Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ধোয়া, ধুয়া এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ধোয়া, ধুয়া এর বাংলা অর্থ হলো -

(p. 441) dhōẏā, dhuẏā ক্রি. 1 (জল প্রভৃতি দিয়ে) ধৌত করা (জল দিয়ে শাক ধুই); 2 প্রক্ষালন করা (হাত-পা ধোয়া); 3 কাচা, ধোলাই করা (কাপড় ধুয়ে পরো)।
বি. উক্ত সব অর্থে (ধোয়ামোছা হয়নি)।
বিণ. উক্ত সব অর্থে (ধোয়া কাপড়)।
[প্রাকৃ. ধোঅ + বাং. আ]।
নি বি. যে জল দিয়ে কিছু ধোয়া হয়।
নো ক্রি. 1 ধৌত করানো; 2 প্রক্ষালিত করানো; 3 কাচানো।
বি. উক্ত সব অর্থে (ধোয়ানোটা ভালো হয়নি)।
বিণ. উক্ত সব অর্থে (ধোয়ানো কাপড় পরেছি, ধোয়ানো তুলসী)।
9)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ধরনা2
(p. 432) dharanā2 বি. 1 কামনা বা দাবি পূরণ বা আদায়ের জন্য পড়ে থাকা, হত্যা দেওয়া (দেবতার কাছে ধরনা, মালিকের দরজায় ধরনা)। [বাং. তু. হি. ধরানা (=to stay, অবস্হান করা)]। 8)
ধাঁধা
ধা2
ধিক-ধিক2
(p. 433) dhika-dhika2 অব্য. ক্রমাগত ধীরে বা মৃদুভাবে জ্বলনের ভাব। [ধ্বন্যা.]। ধিকধিক করে ক্রি-বিণ. মৃদুভাবে, ধীরে (এখনও ধিকধিক করে আগুন জ্বলছে)। 92)
ধীর
(p. 433) dhīra বিণ. 1 মন্হর, মৃদু (ধীর গতি); 2 অচঞ্চল, স্হির (ধীর ভাব); 3 শান্ত, নম্র (ধীর স্বভাব); 4 গম্ভীর (ধির কণ্ঠ); 5 ধৈর্যশীল (বিপদে ধীর); 6 বিবেচক, স্হিরবুদ্ধি (ধীর ব্যক্তি)। [সং. ধী + √ রা + অ]। বি. ̃ তা। ̃ গতি বিণ. ধীর গতিসম্পন্ন। ̃ প্রশান্ত বিণ. (অল.) প্রসিদ্ধ গুণাবলির অধিকারী নায়কবিশেষ। ̃ ললিত বিণ. (অল.) নম্রস্বভাব, নিশ্চিন্ত এবং নম্র; স্হির বুদ্ধিসম্পন্ন। ধীরা বিণ. ধীর -এর স্ত্রীলিঙ্গ। বি. (স্ত্রী.) (অল.) যে নায়িকার কোপ স্পষ্টভাবে বোঝা যায় না। 102)
ধৌতি1
(p. 441) dhauti1 বি. ধুতি। [সং. ধৌত + বাং. ই]। 15)
ধুত্
ধুনা2, ধোনা
(p. 439) dhunā2, dhōnā ক্রি. 1 ধনুকাকৃতি যন্ত্র দিয়ে তুলো পিঁজে পরিষ্কার করা; 2 (গৌণার্থে) ধমক দেওয়া, শায়েস্তা করা (একদিন তাকে ভালো করে ধুনে দেব)। বি. উক্ত উভয় অর্থে। [প্রাকৃ. √ ধুন সং. √ ধু (ণিজন্ত)ধুনি-তু. হি. ধুনকনা]। 3)
ধুম্বা, ধুম্বি
(p. 439) dhumbā, dhumbi দ্র ধুম্ব। 22)
ধনি1
ধানুকি, (বর্জি.) ধানুকী
ধাওড়া
ধরা1
(p. 432) dharā1 বি. (যে ধরে বা ধারণ করে এই অর্থে) পৃথিবী (ধরাতল, ধরাধাম)। [সং. √ ধৃ + অ + আ]। ধরাকে সরা দেখা, ধরাকে সরা জ্ঞান করা বি. ক্রি. গর্বে অন্ধ হওয়া, গর্বে সবকিছু তুচ্ছজ্ঞান করা। ̃ তল বি. পৃথিবীপৃষ্ঠ, ভূতল। ̃ ধর বি. পর্বত। ̃ ধাম বি. পৃথিবীরূপ বাসস্হান; সংসার; ইহলোক (ধরাধাম ত্যাগ করা)। ̃ শায়ী (-য়িন্) বিণ. ভূতলে বা মাটিতে শয়ান বা পতিত। 12)
ধটি, ধটী
(p. 430) dhaṭi, dhaṭī বি. 1 কটিবাস, কৌপীন, ধড়া ('তোমার কটিতটের ধটি কে দিল রাঙিয়া': রবীন্দ্র); 2 পুরোনো বস্ত্র। [সং. ধট + ইন্]। 6)
ধুরা
ধীরা
(p. 433) dhīrā দ্র ধীর। 103)
ধনু, ধনুঃ
(p. 430) dhanu, dhanuḥ (-নুস্) বি. 1 যা থেকে শর বা তির নিক্ষেপ করা হয়, ধনুক, শরাসন, কার্মুক, কোদণ্ড (হরধনু); 2 পরিমাণবিশেষ (1 ধনু=4 হাত); 3 (জ্যোতিষ.) রাশিচক্রের নবম রাশি। [সং. √ ধন্ + উস্ (ধ্বন্যা.)]। ধনুঃকাণ্ড বি. ধনুক ও তির, ধনুর্বাণ। ধনুঃশর বি. ধনুক ও তির। ধনুর্গুণ বি. জ্যা, ধনুকের ছিলা। ধনুর্ধর বি. 1 যে যোদ্ধা তিরধনুক নিয়ে যুদ্ধ করে, তিরন্দাজ; 2 (প্রায়শ ব্যঙ্গে) অত্যন্ত বাহাদুর, যে ব্যক্তি খুব কেরামতি দেখায়। ধনুর্ধারী (-রিন্) বি. তিরন্দাজ। ধনুর্বাণ বি. ধনুক ও তির। ধনুর্বিদ্যা বি. তিরধনুক নিয়ে যুদ্ধ করার কৌশল। ধনুর্বেদ বি. ধনুর্বিদ্যাসম্বন্ধীয় প্রাচীন শাস্ত্রবিশেষ যা যজুর্বেদের উপবেদ বলে পরিচিত। ধনুর্ভঙ্গ পণ বি. 1 (রামায়ণে) সীতাকে যিনি বিবাহ করবেন তাঁকে অবশ্যই হরধনু ভঙ্গ করতে হবে-রাজা জনকের এই প্রতিজ্ঞা বা সংকল্প; 2 (গৌণার্থে) অতি কঠিন ও অনড় প্রতিজ্ঞা। ধনুষ্কোটি বি. 1 ধনুকের অগ্রভাগ বা হুল; 2 সেতুবন্ধনের নিকটস্হ হিন্দু তীর্থস্হানবিশেষ। ধনুষ্টংকার বি. 1 ধনুকের ছিলা আকর্ষণের শব্দ; 2 অঙ্গের আক্ষেপমূলক রোগবিশেষ (কোনো কোনো ক্ষেত্রে শরীর ধনুকের মতো বেঁকে যায় বলে এই নাম); tetanus. 22)
ধেয়
(p. 439) dhēẏa বিণ. 1 জ্ঞে য়; 2 ধারণীয়, ধারণযোগ্য (পরিধেয়, অভিধেয়)। [সং. √ ধা + য]। 54)
ধপ
(p. 430) dhapa অব্য. বি. 1 ভারী বস্তু পতনের শব্দ (বস্তাটা ধপ করে ফেলল); 2 হঠাত্ বসার শব্দ (ধপ করে মেঝেতে বসে পড়ল)। [ধ্বন্যা.]। 31)
ধারক
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071660
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767900
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365338
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720748
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697551
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594285
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544426
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542123

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন