Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ভাজন এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ভাজন এর বাংলা অর্থ হলো -

(p. 661) bhājana বি. 1 পাত্র বা আধার (স্নেহভাজন); 2 ভাগ করা (বিভাজন)।
[সং. ভাজ্ + অন]।
11)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ভ্রাত্রীয়
ভিক্ষা
(p. 664) bhikṣā বি. 1 প্রার্থনা, যাচ্ঞা (প্রাণ ভিক্ষা চাওয়া); 2 দরিদ্রনিঃস্ব ব্যক্তি কর্তৃক অন্যের কাছ থেকে পয়সা চালডাল বস্ত্র ইত্যাদি দয়ার দান চাওয়া; 3 দয়ার দান। [সং. √ ভিক্ষ্ + অ + আ]। ̃ .চর্যা বি. ভিক্ষাবৃত্তি, ভিক্ষা চাওয়া, ভিক্ষা চাওয়ার পেশা। ̃ .জীবী, ভিক্ষোপ-জীবী বিণ. ভিক্ষাকারী, ভিক্ষা করে যা পাওয়া যায় তাই দিয়ে জীবিকানির্বাহকারী। স্ত্রী. ভিক্ষা-জীবিনী, ভিক্ষোপ-জীবিনী। ̃ ন্ন বি. ভিক্ষাকরে যে অন্ন পাওয়া গেছে। ̃ .পাত্র বি. ভিক্ষালব্ধ বস্তু রাখবার পাত্র। ̃ .পুত্র বি. ব্রাহ্মণের পইতের সময় ব্রতভিক্ষা গ্রহণ করে পুত্রস্হানীয় হয়েছে এমন ব্রাহ্মণবালক। ̃ .বৃত্তি-ভিক্ষাচর্যা -র অনুরূপ। মা বি. উপনয়নে যে নারী ভিক্ষা দেন। ̃ র্থী বিণ. ভিক্ষাপ্রার্থী, যে ভিক্ষা চায়, যাচক। স্ত্রী. ̃ র্থিনী। ̃ .লব্ধ বিণ. ভিক্ষা করে পাওয়া গেছে এমন (ভিক্ষালব্ধ চাল)। ভিক্ষিত বিণ. চাওয়া বা প্রার্থনা করা হয়েছে এমন। 41)
ভুবঃ
ভরণী
(p. 658) bharaṇī বি. (জ্যোতিষ.) নক্ষত্রবিশষ। [সং. ভরণ + ঈ]। 13)
ভাপা
(p. 661) bhāpā বিণ. তাপে সিদ্ধ করা হয়েছে এমন (ভাপা ইলিশ)। [বাং. ভাপ + আ]। ভাপানো ক্রি. বি. তাপে সিদ্ধ করা। 51)
ভর্ত্-সন, ভর্ত্-সনা
ভস্ম
(p. 659) bhasma বি. ছাই, কঠিন পদার্থ আগুনে পুড়ে যাবার পর যে পাতলা হালকা পদার্থ অবশিষ্ট থাকে। [সং. √ ভস্ + মন্]। ̃ .কীট বি. অস্বাভাবিক ক্ষুদাযুক্ত কল্পিত কীটবিশেষ; (আল.) যে ব্যক্তির ক্ষুধা সহজে শান্ত হয় না (এত খাই খাই করছ কেন? পেটে কি ভস্মকীট ঢুকেছে?)। ̃ .লিপ্ত বিণ. ছাইমাখা (ভস্মলিপ্ত শরীর)। ̃ .লোচন বি. রামায়ণোক্ত রাক্ষস যার দৃষ্টিপাতে শত্রু পুড়ে ছাই হয়ে যেত। ̃ .সাত্ বিণ. ছাইয়ে পরিণত, পুড়ে ছাই হয়েছে এমন। ̃ .স্তূপ বি. ছাইয়ের গাদা। ভস্মাধার বি. ছাই রাখার পাত্র দাহ করার পর শবদেহের ছাই যে-পাত্রে রাখা হয়। ভস্মাবৃত, ভস্মাচ্ছাদিত বিণ. ছাইয়ে ঢাকা। ভস্মাব-শেষ বি. দগ্ধ পদার্থের যা অবশিষ্ট থাকে। ভস্মী-করণ বি. পুড়িয়ে ছাইয়ে পরিণত করা। বিণ. ভস্মী-কৃত। ভস্মী-ভূত বিণ. সম্পূর্ণ পুড়ে ছাইয়ে পরিণত; (আল.) সম্পূর্ণ ধ্বংসপ্রাপ্ত। 12)
ভট্টারক
(p. 655) bhaṭṭāraka বি. 1 পণ্ডিত 2 ঋষি, মুনি; 3 (সংস্কৃত নাটকে উল্লেখ বা সম্বোধনে) রাজা; 4 রবি (ভট্টারক বার)। [সং. ভট্ট + √ ঋ + অ + ক]। 35)
ভাব্য
(p. 663) bhābya বিণ. 1 চিন্তনীয়, ভাববার মতো (ভাব্য বিষয়); 2 অবশ্যই হবে এমন, অবশ্যম্ভাবী, ভবিতব্য; 3 সাধ্য, নিষ্পাদ্য, নিষ্পন্ন করতে হবে এমন। [সং. √ ভূ + য]। 18)
ভিসা
ভদ্রসন
(p. 655) bhadrasana বি. বাস্তুভিটা, বসতবাড়ি (ভদ্রাসনটুকুও চলে গেছে)। [ভদ্র + আসন বাং. মতে]। 47)
ভদু
(p. 661) bhadu বি. বাংলার লৌকিক দেবীবিশেষ যাঁর পূজা হয় ভাদ্র মাসে। [ সং. ভাদ্র]। 41)
ভ্রমা
(p. 670) bhramā ক্রি. (কাব্যে) ঘোরা, বেড়ানো। [সং √ ভ্রম্ + বাং আ]। ̃ নো ক্রি বি. ভ্রমণ করানো। 119)
ভোক্তা
(p. 670) bhōktā (-ক্তৃ). বিণ বি. ভোজনকারী; উপভোগকারী। [সং. √ ভুজ্ + তৃ]। স্ত্রী ভোক্ত্রী। 66)
ভক্তি
(p. 655) bhakti বি পূজনীয় বা শ্রদ্ধেয় ব্যক্তির প্রতি শ্রদ্ধা বা অনুরাগ ('ভক্তিতে মিলায় বস্তু তর্কে বহুদূর')। [সং. √ ভজ্ + তি]। ̃ .গীতি বি. ভক্তি প্রকাশ পায় এমন গান, যে গানে ঈশ্বরের প্রতি ভক্তি প্রকাশ করা হয়। ̃ .তত্ব বি. ভক্তিবিষয়ক শাস্ত্র বা জ্ঞানপূর্ণ আলোচনা ̃ .পথ, ̃ .মার্গ বি. ভক্তিবলে মুক্তি বা মোক্ষ লাভের উপায়। ̃ .বাদ বি. জ্ঞান বা কর্ম নয় বিশুদ্ধ ভক্তির দ্বারাই সিদ্ধি বা মুক্তি লাভ করা যায় এই মত। ̃ .বিহ্বল বিণ. ভক্তিতে আত্মহারা বা আপ্লুত। ̃ .ভরে ক্রি-বিণ. ভক্তি সহকারে, ভক্তির সঙ্গে (ভক্তিভরে প্রণাম করলেন)। ̃ .ভাজন বিণ. ভক্তির পাত্র, যাকে ভক্তি করা যায় বা উচিত। ̃ .মান (-মত্) বিণ. ভক্ত; ভক্তিযুক্ত (ভক্তিমান পূজারি)। স্ত্রী. ̃ .মতী। ̃ .মূলক বিণ. ভক্তিবিষয়ক, ভক্তিসম্পর্কিত (ভক্তিমূলক গ্রন্হ, ভক্তিমূলক আলোচনা)। ̃ .যোগ বি. ভক্তির দ্বারা ঈশ্বরের আরাধনা। ̃ .রস বি. (অল.) সাহিত্যের নবরসের অন্যতম। ̃ .হীন বিণ. প্রাণে বা মনে ভক্তি নেই এমন (ভক্তিহীন পূজাকে ভণ্ডামি বলা যায়)। 8)
ভাঁড়ামি, ভাঁড়ামো
ভরা
(p. 658) bharā ক্রি. 1 পূর্ণ করা (দুধ দিয়ে বালতি ভরছে, 'চেয়ে থাকি আঁখি ভরে', প্রাণ ভরে গান শোনো); 2 পরিপূর্ণ হওয়া (জিনিসপত্রে ঘরটা ভরে গেছে, এতেও পেট ভরল না?); 3 ভরতি করা, পোরা (থলিতে জিনিস ভরো)। বি. ভরতি করা, ভরাট করা ('মঙ্গলঘট হয়নি যে ভরা': রবীন্দ্র, বোতলে তেল ভরা শেষ হয়নি)। বিণ. ভরতি, পূর্ণ (ভরা নদী, ভরা শ্রাবণ, ভরা জোয়ার, গোয়াল-ভরা গোরু, ভরা সাঁঝ)। [সং. √ ভৃ + বাং. আ]। ̃ ট বি. পূর্তি; পূরণ (গর্ত ভরাট করা)। বিণ. পূর্ণ, পূরিত। ̃ .ডুবি বি. ভরা নৌকো বা বোঝাই নৌকো ডুবে যাওয়া; (আল.) সমূহ সর্বনাশ। ̃ নো ক্রি. বি. 1 পূর্ণ করানো, ভরতি করানো (পেট ভরানোর চিন্তা, পেট ভরাবার চিন্তা); 2 বোঝাই করানো (মাল দিয়ে নৌকা ভরানো)। ভরা নদী বি. তীর পর্যন্ত জলে ছাপিয়ে যায় এমন নদী। ভরা যৌবন বি. পূর্ণ যৌবন। ̃ .ভরতি বিণ. পুরোপুরি ভরতি; একেবারে ভরতি। 29)
ভবদীয়
(p. 655) bhabadīẏa বিণ. (চিঠিপত্রের শেষে লেখকের নামের আগে ব্যবহৃত) আপনার; তোমার। [সং. ভবত্ + ঈয়]। 55)
ভন-ভনিয়ে
ভবার্ণব
(p. 655) bhabārṇaba বি. 1 ভবসমুদ্র, সংসাররূপ সমুদ্র। [সং. ভব + অর্ণব]। 60)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071557
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767843
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365291
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720731
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697520
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594266
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544391
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542109

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন