Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ঝলসা এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ঝলসা এর বাংলা অর্থ হলো -

(p. 334) jhalasā ক্রি. ঝলসানো।
[সং. √ জ্বল।
হি ঝল্সানা-তু. হি. জলুস]।
ঝলসানি বি. ঝলসানোর ভাব বা অবস্হা।
নো ক্রি. 1 ধাঁধিয়ে দেওয়া, তীব্র আলোকে দৃষ্টি আচ্ছন্ন করা (চোখ ঝলসানো); 2 অর্ধদগ্ধ করা (আগুনে মাংস ঝলসানো)।
বি. উক্ত দুই অর্থে।
বিণ. ধাঁধায় এমন (চোখ-ঝলসানো রূপ); অর্ধদগ্ধ, দগ্ধপ্রায় (ঝলসানো মাংস)।
[বাং. √ ঝলসা + নো]।
ঝলসিত বিণ. ঝলসানো হয়েছে বা ঝলসেছে এমন।
46)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ঝালা-পালা
(p. 336) jhālā-pālā বিণ 1 তীব্র শব্দে প্রায় বধির হয়ে গেছে এমন (কান ঝালাপালা হয়ে গেছে); 2 অতি বিরক্ত ('করিলেক ঝালাপালা তনুপ্রাণ রহে না': ভা. চ.)। বি. 1 কানকে পীড়িত বা বধির করে এমন শব্দ; 2 উত্পাত, উপদ্রব। [বাং. ঝালা2 + পারা (মতো, সদৃশ)-তু. জ্বালা + পালা (সহচর শব্দ)]। 47)
ঝাঁঝর, ঝাঁঝরা, ঝাঁঝরি
(p. 336) jhān̐jhara, jhān̐jharā, jhān̐jhari দ্র ঝাঁজ3 ও ঝাঁজর2। 9)
ঝালা2, ঝালাই
(p. 336) jhālā2, jhālāi বি. 1 পান দিয়ে ধাতুদ্রব্য জোড়া; 2 ভিতরের আবর্জনা তুলে ফেলা, পঙ্কোদ্ধার করা (বহুদিন পুকুর ঝালা হয়নি)। [হি. √ ঝাড়]। ̃ নো ক্রি. বি. পান দিয়ে জোড়ানো; পঙ্কোদ্ধার করানো; (আল.) মকশো করা, নতুন করে প্রয়োগ করা বা সাধা (পরিচয়টা ঝালানো দরকার)। 46)
ঝোলানো2
(p. 340) jhōlānō2 ক্রি. বি. (কথ্য) অসুবিধায় বা অস্বস্তিতে ফেলা (তোমাকে বিশ্বাস করে দায়িত্ব দিচ্ছি, আমাকে ঝোলাবে না তো?)। [বাং. ঝুলা + নো]। 8)
ঝাড়ু
(p. 336) jhāḍ়u বি. ঝাঁটা। [হি. ঝাড়ু]। ̃ দার বি. 1 যে ঝাঁট দিয়ে ময়লা পরিষ্কার করার কাজ করে; 2 মেথর। [হি. ঝাড়ু + ফা. দার]। 29)
ঝাপট, ঝাপটা1
(p. 336) jhāpaṭa, jhāpaṭā1 বি. 1 ঝড় বা বৃষ্টির প্রবল ধাক্কা ('ঝোড়ো শব্দের ঝাপট': শ. ঘো.); 2 বৃষ্টির ছাঁট; 3 আকস্মিক সজোর আঘাত (লেজের ঝাপটা)। [হি. ঝপট, ঝপট্ট]। 33)
ঝল্লরী
(p. 334) jhallarī বি. ঝল্লক, কাঁসর, করতাল। [সং. ঝল্ল + √ রা + অ + ঈ]। 49)
ঝল-ঝল
(p. 334) jhala-jhala বি. ঝুলে পড়ার ভাব, ঢিলা ভাব (জামাটা ঝলঝল করছে)। [ধ্বন্যা.]। ঝল-ঝলে বিণ. ঢিলা, ঝলঝল করে এমন (ঝলঝলে জামা)। 44)
ঝরঝর
ঝিনি-ঝিনি1
(p. 338) jhini-jhini1 বি. ঝিনঝিন করার ভাব। [ধ্বন্যা.]। 8)
ঝংকার, ঝঙ্কার
(p. 334) jhaṅkāra, jhaṅkāra বি. 1 মৃদু ঝনঝন শব্দ, ঝনত্কার (বীণার ঝংকার); 2 গুঞ্জন, মধুর ও অস্ফুট ধ্বনি ('ভ্রমরা ঝঙ্কার করে পিয়ে মকরন্দ': বি. গু.); 3 তর্জন (ঝংকার দিয়ে ওঠা)। [সং. ঝন্ + √ কৃ + অ]। ঝংকার ক্রি. (কাব্যে) ঝংকার করা; গুঞ্জন করা ('ঝঙ্কারিবে অলি')। ঝংকৃতি বি. ঝংকার। 3)
ঝোলা1
(p. 340) jhōlā1 বিণ. ঝোলের মতো, পাতলা (ঝোলা গুড়)। [বাং. ঝোল + আ]। 4)
ঝাড়া
(p. 336) jhāḍ়ā ক্রি. 1 ঝাঁটা ঝাড়ন কুলো ইত্যাদি দিয়ে ময়লা দূর করা (ধান চাল ঝাড়া); 2 নাড়া দিয়ে পরিষ্কার করা (চুল ঝাড়া); 3 খালি করা, উজাড় করা (ঝুলি ঝাড়া); 4 যেকোনো পাত্র উপুড় করে নাড়া; 5 নিক্ষেপ করা (মাথায় ইট ঝাড়া); 6 মিটানো (গায়ের ঝাল ঝাড়া); 7 (বিদ্রূপে) দেওয়া, প্রয়োগ করা (কটা টাকা ঝাড়ো তো, বক্তৃতা ঝাড়া); 8 দূর করা (মন থেকে ঝেড়ে ফেলা); 9 আছড়ানো (ধান ঝাড়া); 1 মন্ত্রাদির বলে তাড়ানো (সরষে দিয়ে ভূত ঝাড়া)। বি. উক্ত সব অর্থে। বিণ. 1 ঝাড়া হয়েছে এমন (ঝাড়া মশলা); 2 পরিষ্কৃত, সাফ; 3 যথাবত্, সম্পূর্ণ (ঝাড়া মুখস্হ); 4 একটানা, অবিরাম (ঝাড়া দুঘণ্টা)। [হি. √ ঝাড়]। ঝাড়-পোঁছ, ঝাড়া-পোঁছা বি. ঝেড়ে ও মুছে (ঘরদোর ইত্যাদি পরিষ্কার করা। ঝাড়-ফুঁক বি. ভূত, বিষ, রোগ প্রভৃতি দূর করার জন্য মন্ত্রপাঠ, ফুত্কার প্রভৃতি। ̃ ই বি. ঝাড়ার কাজ (অনেক ঝাড়াইপোঁছাই করতে হবে)। ̃ ই-বাছাই বি. শোধন, পরিষ্কার করা। ঝাড়ান (উচ্চা. ঝাড়ান্) বি. রোজাকে দিয়ে ঝাঁড়ফুঁক করিয়ে ভূত, বিষ, রোগ প্রভৃতি দূরীকরণ। ̃ নো ক্রি. ঝাড়াই করানো, পরিষ্কৃত করানো; রোজাকে দিয়ে ঝাড়ফুঁক করিয়ে ভূত বিষ রোগ প্রভৃতি দূর করানো। বি. বিণ. উক্ত সব অর্থে। ̃ বাছা বি. পরিষ্কার করা বা শোধন করা; ঝাড়াইবাছাই। 28)
ঝুড়া, ঝোড়া
(p. 338) jhuḍ়ā, jhōḍ়ā ক্রি. বি. গাছের অনাবশ্যক ডালপালা ছাঁটা। বিণ. উক্ত অর্থে। [তু. ঝাড়া]। ̃ নো ক্রি. বি. অনাবশ্যক ডালপালা (অন্যের দ্বারা) ছাঁটানো। বিণ. উক্ত অর্থে। 33)
ঝুঁকি
(p. 338) jhun̐ki বি. 1 ভাব, দায়িত্ব; 2 বিপদের ভয়; 3 উঁকি (উঁকিঝুঁকি)। [হি. ঝোংকী]। 27)
ঝুলি
(p. 339) jhuli বি. 1 (সচ.) কাপড়ের তৈরি থলি; কাঁধে ঝোলানো থলি; 2 জপমালা রাখার থলি (হরিনামের ঝুলি)। [হি. ঝোলী]। ̃ ঝাড়া বিণ. ঝুলি উজাড় করে ঝাড়লে পাওয়া যায় এমন অকিঞ্চিত্কর; যত্সামান্য। কাঁধে ঝুলি নেওয়া ক্রি. বি. (আল.) ভিক্ষার জন্য বার হওয়া; ভিক্ষাবৃত্তি অবলম্বন করা। 24)
ঝিঁঝি1
ঝাঁকি
(p. 336) jhān̐ki বি. উঁকি; ঝুঁকে দেখা। [বাং. √ ঝাঁক্ + ই]। ঝাঁকি দর্শন বি. 1 খুব অল্প সময়ের জন্য দেখা; অল্প সময়ের জন্য দেখা দিয়ে চলে যাওয়া; 2 লুকিয়ে দেখা; 3 ঝুঁকে পড়ে দেখা। 2)
ঝুটা-পুটি, (কথ্য) ঝুটো-পুটি
ঝোলা৩
(p. 340) jhōlā3 বি. বড় থলি বা ঝুলি (ঝোলার মধ্যে কী আছে?)। [হি. ঝোলী]। ̃ ঝুলি বি. ছোট বড় সবরকমের থলি। ̃ মালা বি. ভিখারি বৈষ্ণবের ভিক্ষার ঝুলি ও কণ্ঠের মালা। 6)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2070640
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767514
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364779
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720582
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697341
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594131
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543941
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542006

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন