Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

রোইং, রোয়িং এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  রোইং, রোয়িং এর বাংলা অর্থ হলো -

(p. 749) rōi, ṃrōẏi বি. নৌকা ইত্যাদিতে দাঁড় টানা।
[ইং. rowing]।
34)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


রোলার
(p. 750) rōlāra বি. 1 চাপা দিয়ে রাস্তা প্রভৃতি সমতল করার জন্য এক প্রকার ভারী যন্ত্র বা এন্জিন; 2 গম ইত্যাদি পেষাই করার কলবিশেষ (রোলার আটা)। [ইং. roller]। 48)
রুশ
(p. 747) ruśa বি. রাশিয়ার অধিবাসী বা ভাষা। বিণ. রুশ জাতি বা রুশদেশসম্বন্ধীয়। [ইং. Russ]। 12)
রাখা
(p. 738) rākhā ক্রি. বি. 1 স্হাপন করা (মাটিতে রাখা); 2 আশ্রয় দেওয়া, থাকতে দেওয়া (পায়ে রাখা); 3 সংরক্ষিত করা (বাক্সে রাখা, মুঠোয় রাখা); 4 বহন করা বা ধারন করা (মাথায় রাখা, টিকি রাখা); 5 জানা থাকা (খবর রাখি না); 6 রক্ষা করা, ক্ষুণ্ণ হতে না দেওয়া (কুল রাখা, সম্পর্ক রাখা, মান রাখা); 7 গচ্ছিত দেওয়া (ব্যঙ্কে টাকা রাখা); 8 বন্ধক দেওয়া বা গ্রহণ করা (গয়না রেখে কর্জ দেওয়া); 9 নিযুক্ত করা (চাকর রাখা); 1 পোষা (বাড়িতে কুকুর রাখা); 11 সঞ্চিত করা, মজুত করা (ভবিষ্যতের জন্য টাকা রেখো); 12 উত্থাপন না করা (তার কথা রাখো-ঢের শুনেছি); 13 ত্যাগ বা স্হগিত করা (এখন খেলা রেখে পড়তে বসো); 14 গ্রাহ্য বা পালন করা (অনুরোধ রাখতে পারব না); 15 পোষণ করা (মনে অভিমান রাখা); 16 ফেলে যাওয়া (কলমটা কি ও-ঘরে রেখে এসেছি?); 17 ক্রয় করা (এই জামাটা ফেরিওয়ালার কাছ থেকে রেখেছি); 18 তুষ্ট করা (মন রাখা); 19 কোনো কাজ পূর্বে সম্পন্ন করা (দাদন দিয়ে রাখা)। বিণ. 1 রক্ষিত, রাখা হয়েছে এমন (তাকের উপর রাখা বই); 2 আশ্রিত 3 স্হাপিত; 4 নিযুক্ত; 5 ক্রীত; 6 বন্দোবস্ত নেওয়া এমন; 7 প্রদত্ত; 8 রাখার জন্য কৃত (মন রাখা কথা)। [সং. √ রক্ষ্ + বাং. আ]। কথা রাখা ক্রি. বি. অনুরোধ বা প্রতিশ্রুতি পালন করা। চোখ রাখা, নজর রাখা ক্রি. বি. সতর্ক দৃষ্টি বা পাহারা দেওয়া। নাম রাখা ক্রি. বি. 1 নাম দেওয়া (ছেলের কী নাম রাখলে?); 2 গৌরব বজায় রাখা (বাপের নাম রেখেছে)। রেখেঢেকে বলা ক্রি. বি. কিছুটা অব্যক্ত রেখে বলা; সবটা না বলা। 35)
রূপ-চাঁদ
(p. 747) rūpa-cān̐da বি. (ব্যঙ্গে) রৌপ্যমুদ্রা, টাকা। [সং. রূপ রূপ্য + বাং. চাঁদ়]। 24)
রসালাপ, রসাস্বাদ, রসাস্বাদন
(p. 736) rasālāpa, rasāsbāda, rasāsbādana দ্র রস। 43)
রাজিত
(p. 742) rājita বিণ. 1 শোভিত 2 শোভমান; 3 বিরাজিত। [সং. √ রাজ্ + ত়। 3)
-রা1
রান
রটা
(p. 733) raṭā বি. ক্রি. 1 প্রচারিত বা রাষ্ট্র হওয়া (যা রটে তা বটে); 2 বলা ('রামপ্রসাদ রটে ব্রহ্মময়ী সর্বঘটে': রা. প্র.)। [সং. √ রট্ + বাং. আ]। ̃ .নো ক্রি. বি. 1 প্রচার করা ('মার আহ্বানবাণী রটাও ভুবন মাঝে': রবীন্দ্র); 2 (নিন্দাচ্ছলে) রাষ্ট্র করা (এই কথাটা রটিয়ে বেড়াচ্ছে?)। বিণ. উক্ত অর্থে। 36)
রাজস
(p. 741) rājasa বিণ. 1 প্রভুত্ব গর্ব প্রভৃতি রজোগুণসম্বন্ধীয়; 2 রজোগুণবিশিষ্ট (রজস দান)। [সং. রজস্ + অ]। স্ত্রী. রাজসী। 23)
রৌশন
রাত
(p. 742) rāta বি. রাত্রি ('রাতের বেলা গান এল মোর মনে': রবীন্দ্র)। [সং. রাত্রি]। রাত কাটানো ক্রি. বি. রাত্রি যাপন বা অতিবাহিত করা। ̃ .কানা বিণ. দিনে দেখতে পেলেও রাত্রে ভালো দেখতে পায় না এমন। ̃ .জাগা বিণ. রাত্রে ঘুমায় না এমন (রাতজাগা পাখি)। ̃ .দিন ক্রি-বিণ. সর্বদা দিনরাত। ̃ .দুপুর বি. গভীর বা নিশীথ রাত্রি। ̃ .রাত পোহানো ক্রি. বি. রাত্রি শেষ হওয়া, রাত শেষ হয়ে ভোর হওয়া। ̃ .বিরেত বি. রাত্রিকাল, রাতের সময় (রাতবিরেতে বাইরে যেয়ো না)। ̃ .ভর, ̃. ভোর ক্রি-বিণ. সারা রাত ধরে (রাতভর বৃষ্টি)। রাতা-রাতি ক্রি-বিণ. 1 রাত্রির মধ্যে, রাত থাকতে থাকতে; 2 (আল.) অতি অল্প সময়ের মধ্যে (রাতারাতি বড়োলোক হওয়া)। 12)
রূপান্তর
রাজন্য
রত্ন
(p. 733) ratna বি. 1 মণিমাণিক্যাদি বহুমূল্য মণিমুক্তা; 2 (আল.) শ্রেষ্ঠ বস্তু, কোনো শ্রেণি বা জাতির মধ্যে যা শ্রেষ্ঠ বা উত্কৃষ্ট (রমণীরত্ন, ভারতরত্ন); 3 সমুদ্রমন্হনে লব্ধ লক্ষ্মী-কৌস্তুভ-পরিজাত ইত্যাদি চোদ্দোটি অমূল্যঅলৌকিক বস্তু। [সং. √ রম্ + ন]। ̃ .খচিত বিণ. মণিমাণিক্যাদি দিয়ে সাজানো, মণিময়। ̃ .গর্ভ বিণ. মধ্যে রত্ন আছে এমন রত্নময়। বি. সমুদ্র। ̃ .গর্ভা বিণ. (স্ত্রী.) অসাধারণ গুণবান সন্তানের জননী। বি. পৃথিবী। ̃ .গিরি বি. সুমেরু পর্বত। ̃ .জীবী (-বিন্) বিণ. মণিকার, রত্নব্যবসায়ী। ̃ .দ্বীপ বি. প্রবালদ্বীপ। ̃ .প্রভ বিণ. রত্নের মতো দীপ্তিশালী বা উজ্জ্বল। ̃ .প্রভা বি. হীরা-মাণিক্যাদির দীপ্তি বা ঔজ্জ্বল্য। বিণ. (স্ত্রী.) রত্নের মতো উজ্জ্বল বা দীপ্তিযুক্ত। ̃ .প্রসবিনী, ̃.প্রসূ বিণ. (স্ত্রী.) 1 রত্ন প্রসব করে এমন, মণিমাণিক্যাদি উত্পাদনকারিণী, রত্নগর্ভা; 2 (আল.) সুসন্তানবতী। ̃ .বনিক বি. মণিমুক্তার কারবারি, মণিকার, জহরি। ̃ .ভাণ্ডার বি. প্রচুর রত্নের আধার। ̃ .মণ্ডিত-রত্নখচিত -র অনুরূপ। ̃ .ময় বিণ. 1 রত্নপূর্ণ; 2 রত্নদ্বারা নির্মিত বা গঠিত। স্ত্রী. ̃ .ময়ী। ̃ সূ বিণ. (স্ত্রী.) রত্নপ্রসবিণী। রত্নাকর বিণ. 1 রত্নের খনি; 2 সমুদ্র; 3 (রামায়ণে বর্ণিত) বাল্মীকির পূর্বনাম। রত্নাবলী বি. 1 রত্নসমূহ; 2 রত্নহার; 3 সংস্কৃত নাট্যগ্রন্হবিশেষ। রত্নাভরণ, রত্নালং-কার বি. জড়োয়া গৃহনা, রত্নখচিত গহনা। 47)
রমা1
(p. 736) ramā1 ক্রি. (কাব্যে) 1 ক্রীড়া করা; 2 বিহার করা। [সং. √ রম্ + বাং. আ]। 14)
রাক্ষস
রিরংসা
(p. 743) riraṃsā বি. রমণের বা সংগমের ইচ্ছা, কাম। [সং. √ রম্ + সন্ + অ + আ]। রিরংসু বিণ. রমণে ইচ্ছুক। 63)
রোয়ে-দাদ
রঙ্গন
(p. 733) raṅgana বি. 1 চিত্রিতকরণ 2 রক্তবর্ণ ফুলবিশেষ। [রঙ্গ1 দ্র]। 7)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2062137
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1764660
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1361410
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 719066
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 695562
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593086
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541364
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 539311

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন