Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ধার্ত-রাষ্ট্র এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ধার্ত-রাষ্ট্র এর বাংলা অর্থ হলো -

(p. 433) dhārta-rāṣṭra বি. রাজা ধৃতরাষ্ট্রের পুত্র।
[সং. ধৃতরাষ্ট্র + অ]।
85)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ধনিয়া, ধনে
(p. 430) dhaniẏā, dhanē বি. মশলা হিসাবে ব্যবহৃত শস্যবিশেষ, বা তার গাছ। [সং. ধন্যাক]। 19)
ধরণ2
(p. 432) dharaṇa2 বি. ধারণ (ধরণিধরণ)। [সং. √ ধৃ + অন]। 3)
ধীবর
(p. 433) dhībara বি. জেলে, মত্ স্যজীবী। [সং. √ ধা + বর (বরচ্) নি.]। ধীবরী বি. (স্ত্রী.) ধীবরের স্ত্রী; জেলেনি। 100)
ধাবকা
(p. 433) dhābakā বি. 1 প্রভাব, চাপ; 2 ধকল, ধাক্কা। [তু. বাং. ধাক্কা]। 51)
ধান্যক, ধান্যাক
(p. 433) dhānyaka, dhānyāka বি. ধনে। [সং. ধন্যক + অণ্]। 44)
ধাব-মান
ধৃষ্ণু
(p. 439) dhṛṣṇu বিণ. 1 প্রগল্ভ; 2 উদ্ধত; 3 ধর্ষণশীল; 4 দমনশীল। [সং. √ ধৃষ্ + নু]। 44)
ধিনতা-ধিন, ধিন-ধিন
ধুন-খারা
ধ্বন্যাত্মক
ধু ধু, ধু-ধু
ধুক-ধুকি
ধন
(p. 430) dhana বি. 1 অর্থ, টাকাকড়ি (ধনশালী, ধনবল, ধনদৌলত); 2 মহামূল্য কাম্য সামগ্রী ('প্রভু আমার প্রিয় আমার পরম ধন হে': রবীন্দ্র); 3 স্নেহের পাত্রকে সম্বোধন (যাদুধন, বাপধন); 4 সম্পদ (গোধন); 5 (গণি.) যোগচিহ্ন; '+' (ধনচিহ্ন)। [সং. √ ধন্ + অ]। ̃ কুবের বি. (ধনদেবতা কুবেরের মতো) অতিশয় ধনী ব্যক্তি। ̃ ক্ষয় বি. অর্থের বা সম্পদের অপচয়। ̃ গর্ব বি. ধনবান হওয়ার জন্য অহংকার। ̃ গৌরব বি. 1 ঐশ্বর্যশালী হওয়ার জন্য গর্ব; 2 ধনের মহিমা। ̃ জন বি. 1 অর্থবললোকবল; 2 অর্থ ও পরিজন ('ধনে জনে আছি জড়ায়ে': রবীন্দ্র)। ̃ ঞ্জয় বি. (ধন জয়কারী) অর্জুন। ̃ তন্ত্র বি. পুঁজিবাদ, capitalism. ̃ তৃষা, ̃ তৃষ্ণা বি. অর্থলাভের প্রবল বাসনা। ̃ দ বিণ. ধনদানকারী। বি. ধনের অধিদেবতা কুবের। ̃ দা বিণ. (স্ত্রী.) ধনদানকারিণী। বি. (স্ত্রী.) ধনের অধিষ্ঠাত্রী দেবী লক্ষ্মী। ̃ দাতা (-তৃ) ̃ দায়ক বিণ. ধনদানকারী। স্ত্রী. ̃ দাত্রী, ̃ দায়িকা, ̃ দায়িনী। ̃ দাস বি. 1 ধনলাভের জন্য বা ধন সঞ্চয়ের জন্য যে সবরকম আত্মনিগ্রহ স্বীকার করে; 2 অত্যন্ত কৃপণ বা অর্থলোভী ব্যক্তি। ̃ দেবতা বি. কুবের। ̃ দৌলত বি. অর্থ ও অন্যান্য সম্পত্তি। ̃ ধান্য বি. অর্থ বা টাকাপয়সাশস্যপ্রাচুর্য ('ধনধান্যে পুষ্পে ভরা আমাদের এই বসুন্ধরা': দ্বি. রা.)। ̃ নাশ বি. অর্থ ও সম্পদের হানি, ধনক্ষয়। ̃ পতি বি. 1 ধনদেবতা কুবের; 2 অতিশয় ধনী ব্যক্তি। ̃ পিপাসা - ধনতৃষ্ণা -র অনুরূপ। ̃ পিশাচ বি. ধর্ম-অধর্ম বা উচিত-অনুচিত বিচার না করে যে ধন অর্জনে প্রয়াসী। ̃ প্রাণ বি. অর্থাদি ও জীবন (ধনেপ্রাণে মারা যাব)। ̃ বতী বিণ. (স্ত্রী.) ধনশালিনী। ̃ বত্তা বি. ধনশালিতা; সমৃদ্ধি। ̃. বান (-বত্) বিণ. ধনী। ̃ বিজ্ঞান বি. ধনসম্পদের সর্বপ্রকার ব্যবহারসম্বন্ধীয় শাস্ত্র, অর্থশাস্ত্র। ̃ বিনিয়োগ বি. ব্যাবসাবাণিজ্যে অর্থনিয়োগ। ̃ বৃদ্ধি বি. অর্থ ও সম্পদের বৃদ্ধি বা উন্নতি। ̃ ভাণ্ডার বি. ধনাগার, কোষ; তহবিল। ̃ মদ-ধনগর্ব -র অনুরূপ। ̃ মান বি. বিত্তসম্মান। ̃ রত্ন বি. টাকাপয়সাসোনাদানা। ̃ লালসা, ̃ লিপ্সা - ধনতৃষ্ণা -র অনুরূপ। ̃ শালী (-লিন্) বিণ. ধনী। স্ত্রী. ̃ শালিনী। বি. ̃ শালিতা। ̃ সম্পত্তি, ̃ সম্পদ বি. টাকাপয়সাভূসম্পত্তি, ধনদৌলত। ̃ স্হান বি. (জ্যোতিষ) লগ্ন থেকে দ্বিতীয় স্হান, যা ধনসম্পর্কে লাভালাভের সূচক। ̃ হারী (-রিন্) বিণ. অন্যের ধন অপহরণকারী; চোর। ̃ হীন বিণ. নির্ধন, গরিব। স্ত্রী. ̃ হীনা। ধনাকাঙ্ক্ষা বি. অর্থের লোভ; ঐশ্বর্যলাভের ইচ্ছা। ধনাগম বি. ধনলাভ; অর্থোপার্জন, আয়। ধনাগার বি. অর্থভাণ্ডার, কোষ। ধনাঢ্য বিণ. ধনী, বড়লোক। ধনাধ্যক্ষ বি. কোষাধ্যক্ষ, ধনাগারের ভারপ্রাপ্ত কর্মচারী। ধনার্জন বি. অর্থ উপার্জন, আয়। ধনার্থী (-র্থিন্) বিণ. অর্থপিপাসু; ধনলাভ করতে চায় এমন। স্ত্রী. ধনার্থিনী। 13)
ধন্যাক
(p. 430) dhanyāka বি. ধনে, মশলারূপে ব্যবহৃত শস্যবিশেষ। [সং. ধন্য + আ (স্ত্রী.) + ক]। 30)
ধরা2
(p. 432) dharā2 ক্রি. 1 হাত দিয়ে ধারণ করা বা গ্রহণ করা (কলমটা ধরো); 2 পরিধান করা, পরা (নতুন বেশ ধরেছে); 3 গ্রেপ্তার করা (চোর ধরা); 4 অবলম্বন করা (অস্ত্র ছেড়ে কলম ধরা); 5 ভর দেওয়া (লাঠি ধরে চলা, আমাকে ধরে ধরে চলো); 6 অনুসরণ করা (ভিন্ন পথ ধরা); 7 হস্তচ্যুত না করা, জমিয়ে রাখা (বাজার চড়বে, মাল ধরে রাখো); 8 থামা (এই ট্রেনস্ট্রেশনে ধরবে না, বৃষ্টি ধরেছে); 9 আক্রমণ করা (রোগে ধরেছে); 1 নষ্ট করা, কাটা (কপিতে পোকা ধরেছে); 11 উচ্চারণ করা (ঈশ্বরের নাম ধরা); 12 ধরনা দেওয়া, হত্যা দেওয়া (তারকেশ্বরের দোর ধরা); 13 রক্ষা করা, বাঁচানো (এই দুর্দিনে প্রাণ ধরাই কঠিন, প্রাণে ধরে দিতে পারে না); 14 বসে যাওয়া, রুদ্ধ হওয়া (ঠাণ্ডায় গলা ধরেছে); 15 জন্মানো (গাছে ফল ধরা); 16 স্হান দেওয়া, বহন করা (পেটে ধরা); 17 লালন করা (বুকে ধরে ব়ড় করা); 18 ছাপ বা ছোপ লাগা (রং ধরা, নোনা ধরা); 19 অনুরোধ বা অনুনয়বিনয় করা, শরণাপন্ন হওয়া (অফিসারকে ধরলেই উদ্ধার পাবে); 2 যন্ত্রণা হওয়া (মাথা ধরা); 21 অবশ হওয়া, দুর্বল বোধ করা (পা ধরে আসছে); 22 কার্যকর হওয়া (ওষুধ ধরেছে); 23 আরম্ভ করা (একটা গান ধরো); 24 খুঁজে বার করা (ভুল ধরা, খুঁত ধরা); 25 নির্ধারণ বা স্হির করা (দাম ধরা); 26 রান্নার সময় পুড়ে ওঠা (তরকারিটা ধরে গেছে, দুধটা ধরে গেছে); 27 জ্বলে ওঠা (উনুন ধরেছে); 28 আগুন লাগা (কয়লাটা ধরে উঠেছে); 29 অনুভূত হওয়া, আচ্ছন্ন হওয়া (ভয় ধরেছে, শীত ধরেছে); 3 নাগাল পাওয়া (চাঁদ ধরা); 31 বিবেচনা করা, গণ্য করা (তাকে আমি মানুষের মধ্যেই ধরি না); 32 যথাসময়ে পাওয়া (ট্রেন ধরতে পারব?); 33 স্হান সংকুলান হওয়া (এই ঘরে এত লোক ধরবে?); 34 প্রকাশ পাওয়া, ফুটে ওঠা, সূচনা হওয়া (চুলে পাক ধরেছে); 35 কু-অভ্যাস করা (সিগারেট ছেড়ে পান ধরেছে); 36 অনুমান করা (লেখাটা কার তা ধরা শক্ত); 37 ভেবে নেওয়া, কল্পনা করা (ধরে নাও আমি যাব না); 38 গ্রাহ্য করা (ও ছেলেমানুষ, ওর কথা ধরা উচিত নয়)। বি. উক্ত সব অর্থে। বিণ. উক্ত সব অর্থে (ধামাধরা, মাছধরা জাল, ধরা কথা, মরচেধরা লোহা, তোমার ধরা মাছ)। [সং. √ ধৃ + বাং. আ]। ̃ কাট বি. কঠোর নিয়মানুবর্তিতা, বাঁধাবাঁধি (পথ্যের ধরাকাট)। ̃ ছোঁয়া বি. 1 কাছে আসা; নাগাল (সে এখন তোমাদের ধরাছোঁয়ার বাইরে); 2 বুঝতে পারা, বোধগম্যতা, বোঝাবুঝি (বিষয়টা আমার ধরাছোঁয়ার বাইরে)। ̃ ধরি বি. 1 সনির্বন্ধ অনুরোধ, পীড়াপীড়ি; 2 ধরপাকড়, গ্রেপ্তার (ব্যাপক ধরাধরি চলছে); 3 সকলে মিলে বয়ে নেওয়া (ধরাধরি করে তাকে উঠোনে এনে বসানো হল)। ̃ নো ক্রি. 1 ধৃত বা গ্রেপ্তার করানো (চোর ধরানো); 2 লাগানো (ছবিতে রং ধরানো, দেওয়ালে সিমেণ্ট ধরানো); 3 যথাসময়ে পাইয়ে দেওয়া (ট্রেন ধরানো); 4 জ্বালানো (উনুন ধরানো); 5 কু-অভ্যাস করানো (মদ ধরানো); 6 বুঝিয়ে বা দেখিয়ে দেওয়া (ভুল ধরানো); 7 অবলম্বন করানো (পথ ধরানো)। বি. বিণ. উক্ত সব অর্থে। ̃ বাঁধা বিণ. নির্দিষ্ট (ধরাবাঁধা নিয়ম নেই)। ধরিয়ে দেওয়া ক্রি. বি. 1 গ্রেপ্তারে সাহায্য করা, গ্রেপ্তার করানো, ধরানো; 2 বুঝিয়ে দেওয়া (অঙ্কটা একটু ধরিয়ে দাও)। ধরে পড়া, ধরে বসা ক্রি. বি. সনির্বন্ধ অনুরোধ করা (একটা চাকরির জন্যে ধরে পড়েছে)। 13)
ধাঁ
(p. 433) dhā অব্য. 1 সহসা আগুন জ্বলার বা প্রহারের শব্দ; 2 দ্রুত গতির ভাবসূচক, ঝাঁ, চট (ধাঁ করে ছুটে যাওয়া)। [ধ্বন্যা.]। ̃ ই বি. সহসা ও সজোরে মারার শব্দ। ধাঁ করে ক্রি-বিণ. 1 সহসা এবং সজোরে; 2 দ্রুত (ধাঁ করে পালাল)। 20)
ধাম
ধুম্বল
(p. 439) dhumbala দ্র ধুমুল। 21)
ধুম2
(p. 439) dhuma2 বি. অব্য. ভারী বস্তু পতনের বা কিল মারার শব্দ, দুম। [ধ্বন্যা.]। 16)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071865
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767940
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365365
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720774
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697592
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594306
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544490
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542134

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন