Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

পরমার্থ এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  পরমার্থ এর বাংলা অর্থ হলো -

(p. 488) paramārtha বি. 1 অভীষ্টতম বস্তু, শ্রেষ্ঠ কাম্য বস্তু; 2 সত্য; 3 ধর্ম।
[সং. পরম + অর্থ]।
.চিন্তা
বি. 1 ব্রহ্মধ্যান; 2 ধর্মচিন্তা (স্বার্থের পরিবর্তে পরমার্থচিন্তা)।
174)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


পরি-পূর্তি
পৌলস্ত্য
প্রাণী
প্রধূমিত
পুল-ওভার
(p. 526) pula-ōbhāra বি. মাথা গলিয়ে পরতে হয় এমন ফুলহাতা সোয়েটার। [ইং. pullover]। 69)
পরি-ত্যাজ্য
(p. 498) pari-tyājya বিণ. বর্জনীয়, ত্যাগের যোগ্য, যা বা যাকে ত্যাগ করা যায় বা ত্যাগ করা উচিত। [সং. পরি + √ ত্যজ্ + য]। স্ত্রী. পরিত্যাজ্যা। 14)
প্রলোভ
প্রত্যক্ষ
(p. 544) pratyakṣa বিণ. 1 ইন্দ্রিয়গোচর, সাক্ষাত্, দৃশ্য (প্রত্যক্ষদেবতা); 2 ব্যক্ত, স্পষ্ট (প্রত্যক্ষ প্রমাণ); 3 সরাসরি, অপরোক্ষ (প্রত্যক্ষ কর)। বি. 1 ইন্দ্রিয়লব্ধ জ্ঞান; 2 জ্ঞানদ্বারা উপলব্ধি, দর্শন (প্রত্যক্ষগোচর)। [সং. প্রতি (=সম্মুখে) + অক্ষ (=ইন্দ্রিয়, চক্ষু)]। প্রত্যক্ষ কর বি. জনসাধারণের কাছ থেকে যে-কর সরাসরি আদায় করা হয়। ̃ কারী (-রিন্) বিণ. প্রত্যক্ষ করছে এমন; নিজেই দেখেছে এমন। ̃ গোচর বিণ. স্পষ্ট, ব্যক্ত, প্রকটিত। ̃ জ্ঞান বি. চাক্ষুষ জ্ঞান, সরাসরি ইন্দ্রিয়ের দ্বারা লব্ধ জ্ঞান। ̃ তা বি. সরাসরিভাব, সোজাসুজিভাব, অপরোক্ষতা। ̃ দর্শন বি. সাক্ষাত্ দর্শন, স্বচক্ষে দেখা। ̃ দর্শী (-র্শিন্) বিণ. প্রত্যক্ষদর্শনকারী, যে স্বচক্ষে দেখছে বা দেখেছে। প্রত্যক্ষ প্রমাণ বি. দৃষ্টির বা ইন্দ্রিয়ের গোচরীভূত প্রমাণ; চাক্ষুষ প্রমাণ। ̃ ফল বি. কারণ থেকে সরাসরি উদ্ভূত ফল অর্থাত্ যে ফলের কারণ স্পষ্ট বোঝা যায়। ̃ বাদ বি. জড়বাদ; দেহাত্মবাদ, positivism. ̃ বাদী (-দিন্) বিণ. বি. জড়বাদ বা দেহাত্মবাদ বিশ্বাসী। প্রত্যক্ষী (-ক্ষিন্) বিণ. প্রত্যক্ষকারী। প্রত্যক্ষী-কৃত বিণ. পূর্বে প্রত্যক্ষ ছিল না, এখন প্রত্যক্ষ করা হয়েছে এমন। বি. প্রত্যক্ষী-করণ। প্রত্যক্ষী-ভূত বিণ. পূর্বে প্রত্যক্ষ ছিল না, এখন প্রত্যক্ষ হয়েছে এমন। বি. প্রত্যক্ষী-ভবন। 19)
প্রাথমিক
পর-বশ
(p. 488) para-baśa বিণ. 1 পরাধীন (চিরকাল ভাইয়ের পরবশ হয়ে থাকা 2 অধীন (ক্রোধপরবশ হয়ে)। [সং. পর3 + বশ। ̃ তা বি. অন্যের প্রতি বশ্যতা। 152)
পুনর্ভব
(p. 526) punarbhaba বিণ. পুনরায় বা আবার উত্পন্ন বা জাত। বি. 1 পুনর্জন্ম, জন্মান্তর; 2 নখ। [সং. পুনর্ + √ ভূ + অ]। 3)
পোহা
(p. 534) pōhā ক্রি. পোহানো। [ সং. প্র + √ ভা + বাং. আ]। ̃ নো বি. ক্রি. 1 ভোর হওয়া (রাত পোহাল); 2 শেষ হওয়া; 3 কাটানো, অতিবাহিত হওয়া (এই মাসটা আর পোহাচ্ছে না); 4 সেবন করা (রোদ পোহানো); 5 ভোগ করা, সহ্য করা (ঝামেলা পোহানো, হাঙ্গামা পোহানো)। 47)
পড়া2
(p. 486) paḍ়ā2 বি. 1 অধ্যয়ন, পঠন (এত বছরেও পড়া শেষ হল না?); 2 আবৃত্তি, নির্ধারিত পাঠ (জোরে জোরে পড়া তৈরি করো)। ক্রি. 1 পাঠ করা, অধ্যয়ন করা (বই পড়ছি, সে স্কুলে পড়ে); 2 আবৃত্তি করা (মন্ত্র পড়ছে)। বিণ. 1 পঠিত (এ তো পড়া বই); 2 যে পড়েছে (কলেজে-পড়া মেয়ে)। [প্রাকৃ. পঢ় > বাং. পড় + আ]। পড়া করা ক্রি. বি. নির্ধারিত পাঠ অভ্যাস করা বা শেখা। পড়া ধরা, পড়া নেওয়া ক্রি. বি. পাঠ ঠিকমতো অভ্যস্ত বা শেখা হয়েছে কি না তা পরীক্ষা করা। ˜ নো বি. ক্রি. 1 বিদ্যা শিক্ষা দেওয়া; 2 অধ্যাপনা করা (কলেজে পড়ানো); 3 আবৃত্তি করানো (মন্ত্র পড়ানো); 4 মন্ত্রণা দেওয়া (উকিল সাক্ষীকে দিনরাত পড়াচ্ছে); 5 বুলি শেখানো (পাখিকে পড়ানো)। বিণ. উক্ত সব অর্থে। ̃ শুনা, ̃ শোনা বি. লেখাপড়া; অধ্যয়ন, বিদ্যা। 42)
প্রত্যুপ-কার
পার্বত, (অশু. কিন্তু প্রচলিত) পার্বতীয়
পাষাণ
পুরো-পুরি
পরি-স্ফুট
পুরুহূত
(p. 526) puruhūta বি. ইন্দ্র। [সং. পুরু (=প্রচুর) + হৃত (=যজ্ঞে) আমন্ত্রিত]। 55)
পয়-গাম
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2070823
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767563
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364859
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720617
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697356
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594158
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543978
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542025

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন