Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

বহা2 এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  বহা2 এর বাংলা অর্থ হলো -

(p. 580) bahā2 দ্র বহ।
236)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


বহা1, (চলিত) বওয়া
(p. 580) bahā1, (calita) bōẏā ক্রি. বি. 1 বহন করা(ভার বইতে পারে); 2 সহ্য করা ('বহিব শতেক দুঃখ'); 3 ধারণ করা; 4 প্রবাহিত হওয়া ('বাতাস বহে বেগে': রবীন্দ্র); 5 অতিবাহিত হওয়া ('সখী বহে গেল বেলা': রবীন্দ্র, সময় বয়ে যায়); 6 চালু বা সমর্থ থাকা (শরীর আর বয় না); 7 ভেসে যাওয়া, ক্ষতি হওয়া, অনিষ্ট হওয়া (তার রাগ হল তো আমার ভারী বয়েই গেল)। [সং. √ বহ্ + বাং. আ]। ̃ নো ক্রি. বি. বহন করানো; প্রবাহিত করা। বিণ. উক্ত উভয় অর্থে। 235)
বওয়া2, বওয়াটে
(p. 572) bōẏā2, bōẏāṭē যথাক্রমে বখা ও বখাটে -র কথ্য রূপ। 13)
বিদ-ঘুটে
ব্রিজ
(p. 652) brija বি. 1 সেতু, পোল; 2 তাসখেলাবিশেষ। [ইং. bridge]। 39)
বুদ্ধ
বিছা2
(p. 611) bichā2 ক্রি. বিছানো (চাদর বিছাও)। [ সং. বি +√ স্তৃ + বাং. আ-তু. হি. বিস্তারা]। ̃ নো ক্রি. বি. 1 বিস্তার করা, পাতা (মাদুর বিছানো); 2 ছড়ানো, বিন্যস্ত করা (কাঁকর বিছানো)। বিণ. উক্ত সব অর্থে (কাঁকর বিছানো পথ)। 20)
বদর2
বৃষ্টি
(p. 633) bṛṣṭi বি. 1 মেঘ থেকে জলের পতন, বর্ষণ; 2 মেঘ থেকে পতিত জল (বৃষ্টিতে ভেজা); 3 উপর থেকে ছড়িয়ে দেওয়া (পুষ্পবৃষ্টি); 4 উপর থেকে বৃষ্টির মতো নীচে পড়া (পুষ্পবৃষ্টি)। [সং. √বৃষ্ + তি]। ̃ পাত বি. মেঘ থেকে বারিবর্ষণ। ̃ বাদল বি. বর্ষা, বর্ষাবাদল (বৃষ্টিবাদলে বাইরে না বেরোনোই ভালো)। ̃ বিন্দু বি. বৃষ্টির জলের ফোঁটা। ̃ মাপক যন্ত্র বি. যে যন্ত্রে বৃষ্টির পরিমাণ মাপা হয়। ̃ স্নাত বিণ. বৃষ্টির জলে সম্পূর্ণ সিক্ত। ̃ হীন বিণ. বৃষ্টি নেই এমন (এ-মাসে একটা বৃষ্টিহীন দিন পাওয়া গেল না)। 82)
বাদ্য
বজ্র
(p. 575) bajra বি. 1 ঝড়বৃষ্টির সময় আকাশে বিদ্যুতের ঝলকানির সঙ্গে সঙ্গে যে প্রচণ্ড শব্দ হয়; বাজ, অশনি, কুলিশ; 2 দধীচির অস্হিতে নির্মিত ইন্দ্রের অস্ত্র; 3 গুণনের × এই চিহ্ন; 4 (জ্যোতিষ) মানবদেহে বিশেষত হাতের চেটো ও পায়ের তলায় × চিহ্ন; 5 যোগবিশেষ, আসনবিশেষ; 6 হীরক। বিণ. অত্যন্ত কঠিন বা কঠোর (বজ্রকঠোর)। বিণ-বিণ. প্রচণ্ড, নিদারুণ। [সং. √ বজ্ + র]। ̃ কঠিন বিণ. বজ্রের মতো কঠিন, অত্যন্ত শক্ত। ̃ কেতু বি. নরকের অধিপতি। ̃ গম্ভীর বিণ. বজ্রনাদের মতো গম্ভীর। ̃ গুণন (বীজ.) বীজগণিতে গুণের প্রক্রিয়াবিশেষ, cross-multiplication. ̃ ধর, ̃ পাণি, বজ্রী (-জ্রিন্) বি. ইন্দ্র। ̃ ধ্বনি, ̃ নাদ, ̃ নির্ঘোষ বি. বজ্রপাতের আওয়াজ। ̃ পাত বি. বাজ পড়া। ̃ মণি, ̃ মাণিক বি. মহামূল্য মণি বা রত্ন ('বজ্রমাণিক দিয়ে গাঁথা, আষাঢ় তোমার মালা': রবীন্দ্র)। ̃ মুষ্টি, (কথ্য) ̃ মুঠি বি. বজ্রের মতো কঠিন বা দৃঢ় মুষ্টি। ̃ যান বি. তান্ত্রিক বৌদ্ধ ধর্মের নামবিশেষ, শূন্যতাযান। ̃ লেপ বি. দুর্ভেদ্য প্রলেপবিশেষ, শ্রীবাসকরস ভল্লাতক অতসী বেল প্রভৃতি দিয়ে তৈরি কবিরাজি প্রলেপবিশেষ। বজ্রাগ্নি বি. বিদ্যুত্। বজ্রাঘাত বি. বজ্রের আঘাত, বাজের আঘাত। বজ্রাহত বিণ. 1 বজ্রের আঘাতে আহত; 2 (আল.) প্রচণ্ড আঘাতে বিমূঢ়। বজ্রাসন বি. যোগাসনবিশেষ। 3)
বারুণ
বাগ1
(p. 591) bāga1 বি. বাগান, উদ্যান, উপবন (গুলবাগ)। [ফা. বাগ]। 41)
বিনিয়োজিত
(p. 618) biniẏōjita বিণ. 1 বিনিয়োগ করা হয়েছে এমন; 2 অর্পিত; 3 প্রেরিত; 4 নিযুক্ত; 5 প্রবর্তিত। [সং. বি + নি + √ যোজি + ত]। 7)
বরানু-গমন
(p. 580) barānu-gamana বি. বরযাত্রী হয়ে বরের সঙ্গে বিবাহমণ্ডপে যাওয়া। [সং. বর + অনুগমন]। 68)
বাদাম2
(p. 598) bādāma2 বি. নৌকার পাল ('রাধার নামে বাদাম দিয়ে')। [ফা. বাদ্বান্]। 20)
বেথুয়া, (কথ্য) বেথো
(p. 633) bēthuẏā, (kathya) bēthō বি. ভোজ্য শাকবিশেষ। [দেশিতু. সং. বাস্তুক]। 179)
বেঁয়ো
(p. 633) bēm̐ẏō বিণ. বাঁহাত দিয়ে অধিকাংশ কাজ করে এমন, ন্যাটা। [বাম দ্র]। 111)
বর্ণানুক্রম, বর্ণান্ধ
(p. 580) barṇānukrama, barṇāndha দ্র বর্ণ। 103)
বাহির
(p. 605) bāhira বি. 1 ঘরের বাইরের জীবন ও জগত্ (বাহিরের আলো, বাহিরের জীবন); 2 বাইরের দিক, বহির্দেশ (বাড়ির বাহিরটাই দেখেছি)। বিণ. 1 বহির্গত, নিষ্ক্রান্ত (ঘর থেকে বাহির হওয়া); 2 উদ্গত (চারা বাহির হওয়া, অঙ্কুর বাহির হওয়া); 3 নিষ্কাশিত (খাপ থেকে তলোয়ার বাহির হল, নর্দমা দিয়ে জল বাহির হওয়া); 4 নিঃসৃত, ক্ষরিত (ক্ষতস্হান থেকে রক্ত বাহির হওয়া); 5 প্রকাশিত (বইটি শীঘ্রই বাহির হবে); 6 বিজ্ঞাপিত (পরীক্ষার ফল বাহির হওয়া); 7 প্রদর্শিত, আবিষ্কৃত (খুঁত বাহির করা); 8 বহিষ্কৃত (ঘর হইতে বাহির করিয়া দেওয়া হইল); 9 আয়ত্তের বহির্ভূত, অতীত (শাসনের বাহির); 1 বহির্দেশস্হ (বাহির বাড়ি, বাহির মহল)। [সং. বহিস্-তু. সাঁও. বাহির]। বাহিরে বি. (সাধু.) 1 (অধি-7মী) বহির্ভাগে (বাহিরে গিয়াছে); 2 অন্য স্হানে (ঘরে-বাহিরে)। অব্য. অতিরিক্ত (ইহার বাহিরে কিছুই জানি না)। 48)
বৈক্লব্য
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071338
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767742
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365144
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720688
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697453
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594230
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544224
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542070

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন