Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

লিচু এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  লিচু এর বাংলা অর্থ হলো -

(p. 760) licu বি. অমসৃণ খোসাযুক্ত এবং ভিতরে সুমিষ্ট শাঁসযুক্ত ছোটো ফলবিশেষ।
[চৈ. লি-চী ইং. litchi]।
44)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


লুণ্ঠন
লুব্ধ
লড়া2
(p. 755) laḍ়ā2 ক্রি. বি. 1 ষুদ্ধ করা বা পরস্পর শক্তিপরীক্ষা করা (কার সঙ্গে লড়ব, লড়ে যাও)। [হি. √ লড়- তু. সং. লড্]। ̃ ই বি. যুদ্ধ; পরস্পর শক্তিপরীক্ষা। ̃ কু বিণ. যুদ্ধের বা প্রতিযোগিতায় বা বিবাদে উত্সাহী এবং সহজে পিছিয়ে যায় না এমন (লড়াকু মেজাজ)। ̃ নো ক্রি. বি. লড়াই করানো, লড়াই লাগিয়ে বা নামিয়ে দেওয়া। বিণ. উক্ত অর্থে। ̃ .য়ে, লড়াইয়ে বিণ. 1 লড়াইকারী, জঙ্গি; 2 যুদ্ধপ্রিয়। ̃ .লড়ি বি. পরস্পর লড়াই; দৌড়াদৌড়ি। লড়িয়ে বিণ. লড়াইপ্রিয় বা লড়াইয়ে পটু। 20)
লগা
(p. 753) lagā বি. 1 বাঁশ ইত্যাদির তৈরি লম্বা দণ্ড; 2 আঁকশি (লগা দিয়ে আম পাড়া); 3 নৌকা ঠেলার জন্য ব্যবহৃত বাঁশের দণ্ড। [বাং. লগ ( সং. লগ) + আ]। 36)
লগ্ন1
লাজ-বন্তি
লাগানো
(p. 758) lāgānō ক্রি. বি. 1 সংযুক্ত করা (খামে টিকিট লাগানো, ঘরে আগুন লাগানো); 2 লিপ্ত বা লেপন করা (দেওয়ালে রং লাগানো, ফোঁড়ায় মলম লাগানো); 3 ছোঁয়ানো (গায়ে গা লাগানো); 4 সেবন করা, লাগতে দেওয়া (মাথায় রোদ লাগানো); 5 ভিড়ানো (তীরে নৌকা লাগানো); 6 রোপণ করা (গাছের চারা লাগানো); 7 নিযুক্ত করা (কাজে লাগানো; মনে লাগানো, পিছনে লোক লাগোনো); 8 প্রয়োগ করা (ঘাকতক লাগানো); 9 বাধিয়ে দেওয়া (ঝগড়া লাগিয়ে দিচ্ছে); 1 ব্যয় করা (সময় লাগানো); 11 মনে উত্পাদন করা, বোধ করানো (তাক লাগানো, ভয় লাগানো); 12 গোপনে বিরুদ্ধে বলা, চুকলি কাটা (আমার নামে লাগিয়েছে); 13 বন্ধ করা (দরজাটা লাগিয়ে দাও)। লাগা দ্র। লাগানি বি. গোপন নালিশ, চুকলি। লাগানি-ভাঙানি বি. গোপনে অন্যের নিন্দা করে মন বিগড়ে দেওয়া। 10)
লিপি
লালিত্য
লায়েক
লিঙ্গ
লাইব্রেরি
(p. 757) lāibrēri বি. গ্রন্হাগার, পুস্তক-ভাণ্ডার [ইং. library]। 29)
লুফা, লোফা
(p. 760) luphā, lōphā ক্রি. বি. 1 শূন্য থেকে পড়ন্ত কোনো বস্তুকে ভূমি স্পর্শ করার আগেই ধরে ফেলা (বলটা লুফে নিয়েছে); 2 (গৌণ অর্থে) আগ্রহ-সহকারে নেওয়া (খদ্দের এ-জিনিস লুফে নেবে, আমার প্রস্তাবটা সে লুফে নিল) [সং. √ লুপ্ + বাং. আ]। 83)
লতিকা
(p. 755) latikā বি. 1 ক্ষুদ্র লতা; 2 লতা। [সং. লতা + ক + আ]। 23)
লয়-কারি
লাভ
(p. 760) lābha বি. 1 মুলধন বা খরচের অতিরিক্ত আয় (ব্যবসায়ে লাভ), মুনাফা (শতকরা দশ টাকা লাভ); 2 উপস্বত্ব, আয় (দোকান থেকে প্রচুর টাকা লাভ হয়); 3 ক্ষতির বিপরীত, উপকার (এ কাজে লাভ নেই); 4 প্রাপ্তি (বরলাভ, বন্ধুলাভ)। [সং. √ লভ্ + অ]। লাভ করা ক্রি. বি. লাভস্বরূপ পাওয়া; মুনাফা আয় করা; অর্জন করা; পাওয়া। ̃ .জনক বিণ. লাভ হয় এমন, যাতে লাভ হয় (লাভজনক ব্যবসায়)। ̃ .বান বিণ. লাভ করেছে বা মুনাফা রোজগার করেছে এমন। লাভা-লাভ বি. লাভ ও ক্ষতি। 2)
লাচার-নাচার
(p. 758) lācāra-nācāra এর রূপভেদ [.]। 19)
লেহ2,
(p. 764) lēha2, লেহা বি. (কাব্যে) 1 স্নেহ; 2 ভালোবাসা, প্রণয় ('স্বপনে রাখিব লেহা': চণ্ডী; 'মুখে মুখে শারীশুক লেহা বিস্তর': স. দ.)। [সং. স্নেহ]। 26)
লশুন-রসুন
(p. 757) laśuna-rasuna এর রূপভেদ। 7)
লন
(p. 755) lana বি. ছোটো ঘাসে ঢাকা জমি বা উদ্যান।[ইং. lawn]। 24)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2063420
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1765133
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1361843
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 719279
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 695839
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593212
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541433
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 539882

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন