Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

দ্বৈপ এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  দ্বৈপ এর বাংলা অর্থ হলো -

(p. 426) dbaipa বিণ. 1 দ্বীপসম্বন্ধীয়; 2 চিতাবাঘসম্বন্ধীয়।
[সং. দ্বীপ + অ, দ্বীপিন্ + অ]।
দ্বৈপ্য বিণ. দ্বীপসম্বন্ধীয়।
34)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


দোপাটি
(p. 421) dōpāṭi বি. লাল ও গোলাপি রঙের পাপড়িযুক্ত ছোট মরশুমি ফুলবিশেষ। [সং. দ্বিপুটি]। 88)
দর1
(p. 399) dara1 বি. 1 গহ্বর, গর্ত ('মাতঙ্গ পড়িলে দরে, পতঙ্গ প্রহার করে': ভা. চ.); 2 পর্বতের ফাটল; 3 ভয় ('দর-তিমির'); 4 কম্প; 5 প্রবাহ, স্রোত, ক্ষরণ (দরবিগলিত অশ্রু)। [সং. √ দৃ + অ]। ̃ দর ক্রি-বিণ. প্রবলা ধারায় (দরদর করে ঘাম ঝরছে)। বিণ. প্রবল ধারায় ঝরছে এমন। ̃ বিগলিত বিণ. তরল হয়ে স্রোতের মতো ক্ষরিত হচ্ছে এমন। 8)
দিদা
দুস্তর
(p. 416) dustara বিণ.পার হওয়া দুঃসাধ্য এমন ('দুস্তর পারাবার': নজরুল)। [সং. দুর্ + √ তৃ + অ]। বি. ̃ তা। 52)
দুঃ
(p. 411) duḥ অব্য. দুষ্ট মন্দ নিষিদ্ধ দুঃখজনক প্রভৃতি অর্থসূচক উপসর্গ। [সং. দুর্, দুস্]। ̃ শাসন বি. 1 পীড়নপূর্ণ শাসন; 2 কুশাসন; 3 ধৃতরাষ্ট্রের দ্বিতীয় পুত্র। বিণ. সহজে শাসন বা বশীভূত করা যায় না এমন। ̃ শীল বিণ. দুষ্ট বা অসত্ স্বভাববিশিষ্ট। ̃ শ্রব বিণ. 1 অশ্রাব্য; শুনলে মনে কষ্ট হয় এমন; 2 আওয়াজের ক্ষীণতার জন্য শুনতে পাওয়া যায় না এমন। ̃ সময় বি. 1 অসময়; 2 অশুভ সময়; 3 দুখের সময়। ̃ সহ বিণ. সহ্য করা কঠিন এমন, অসহ্য। ̃ সাধ্য বিণ. 1 কষ্টসাধ্য; অসাধ্য, সম্পন্ন করা যায় না এমন (দুঃসাধ্য সংকল্প); 2 যার প্রতিবিধান অসম্ভব, অচিকিত্স্য (দুঃসাধ্য ব্যাধি)। ̃ সাহস বি. অনুচিত বা অত্যধিক সাহস। ̃ সাহসিক বিণ. দুঃসাহসী; সম্পাদনের জন্য দুঃসাহসের প্রয়োজন হয় এমন (দুঃসাহসিক অভিযান)। ̃ সাহসিকতা বি. অনুচিত বা অত্যধিক সাহসের প্রবৃত্তি। ̃ সাহসী (-সিন্) দুঃসাহসসম্পন্ন (দুঃসাহসী ডাকাত)। ̃ স্হ, দুস্হ বিণ. 1 দরিদ্রদুরবস্হাপন্ন; 2 (বিরল) দুঃখপীড়িত। ̃ স্হিত, দুস্হিত বিণ. 1 দুঃখপীড়িত; 2 (পদার্থ.) স্হির থাকে না এমন, unstable (বি.প.)। বি. ̃ স্হিতি, দুস্হিতি। ̃ স্পর্শ, দুস্পর্শ বিণ. স্পর্শ করা কঠিন এমন। ̃ স্বপ্ন বি. অশুভ ঘটনার স্বপ্ন; খারাপ স্বপ্ন। 3)
দেশীয়, দেশ্য
দোভাষী
(p. 421) dōbhāṣī দ্র দো। 95)
দোআনি, দোআব, দোআঁশ, দোআঁশলা
(p. 421) dōāni, dōāba, dōām̐śa, dōām̐śalā দ্র দো। 69)
দাস্য
দেবেশ
দ্রাব্য
(p. 426) drābya বিণ. দ্রবণীয়, গলানোর যোগ্য বা গলানো যায় এমন (অদ্রাব্য পদার্থ)। [সং. √ দ্রাবি (√ দ্রু + ণিচ্) + য]। 68)
দংশক
(p. 395) daṃśaka বিণ. দংশনকারী, যে কামড়ায়। বি. ডাঁশ, বড় মশা। [সং. √ দন্শ্ + অক]। 8)
দেহী
দণ্ড্য
(p. 396) daṇḍya বিণ. দণ্ডনীয়। [সং. দণ্ড + য]। 36)
দোচালা, দোছুট
(p. 421) dōcālā, dōchuṭa দ্র দো। 76)
দুপ
(p. 411) dupa বি. অব্য. ধপ থেকে মৃদুতর আওয়াজ, ধুপ আওয়াজ, [ধ্বন্যা.]। ̃ দাপ বি. অব্য. ক্রমাগত দুপ শব্দ (দুপদাপ শব্দ করে সিঁড়ি দিয়ে নামতে লাগল)। 27)
দৃষ্টান্ত
দেওয়া
(p. 419) dēōẏā ক্রি. 1 প্রদান করা (টাকা দেওয়া, ভাত দাও, জল দাও); 2 দান বা বিতরণ করা (ভিক্ষা দেওয়া); 3 জোগানো (ভাত-কাপড় দেওয়া); 4 বিবাহাদিতে সম্প্রদান করা (মেয়ে দেওয়া); 5 বিসর্জন করা (দেশের জন্য প্রাণ দিয়েছেন); 6 সিঞ্চন করা (গাছে জল দেওয়া); 7 মিশ্রিত করা, মিশানো (দুধে জল দেওয়া); 8 আরোপ করা (বদনাম দেওয়া); 9 স্হাপন করা, প্রতিষ্ঠিত করা, গড়ে তোলা (দালান দেওয়া); 1 মেলে দেওয়া (জামাকাপড় রোদে দেওয়া); 11 নির্মাণ করা (বেড়া দেওয়া, পাঁচিল দেওয়া); 12 অঙ্গে ধারণ করা, পরিধান করা (জামা গায়ে দেওয়া, চোখে চশমা দেওয়া); 13 উত্সর্গ করা (পূজা দেওয়া, বলি দেওয়া, ডালি দেওয়া); 14 উত্পাদন করা (গাছের ফল দেওয়া, ছাগলটা দুটো বাচ্চা দিয়েছে); 15 প্রয়োগ করা (গানে সুর দেওয়া, ছবিতে রং দেওয়া); 16 নিক্ষেপ করা (দৃষ্টি দেওয়া, টাকাগুলো জলে দিলে); 17 সংলগ্ন বা স্পৃষ্ট করা (এখানে পা দিয়ো না, জিনিসে হাত দিয়ো না); 18 আটকানো, বন্ধ করা (দুয়ার দাও, খিল দেওয়া হয়নি); 19 ন্যস্ত করা (দায়িত্ব দেওয়া, কাজের ভার দেওয়া); 2 লেখা বা আঁকা (চিঠিতে তারিখ দেওয়া, কপালে ফোঁটা দেওয়া, এখানে একটা কমা দাও); 21 প্রেরণ করা (চিঠি ডাকে দাও, ছেলেকে স্কুলে দিয়ে আসি); 22 ভরতি করা (ছেলেকে কোন স্কুলে দিলে?); 23 নিযুক্ত করা (আমাকে একটা কাজ দিন); 24 জ্ঞাপন করা (তাকে একটা খবর দাও, ধন্যবাদ দাও, তার কাছে গিয়ে নিজের পরিচয় দিয়ো); 25 মঞ্জুর করা (ছুটি দেওয়া); 26 অনুমতি দেওয়া, বাধা না দেওয়া (একটু শুনতে দাও, পালাতে দিয়ো না, ঘুমোতে দাও); 27 বপন করা (জমিতে বীজ দেওয়া); 28 ঢোকানো (গলায় আঙুল দিয়ে বমি); 29 রাখা (ও কথা বাদ দাও, এখানে ফাঁক দাও); 3 ক্ষমতা বা যোগ্যতা দেখানো (তোমাকে যোগ্যতার পরীক্ষা দিতে হবে); 31 মিশানো (তালে তাল দেওয়া); 32 অনুষ্ঠান করা বা নির্বাহ করা (ছেলের ভাত দেওয়া, বিয়ে দেওয়া); 33 সঞ্চার করা ('বল দাও মোরে বল দাও, প্রাণে দাও মোর শকতি': রবীন্দ্র); 34 মারা, জোরে লাগানো, জোরে ঘর্ষণ করা (ঝাড়ু দেওয়া, থাপ্পড় দেওয়া)। বিণ. উক্ত সব অর্থে ('মায়ের দেওয়া মোটা কাপড়': জল-দেওয়া দুধ; দুয়ার-দেওয়া ঘর)। বি. উক্ত সব অর্থে (দেওয়া-থোওয়া; পরীক্ষা দেওয়া আর শেষ হবে না)। [সং. √ দা]। ̃ নো ক্রি. অপরের দ্বারা প্রদান করানো (গাছে জল দেওয়ানো হয়েছে; উনুনে আগুন দেওয়ানো)। বি. বিণ. উক্ত অর্থে। দিয়ে দেওয়া ক্রি. পুরোপুরি দেওয়া (এমন জিনিসটা ওকে দিয়ে দিলে?)। 2)
দুর্ঘটনা
(p. 414) durghaṭanā বি. 1 অমঙ্গলকর বা ক্ষতিকর ঘটনা; 2 আকস্মিক বিপদ, accident. [সং. দুর্ + ঘটনা]। 20)
দাঁড়া৩
(p. 402) dān̐ḍ়ā3 ক্রি. দাঁড়ানো। [ সং. √ দণ্ডায়]। ̃ নো ক্রি. 1 খাড়া হওয়া, দণ্ডায়মান হওয়া (উঠে দাঁড়াও); 2 আশ্রয় পাওয়া (দাঁড়াবার জায়গা নেই); 3 প্রতিযোগিতায় এঁটে ওঠা (তার সঙ্গে প্রতিযোগিতায় নামসে তুমি দাঁড়াতেই পারবে না); 4 অপেক্ষা বা প্রতীক্ষা করা (আর কতক্ষণ দাঁড়াব); 5 বিলম্ব বা সবুর করা (একটু দাঁড়াও); 6 গতি সংবরণ করা, থামা (গাড়ি দাঁড়িয়েছে); 7 সঞ্চিত হওয়া, জমা (রাস্তায় একহাঁটু জল দাঁড়িয়েছে); 8 সুপ্রতিষ্ঠিত হওয়া (ব্যাবসাটা দাঁড়িয়ে গেছে, স্কুলটা দাঁড়িয়ে গেছে); 9 শেষ হওয়া, পরিণতি লাভ করা (ব্যাপারটা কোথায় গিয়ে দাঁড়াবে জানি না); 1 পক্ষ সমর্থন করা (আমরা তার হয়ে দাঁড়াব, সে আমার উকিল দাঁড়িয়েছে)। বিণ. দণ্ডায়মান, খাড়া, দাঁড়িয়ে রয়েছে এমন (দাঁড়ানো লোকজন, দাঁড়ানো গাড়ি)। বি. দণ্ডায়মান হওয়া; দণ্ডায়মান অবস্হা বা দাঁড়াবার ভঙ্গি (তার দাঁড়ানো দেখলে হাসি পায়)। 31)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071142
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767659
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365060
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720667
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697416
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594210
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544142
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542060

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন