Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

দ্বারা সংসদ বাংলা ডিকশোনারির সবগুলো শব্দ

This is the world's leading online resource for bangla to bangla definitions/meanings, we have been helping millions of people improve their use of the bangla language with its free online services.

 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.

থ1
(p. 392) tha1 বাংলা বর্ণমালার সপ্তদশ ব্যঞ্জনবর্ণ, ত-বর্গের দ্বিতীয় বর্ণ, মহাপ্রাণ অঘোষ দস্ত্য থ্-ধ্বনির দ্যোতক। 2)
থ2
(p. 392) tha2 বিণ. 1 কিংকর্তব্যবিমূঢ়, হতভম্ব; 2 নির্বাক, স্তম্ভিত (থ হয়ে যাওয়া)। [সং. স্হির স্হ থ (?)]। 3)
থই
(p. 392) thi বি. 1 (জলাশয়ের তলদেশে) স্হলভাগ বা ঠাঁই (নদীতে থই পাওয়া); 2 সীমা, কূল (দুঃখের থই পাচ্ছি না); 3 আশ্রয়। [ সং. স্হল]। 4)
থই-থই
(p. 392) thi-thi বি. অব্য. 1 জলরাশির ভরপুর ভাবসূচক (জল থইথই করছে); 2 প্রাচুর্যসূচক (লোক থইথই করছে)। [দেশি]। 5)
থক-থক
(p. 392) thaka-thaka বি. অব্য. 1 কাদার মতো ঈষত্ ঘনত্ব ও ঈষত্ তারল্যসূচক (কাদা থকথক করছে); 2 ক্ষত ইত্যাদির বিস্তৃতির ও সাংঘাতিক হওয়ার ভাবসূচক (ঘা-টা একেবারে থকথক করছে)। থক-থকে বিণ. 1 (তরল জিনিস সম্পর্কে) ঘন, গাঢ় (দইটা থকথকে হয়েছে, ঝোলটা থকথকে হয়ে গেছে)। 6)
থকা
(p. 392) thakā ক্রি. (পরিশ্রমের ফলে) ক্লান্ত বা অবসাদগ্রস্ত হওয়া, হাঁপিয়ে যাওয়া (আর হাঁটতে পারছি না, একদম থকে গেছি)। [সং. √ স্হগ্ + বাং. আ-তু. হি. থক্না]। থকিত বিণ. ক্লান্ত হয়ে সহসা থেমে গেছে এমন ('থকিত পায়ের চলা দ্বিধা হতে': রবীন্দ্র)। 7)
থত-মত
(p. 392) thata-mata অব্য. বি. বিণ. বিহ্বল ভাব, মুখে কথা সরে না এমন ভাব (থতমত ভাব, থতমত খেয়ে যাওয়া, তার তখন থতমত অবস্হা)। [দেশি-তু. সং. স্তম্ভিত]। থতমত খাওয়া ক্রি. বি. ঘাবড়ে যাবার ফলে কী বলবে তা স্হির করতে না পারা। 8)
থপ
(p. 392) thapa অব্য. ভারী কোমল বস্তু পড়ার, রাখার বা ফেলার শব্দ (থপ করে এক তাল কাদা ফেলল)। [ধ্বন্যা.]। থপ থপ অব্য. 2 ক্রমাগত থপ আওয়াজ; 2 স্হূলদেহ প্রাণীর চলার শব্দ (হাতির থপ থপ করে চলা)। থপ-থপে বিণ. থপ থপ শব্দে চলে এমন; স্হূল দেহের ভারে জড়ভাবাপন্ন (এই থপথপে শরীর নিয়ে চলতে পারি না)। 9)
থপাস
(p. 392) thapāsa অব্য. থপ-এর চেয়ে জোর শব্দ; 'থপ' শব্দ (থপাস করে বসে পড়ৃল)। [ধ্বন্যা.]। থপাস থপাস অব্য. ক্রমাগত থপাস শব্দ। 10)
থম-থম
(p. 392) thama-thama অব্য. 1 নিস্তব্ধতা ও ভয়াবহতাসূচক (চার দিক কেমন থমথম করছে); 2 জলভারাক্রান্ত বা রসস্হ হওয়ার ভাব (আকাশ থমথম করছে, শরীর থমথম করছে)। [দেশি]। থম-থমে বিণ. 1 নিস্তব্ধ ও ভীতিজনক; 2 গম্ভীর। 12)
থমক
(p. 392) thamaka বি. 1 থেমে থেমে চলা; 2 ঠমক, হাবভাবযুক্ত চলার ভঙ্গি। [দেশি-তু. হি. ধমক]। থমকা ক্রি. থমকানো। থমকানি বি. থমক, থমকে যাওয়া, থমকানো। থমকানো ক্রি. চলতে চলতে বা কাজ করতে করতে হঠাত্ থেমে যাওয়া (কী ব্যাপার, থমকে গেলে কেন?)। বি. উক্ত অর্থে। 11)
থর
(p. 392) thara বি. 1 স্তর, থাক (থরে থরে সাজানো); 3 লোল মাংস (পেটে থর নেমেছে)। [সং. স্তর]। থরে-বিথরে ক্রি.-বিণ. নানা স্তরে সাজিয়ে ('সকলি দিলাম তুলে থরে-বিথরে': রবীন্দ্র)। 13)
থর-থর
(p. 392) thara-thara অব্য. (উচ্চা. থর্থর্) প্রবল কম্পনের ভাব (থরথর করে কাঁপা)। বিণ. (উচ্চা. থরোথরো) কম্পমান (থরথর দেহ)। ক্রি-বিণ. থরথর করে ('রাই কাঁপে থরথর': চণ্ডী)। [দেশী]। থর-থরানি বি. থরথর করে কাঁপুনি। থর-থরি ক্রি-বিণ. (কাব্যে) থরথর করে। 14)
থর-হরি
(p. 392) thara-hari বিণ. থরথর করে কাঁপছে এমন (তার তখন থরহরি কম্প লেগেছে)। ক্রি-বিণ. থরথর করে (ভয়ে সে থরহরি কাঁপছে)। [প্রাকৃ. থরহরিঅ]। 15)
থল-থল
(p. 392) thala-thala অব্য. বি. শরীরে মাংস, চামড়া প্রভৃতির যুগপত্ স্হূলতা কোমলতা ও শিথিলতার ভাব (পেটের মাংস থলথল করছে)। [হি. থলথলানা]। থলথলে বিণ. স্হূল, কোমল ও শিথিল। 16)
থলি, (কথ্য) থলে
(p. 392) thali, (kathya) thalē বি. চট, কাপড় প্রভৃতির তৈরি ঝুলি (বাজারের থলি, টাকার থলি)। [সং. স্হলী-তু. হি. থৈলা]। 17)
থলো, থোলো
(p. 392) thalō, thōlō বি. 1 গোছা, গুচ্ছ (থোলো থোলো ফুল, চাবির থোলো); 2 স্তবক, তোড়া। [সং. স্তর থর থল + উয়া =থলুয়া থলো]। 18)
থস-থস
(p. 392) thasa-thasa বি. অব্য. আর্দ্রতা ও শিথিলতার ভাব (আমগুলো পেকে একেবারে থসথস করছে)। থস-থসে বিণ. আর্দ্র ও শিথিল। 19)
থা1
(p. 392) thā1 স্হান অর্থে বাং তদ্ধিত প্রত্যয় (হেথা, কোথা, যথা তথা)। [সং. 'ত্র' প্রত্যয়]। 20)
থা2
(p. 392) thā2 প্রকার অর্থে সং. তদ্ধিত প্রত্যয় (অন্যথা, সর্বথা)। [সং. থাচ্]। 21)
থাউকা, (কথ্য) থাউকো
(p. 392) thāukā, (kathya) thāukō বিণ. (ওজন অনুসারে না হয়ে) থোক হিসাবে বা মোটের উপর, থোকে (থাউকো দরে কিনলাম)। [তু. হি. থাক- থোক দ্র]। 22)
থাক
(p. 392) thāka বি. 1 স্তর (বইয়ের থাক, থাকে থাকে সাজানো); 2 শ্রেণি। [ সং. স্তবক]। ̃ বন্দি বিণ. 1 বিভিন্ন শ্রেণিতে বিভক্ত; 2 স্তরে স্তরে সাজানো। 23)
থাক-বস্ত, থাক-বস্তি
(p. 392) thāka-basta, thāka-basti বি. জমির জরিপ ও সীমা নির্ধারণ। cadastral survey. [হি. থোক্ ফা. বস্ত]। 25)
থাকন
(p. 392) thākana বি. 1 অবস্হান, থাকা; 2 জীবনযাপন। [থাকা দ্র]। 24)
থাকা
(p. 392) thākā ক্রি. 1 বাস করা (সে কাশীতে থাকে); 2 অবস্হান করা (এই সময়ে আমি ঘরেই থাকি); 3 রওয়া, বিশেষ কোনো অবস্হানযুক্ত হওয়া (আর কত পালিয়ে পালিয়ে থাকবে?); 4 দিন যাপন করা (অতি কষ্টে থাকি); 5 টেকা (ঘরে মন থাকে না); 6 জীবিত রওয়া (বাপ থাকতে সে কোনো কষ্ট পায়নি); 7 উপস্হিতি রওয়া (আমি সেখানে থাকলে এতদূর গড়াত না); 8 রক্ষিত বা প্রতিপালিত হওয়া (প্রাণ থাকতে এটা হতে দেব না, আমার কথা থাকবে); 9 সঞ্চিত হওয়া, মজুদ বা অবশিষ্ট হওয়া (টাকা চিরদিন থাকবে না, এক বস্তা চাল আর কদিন থাকবে?); 1 স্হায়ী হওয়া (এত ভাব শেষ পর্যন্ত থাকবে না); 11 রক্ষা পাওয়া, বেঁচে যাওয়া (বুড়ি এ যাত্রা থাকবে বলে তো মনে হয় না); 12 সংস্রব রাখা, সংশ্লিষ্ট বা জড়িত থাকা (সে কারও কথায় থাকে না); 13 জাগরূক হওয়া (কথা মনে থাকবে তো?); 14 বজায় রওয়া (মান থাকবে না, জাত ধর্ম থাকবে না); 15 পিছনে পড়ে রওয়া (সবাই চলে গেল, আমিই বা থাকি কেন?); 16 স্হানত্যাগ না করা (সে কাশীতেই থেকে গেল); 17 সহযোগী হওয়া (আমার সঙ্গে থাকো); 18 নিবৃত্ত বা নিরস্ত হওয়া, বাদ দেওয়া (ওকথা থাক)। বি. উক্ত সমস্ত অর্থে। অব্য. 'থেকে' অর্থে (আগে থাকতেই বলে রেখেছি)। [প্রাকৃ. √ থক্ক + বাং. আ]। ̃ থাকি বি. অবস্হান, বিদ্যমানতা (ওখানে থাকাথাকির ব্যাপারটা পরে স্হির করা যাবে)। থাক গে অনু-ক্রি. থাকুক, ছেড়ে দাও (থাকগে, সেকথা ভুলে যাও)। থাকা-খাওয়া বি. খোরপোশ, ভাত-কাপড়; বাসস্হান ও খাওয়াদাওয়া (চাকরি তো পেলাম, এখন থাকা-খাওয়ার কী হবে?)। থেকে থেকে ক্রি-বিণ. কিছুকাল অন্তর, মধ্যে মধ্যে (থেকে থেকে জ্বর আসছে)। 26)
Shonar Bangla Bangla Font
Shonar Bangla
Download
View Count : 46602
Godhuli Bangla Font
Godhuli
Download
View Count : 18627
SalTintorettoSH Bangla Font
SalTintorettoSH
Download
View Count : 2701
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 461036
Rinkiy SushreeMJ Bangla Font
Rinkiy SushreeMJ
Download
View Count : 14081
Noto Sans Bengali Bangla Font
Noto Sans Bengali
Download
View Count : 101441

ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন