Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ফুস-ফুস1 এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ফুস-ফুস1 এর বাংলা অর্থ হলো -

(p. 567) phusa-phusa1 বি. জীবদেহের শ্বাসযন্ত্র, lung. [সং. ফুপ্ফুস]।
প্রদাহ
বি. 1 ফুসফুসের যন্ত্রণা; 2 নিউমোনিয়া রোগ।
33)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ফোঁস
ফেলা
(p. 569) phēlā ক্রি. বি. 1 নিক্ষেপ করা, পতিত করা, ঢালা (জঞ্জাল ফেলা, জল ফেলা); 2 ক্ষেপণ করা, ছোড়া (জাল ফেলা); 3 চুকানো, শেষ করা (বই পড়ে ফেলা, খেয়ে ফেলা, মিটিয়ে ফেলা); 4 খাটানো, বিনিয়োগ করা (ব্যাবসায় বহু টাকা ফেলেছে); 5 বর্জন করা (আমাকে ফেলে যেয়ো না, ছাতাটা ফেলে গেলে যে); 6 ত্যাগ করা (বাড়িঘর ফেলে কোথায় যাব?); 7 স্হাপন করা (পা ফেলা); 8 অমান্য বা অগ্রাহ্য করা (তাঁর কথা ফেলতে পারব না); 9 হঠাত্ কিছু করা (কথাটা শুনে ফেলল); 1 নির্ধারিত করা (পরীক্ষার তারিখ ফেলা); 11 অপব্যয় করা (টাকাগুলো ফেলে দিলে); 12 মোচন করা (নিশ্বাস ফেলা)। বিণ. পরিত্যক্ত, বর্জিত (ফেলা টাকা, ফেলা ভাত); নিক্ষিপ্ত (ফেলা জাল); বাদ দেওয়া হয়েছে এমন (অনেক জিনিস ফেলা গেছে)। [ হি. ফেকা]। ̃ ছড়া, ̃ ফেলি বি. অযত্নে ছড়ানো; অপব্যয় (বহু জিনিস ফেলাছড়া করেছে)। ফেলে ছড়িয়ে ক্রি-বিণ. অযত্নে ছড়িয়ে, অপব্যয় করে (ওরা বড়োলোক, ফেলে ছড়িয়ে মানুষ হয়েছে)। 21)
ফিকির
ফর্দ
(p. 560) pharda বি. 1 তালিকা, ফিরিস্তি (বাজারের ফর্দ, অভিযোগের লম্বা ফর্দ); 2 ফালি, টুকরো (এক ফর্দ কাপড়)। [আ. ফর্দ্]। 53)
ফাইল2
(p. 562) phāila2 বি. উখা, রেতি, ধাতুদ্রব্যাদি ঘষে সমান করার যন্ত্রবিশেষ। [ইং. file]। 32)
ফোর-ম্যান
ফুটা2, (কথ্য) ফোটা
(p. 567) phuṭā2, (kathya) phōṭā ক্রি. বি. 1 প্রস্ফুটিত বা বিকশিত হওয়া, মুকুল ভেদ করে বার হওয়া (ফুল ফুটবে); 2 উদিত বা প্রকাশিত হওয়া (তারা ফোটে, জোছনা ফোটে); 3 প্রথম উন্মীলিত হওয়া (পাখির ছানার চোখ ফোটা); 4 ধ্বনিত হওয়া (কথা ফোটে, 'জনতার মুখে ফোটো বিদ্যুত্-বাণী': সুকান্ত); 5 আগুনের তাপে জ্বাল পেয়ে বুদবুদযুক্ত হওয়া বা ফেটে যাওয়া, ফুট ধরা (জল ফুটছে, দুধ ফোটে); 6 সিদ্ধ হওয়া (ভাত ফুটেছে); 7 অভিব্যক্ত বা পরিস্ফুট হওয়া (ভাব ফোটা, শ্রী ফোটা); 8 বিদ্ধ করা বা হওয়া (কাঁটা ফোটা); 9 ফুটানো। বিণ. উক্ত সব অর্থে। [বাং. √ ফুট্ ( সং. স্ফুট্) + আ]। ̃ নো ক্রি. বি. 1 প্রস্ফুটিত করা; 2 প্রথম উন্মীলিত করা; 3 ধ্বনিত করা; 4 আগুনের তাপে জ্বাল দেওয়া, ফুট ধরানো বা সিদ্ধ করা; 5 অভিব্যক্ত করা, পরিস্ফুট করা (উপন্যাসে চরিত্র ফুটিয়ে তোলা); 6 বিদ্ধ করা; 7 দেওয়াল ভেঙে দরজা-জানলা তৈরি করা (দরজা ফোটানো); 8 ফুটো করা (হাঁড়িটাকে ফুটিয়ে ফেললে)। বিণ. উক্ত সব অর্থে (ফোটা ফুল, নাফোটা ডাল; আ-ফোটা কথা)। 7)
ফুঁড়া, ফোঁড়া
(p. 565) phun̐ḍ়ā, phōn̐ḍ়ā ক্রি. বি. 1 বিদ্ধ করা বা ভেদ করা (তিরটা তার শরীর ফুঁড়ে বেরিয়েছে, মাটি ফুঁড়ে ওঠা); 2 ছেঁদা করা (দেওয়াল ফুঁড়ে উই বেরোচ্ছে)। বিণ. উক্ত উভয় অর্থে। [প্রাকৃ. √ ফুড় সং. √ স্ফুট্ + বাং. আ]। ̃ নো ক্রি. বি. বিদ্ধ বা ভেদ করানো (মেয়ের কান ফোঁড়ানো হবে); ছেঁদা করানো। বিণ. উক্ত উভয় অর্থে। ̃ ফুঁড়ি বি. বারংবার বিদ্ধ বা ভেদ করা (ডাক্তারের ফোঁড়াফুঁড়ি)। 41)
ফেরার
ফচকে
ফুট৪
(p. 565) phuṭa4 বি. 1 তরল পদার্থ উত্তাপে ফোটবার সময় উত্থিত বুদবুদ (জলের ফুট); 2 ফোটবার অবস্হা (দুধে ফুট ধরেছে, ভাতে দুবার ফুট দেওয়া হয়েছে); 3 ফাট, চিড়। [সং. √ স্ফুট্ + বাং. অ]। ̃ কড়াই, ̃ কলাই বি. ফুটানো বা ভাজা মটর। 56)
ফ্লপি
(p. 571) phlapi বি. ছোটো নমনীয়চৌম্বক আস্তরণযুক্ত যে চাকতিতে কম্পিউটারের তথ্যাদি জমিয়ে রাখা হয়। [ইং. floppy disk]। 10)
ফারম1, ফার্ম1
(p. 564) phārama1, phārma1 বি. ব্যাবসা প্রতিষ্ঠান। [ইং. firm]। 27)
ফুস-মন্তর
(p. 567) phusa-mantara বি. 1 ফুত্কারে বা ফুঁ দিয়ে পড়া ফাঁকির মন্ত্র; 2 গোপন উপদেশ। [বাং. ফুস (ধ্বন্যা.) + সং. মন্ত্র]। 35)
ফল্গু
(p. 562) phalgu বি. 1 গয়ার অন্তঃসলিলা নদীবিশেষ; 2 তুচ্ছ বা অসার অংশ; 3 আবির, ফাগ। [সং. √ ফল্ + উ-ক, গ্ আগম]। ̃ ধারা, ̃ প্রবাহ বি. যে ধারা বা প্রবাহ বাইরে থেকে দেখা যায় না (স্নেহের ফল্গুধারা)। 18)
ফ্যাঁকাসে, ফ্যাকাসে
(p. 570) phyān̐kāsē, phyākāsē বিণ. 1 পাণ্ডুবর্ণ; 2 রক্তশূন্য (ফ্যাকাসে রং)। [বাং. ফিকা + সিয়া সে]। 25)
ফক্কা
(p. 560) phakkā বিণ. বি. ফাঁকা, কিছুই নয় এমন, ভুয়ো। [সং. ফক্কিকা]। 8)
ফুড়ুক
ফিলটার
(p. 565) philaṭāra বি. জল ইত্যাদি পরিস্রুত করার যন্ত্র বা প্রক্রিয়াবিশেষ। [ইং. filter]। 31)
ফর-মান
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2069577
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767093
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364232
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720380
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697099
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593960
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543097
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541915

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন