Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

স্বাহা এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  স্বাহা এর বাংলা অর্থ হলো -

(p. 855) sbāhā অব্য. 1 দেবোদ্দেশে অগ্নিতে প্রদত্ত ঘৃতাহুতি; 2 ওই ঘৃতাহুতির বা দ্রব্যত্যাগের মন্ত্র।
বি. অগ্নিজায়া।
[সং. সু + আ + √ হ্বে + আ]।
14)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


স্ফুরা
সন্ধানী, সন্ধায়ী
(p. 805) sandhānī, sandhāẏī দ্র সন্ধান। 11)
সারি2
(p. 830) sāri2 বি. পঙ্ক্তি, শ্রেণি। [তু. সং. সারি; তু. মারা. শাঈর]। ̃ বদ্ধ, ̃ বন্দি বিণ. শ্রেণিবদ্ধ। সারি সারি ক্রি-বিণ. শ্রেণিবদ্ধভাবে, বহু সারিতে।
সংস্কার
(p. 796) saṃskāra বি. 1 শুদ্ধি, শোধন; 2 শাস্ত্রীয় অনুষ্ঠানাদির দ্বারা পবিত্র করা বা পতিত অবস্হা থেকে উদ্ধার; 3 বিবাহ গর্ভাধান জাতকর্ম পুংসবন নামকরণ অন্নপ্রাশন উপনয়ন সমাবর্তন সীমন্তোন্নয়নচূড়াকরণহিন্দুদের এই দশ রকমের শাস্ত্রীয় অনুষ্ঠান; 4 পরিষ্কার বা নির্মল করা (অঙ্গসংস্কার, দেহসংস্কার); 5 উন্নতিবিধান, উন্নয়ন, উত্কর্ষসাধন, ত্রুটি বা অপূর্ণতা সংশোধন (সমাজ সংস্কার, শিক্ষা সংস্কার); 6 মেরামত (জীর্ণ সংস্কার); 7 ধারণা, বিশ্বাস (কুসংস্কার, সংস্কারবশে)। [সং. সম্ + √ কৃ + অ]। ̃ ক বিণ. বি. সংশোধক, বিশোধক; মেরামতকারী; উন্নতিবিধায়ক, উত্কর্ষসাধক; ভ্রম বা প্রমাদ দূরকারী; কুসংস্কার দূরকারী; সমাজহিতৈষী। ̃ বিমুখ বিণ. পরিবর্তন চায় না এমন। বি. ̃ বিমুখতা। 28)
সহ-বত
সাজ
স্তম্ব
(p. 846) stamba বি. 1 ধান প্রভৃতি গাছের ডাঁটা; 2 কাণ্ডহীন বৃক্ষ; 3 ঝাড়; 4 তৃণাদির আঁটি বা গোছা। [সং. √ স্হা + অম্ব]। স্তম্বেরম বি. হাতি। 81)
সাপ্তাহিক
সদস্য
(p. 803) sadasya বি. 1 সংঘ প্রতিষ্ঠান দল ইত্যাদির সভ্য; 2 সভাসদ। [সং. সদস্ + য]। 14)
সটীক
সরোষ
সান্ধ্য
সংবাদী
(p. 792) sambādī (-দিন্) বিণ. 1 কথোপকথনে নিরত; 2 অনৈক্যরহিত, তুল্য, সদৃশ (সংবাদী সুর)। বি. সংগীতে মূল বাদী সুরের সহায়ক সুর। [সং. সম্ + √ বদ্ + ইন্]। 74)
সবাক
(p. 808) sabāka বিণ. কথা বলে এমন (সবাক পুতুল, সবাক সিনেমা)। [সং. সহ + বাক্]। সবাক-চিত্র, সবাক সিনেমা বি. যে বায়োস্কোপের ছবিতে অভিনেতাঅভিনেত্রীদের কথা শোনা যায়. talkie. 13)
সাংখ্যিক
(p. 822) sāṅkhyika বিণ. সংখ্যাসম্বন্ধীয় (সাংখ্যিক তুলনা, numerical comparison)। [সং. সংখ্যা + ইক]। 18)
স্পর্শ
(p. 849) sparśa বি. 1 দেহত্বক দ্বারা অনুভব করার গুণ বা ত্বগিন্দ্রিয়গ্রাহ্য গুণ; 2 ছোঁয়া, ঠেকাঠেকি। [সং. √ স্পৃশ্ + অ]। ̃ ক বিণ. স্পর্শকারী; (জ্যামি.) যে সরল রেখা বৃত্তাদির পরিধি স্পর্শ করে কিন্তু বর্ধিত হলেও ছেদ করে না, tangent (বি. প.)। ̃ কাতর বিণ. স্পর্শমাত্রে বা তুচ্ছ কারণে মনে আঘাত সৃষ্টি করে এমন বা মনে আঘাত পায় এমন (স্পর্শকাতর ভাব, ব্যক্তি বা ব্যাপার), sensitive. বি. ̃ কাতরতা। ̃ ক্রামী (-মিন্) বিণ. স্পর্শদ্বারা সংক্রমিত হয় এমন, সংক্রামক, ছোঁয়াচে। ̃ ন বি. স্পর্শ করা। ̃ নীয়, স্পৃশ্য বিণ. স্পর্শনযোগ্য (তু. বিপ. অস্পৃশ্য)। ̃ বর্ণ বি. বর্গীয় বর্ণ, ক থেকে ম পর্যন্ত বর্ণ। ̃ মণি বি. যে (কাল্পনিক) রত্নের ছোঁয়া লাগলেই সব কিছু সোনায় পরিণত হয়, পরশপাথর। স্পর্শী (-র্শিন্) বিণ. স্পর্শকারী (আকাশস্পর্শী)। স্ত্রী. স্পর্শিনী। স্পর্শেন্দ্রিয় বি. ত্বক। স্পৃষ্ট বিণ. স্পর্শ করা হয়েছে এমন (বিদ্যুত্স্পৃষ্ট = বৈদ্যুতিকস্পর্শে মৃত, electrocuted)। স্পৃষ্টি বি. স্পৃষ্ট অবস্হা; স্পর্শন। 34)
সংকুলান
(p. 792) saṅkulāna বি. 1 যাতে কুলায় এমন অবস্হা, যথেষ্ট বা প্রয়োজনানুগ হওয়ার অবস্হা (স্হানসংকুলান হওয়া); 2 পর্যাপ্তি। [সং. সম্ + বাং. √ কুলা + আন]। 25)
সংবিদা
(p. 795) sambidā বি. কর্মসম্পাদনাদির জন্য কৃত চুক্তি, agree ment (স. প.)। [সং. সম্ + √ বিদ্ + ক্বিপ্ + আ]। 2)
সুজনি
সাঁজাল
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2072142
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768015
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365443
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720806
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697647
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594360
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544549
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542149

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন