Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ধামার এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ধামার এর বাংলা অর্থ হলো -

(p. 433) dhāmāra বি. 1 ধ্রুপদাঙ্গ সংগীতের তালবিশেষ ('চৌতালে ধামারে কে কোথায় ঘা মারে': রবীন্দ্র); 2 উচ্চাঙ্গ সংগীতের রাগিণীবিশেষ (ধামারে তান ধরেছে)।
[তু. হি. ধমার]।
62)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ধরাতল, ধরাধাম, ধরাশায়ী
(p. 432) dharātala, dharādhāma, dharāśāẏī দ্র ধরা1।
ধাপধাড়া-গোবিন্দপুর
ধোপা, (আঞ্চ.) ধোবা
(p. 441) dhōpā, (āñca.) dhōbā বি. জামাকাপড় কাচা বা ধোলাই করা যার পেশা, রজক। [বাং. ধোপ + আ]। ধোপা নাপিত বন্ধ করা ক্রি. বি. সমাজচ্যুত বা একঘরে করা। ̃ নি বি. (স্ত্রী.) ধোপার স্ত্রী। 7)
ধূর্ত
ধীরোদ্ধত
(p. 433) dhīrōddhata বি. (অল.) স্বভাবে স্হিরচিত্ত কিন্তু সময়ে সময়ে উদ্ধত নায়কবিশেষ। [সং. ধীর + উদ্ধত]। 107)
ধেনু
(p. 439) dhēnu বি. 1 নবপ্রসূতা বা দুগ্ধবতী গাভী; 2 গাভী ('রাখাল ছেলের সঙ্গে ধেনু চরাব আজ বাজিয়ে বেণু': রবীন্দ্র)। [সং. √ ধে (=পান করা) + নু]। 50)
ধস-ধস
(p. 433) dhasa-dhasa বি. শিথিল বা আলগা ভাব; ধসে পড়ার ভাব (এই জায়গার মাটিটা ধসধস করছে)। [ধস দ্র]। ধস-ধসে বিণ. ধসকা, শিথিল। 10)
ধেড়ে2
(p. 439) dhēḍ়ē2 বিণ. 1 ধাড়ি; 2 বেশি বয়সী (ধেড়ে ছেলে, ধেড়ে হয়ে ছোটদের মতো আচরণ করা); 3 যৌবনপ্রাপ্ত, প্রাপ্তবয়স্ক (ধেড়ে বাঘ)। [ধাড়ি দ্র]। 49)
ধাপ্পা
ধোঁয়া
ধাম-গুজারি
ধুরন্ধর
(p. 439) dhurandhara বি. ভারবাহক। বিণ. 1 ভার বহন করে এমন; 2 (গৌণার্থে) অতি কর্মকুশল বা দক্ষ; 3 অগ্রণী; 4 ওস্তাদ (ধুরন্ধর লোক)। [সং. ধুর + √ ধৃ + ণিচ্ + খচ্ (মুমাগম)]। 25)
ধেনো
(p. 439) dhēnō বিণ. 1 ধান থেকে প্রস্তুত (ধেনো মদ); 2 ধানসম্পর্কিত (ধেনো গন্ধ); 3 ধান্যপ্রসূ, ধান উত্পন্ন হয় বা চাষ হয় এমন (ধেনো জমি); 4 (মন্দ অর্থে) ধান উত্পাদনকারী চাষির মতো মূর্খ (ধেনো বুদ্ধি)। [বাং. ধান + উয়া ও]। 51)
ধোয়া, ধুয়া
(p. 441) dhōẏā, dhuẏā ক্রি. 1 (জল প্রভৃতি দিয়ে) ধৌত করা (জল দিয়ে শাক ধুই); 2 প্রক্ষালন করা (হাত-পা ধোয়া); 3 কাচা, ধোলাই করা (কাপড় ধুয়ে পরো)। বি. উক্ত সব অর্থে (ধোয়ামোছা হয়নি)। বিণ. উক্ত সব অর্থে (ধোয়া কাপড়)। [প্রাকৃ. ধোঅ + বাং. আ]। ̃ নি বি. যে জল দিয়ে কিছু ধোয়া হয়। ̃ নো ক্রি. 1 ধৌত করানো; 2 প্রক্ষালিত করানো; 3 কাচানো। বি. উক্ত সব অর্থে (ধোয়ানোটা ভালো হয়নি)। বিণ. উক্ত সব অর্থে (ধোয়ানো কাপড় পরেছি, ধোয়ানো তুলসী)। 9)
ধাঁচ, ধাঁচা
(p. 433) dhān̐ca, dhān̐cā বি. 1 ধরন, রকম (দোহারা ধাঁচের শরীর); 2 ছাঁদ, গড়ন। [হি. ঢাঁচা]। 21)
ধনেশ
(p. 430) dhanēśa বি. 1 ধনদেবতা, কুবের; 2 শক্ত ও লম্বা বাঁকানো ঠোঁটওয়ালা পাখিবিশেষ, hornbill. বিণ. ধনবান, ধনী। [সং. ধন + ঈশ]। 23)
ধবল
(p. 430) dhabala বিণ. সাদা, শুভ্র (ধবলগিরি, 'অমল ধবল পালে লেগেছে মন্দ মধুর হাওয়া': রবীন্দ্র)। বি. চর্মরোগবিশেষ-যাতে গাত্রচর্ম, চুল ও রোমরাজি শ্বেতবর্ণ ধারণ করে, শ্বেতি। [সং. √ ধাব্ + অল]। বিণ. স্ত্রী. ধবলা। ধবলিত বিণ. শ্বেতবর্ণ ধারণ করেছে বা সাদা হয়েছে এমন। ধবলিমা (-মন্) বি. শুভ্রতা, শুক্লতা। ধবলী বি. সাদা রঙের গাভী ('ধবলীরে আনো গোহালে': রবীন্দ্র)। ধবলী-কৃত বিণ. সাদা করা হয়েছে এমন। ধবলী-ভূত বিণ. সাদা হয়েছে এমন। 34)
ধরনা2
(p. 432) dharanā2 বি. 1 কামনা বা দাবি পূরণ বা আদায়ের জন্য পড়ে থাকা, হত্যা দেওয়া (দেবতার কাছে ধরনা, মালিকের দরজায় ধরনা)। [বাং. তু. হি. ধরানা (=to stay, অবস্হান করা)]। 8)
ধ্বজা
ধা1
(p. 433) dhā1 বি. (সংগীতে) স্বরগ্রামে ধৈবতের সংকেত বা সংক্ষিপ্ত রূপ (সা নি ধা পা)। 14)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2070651
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767521
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364785
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720585
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697344
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594135
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543949
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542007

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন