Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

নিরুদক এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  নিরুদক এর বাংলা অর্থ হলো -

(p. 468) nirudaka বিণ. জলশূন্য, জল নেই এমন।
[সং. নির্ + উদক]।
19)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


নাজিনা
(p. 452) nājinā দ্র নাজনে। 50)
নপুংসক
নাড়ি, নাড়ী
(p. 454) nāḍ়i, nāḍ়ī বি. 1 ধমনি; 2 রক্তবাহী শিরা; 3 (আয়ু) বাত, পিত্ত কফ মানবদেহের এই তিন অবস্হাজ্ঞাপক ধমনি; 4 গর্ভনাড়ি যার সঙ্গে ভ্রূণমধ্যস্হ বা নবজাত শিশু সংযুক্ত থাকে; 5 (তন্ত্রশাস্ত্রে) যে তিনটি পথে প্রাণবায়ু প্রবাহিত যথা ইড়া, পিঙ্গলাসুষুম্না; 6 (বিরল) এক দণ্ড সময় বা 24 মিনিট। [সং. √ নল্ + ই]। নাড়ি কাটা ক্রি. সদ্যোজাত শিশুর গর্ভনাড়ি কাটা। ̃ চক্র বি. তন্ত্রশাস্ত্রমতে ইড়া পিঙ্গলা প্রভৃতি ষোলোটি নাড়ির নাভিমূলে মিলনস্হান। নাড়ি-ছেঁড়া ধন বি. সন্তান। নাড়ি জ্বলা ক্রি. বি. ক্ষুধায় অস্হির হওয়া। ̃ জ্ঞান বি. 1 নাড়ির স্পন্দন অনুভব করে রোগীর অবস্হা বিচারের ক্ষমতা; 2 (আল.) কোনো বিষয়ে সম্যক জ্ঞান বা ধারণা। নাড়ি-টেপা বিণ. কেবল নাড়ি টিপতেই জানে এমন, অনভিজ্ঞ ('নাড়ীটেপা ডাকতার': রবীন্দ্র)। নাড়ি দেখা ক্রি. বি. রোগীর নাড়ির স্পন্দন অনুভব করে তার অবস্হা বিচার করা। ̃ নক্ষত্র বি. 1 জন্মনক্ষত্র; 2 (আল.) আগাগোড়া সমস্ত সংবাদ বা তথ্য। ̃ ভুঁড়ি বি. পেটের ভিতরের অস্ত্র ইত্যআদি বিভিন্ন ক্রিয়াসাধক অঙ্গ, আঁতড়ি। নাড়ি মরা ক্রি. ক্রমাগত ক্ষুধার কষ্ট ভোগ করার ফলে খাওয়ার শক্তি নষ্ট হওয়া। নাড়ির টান, নাড়ির যোগ বি. জন্মসূত্রে মনের টান; সন্তানের প্রতি মায়ের স্নেহের টান। 7)
নিষ্ক্রয়
নিষ্কৃতি
(p. 475) niṣkṛti বি. নিস্তার, অব্যাহিত, রক্ষা পাবার উপায় (তার হাত থেকে নিষ্কৃতি নেই); 2 মার্জনা; 3 ঋণমুক্তি। [সং. নির্ + √ কৃ + তি]। নিষ্কৃত বিণ. মুক্ত; মার্জনাপ্রাপ্ত। 10)
নিষ্ঠেব, নিষ্ঠেবন
(p. 475) niṣṭhēba, niṣṭhēbana যথাক্রমে নিষ্ঠীবনিষ্ঠীবন -এর বিরল রূপ। 21)
নেউল
(p. 479) nēula বি. বেজি (সাপে-নেউলে)। [সং. নকুল]। 3)
নাটাই
নিষ্পত্র
নিরবসাদ
(p. 461) nirabasāda বিণ. অবসাদহীন, ক্লান্তিহীন। [সং. নির্ + অবসাদ]। 148)
নয়ন-সুখ, নয়ন-সুক
নৃসিংহ
(p. 475) nṛsiṃha দ্র নর2।
ন যযৌ ন তস্হৌ
(p. 447) na yayau na tashau বি. কর্তব্য স্হির করতে না পারার দরুন স্হির হয়ে থাকা (ব্যাপার দেখে আমার তো তখন ন যযৌ ন তস্হৌ অবস্হা)। [সং.]। 49)
নহা
(p. 451) nahā ক্রি. না হওয়া (নহি, নহ, নহে)। [বাং. না + √ হ + আ]। নহ ক্রি. নও ('নহ মাতা নহ কন্যা': রবীন্দ্র)। নহি, (কথ্য ও চলিত) নই ক্রি. হই না ('নহি আমি পিছু পাও': সু. রা., আমি নই, সে)। নহিস অনু-ক্রি. হোস না। নহে, (কথ্য ও চলিত) নয় ক্রি. হয় না, না হয় ('নহে নহে প্রিয়, এ নয় আঁখিজল': নজরুল)। নহেন (কথ্য ও চলিত) নন ক্রি. হন না (তিনি কৃপণ নহেন)। 6)
নাগাল
নিকুম্ভিলা
নভেল
নদী
(p. 444) nadī বি. পর্বত, হ্রদ বা অন্য কোনো জলপ্রবাহ থেকে উত্পন্ন এবং হ্রদ উপসাগর সমুদ্র বা অন্য কোনো নদীতে মেশে এমন স্বাভাবিক জলপ্রবাহ; স্রোতস্বিনী, তটিনী, তরঙ্গিণী। [সং. √ নদ্ + অ + ঈ]। ̃ কূল বি. নদীর তীর। ̃ গর্ভ বি. নদীর দুই তীরের মধ্যবর্তী জলভাগ বা তার তলদেশ, নদীর খাত। ̃ তট বি. নদীর তীরভূমি। ̃ পথ বি. জাহাজ নৌকা প্রভৃতি জলযানের চলাচলের উপযোগী পথরূপ নদী (নদীপথে রওনা হল)। ̃ বহুল বিণ. বহু নদীবিশিষ্ট। ̃ বন্দর বি. নদীর তীরে অবস্হিত বন্দর। ̃ মাতৃক বিণ. নদীই যার মাতার মতো অর্থাত্ কেবলমাত্র নদীজলের সাহায্যে উত্পন্ন শস্যে পালিত। ̃ মুখ বি. নদীর মোহনা। 54)
নারঙ্গ, নারঙ্গি
(p. 454) nāraṅga, nāraṅgi বি. কমলালেবু বা তার গাছ। [সং. নারঙ্গ]। 66)
নিলজ্জ
(p. 473) nilajja বিণ. নির্লজ্জ -র কোমল ও কাব্যরূপ ('নিলজ্জ নীল আকাশ': রবীন্দ্র)। 18)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2072167
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768020
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365451
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720811
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697649
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594364
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544554
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542149

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন