্ভারিকা]। 73)
গুপ্তি
(p. 253) gupti দ্র গুপ্ত। 6)
গাড়া
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2070796
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767551
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364843
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720614
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697354
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594155
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543969
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542021

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন