Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ফড়-ফড় এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ফড়-ফড় এর বাংলা অর্থ হলো -

(p. 560) phaḍ়-phaḍ় বি. 1 কাপড় ইত্যাদি ছেঁড়ার শব্দ; 2 কাগজ ইত্যাদির মধ্যে কোনোকিছু নড়ার বা চলাফেরা করার শব্দ; 3 বকবক; 4 অতি ব্যস্ততার ভাব।
[ধ্বন্যা.]।
21)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ফ্ল্যাশ, ফ্ল্যাশ-লাইট
(p. 571) phlyāśa, phlyāśa-lāiṭa বি. 1 অতি উজ্জ্বল আলোর ঝলক; 2 ফোটো অর্থাত্ আলোকচিত্র গ্রহণের জন্য ব্যবহৃত বৈদ্যুতিক আলো (ফ্ল্যাশে ছবি তোলা, ফ্ল্যাশলাইট দিয়ে ছবি তোলা)। [ইং. flash, flash-light]। 14)
ফুলুট
ফরম, ফর্ম
ফাঁকি
ফলাহার
(p. 562) phalāhāra বি. 1 ফল খাওয়া; 2 (বাং.) ফলার। [সং. ফল + আহার]। ফলাহারী (-রিন্) বিণ. প্রধানত ফল যার ভোজ্য বস্তু। 12)
ফিরা, ফেরা
(p. 565) phirā, phērā ক্রি. বি. 1 প্রত্যাবর্তন করা (অফিস থেকে কখন ফিরলে?); 2 অভিমুখী হওয়া, ঘোরা (ডাইনে ফেরো); 3 ফেরত আসা; 4 ভালোর দিকে পরিবর্তিত হওয়া, উন্নতি লাভ করা (কপাল ফেরা, অবস্হা ফেরা); 5 ঘুরে বেড়ানো (পথে পথে গান গেয়ে ফেরা); 6 বিফলমনোরথ হয়ে প্রত্যাবর্তন করা বা প্রস্হান করা (দুয়ার থেকে ফেরা); 7 ফিরানো, ফিরিয়ে দেওয়া ('এবার ফিরাও মোরে': রবীন্দ্র)। [হি. √ ফির্ বাং. √ ফির্ + আ]। ̃ নো ক্রি. বি. 1 পুনরায় আসতে বা প্রত্যাগমন করতে বাধ্য করা (সন্ন্যাসীকে ফিরিয়ে আনো); 2 ঘোরানো (মুখ ফিরিয়ে দেখো); 3 উন্নতি করা (ভাগ্য ফেরানো); 4 নিবৃত্ত করা (অভ্যাস ফেরানো দরকার); 5 প্রার্থনা বা বাসনা পূরণ না করে বিদায় দেওয়া (ভিখারিকে ফিরিয়ে দেওয়া); 6 প্রত্যাহত বা ব্যর্থ করা; 7 নতুন করে লেপন করা বা প্রলেপ দেওয়া (দেওয়ালে কলি ফেরানো); 8 আঁচড়ানো বা উলটে আঁচড়ানো (চুল ফিরিয়ে বাঁধো)। বিণ. উক্ত সব অর্থে। ̃ ফিরি বি. বারবার ফেরত বা বদল। 26)
ফুচকা
ফৌত
(p. 570) phauta বিণ. 1 মৃত; 2 ফতুর, সর্বস্বান্ত (দেনা মেটাতে মেটাতেই ফৌত হয়ে গেল); 3 দেউলিয়া; 4 নির্বংশ, উত্তরাধিকারীহীন অবস্হায় মৃত। [ফা. ফওত]। 24)
ফরসি
ফল
(p. 560) phala বি. 1 বৃক্ষলতাদি উদ্ভিদের শস্য বা বীজাধার (জামফল, আম্রফল); 2 উত্পন্ন বস্তু (ক্রোধের ফল, মিলনের ফল); 3 লাভ, উপকার ('কি ফল লভিনু হায়': মধু; ফলের আশা না রেখে কাজ করা); 4 পরিণাম, পরিণতি (কর্মফল, অধ্যবসায়ের ফলে কার্যসিদ্ধি); 5 নির্ধারিত সিদ্ধান্ত বা সম্ভাবনা (জ্যোতিষগণনার ফল); 6 রায়, মীমাংসা (মামলার ফল, খেলার ফল); 7 কার্যসিদ্ধি (চেষ্টায় ফললাভ হবেই); 8 পুরস্কার বা শাস্তি, প্রতিফল। [সং. ফল্ + অ]। ̃ কথা বি. 1 মোটকথা, সারকথা; 2 শেষকথা। ̃ কর1 বি. 1 বৃক্ষাদির ফল উপভোগের জন্য দেয় কর; 2 ফলের বাগান বা খেত। ̃ কর2 বিণ. 1 ফল ধরে এমন, ফলবান (ফলকর গাছ); 2 উপকারী, সুফলদায়ক (ফলকর পথ্য, ফলকর অভ্যাস)। ̃ ত (বর্জি.) ̃ তঃ (-তস্), ফলে ক্রি-বিণ. মোটের উপর; পরিণামে; বস্তুত। ̃ দ, ̃ দায়ক, ̃ দায়ী (-য়িন্), ̃ প্রদ, ̃ প্রসূ বিণ. ফল দেয় এমন; উপকারী; সিদ্ধিদায়ক। ̃ দর্শী (-র্শিন্) বিণ. পরিণামদর্শী, বিবেচক। ̃ ন্ত বিণ. ফলবান, ফল ধরেছে এমন। ̃ পাকড় বি. নানাবিধ ফল ও মূল। ̃ পাকন্ত বিণ. ফল পাকলে মেরে যায় এমন (ফলপাকান্ত গাছ)। ̃ প্রাপ্তি বি. কর্মে সিদ্ধিলাভ। ̃ বান (-বত্), ̃ শালী (-লিন্) বিণ. 1 ফলপূর্ণ; 2 সফল, কৃতকার্য। স্ত্রী. ̃ বতী, ̃ শালিনী। ̃ ভাগী (-গিন্) বিণ. কোনো কাজের পরিণাম বা তার অংশ যার ভোগ করতে হয় (পাপের ফলভাগী)। স্ত্রী. ̃ ভাগিনী। ̃ ভোগ বি. কৃতকর্মজনিত ভালোমন্দ অবস্হাপ্রাপ্তি, কৃতকর্মের ফলে ভালোমন্দ বা সুখদুঃখ ভোগ। ̃ মূল বি. নানাবিধ ফল ও মূল, ফলপাকড়। ̃ লাভ বি. ফল পাওয়া। ̃ শালী দ্র ফলবান। ̃ শ্রুতি বি. 1 কর্মের বা পুণ্যকর্মের ফল বর্ণনা ও তা শ্রবণ; 2 (বাং.) পরিণাম, ফলাফল, তাত্পর্য। 56)
ফ্লু
ফটাফট
(p. 560) phaṭāphaṭa দ্র ফট। 17)
ফিক1
ফেনক
(p. 569) phēnaka বি. দুধফেনি পিঠে। [সং. ফেন + ক]। 2)
ফার-নেস
(p. 564) phāra-nēsa বি. চুল্লি, উনুন। [ইং. furnace]। 25)
ফাল্গুন
ফটক
ফল্গুন
(p. 562) phalguna বি. 1 ফাল্গুন মাস; 2 অর্জুন। [সং. ফল্গুনী + অ]। 19)
ফোঁড়া2 (বিদ্ধ করা), ফোঁড়ানো, ফোঁড়াফুঁড়ি
ফিকে
(p. 565) phikē বিণ. 1 অনুজ্জ্বল, ফ্যাকাসে (ফিকে লাল); 2 পানসে, জলো (ফিকে চা); 3 অসার, বাজে (ফিকে কথা)। [দেশি]। 10)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2069382
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767041
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364195
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720358
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697072
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593939
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543052
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541891

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন