Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ঝিল-মিল1 এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ঝিল-মিল1 এর বাংলা অর্থ হলো -

(p. 338) jhila-mila1 বি. জানালার খড়খড়ি; খড়খড়ির পাখি বা তক্তা।
[হি. ঝিল্মিলী]।
21)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ঝানু
(p. 336) jhānu বিণ. 1 ঝুনো; 2 ঘাগি; 3 পাকা (ঝানু গোয়েন্দা)। [দেশি]। 31)
ঝাঁকড়া
(p. 334) jhān̐kaḍ়ā বিণ. রুক্ষউসকোখুসকো; লম্বা গোছা গোছা (ঝাঁকড়া চুল)। [বাং. ঝাঁক + ড়া]। 55)
ঝাঁ
(p. 334) jhā অব্য. বি. অত্যন্ত ক্ষিপ্রতার ভাব, ধাঁ, বোঁ, চট। [ধ্বন্যা]। ঝাঁ ঝাঁ বি. 1 তীব্র উত্তাপের ভাব (রোদ ঝাঁ ঝাঁ করছে); 2 জ্বালাবোধ (মাথাটা ঝাঁ ঝাঁ করছে); 3 অত্যন্ত তাড়াতাড়ি (ঝাঁ ঝাঁ করে কাজ সারা)। বিণ. তীব্র উত্তাপের ভাবযুক্ত (এই ঝাঁ ঝাঁ রোদ্দুরে কোথায় যাচ্ছ?)। 52)
ঝিঙা, (কথ্য) ঝিঙে
(p. 338) jhiṅā, (kathya) jhiṅē বি. গ্রীষ্মের সবজি ফলবিশেষ। [মুণ্ডারি ঝিঙ্গা]। ̃ ফুল বি. ঝিঙের ফুল। ̃ শাল বি. সরু চালের ধানবিশেষ। 3)
ঝোলা1
(p. 340) jhōlā1 বিণ. ঝোলের মতো, পাতলা (ঝোলা গুড়)। [বাং. ঝোল + আ]। 4)
ঝনত্-কার
ঝিঁক, ঝিক
ঝোলা৩
(p. 340) jhōlā3 বি. বড় থলি বা ঝুলি (ঝোলার মধ্যে কী আছে?)। [হি. ঝোলী]। ̃ ঝুলি বি. ছোট বড় সবরকমের থলি। ̃ মালা বি. ভিখারি বৈষ্ণবের ভিক্ষার ঝুলি ও কণ্ঠের মালা। 6)
ঝল্লক
(p. 334) jhallaka বি. কাঁসার তৈরি বাদ্যযন্ত্রবিশেষ, কাঁসর, ঝাঁঝ, করতাল। [সং. ঝল্ল + ক (স্বার্থে)]। 48)
ঝল-ঝল
(p. 334) jhala-jhala বি. ঝুলে পড়ার ভাব, ঢিলা ভাব (জামাটা ঝলঝল করছে)। [ধ্বন্যা.]। ঝল-ঝলে বিণ. ঢিলা, ঝলঝল করে এমন (ঝলঝলে জামা)। 44)
ঝকমক
(p. 334) jhakamaka দ্র ঝকঝক। 5)
ঝুর-ঝুর
(p. 339) jhura-jhura বি. মৃদু ঝরঝর শব্দ (চূন-বালি ঝুরঝুর করে পড়ছে)। ঝুর-ঝুরে বিণ. ঝুরঝুর করে ঝরে এমন (ঝুরঝুরে বালি); শুষ্কঅসংলগ্ন (ঝুরঝুরে ভাত)। [ঝরঝর দ্র]। 12)
ঝাঁকা2, ঝাঁকানো
ঝুমরি
ঝিঁঝিট, ঝিঁঝোটি
ঝুল1
(p. 339) jhula1 বি. 1 ঝোলার ভাব, আনতি, ঝোঁক (অত ঝুল দিয়ো না; পড়ে যাবে); 2 নীচের দিকে পরিমাপ (জামার ঝুলটা বেশি হয়েছে)। [হি. ঝুল]। 17)
ঝাঁকি
(p. 336) jhān̐ki বি. উঁকি; ঝুঁকে দেখা। [বাং. √ ঝাঁক্ + ই]। ঝাঁকি দর্শন বি. 1 খুব অল্প সময়ের জন্য দেখা; অল্প সময়ের জন্য দেখা দিয়ে চলে যাওয়া; 2 লুকিয়ে দেখা; 3 ঝুঁকে পড়ে দেখা। 2)
ঝাড়া
(p. 336) jhāḍ়ā ক্রি. 1 ঝাঁটা ঝাড়ন কুলো ইত্যাদি দিয়ে ময়লা দূর করা (ধান চাল ঝাড়া); 2 নাড়া দিয়ে পরিষ্কার করা (চুল ঝাড়া); 3 খালি করা, উজাড় করা (ঝুলি ঝাড়া); 4 যেকোনো পাত্র উপুড় করে নাড়া; 5 নিক্ষেপ করা (মাথায় ইট ঝাড়া); 6 মিটানো (গায়ের ঝাল ঝাড়া); 7 (বিদ্রূপে) দেওয়া, প্রয়োগ করা (কটা টাকা ঝাড়ো তো, বক্তৃতা ঝাড়া); 8 দূর করা (মন থেকে ঝেড়ে ফেলা); 9 আছড়ানো (ধান ঝাড়া); 1 মন্ত্রাদির বলে তাড়ানো (সরষে দিয়ে ভূত ঝাড়া)। বি. উক্ত সব অর্থে। বিণ. 1 ঝাড়া হয়েছে এমন (ঝাড়া মশলা); 2 পরিষ্কৃত, সাফ; 3 যথাবত্, সম্পূর্ণ (ঝাড়া মুখস্হ); 4 একটানা, অবিরাম (ঝাড়া দুঘণ্টা)। [হি. √ ঝাড়]। ঝাড়-পোঁছ, ঝাড়া-পোঁছা বি. ঝেড়ে ও মুছে (ঘরদোর ইত্যাদি পরিষ্কার করা। ঝাড়-ফুঁক বি. ভূত, বিষ, রোগ প্রভৃতি দূর করার জন্য মন্ত্রপাঠ, ফুত্কার প্রভৃতি। ̃ ই বি. ঝাড়ার কাজ (অনেক ঝাড়াইপোঁছাই করতে হবে)। ̃ ই-বাছাই বি. শোধন, পরিষ্কার করা। ঝাড়ান (উচ্চা. ঝাড়ান্) বি. রোজাকে দিয়ে ঝাঁড়ফুঁক করিয়ে ভূত, বিষ, রোগ প্রভৃতি দূরীকরণ। ̃ নো ক্রি. ঝাড়াই করানো, পরিষ্কৃত করানো; রোজাকে দিয়ে ঝাড়ফুঁক করিয়ে ভূত বিষ রোগ প্রভৃতি দূর করানো। বি. বিণ. উক্ত সব অর্থে। ̃ বাছা বি. পরিষ্কার করা বা শোধন করা; ঝাড়াইবাছাই। 28)
ঝাল1
ঝুনু-ঝুনু, ঝুনুর-ঝুনুর
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2072219
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768029
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365460
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720821
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697662
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594377
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544557
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542152

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন