Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

দুহুঁ, দুঁহুঁ এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  দুহুঁ, দুঁহুঁ এর বাংলা অর্থ হলো -

(p. 416) duhu, n̐dum̐hu দ্র দুঁহু।
57)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


দোহন
(p. 425) dōhana বি. 1 দুধ দোয়া; 2 (আল.) শোষণ। [সং.√ দুহ্ + অন]। ̃ পাত্র, দোহনী বি. দুধ দোহনের পাত্র। দোহনীয়, দোহ্য বিণ. দোহনযোগ্য। 18)
দেখা
(p. 419) dēkhā ক্রি. 1 দর্শন বা অবলোকন করা (মুখ দেখা, চাঁদ দেখা); 2 তাকানো (এদিকে দেখো); 3 অভিজ্ঞতা বা প্রত্যক্ষ জ্ঞান লাভ করা (দেখে শেখা); 4 চিন্তা করা, পরীক্ষা করা, পর্যবেক্ষণ করা (ভেবে দেখি, অবস্হাটা দেখি, নাড়ি দেখা, ঘটনার গতি দেখা); 5 তত্ত্বাবধান করা, সেবাশুশ্রূষা করা (অসময়ে দেখার কেউ নেই, শেষ বয়েসে মাকে দেখো); 6 উপভোগ করা (মজা দেখা, নাটক দেখা); 7 খুঁজে বার করা (চাকরি দেখা, বাড়ি দেখা); 8 পরিদর্শন করা (দেশ দেখা); 9 পড়া, পাঠ করা (বইয়ের শেষ পাতাটা দেখো তো, দলিলটা দেখো তো); 1 বোধ করা (ছেলেটা দেখছি উচ্ছন্নে গেছে); 11 চেষ্টা করা (আর দেখে লাভ নেই, এবার অন্য কথা ভাবো); 12 বিচারবিবেচনা করা, সিদ্ধান্তে উপনীত হওয়া (ভেবে দেখলাম ওটাই ভালো); 13 অবলম্বন বা অনুসরণ করা (নিজের নিজের পথ দেখা); 14 অপেক্ষা করা (আর একটু দেখি); 15 সাবধান হওয়া (দেখো যেন ভুল না হয়)। বি. উক্ত সব অর্থে। বিণ. দৃষ্ট (দেখা জিনিস)। [সং. √ দৃশ্ বাং. √ দেখ্ + আ]। দেখা দেওয়া ক্রি. বি. 1 সামনে আসা; আবির্ভূত হওয়া; 2 প্রাদুর্ভাব হওয়া (গ্রামে কলেরা দেখা দিয়েছে)। ̃ দেখি বি. 1 পরস্পর নিরীক্ষণ বা সাক্ষাত্কার (দুজনে অনেককাল দেখাদেখি হয়নি); 2 অন্যায়ভাবে পরস্পরের খাতা দেখে নকল করা (দেখাদেখি করে লেখা)। ̃ নো ক্রি. বি. প্রদর্শন করা (টাকা দেখাচ্ছ?); দেখতে দেওয়া (তোমার খাতা ওকে দেখিয়ো না)। ̃ শুনা, ̃ শোনা বি. 1 তত্ত্বাবধান, অভিভাবকতা; 2 অনুসন্ধান, খোঁজখবর (মেয়ের জন্য পাত্র দেখাশুনা চলছে)। ̃ সাক্ষাত্ বি. পরস্পর সাক্ষাত্খবরাখবরের আদানপ্রদান। দেখিয়ে দেওয়া ক্রি. বি. 1 শিখানো, বাতলানো (আমি দেখিয়ে দেয় কীভাবে আঁকতে হয়); 2 জব্দ করা (ওই বদমাশ লোকটাকে মজা দেখিয়ে দেব)। চোখের দেখা দ্র চোখ। দেখে-শুনে ক্রি-বিণ. সতর্কভাবে, সাবধানে; চার দিক বুঝে (দেখেশুনে পথ চলবে)। দেখতে দেখতে দ্র দেখতে দেখতে। দেখে নেওয়া ক্রি. বি. জব্দ করা (আমাকে দেখে নেবে বলে শাসিয়েছে)। 14)
দ্ব্যহ
(p. 426) dbyaha বি. দুই দিন। [সং. দ্বি + অহন্]। 46)
দিয়ে দেওয়া
(p. 408) diẏē dēōẏā দ্র দেওয়া। 39)
দজ্জাল
দোয়া1
(p. 421) dōẏā1 বি. 1 আশীর্বাদ; 2 শুভকামনা, শুভেচ্ছা; 3 প্রার্থনা (আল্লার কাছে দোয়া করব)। [আ. ফা. দুআ]। 99)
দুশ-মন
দুষ্কাল
(p. 416) duṣkāla বি. অশুভ বা মন্দ সময়। [সং. দুর্ + কাল]। 32)
দুষ্প্রবৃত্তি
(p. 416) duṣprabṛtti বি. অসত্ বিষয়ে রুচি বা প্রবৃত্তি। [সং. দুর্ + প্রবৃত্তি]। 46)
দ্বিষত্
(p. 426) dbiṣat বিণ. হিংসাকারী, দ্বেষকারী। বি. শত্রু, বৈরী। [সং. √ দ্বিষ্ + অত্ ]। 27)
দীয়-মান
(p. 408) dīẏa-māna বিণ. প্রদত্ত হচ্ছে বা দেওয়া হচ্ছে এমন। [সং. √ দা + শানচ্]। 71)
দপ্তি
(p. 398) dapti বি. বই বাঁধার কাজে ব্যবহৃত মোটা কাগজবিশেষ। [ফা. দফ্তি]। 2)
দাড়ি
দাক্ষিণ্য
(p. 402) dākṣiṇya বি. 1 অনুগ্রহ, দয়া (কারও দাক্ষিণ্যে বেঁচে থাকতে চাই না); 2 ঔদার্য; 3 সারল্য; 4 সৌজন্য। [সং. দক্ষিণ + য]। 42)
দিব্য
(p. 408) dibya বিণ. 1 আকাশসম্বন্ধীয়; 2 স্বর্গীয় (দিব্যাস্ত্র); 3 অলৌকিক (দিব্য জীবন, দিব্য শক্তি); 4 মনোহর, সুন্দর (শিশুটি দিব্য দেখতে)। বি. শপথ (দিব্য দেওয়া, দিব্য করা, আমার মাথার দিব্য রইল)। [সং. √ দিব্ + য]। ̃ চক্ষু (-ক্ষুস্), ̃ দৃষ্টি, ̃ নেত্র বি. অলৌকিক দৃষ্টিশক্তি বা অন্তর্দৃষ্টি যার দ্বারা অতীন্দ্রিয় বস্তু বা বিষয় বোঝা যায়। ̃ জ্ঞান বি. অতীন্দ্রিয় বস্তু বা বিষয় সম্বন্ধে জ্ঞান, পরম জ্ঞান। ̃ দর্শী (-র্শিন্) বিণ. দিব্যদৃষ্টিসম্পন্ন। ̃ দৃষ্টি-দিব্যচক্ষুঅনুরূপ। ̃ নারী, দিব্যাঙ্গনা বি. অপ্সরা। ̃ যোনি বি. পরমেশ্বর, ভগবান। ̃ রথ বি. শূন্যপথে অর্থাত্ আকাশে বিচরণ করতে পারে এমন রথ। ̃ লোক বি. স্বর্গ, দেবতাদের আবাসস্হল। ̃ দিব্যাঙ্গনা দ্র দিব্যনারী। দিব্যাস্ত্র বি. দেবতাদের অস্ত্র, দেবতাদের তেজ বা শক্তিতে পূর্ণ অস্ত্র যথা ব্রহ্মাস্ত্র। দিব্যোদক বি. 1 বৃষ্টি; 2 শিশির। 32)
দস্যি
দ্বারিকা, দ্বারিকানাথ
(p. 426) dbārikā, dbārikānātha দ্র দ্বারকা। 21)
দুর্লঙ্ঘ, দুর্লঙ্ঘ্য
(p. 416) durlaṅgha, durlaṅghya বিণ. লঙ্ঘন করা বা ডিঙানো শক্ত এমন, দুরতিক্রম্য (দুর্লঙ্ঘ বাধা, দুর্লঙ্ঘ্য প্রাচীর)। [সং. দুর্ + লঙ্ঘ, লঙ্ঘ্য]। বি. ̃ তা। 9)
দান্ত
(p. 402) dānta বিণ. 1 দমিত, সংযত; 2 জিতেন্দ্রিয়, যিনি ইন্দ্রিয়কে বশে আনতে পেরেছেন; 3 তপস্যার কষ্ট সহ্য করতে পারে এমন। [সং. √ দম্ + ত]। দান্তি বি. দমন, শাসন; সংযম; ইন্দ্রিয়দমন; তপস্যার কষ্ট সহ্য করা। 81)
দোহাই
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2069929
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767230
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364394
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720442
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697173
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594018
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543396
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541938

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন