Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

অনু-ভাবী এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  অনু-ভাবী এর বাংলা অর্থ হলো -

(p. 30) anu-bhābī (-বিন্) বি. বিণ. 1 অনুভবকারী; 2 পরে ঘটে এমন।
[সং. অনু + √ ভূ + ইন্]।
6)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


অচূর্ণ, অচূর্ণিত
(p. 8) acūrṇa, acūrṇita বিণ. 1 চূর্ণ বা গুঁড়ো করা নয় বা হয়নি এমন; 2 আস্ত, গোটা; 3 নষ্ট বা ধ্বংস হয়নি এমন। [সং. ন+চূর্ণ, চূর্ণিত]। 71)
অমিত
(p. 57) amita বিণ. পরিমিত নয় এমন, প্রচুর, অত্যধিক; সীমাহীন, অসীম (অমিত বল, অমিত সাহস, অমিত তেজ)। [সং. ন + মিত]। ̃ .তেজা (-তেজস্) বিণ. সীমাহীন তেজ বা ক্ষমতা আছে এমন, অত্যধিক শক্তিশালী। ̃ .বিক্রম বি. বিণ. অসীম বিক্রম বা তেজ; অসীম তেজযুক্ত। ̃ .বাক, ̃ .বাক্, ̃ .ভাষী (-ষিন্) বিণ. বেশি কথা বলে এমন, প্রয়োজনের চেয়ে বেশি কথা বলে এমন; বাচাল। ̃ .ব্যয় বি. বেহিসাবি অর্থাত্ প্রচুর খরচ। ̃ .ব্যয়িতা বি. বেহিসাবি খরচ করার স্বভাব বা অভ্যাস। ̃ .ব্যয়ী (-য়িন্) বিণ. বেহিসাবি খরচ করে এমন। ̃ .শক্তি বিণ. অত্যধিক শক্তির অধিকারী (অমিতশক্তি পুরুষ)। অমিতাক্ষর বি. অমিত্রাক্ষর যেখানে শেষ অক্ষরে মিল বা অন্ত্যমিল থাকে না। অমিতাচার বি. অসংযত আচরণ, অসংযম। বিণ. অসংযত আচরণকারী, অমিতাচারী, অসংযমী। অমিতাচারী (-রিন্) বিণ. অসংযমী, অসংযত আচরণ করে এমন। বি. অমিতাচারিতা। অমিতাভ দ্র অমিতাভ। 30)
অননু-মোদন
অসমীক্ষা, অসমীক্ষণ
অব্যাকুল
অখ্যাত
অধি-শ্রিত
অনু-পূরক
(p. 29) anu-pūraka বিণ. কোনোকিছু পূর্ণ বা পূর্ণাঙ্গ করে এমন, complementary (স. প.)। [সং. অনু + পূরক]। 6)
অনু-বর্তন
অধি-ত্যকা
(p. 17) adhi-tyakā বি. পর্বতের সমতল উপরিভাগ। [সং. অধি+√ ত্যক্+আ (স্ত্রী.)]। 65)
অপ-ঘাত
অগভীর
(p. 6) agabhīra বিণ. 1 গভীর নয় এমন; 2 অল্প গভীর; 3 (জ্ঞানবিদ্যাদি সম্পর্কে) ভাসাভাসা, সামান্য (শাস্ত্রাদিতে তাঁর জ্ঞান বড়ই অগভীর)। [সং. ন+গভীর]। অগভীর জলে শফরী ফরফরায়তে অল্প জলে পুঁটিমাছ ফরফর করে বেডায়; (আল.) অল্পবিদ্যার অধিকারীরাই বিদ্যা বেশি জাহির করে। 17)
অন্ন
(p. 34) anna বি. 1 ভাত; 2 খাদ্যদ্রব্য (অন্নদাতা)। [সং. √ অদ্ + ত]। ̃ কষ্ট, অন্নভাব বি. খাদ্যের অভাব; দুর্ভিক্ষ। ̃ কূট বি. অন্নের পাহাড় বা স্তূপ; রাশি রাশি খাদ্য বিতরণের উত্সব। ̃ ক্ষেত্র, ̃ সত্র বি. যে জায়গা থেকে অন্ন বিতরণ করা হয়। ̃ গত বিণ. খাদ্যের উপর একান্ত নির্ভরশীল। ̃ গত-প্রাণ বিণ. অন্ন না পেলে বাঁচে না এমন। ̃ চিন্তা বি. আহার জোটানোর চিন্তা। অন্নচিন্তা চমত্কারা আহার জোটানোর চিন্তা কঠিন ব্যাপার কিন্তু অত্যন্ত প্রয়োজনীয়, কেননা আহার বিনা কোনো গুণেরই বিকাশ হয় না। ̃ ছত্র বি. অন্নসত্র -র রূপভেদ। ̃ জল বি. দানাপানি; খাবারদাবার; মৃতের আত্মার তৃপ্তির জন্য হিন্দু অনুষ্ঠানবিশেষ। ̃ দা বিণ. স্ত্রী. অন্নদানকারিণী। বি. ভগবতী; দুর্গা, অন্নপূর্ণা। ̃ দাতা (-তৃ) বিণ. 1 অন্নদানকারী; 2 প্রতিপালনকারী। ̃ দাত্রী বিণ. (স্ত্রী.) অন্নদানকারিণী। ̃ দাস বি. কেবল পেটের খোরাকের জন্য পরের দাসত্ব করে এমন ব্যক্তি। ̃ ধ্বংস বি. (ব্যঙ্গে) ভাত ও অন্যান্য খাদ্য ভোজন (বসে বসে কেবল অন্নধ্বংস করে চলেছ)। ̃ নালী বি. যে নালী দিয়ে খাদ্যদ্রব্য কণ্ঠ থেকে পাকস্হলীতে যায়, oesophagus. ̃ পূর্ণা বি. (স্ত্রী.) অন্নদা, দুর্গা। ̃ প্রাশন বি. হিন্দু শিশুর প্রথম অন্নগ্রহণের অনুষ্ঠান, 'ভাত', মুখে-ভাত। অন্নপ্রাশনের ভাত উঠে আসা বমির উদ্রেক হওয়া। ̃ ময় বিণ. খাদ্যে পূর্ণ; খাদ্য দিয়ে গঠিত (অন্নময় কোষ)। অন্নময় কোষ স্হূল দেহ। ̃ রস বি. ভুক্ত খাদ্যদ্রব্য থেকে উত্পন্ন এবং দেহগঠনের সহায়ক রসবিশেষ, chyle, ̃ সংস্হান বি. আহারের ব্যবস্হা; জীবিকার্জন। ̃ সত্র বি. খাদ্য বিতরণের স্হান, অন্নক্ষেত্র, অন্নছত্র। ̃ হীন বিণ. আহারের সংস্হান নেই এমন, নিরন্ন। 45)
অযোধ্যা
অধস্তন
(p. 17) adhastana বিণ. 1 নিচুস্তরের, নিম্নস্হিত; 2 নিম্নে উত্পন্ন; 3 অধীন, lower, subordinate (স. প.)। [সং. অধস্+তন]। 46)
অপচিত, অপচিতি
(p. 34) apacita, apaciti দ্র অপচয়। 80)
অকৌশল
(p. 4) akauśala বি. 1 কৌশলের অভাব, অপটুতা; 2 (বাং. অপ্র.) অসদ্ভাব, বিরোধ, মন কষাকষি। [সং. ন+কৌশল]। 10)
অসদুপ-দেশ
(p. 67) asadupa-dēśa বি. মন্দ বা অসত্ পরামর্শ, কুপরামর্শ। [সং. অসত্ + উপদেশ]। 74)
অবুঝ,
(p. 50) abujha, (কথ্য) অবুজ বিণ. বোঝে না এমন, বোধশক্তি নেই বা বোঝানো যায় না এমন; নির্বোধ, অবোধ। [বাং. অ + বুঝ]। 4)
অন্তর্মুখিতা
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2073643
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768553
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365933
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 721000
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697976
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594580
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 545028
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542268

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন