Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

গুণ্ডা এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  গুণ্ডা এর বাংলা অর্থ হলো -

(p. 253) guṇḍā বি. বিণ. 1 দুর্বৃত্ত, বদমাশ; 2 অশান্ত, বেয়াড়া (গুণ্ডা হাতি) ; 3 জবরদস্তি করে এমন।
[দেশি]।
মি,মো
বি. গুণ্ডার বৃত্তি বা আচরণ, গুণ্ডার মতো আচরণ।
2)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


গাঢ়
(p. 246) gāḍh় বিণ. 1 ঘন (গাঢ় অন্ধকার); 2 গভীর (গাঢ় ঘুম, গাঢ় রহস্য) ; 3 স্তূপীকৃত (গাঢ় মেঘ); 4 তীব্র, প্রবল (গাঢ় প্রেম); 5 ফাঁক নেই এমন, নিবিড় (গাঢ় আলিঙ্গন); 6 অবরুদ্ধ (গাঢ় স্বরে বললেন)। [সং. √গাহ্ + ত]। বি. ̃ তা, ̃ ত্ব। 36)
গোসল
(p. 261) gōsala বি. স্নান। [আ. গুস্ল]। ̃ খানা বি. স্নানের ঘর, বাথরুম। 16)
গিয়া, গিয়ে, গে
(p. 246) giẏā, giẏē, gē অস-ক্রি. গমন করে (ওখানে গিয়ে তার সঙ্গে দেখা করব)। অব্য. কথার মাত্রাবিশেষ (তারপর হল গিয়ে, যাওগে, খাওগে)। [বাং. √যা (সং. √গম্) + ইয়া, ইয়ে, এ]। 114)
গোয়
(p. 256) gōẏa ক্রি. (ব্রজ.) 1 গোপন করে ('আঁচরে মূখশশী গোয়' : গো. দা.); 2 কাটায়, অতিবাহিত করে; 3 রাখে। [ বাং. গোপয়ে (=গোপন করে)]। 126)
গীত
(p. 250) gīta বিণ. 1 গাওয়া হয়েছে এমন (সুগীত); 2 কীর্তিত; 3 কথিত, বর্ণিত। বি. গান (গীতবাদ্য, গীতবিতান)। [সং. √গৈ + ত]। ̃ বাদ্য বি. গানবাজনা। 14)
গর্হিত
গ্রাস
গ্রন্হাবলি
গোপুর
(p. 256) gōpura বি. 1 মন্দিরদ্বার; 2 নগরতোরণ। [সং. √ুপ্ + উর]। 101)
গৌড়
গোপ্তা2
গুজ-গুজ
(p. 250) guja-guja অব্য. 1 নিচু কণ্ঠে পরস্পর আলাপ; 2 গোপন পরামর্শ (তখন থেকে দুজনে কী এত গুজগুজ করছ?)। [দেশি.-তু. সং. √গুজ্ (শব্দ করা)]। গুজ-গুজে বিণ. মনের কথা স্পষ্ট করে প্রকাশ করে না এমন (গুজগুজে স্বভাব)। গুজ-গুজানি বি. গোপন পরামর্শ; নিচু স্বরে কথাবার্তা। 38)
গুণিতক
(p. 250) guṇitaka বি. যে রাশিকে অন্য নির্দিষ্ট রাশি দ্বারা ভাগ করলে ভাগশেষ থাকে না, অন্য রাশি দ্বারা নিঃশেষে বিভাজ্য রাশি, multiple. [সং. গুণিত + ক]। 81)
গর্ভ
(p. 243) garbha বি. 1 অভ্যন্তর, ভিতর (নারকেলের গর্ভ); 2 তলদেশ (নদীগর্ভ, খনির গর্ভ) ; 3 উদর, কুক্ষি, গর্ভাশয় (গর্ভে সন্তান ধারণ); 4 ভ্রূণ, উদরস্হ সন্তান (গর্ভপাত); 5 অন্তঃসত্ত্বা অবস্হা (গর্ভ-লক্ষণ)। [সং. √গৃ + ভ]। ̃ কেশর বি. (উদ্ভি.) পুষ্পের যে কেশরের নীচে বীজকোষ থাকে, pistil. ̃ কোষ বি. জরায়ু। ̃ গৃহ-গর্ভাগার -এর অনুরূপ। ̃ চ্যুত বিণ. (সচরাচর অস্বাভাবিকভাবে) গর্ভ থেকে পতিত বা নিঃসৃত। ̃ জ বিণ. গর্ভে জাত। ̃ দাস বি. ক্রীতদাসীর গর্ভজাত পুত্র। ̃ ধারণ বি. অন্তঃস্বত্ত্বা হওয়া। ̃ ধারিণী বি. (স্ত্রী.) মাতা, জননী। ̃ নাড়ী বি. যে নাড়ীর এক প্রান্ত গর্ভস্হ শিশুর নাড়ীর সঙ্গে এবং অপর প্রান্ত গর্ভপুষ্পের সঙ্গে যুক্ত থাকে। ̃ নিঃসৃত বিণ. গর্ভ থেকে বাইরে নির্গত হয়েছে এমন। ̃ পাত বি. 1 অসময়ে বা অস্বাভাবিকভাবে ভ্রূণের গর্ভচ্যুতি; 2 ভ্রূণহত্যা। ̃ বতী বিণ. (স্ত্রী.) অন্তঃসত্ত্বা; গর্ভে সন্তান আছে এমন। ̃ বাস বি. মাতৃগর্ভে অবস্হান। ̃ মাস বি. গর্ভারম্ভের মাস। ̃ মোচন বি. প্রসব। ̃ যন্ত্রণা বি. গর্ভধারণের কষ্ট; (আল.) অসহ্য যন্ত্রণা। ̃ লক্ষণ বি. গর্ভসঞ্চারের লক্ষণ, যেসব চিহ্ন দেখলে বোঝা যায় যে গর্ভে সন্তান আছে। ̃ সংক্রমণ, ̃ সঞ্চার বি. গর্ভে সন্তানের জন্ম, গর্ভে ভ্রূণের জন্ম। ̃ স্হ বিণ. গর্ভের, গর্ভে রয়েছে এমন (গর্ভস্হ সন্তান)। ̃ স্রাব বি. 1 অসময়ে গর্ভপাত; 2 ভ্রূণহত্যা; 3 (গালি) অপদার্থ; মনুষ্যত্বহীন। গর্ভাগার বি. 1 আঁতুরঘর; 2 ঘরের মধ্যে ছোট ঘর, অন্তঃকক্ষ। গর্ভাঙ্ক বি. নাটকের অঙ্কের মধ্যস্হিত অংশ বা দৃশ্য। গর্ভাধান বি. 1 বিবাহিতা নারীর প্রথম রজোদর্শন উপলক্ষ্যে। সংস্কারবিশেষ; 2 সন্তান উত্পাদন। গর্ভাশয়, গর্ভ-শয্যা বি. জরায়ু, গর্ভস্হ সন্তান যেখানে থাকে। গর্ভিণী বি. (স্ত্রী.) গর্ভবতী নারী, পোয়াতি। 17)
গণ-নাট্য
(p. 236) gaṇa-nāṭya বি. জনগণের বা সাধারণ মানুষের দুঃখ বেদনাসংগ্রামের কথাই যে নাটকে বলা হয়। [সং. গণ + নাট্য]। 48)
গোঁজা-মিল
(p. 256) gōn̐jā-mila বি. বাজে হিসাব দিয়ে অঙ্ক মিলিয়ে দেওয়া; কোনোরকমে জোড়াতালি দিয়ে হিসাব মেলানো। [বাং. গুঁজা + মিল]। 52)
গেঁতো
(p. 256) gēn̐tō বিণ. দীর্ঘসূত্রী; অলস (গেঁতো লোক)। [দেশি]। 16)
গোমতী
(p. 256) gōmatī বি. অযোধ্যা অঞ্চলের নদীবিশেষ। [সং. গো + মত্ + ই]। 119)
গোদুগ্ধ
(p. 256) gōdugdha বি. গোরুর দুধ। [সং গো + দুগ্ধ]। 83)
গালিম
(p. 246) gālima বি. বিণ. 1 বিজয়ী; 2 প্রবল শত্রু। [আ. গালিব্]। 104)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2072207
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768027
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365459
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720814
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697658
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594377
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544556
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542152

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন