Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ব্যবস্হাপক এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ব্যবস্হাপক এর বাংলা অর্থ হলো -

(p. 648) byabashāpaka বিণ. বি. 1 নিয়ম বিধান বা আইন গঠনকারী, (ব্যবস্হাপক সভা); 2 নিয়ামক, বিধায়ক, পরিচালক, legislative, legislator (অনুষ্ঠানের ব্যবস্হাপক)।
[সং. বি + অব + √ স্হা + ণিচ্ + অক]।
স্ত্রী. ব্যবস্হাপিকা।
36)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


বিভার
(p. 621) bibhāra বি. উত্তর আমেরিকার ইঁদুরজাতীয় উভচর জন্তুবিশেষ। [ইং. beaver]। 38)
বিবাদ
বোলিং
(p. 646) bōli বি. ক্রিকেট খেলায় ব্যাটধারীকে আউট করার জন্য হাত ঘুরিয়ে বল নিক্ষেপ। [ইং. bowling]। 66)
বিশা
(p. 626) biśā দ্র বিশে। 27)
ব্রণ
(p. 652) braṇa বি. 1 ফোড়া, ফুস্কুড়ি; 2 (সচ.) কৈশোরে বা যৌবনারম্ভে মুখমণ্ডলে যে ফোড়া হয়; 3 ঘা। [সং. √ ব্রণ্ + অ]। 19)
বীরাসন
(p. 630) bīrāsana বি. যোগশাস্ত্রোক্ত প্রণালী অনুসারে ডান ও বাঁ পা যথাক্রমে বাঁ ও ডান ঊরুর উপর স্হাপন করে বসার ভঙ্গি। [সং. বীর + আসন]। 79)
বোঝা2
(p. 646) bōjhā2 বি. ভার, মোট, যা বহন করা হয় ('এ বোঝা আমার নামাও বন্ধু নামাও': রবীন্দ্র)। [তু. হি. বোঝা (=ভার, মোট)]। ̃ ই বি. ভারস্হাপন; পূর্ণ বা ভরতি করা ('বোঝাই করা কলসি হাঁড়ি': রবীন্দ্র)। বিণ. পূর্ণ, ভরতি, মাল যাত্রী প্রভৃতিতে পূর্ণ (মালবোঝাই লরি, বোঝাই নৌকো)। 25)
বহিরঙ্গ
বাঁচা
(p. 591) bān̐cā ক্রি. বি. 1 প্রাণধারণ করা, জীবিত থাকা (বাঁচি বা মরি অন্যায়ের প্রতিবাদ করবই); 2 জীবন বা পুনর্জীবন লাভ করা (এবার বেঁচেছে, বারবার বাঁচবে না); 3 রক্ষা পাওয়া, নিষ্কৃতি বা শান্তি লাভ করা ('বাঁচিতাম সে মুহূর্তে মরিতাম যদি': রবীন্দ্র; পুলিশ ওদেরই ধরল, তোমরা বেঁচে গেছ); 4 বজায় থাকা (মান বাঁচল); 5 ব্যয়িত না হওয়া (খরচ বেঁচেছে); 6 উদ্বৃত্ত হওয়া (এ মাসে কিছু টাকা বেঁচেছে, অনেকটা দই বেঁচে গেল); 7 বাঁচানো। [হি. √ বচ্ সং. বঞ্চ্]। ̃ নো ক্রি. বি. 1 জীবন্ত করা, জীবন বা পুনর্জীবন দান করা (মরা মানুষ বাঁচানো যায় কি?; 2 রক্ষা করা (আপনি আমাকে এই বিপদে বাঁচান); 3 ছোঁয়াচ এড়ানো (স্পর্শ বাঁচিয়ে চলা); 4 এড়ানো (পরিশ্রম বাঁচানো, খরচ বাঁচানো); 5 উদ্বৃত্ত বা সঞ্চিত করা (টাকা বাঁচানো); 6 বজায় রাখা (চাকরি বাঁচানো)। বিণ. উক্ত সব অর্থে। 8)
বেমক্কা
ব্যয়
(p. 648) byaẏa বি. 1 খরচ (অর্থব্যয়); 2 ক্ষয় (শক্তিব্যয়); 3 প্রয়োগ, ব্যবহার (বুদ্ধিব্যয়); 4 অপচয়, নাশ (জীবন ব্যয়)। [সং. বি + ই + অ]। ̃ কুণ্ঠ বিণ. কৃপণ। বি. ̃ কুণ্ঠতা। ̃ ন বি. খরচ করা, প্রাপ্য অর্থ প্রদান, disbursement (স.প.)। ̃ বরাদ্দ বি. খরচের জন্য নির্ধারণ, খরচের জন্য নির্দিষ্ট ভাগ। ̃ বহুল বিণ. অধিক ব্যয়সাপেক্ষ, বেশি ব্যয় হয় এমন। বি. ̃ বহুলতা, ̃ বাহুল্য। ̃ লাঘব বি. ব্যয় কমানো। ̃ সাধ্য, ̃ সাপেক্ষ বিণ. বেশি খরচ হয় এমন, বেশি ব্যয় না করলে সাফল্য লাভ হয় না এমন। ̃ সংকোচ বি. ব্যয়কমানো, ব্যয়লাঘব, ব্যয়সংক্ষেপ। ব্যয়াধিক্য বি. অধিক ব্যয়, বেশি ব্যয়। ব্যয়িত বিণ. ব্যয় বা খরচ করা হয়েছে এমন। ব্যয়ী (-য়িন্) বিণ. ব্যয়কারী; খরুচে। 43)
বাহ্য2
বাই-বেল
বাছা1
বেডৌল
বা2
(p. 590) bā2 বি. (ব্রজ ও প্রা. কা.) বাতাস ('গিরীষির বা': বিদ্যা.)। [সং. বাত]। 6)
বিথার
ব্রেস-লেট
(p. 652) brēsa-lēṭa বি. নারীর হাতের অলংকারবিশেষ। [ইং. bracelet]। 46)
বিভূষণ2
বিম্ব
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2069751
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767137
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364300
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720413
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697127
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593990
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543227
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541924

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন