Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

রগ এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  রগ এর বাংলা অর্থ হলো -

(p. 731) raga বি. 1 কপালের দুই পাশ; 2 কপালের দুই পাশের নাড়ি।
[ফা. রগ্]।
.চটা বিণ. একটুতেই খুব রেগে ওঠে এমন, কোপনস্বভাব (রগচটা লোক)।
20)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


রবিয়ানা
রমেশ
(p. 736) ramēśa দ্র রমা2। 17)
রাসোত্-সব
রাস-কেল, রাস্কেল
(p. 743) rāsa-kēla, rāskēla বি. পাজি, বদমাশ। [ইং. rascal]। 24)
রুপিয়া
(p. 743) rupiẏā বি. (কৌতু.) টাকা (ফুর্তি যে করবে, তা রুপিয়া কোথা থেকে আসবে?)। [হি. ফা. রূপৈয়া]।
রঙ্কু
(p. 733) raṅku বি. মৃগবিশেষ। [সং. √ রম্ + কু]। 2)
রক্ষী
রুচা, রোচা
(p. 743) rucā, rōcā ক্রি. বি. রুচিকর হওয়া, ভালো লাগা (এ-খাবার তোমার রুচবে না, আমারও রোচে না)। [সং. √ রচ্ + বাং. আ]। 83)
রঙ্গিণী
(p. 733) raṅgiṇī দ্র রঙ্গ2। 8)
রীতি
রাই2
রুঠো
(p. 743) ruṭhō বিণ. (আঞ্চ.) রুক্ষ, নীরস (রুঠোজমি)। [সং. রূঢ়]। 93)
রণ
(p. 733) raṇa বি. 1 যুদ্ধ, সংগ্রাম, সমর (রণস্হল); 2 শব্দ, রব। [সং. √ রণ্ + অ]। ̃ .কুশল বিণ. যুদ্ধবিদ্যায় দক্ষ বা পটু। ̃ .কৌশল বি. যুদ্ধের কৌশল যুদ্ধবিদ্যা। ̃ .ক্ষেত্র বি. যেখানে লড়াই চলছে, যুদ্ধক্ষেত্র। ̃ .চণ্ডী দ্র চণ্ডী। ̃ .জয়ী, ̃.জিত্ বিণ. যুদ্ধে জয়লাভ করছে বা করে এমন। ̃ .তরঙ্গ বি. যুদ্ধরূপ ঢেউ। ̃ .তরি, ̃.তরী, ̃.পোত বি. যুদ্ধজাহাজ, যে জাহাজে বা পোতে চড়ে যুদ্ধ করা হয়। ̃ .তূর্য বি. যুদ্ধ ঘোষণা করার জন্য বা যুদ্ধযাত্রার সময় যে শিঙা বাজানো হত, রণশিঙা। ̃ .পণ্ডিত বিণ. রণকুশল। ̃ .বেশ বি. যুদ্ধের উপযোগী পোশাক, সৈনিকের পোশাক। ̃ .ভেরি বি. যুদ্ধের দামামা। ̃ .মত্ত বিণ. যুদ্ধ করার জন্য বা যুদ্ধ করতে করতে মেতে উঠেছে এমন। ̃ .যাত্রা বি. যুদ্ধের জন্য যাওয়া, অভিযান। ̃ .রঙ্গিণী বিণ. (স্ত্রী.) 1 রণমত্তা; 2 উগ্রমূর্তি (রণরঙ্গিণী মূর্তি)। ̃ .সজ্জা, ̃.সাজ বি. যুদ্ধের বেশ। ̃ .স্হল, রণাঙ্গন বি. যুদ্ধক্ষেত্র। রণে ভঙ্গ দেওয়া ক্রি. বি. 1 যুদ্ধে বিরত হওয়া বা যুদ্ধক্ষেত্র থেকে পালিয়ে যাওয়া; 2 (আল.) প্রতিযোগিতা বিতর্ক ইত্যাদি থেকে মাঝপথে বিরত হওয়া। রণোন্মত্তরণমত্ত -র অনুরূপ। রণোন্মাদনা বি. যুদ্ধ করবার জন্য অতিশয় ব্যগ্রতা। 39)
রুখা1 রোখা
(p. 743) rukhā1 rōkhā ক্রি. বি. 1 ক্রুদ্ধ বা আক্রমণোদ্যত হওয়া (রুখে ওঠা, রুখে দাঁড়ানো); 2 গতিরোধ করা, থামানো, আটকানো (গাড়ি রোখা); 3 বাধা দেওয়া, ঠেকানো (শত্রুকে রোখা)। বিণ. উক্ত সব অর্থে। [সং. √ রুষ্ + বাং. আ। রাস্তা রোখা ক্রি. বি. পথ বন্ধ বা অবোরোধ করা। 80)
রূপসি
রোচ্য
(p. 750) rōcya বিণ. ভালো লাগার বা রুচিকর হওয়ার যোগ্য। [সং. √ রুচ্ + য]। 11)
রমা2
(p. 736) ramā2 বি. 1 লক্ষ্মীদেবী; 2 প্রিয়া; 3 সুন্দরী নারী। [সং. √ রম্ + ণিচ্ + অ + আ]। ̃ .কান্ত, ̃.নাথ, ̃.পতি, রমেশ বি. বিষ্ণু, নারায়ণ। 15)
রাখা
(p. 738) rākhā ক্রি. বি. 1 স্হাপন করা (মাটিতে রাখা); 2 আশ্রয় দেওয়া, থাকতে দেওয়া (পায়ে রাখা); 3 সংরক্ষিত করা (বাক্সে রাখা, মুঠোয় রাখা); 4 বহন করা বা ধারন করা (মাথায় রাখা, টিকি রাখা); 5 জানা থাকা (খবর রাখি না); 6 রক্ষা করা, ক্ষুণ্ণ হতে না দেওয়া (কুল রাখা, সম্পর্ক রাখা, মান রাখা); 7 গচ্ছিত দেওয়া (ব্যঙ্কে টাকা রাখা); 8 বন্ধক দেওয়া বা গ্রহণ করা (গয়না রেখে কর্জ দেওয়া); 9 নিযুক্ত করা (চাকর রাখা); 1 পোষা (বাড়িতে কুকুর রাখা); 11 সঞ্চিত করা, মজুত করা (ভবিষ্যতের জন্য টাকা রেখো); 12 উত্থাপন না করা (তার কথা রাখো-ঢের শুনেছি); 13 ত্যাগ বা স্হগিত করা (এখন খেলা রেখে পড়তে বসো); 14 গ্রাহ্য বা পালন করা (অনুরোধ রাখতে পারব না); 15 পোষণ করা (মনে অভিমান রাখা); 16 ফেলে যাওয়া (কলমটা কি ও-ঘরে রেখে এসেছি?); 17 ক্রয় করা (এই জামাটা ফেরিওয়ালার কাছ থেকে রেখেছি); 18 তুষ্ট করা (মন রাখা); 19 কোনো কাজ পূর্বে সম্পন্ন করা (দাদন দিয়ে রাখা)। বিণ. 1 রক্ষিত, রাখা হয়েছে এমন (তাকের উপর রাখা বই); 2 আশ্রিত 3 স্হাপিত; 4 নিযুক্ত; 5 ক্রীত; 6 বন্দোবস্ত নেওয়া এমন; 7 প্রদত্ত; 8 রাখার জন্য কৃত (মন রাখা কথা)। [সং. √ রক্ষ্ + বাং. আ]। কথা রাখা ক্রি. বি. অনুরোধ বা প্রতিশ্রুতি পালন করা। চোখ রাখা, নজর রাখা ক্রি. বি. সতর্ক দৃষ্টি বা পাহারা দেওয়া। নাম রাখা ক্রি. বি. 1 নাম দেওয়া (ছেলের কী নাম রাখলে?); 2 গৌরব বজায় রাখা (বাপের নাম রেখেছে)। রেখেঢেকে বলা ক্রি. বি. কিছুটা অব্যক্ত রেখে বলা; সবটা না বলা। 35)
রেডিয়ো, রেডিও
রানি
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2069484
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767058
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364208
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720366
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697079
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593948
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543065
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541897

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন