Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

নিদর্শক এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  নিদর্শক এর বাংলা অর্থ হলো -

(p. 461) nidarśaka বিণ. নির্দেশক, নির্দেশ করে এমন (চিত্তচাঞ্চল্যের নিদর্শক); সূচক।
[সং. নি + √ দর্শি + অক]।
17)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


নির্মাণ
নিষ্কল
ননদ
নিশা
(p. 473) niśā বি. রজনী, রাত্রি ('নিশার স্বপন ছুটল রে': রবীন্দ্র)। [সং. নি + √ শো + অ + আ (স্ত্রী.) বিকল্পে √ নিশ্ + অ + আ]। ̃ কর, ̃ কান্ত বি. চন্দ্র, চাঁদ। ̃ গম বি. রাত্রির আগমন। ̃ চর বি. রাক্ষস প্যাঁচা চোর শ্বাপদ প্রভৃতি যারা রাত্রে বিচরণ করে। বিণ. রাত্রিতে বিচরণকারী (নিশাচর প্রাণী)। স্ত্রী. ̃ চরী।̃ ত্যয় বি. 1 রাত্রির অবসান; 2 প্রভাত। ̃ নাথ, ̃ পতি বি. চন্দ্র, চাঁদ। ̃ ন্ত, ̃ ব-সান বি. রাত্রির অবসান, প্রভাত। ̃ ন্ধ বিণ. রাতকানা। ̃ বিহার বি. রাতে বিচরণ। ̃ মুখ বি. সন্ধ্যাকাল। 23)
নয়৩
(p. 447) naẏa3 বি. বিণ. 9 সংখ্যা বা সংখ্যক। [সং. নবন্]। ̃ ছয় বিণ. বিশৃঙ্খল; তছনছ, নষ্ট, পণ্ড। 52)
নিযুত
(p. 461) niyuta বি. বিণ. দশ লক্ষ, million. [সং. নি + √ যু + ত]। 108)
নৈমিত্তিক
নস্যাত্
-নি1
(p. 458) -ni1 ক্রি. 1 নাই-এর কথ্য রূপ (চাইনি, হয়নি, যায়নি); 2 না-এর কথ্য রূপ (আর বলিসনি, ওখানে যাসনি)। 8)
নির্নিমেষ
নজর
(p. 444) najara বি. 1 দৃষ্টি (নজরে পড়া, কু-নজর); 2 মনোবৃত্তি (ছোট নজর); 3 লুব্ধ দৃষ্টি (অন্যের খাবারে নজর দেওয়া, পরের সৌভাগ্যে নজর দেওয়া); 4 তত্ত্বাবধান (ছেলেটার দিকে নজর রেখো); 5 মনোভাব, ধারণা (নেকনজর); 6 ভালো ধারণা (কর্তার নজরে পড়েছ, আর ভাবনা কী?); 7 অশুভ বা অমঙ্গলজনক দৃষ্টি (নজর লেগেছে, পেঁচোর নজর); 8 ভেট, উপহার, নজরানা। [আ. নজর্]। নজর কাড়া ক্রি. বি. দর্শনীয় বা আকর্ষণীয় হওয়া, চোখে লাগা (তার খেলা সকলের নজর কেড়েছে)। ̃ দার বি. 1 পরীক্ষাকেন্দ্রের পরিদর্শক, invigilator; 2 প্রহরী। নজর দেওয়া ক্রি. বি. 1 লক্ষ্য রাখা (আমার দিকেও একটু নজর দিয়ো); 2 অশুভ বা ঈর্ষান্বিত দৃষ্টি দেওয়া; লুব্ধ দৃষ্টি দেওয়া (অন্যের খাবারে নজর দেওয়া)। ̃ বন্দি বিণ. চোখের আ়ড়ালে যেতে দেওয়া হয় না এমন; অন্তরিত। বি. অন্তরিত ব্যক্তি। নজর লাগা ক্রি. বি. অশুভ বা ঈর্ষালু দৃষ্টিতে পড়া; প্রেতযোনির উত্পাতে পড়া। নজরে পড়া ক্রি. বি. 1 দৃষ্টিগোচর হওয়া; 2 অনুগ্রহ বা সমাদর লাভ করা। নজরে রাখা ক্রি. বি. চোখের বাইরে যেতে না দেওয়া; তত্ত্বাবধান করা, লক্ষ্য রাখা। 21)
নিষেক
(p. 473) niṣēka বি. 1 সেচন, সিঞ্চন (জলনিষেক); 2 বর্ষণ; 3 ক্ষরণ; 4 গর্ভাধান। [সং. নি + √ সিচ্ + অ]। 53)
নিষ্ফলা1
(p. 475) niṣphalā1 দ্র নিষ্ফল। 40)
নামা৩
(p. 454) nāmā3 ক্রি. 1 উপর থেকে নীচে আসা, অবতরণ করা (দোতলা থেকে নামা, ছাদ থেকে নামা); 2 ভিতর থেকে বাইরে আসা (গাড়ি থেকে নামা); 3 ঝোঁকা, অবনত হওয়া (ছাদটা নেমে এসেছে); 4 রান্না শেষ হওয়া (ভাত নেমেছে?); 5 হ্রাস পাওয়া, কমা (তাপ নেমেছে, জিনিসের দর নেমেছে); 6 (বৃষ্টি) শুরু হওয়া (বৃষ্টি নেমেছে); 7 ঢলে পড়া (সূর্য পশ্চিমে নেমেছে, 'সূর্য নামে অস্তাচলে': রবীন্দ্র); 8 নৈতিক অবনতি হওয়া (সে অনেক নেমে গেছে); 9 দাস্ত হওয়া (পেট নেমেছে); 1 সকলের সামনে হাজির হওয়া (এবার সে আসরে নামবে); 11 প্রবৃত্ত হওয়া (কাজে নামা, যুদ্ধে নামা); 12 প্রবেশ করা (জলে নামা)। বি. বিণ. উক্ত সব অর্থে। [সং. √ নম্ব্ (গত্যর্থক) + বাং. আ]। নামা-ওঠা বি. একবার নামা একবার ওঠা। ̃ নো ক্রি. 1 অবতরণ করানো, নীচে আনা (বোঝাটা নামাও, কাঁধ থেকে নামাও); 2 রান্না শেষ করা (ভাত-ডাল নামিয়েছি); 3 কমানো (এ ওষুধ জ্বর নামাবে, তোমার গলাটা নামাও); 4 অধোগতি করা; 5 প্রবৃত্ত করানো (তাকে আসরে নামানো যাবে না); 6 উদরাময় বা দাস্ত করানো (পেট নামানো); বিদূরিত করানো, তাড়ানো (ঘাড়ের ভূত নামানো)। বি. বিণ. উক্ত সব অর্থে। 50)
নিরংশ
(p. 461) niraṃśa বি. (জ্যোতি.) 1 রাশির ভোগকালের প্রথম ও শেষ দিন; 2 সংক্রান্তি। বিণ. অংশভাগী নয় এমন। [সং. নির্ (নিঃ) + অংশ]। 122)
নব্বই, (কথ্য) নব্বুই
(p. 447) nabbi, (kathya) nabbui বি. বিণ. 9 সংখ্যা বা সংখ্যক। [সং. নবতি]। 25)
নজির
নবী-করণ
(p. 447) nabī-karaṇa বি. 1 পুনরায় নতুন অবস্হায় ফিরিয়ে আনা বা পরিণত করা; renewal; 2 মেরামতের কাজ, মেরামতি; 3 জীর্ণসংস্কার। [সং. নব + ঈ + √ কৃ + অন]। নবী-কৃত বিণ. নতুন করা হয়েছে বা নতুন অবস্হায় ফিরিয়ে আনা হয়েছে এমন; সংস্কার করা হয়েছে এমন। 18)
নিপাতন
(p. 461) nipātana বি. 1 বিনাশন, ধ্বংসসাধন; 2 অধঃপতন; 3 (ব্যাক.) ব্যাকরণের নিয়ম বা সূত্রের ব্যতিক্রম। [সং. নি + √ পত্ + অন]। নিপাতিত বিণ. 1 বিনাশিত; 2 অধঃক্ষিপ্ত, নীচে ফেলা হয়েছে এমন, যা বা যাকে অধঃপাতিত করা হয়েছে এমন। 49)
নেবা2, নেবানো
(p. 479) nēbā2, nēbānō যথাক্রমে নিবা ও নিবানো -র চলিত রূপ। 32)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071376
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767751
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365160
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720688
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697465
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594232
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544245
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542071

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন