Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

তল-গড় এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  তল-গড় এর বাংলা অর্থ হলো -

(p. 371) tala-gaḍ় বি. (বর্ত. বিরল) তলে তলে বা গোপনে টাকার জোগাড়।
বিণ. গড়িয়ে তলায় বা পেটের মধ্যে গেছে এমন ('একবার মুখে দিয়ে দেখুন-কি বড়িয়া হয়েছে? এদিকে ছ'খানা তলগড়': কেদার)।
[তু. তল + গড়া]।
12)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


তন্নিমিত্ত
তারুণ্য
তদাত্মা
তল-গড়
(p. 371) tala-gaḍ় বি. (বর্ত. বিরল) তলে তলে বা গোপনে টাকার জোগাড়। বিণ. গড়িয়ে তলায় বা পেটের মধ্যে গেছে এমন ('একবার মুখে দিয়ে দেখুন-কি বড়িয়া হয়েছে? এদিকে ছ'খানা তলগড়': কেদার)। [তু. তল + গড়া]। 12)
তদানীন্তন
তেলানো
(p. 375) tēlānō বি. ক্রি. 1 তৈলযুক্ত বা চর্বিযুক্ত হওয়া; 2 তেল মাখানো; 3 (ব্যঙ্গে, অশোভন) হীনভাবে তোষামোদ করা (তাকে অত তেলাচ্ছ কেন?)। বিণ. উক্ত সব অর্থে। [তেলা দ্র]। তেলানি বি. 1 তৈলযুক্ত বা চর্বিযুক্ত হওয়া; 2 (ব্যঙ্গে) তোষামোদ; 3 তেলতেলে বা মসৃণ ছোট মাটির হাঁড়ি। 313)
তুঁদুল
তর-বেতর
তার৫
ত্বক
তু1
তৃণ
(p. 375) tṛṇa বি. ঘাস খড় এবং ওইজাতীয় উদ্ভিদ। [সং. √ তৃণ্ + অ]। ̃ জ্ঞান বি. তৃণের মতো তুচ্ছ বা অবজ্ঞার পাত্র বলে বোধ করা। ̃ দ্রূম বি. তাল, নারকেল, খেজুর প্রভৃতি তৃণসদৃশ শাখাহীন গাছ। ̃ ধান্য বি. উড়িধান। ̃ বত্ বিণ. 1 তৃণের সমান; 2 পলকা; 3 তুচ্ছ; 4 দুর্বল। ক্রি-বিণ. নিতান্ত তুচ্ছরূপে (তৃণবত্ গণ্য করা)। ̃ ভোজী (-জিন্), তৃণাদ বিণ. তৃণ আহার করে বেঁচে থাকে এমন। তৃণাসন বি. খড় ঘাস প্রভৃতি দিয়ে তৈরি আসন; কুশাসন। 245)
তর৪, তরো
তাবিজ
(p. 375) tābija বি. 1 বাহুর অলংকারবিশেষ; 2 মাদুলি, কবচ। [আ. তবীজ]। 38)
তেন
(p. 375) tēna অব্য. (প্রা. বাং.) 1 তেমন; 2 সেইজন্য, তাই। [সং. তদ্ + এন]। 294)
তত2
(p. 365) tata2 অব্য. বিণ. 1 সেই পরিমাণ (যত হাসি তত কান্না, যত টাকা চাও তত পাবে না); 2 তেমন, সেইরকম; আশানুরূপ (বইটি তত ভালো নয়)। [সং. ততি]। ̃ ক্ষণ ক্রি-বিণ. 1 ততখানি সময়, সেই পর্যন্ত (ততক্ষণ তুমি কী করবে? যতক্ষণ না আসি ততক্ষণ থেকো); 2 সেই সময়ের মধ্যে (ততক্ষণ নিশ্চয় সে ফিরে আসবে)। ̃ হি, ̃ হিঁ (ব্রজ.) ক্রি-বিণ. তাতে ('ততহি বয়ান পুছন্দ': বিদ্যা)। 2)
তাপী
তালে-বর
(p. 375) tālē-bara বিণ. 1 মান্যগণ্য; 2 ধনী; 3 (ব্যঙ্গে) ওস্তাদ, চৌকশ; 4 (ব্যঙ্গে) লায়েক (তুমি এমন কিছু তালেবর হওনি)। [আ. তালাবর]। 106)
তামাক, তামাকু
তুলা2, তোলা
(p. 375) tulā2, tōlā ক্রি. 1 উত্তোলন করা, উঠানো, উঁচু করা (মাটি থেকে তোলা); 2 উন্নীত করা (জাতে তোলা); 3 শুনানো (কথাটা তার কানে তুলতে হবে); 4 উত্থাপন করা (প্রসঙ্গ তোলা); 5 খুঁটে সংগ্রহ করা (শাক তোলা); 6 উত্পাটন করা (দাঁত তোলা); 7 সংগ্রহ করা (চাঁদা তোলা); 8 অপসারিত করা (দাগ তোলা); 9 নির্মাণ করা (ঘর তোলা, দালান তোলা); 1 তীব্রতর করা (তান তোলা, সুর তোলা, গলা তোলা); 11 সৃষ্টি করা (আওয়াজ তোলা); 12 সূচিকর্মের সাহায্যে অঙ্কিত করা (রুমালে ফুল তোলা); 13 উচ্ছেদ করা (বাড়ি থেকে ভাড়াটে তোলা); 14 গাড়িতে চাপানো (তাকে গাড়িতে তুলে দিয়ে এলাম); 15 বমি করা (ছেলেটা দুধ তুলছে); 16 খাটানো (নৌকার পাল তোলা); 17 সম্পর্কের উল্লেখ করে গাল দেওয়া (বাপ তোলা); 18 ত্যাগ করা, নিঃসৃত করা (হাই তোলা); 19 চয়ন করা (ফুল তোলা); 2 গুছিয়ে রাখা (বই তোলা, বিছানা তোলা)। বি. বিণ. উক্ত সব অর্থে। [সং. √ তুল্ + বাং. আ]। ̃ নো ক্রি. অন্যের দ্বারা তোলার কাজ করানো। বি. বিণ. উক্ত অর্থে। তুলে দেওয়া ক্রি. বি. 1 ঘুম থেকে জাগিয়ে দেওয়া; 2 কোনো স্হান থেকে সরিয়ে দেওয়া; 3 উঠিয়ে দেওয়া। তুলে ধরা ক্রি. বি. 1 উত্তোলিত করা (বাক্সটা একটু তুলে ধরো); 2 প্রকাশ বা প্রচার করা (বক্তব্য তুলে ধরা)। তুলে নেওয়া ক্রি. বি. প্রত্যাহার করা (বন্ধ্ তুলে নেওয়া হয়েছে)। 224)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2069272
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767005
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364163
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720335
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697055
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593921
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543012
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541882

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন