Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ঢিলে-ঢালা এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ঢিলে-ঢালা এর বাংলা অর্থ হলো -

(p. 361) ḍhilē-ḍhālā বিণ. 1 শিথিল (ঢিলেঢালা পোশাক); 2 (আল.) দীর্ঘসূত্র; অলস; যার কাজে আঁটসাঁট নেই এমন (খুবই ঢিলেঢালা গোছের মানুষ)।
[বাং. ঢিলে + ঢালা]।
16)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ঢাকাই
ঢপ৪
ঢুস
(p. 362) ḍhusa বি. (আঞ্চ.) ঢুঁ; শিং বা মাথা দিয়ে গুঁতো। [ঢু দ্র] ঢুসা। ক্রি. ঢুঁ দেওয়া, ঢুঁ মারা, গুতানো। ঢুসানো ক্রি. মাথা বা শিং দিয়ে আঘাত করা, ঢুঁ মারা; গুঁতানো। বি. উক্ত অর্থে। ঢুসা-ঢুসি, (কথ্য) ঢুসো-ঢুসি বি. পরস্পরের মাথা বা শিং দিয়ে আঘাত (দুই ছাগলের ঢুসোঢুসো) 4)
ঢুকা, ঢোকা
(p. 361) ḍhukā, ḍhōkā ক্রি. ভিতরে যাওয়া, প্রবেশ করা (ঘরে ঢোকা)। বি. উক্ত অর্থে। [প্রাকৃ.ঢুক্ক সং. √ ঢৌক্-তু. হি. √ ঢুক্]। ̃ নো ক্রি. ভিতরে প্রবেশ করানো (এতগুলো কাপড় এত ছোট বাক্সে ঢুকানো যায় না)। বি. বিণ. উক্ত অর্থে। 22)
ঢিট, (প্রা. বাং.) ঢীট
(p. 361) ḍhiṭa, (prā. bā.) ṇḍhīṭa বিণ. 1 উদ্ধত, ধৃষ্ট; বেহায়া ('ঢীট কানাই: গো. দা.); 2 জব্দ, শায়েস্তা, কঠোর শাসনের দ্বারা সংশোধিত (মেরে ঢিট করা)। [সং. ধৃষ্ট তু. হি. ঢীট]। 7)
ণিচ্
(p. 362) ṇic বি. (ব্যাক.) সংস্কৃত প্রত্যয়বিশেষ: কর্তা নিজে ক্রিয়া সম্পন্ন না করে অপরকে দিয়ে সাধিত করলে এই প্রত্যয় হয়, যেমন √ দৃশ্ (দেখা) + ণিচ্ = দর্শি (দেখানো)। 36)
ঢের
(p. 362) ḍhēra বিণ. ক্রি-বিণ, প্রচুর, যথেষ্ট, দেদার ('বয়স হয়েছে ঢের, পেনসনই তো পঁচিশ বছর'): ঢের ঢের বি. বিণ. প্রচুর, দেদার (অমন খেলা ঢের ঢের দেখেছি)। 16)
ঢ্যাঁড়স, ঢ্যাঁড়া, ঢ্যাঙা, ঢ্যাপসা, ঢ্যারা
(p. 362) ḍhyān̐ḍ়sa, ḍhyān̐ḍ়ā, ḍhyāṅā, ḍhyāpasā, ḍhyārā যথাক্রমে ঢেঁড়স, ঢেঁড়া, ঢেঙা, ঢেপসা ও ঢেরা -র রূপভেদ। 31)
ঢেঁঢরা
ঢং2
ঢিস-ঢিস
ঢেকুর
(p. 362) ḍhēkura বি. উদগার, হিক্কা। [হি. ডকার]। 11)
ঢোঁক1-ঢুঁড়া
(p. 362) ḍhōn̐ka1-ḍhun̐ḍ়ā র চলিত রূপ। 21)
ঢলতা
(p. 360) ḍhalatā বি. 1 পণ্যবস্তুর ন্যায্য ওজনের উপর বাড়তি পরিমাণ (প্রতি কেজিতে 2 গ্রাম ঢলতা চলে যাচ্ছে); 2 টাল, ঢলে পড়া; ঝোঁকা। [হি.]। 16)
ঢাউস
(p. 360) ḍhāusa বিণ. অতি বৃহদাকার, প্রকাণ্ড; বেঢপরকমের বড় (ঢাউস ঘুড়ি, ঢাউস বোঁচকা)। [হি. ঢব্বুস]। 18)
ঢাকঢাক-গুড়গুড়
(p. 360) ḍhākaḍhāka-guḍ়guḍ় বি. কোনো কথা গোপন রাখার চেষ্টা, চাপাচাপি, ঢাকাঢাকি (এ নিয়ে এত ঢাকঢাক-গুড়গুড় কীসের? স্পষ্ট কথা বলতে ভয় কী?)। [বাং. ঢাকা ঢাকা (গোপন) + গুড়গুড় (ধ্বন্যা.)]। 21)
ঢোকরা
ঢুলঢুল, ঢুলুনি
(p. 362) ḍhulaḍhula, ḍhuluni দ্র ঢুল। 3)
ঢালা
(p. 361) ḍhālā ক্রি. 1 তরল বা কঠিন কোনো পদার্থ কোনো পাত্র থেকে ফেলা (দুধ ঢালা, চাল ঢালা); 2 ধাতুকে নির্দিষ্ট আকার দেবার জন্য গলিয়ে পাতিত করা (ছাঁচে ঢালা); 3 প্রচুর ব্যয় করা (টাকা ঢালা); 4 নিয়োজিত করা (মনপ্রাণ ঢালা)। বি. উক্ত সব অর্থে। বিণ. 1 ঢেলে ফেলা হয়েছে এমন (ঢালা জল, ঢালা চাল); 2 ঢালাই-করা (ঢালা কড়াই); 3 ঢালাওসুবিস্তৃত (ঢালা বিছানা)। [বাং. ঢাল 1 + আ]। ̃ ই বি. উত্তাপ দিয়ে ধাতু গলিয়ে ছাঁচে ঢালার কাজ (এখানে তামা ঢালাই হয়)। বিণ. ছাঁচে ঢেলে প্রস্তুত (ঢালাই কড়াই)। ̃ ই-কর বি. ঢালাইয়ের কারিগর, যে ব্যক্তি ঢালাইয়ের কাজ করে। ̃ ও বিণ. 1 বিস্তীর্ণ (ঢালাও ফরাস); 2 প্রচুর, দেদার (ঢালাও খাবার); 3 অবাধ (ঢালাও হুকুম)। ̃ ঢালি বি. এক পাত্র থেকে অন্য পাত্রে ক্রমাগত ঢালা। 4)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2065192
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1765610
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1362548
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 719580
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 696221
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593407
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541581
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 540514

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন