Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

আষ্টে-পৃষ্ঠে এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  আষ্টে-পৃষ্ঠে এর বাংলা অর্থ হলো -

(p. 108) āṣṭē-pṛṣṭhē ক্রি-বিণ. সারা গায়ে, সর্বাঙ্গে (লোকটাকে আষ্টেপৃষ্ঠে বেঁধে রাখা হল)।
[অষ্টেপৃষ্ঠে দ্র]।
43)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


আহত
আপ-শোস, আপ-সোস
(p. 95) āpa-śōsa, āpa-sōsa বি. আক্ষেপ; পরিতাপ, দুঃখ; মনস্তাপ। [ফা. আফসোস]। 52)
আবেদন
আড়া2
(p. 85) āḍ়ā2 বি. ধান গম ইত্যাদির পরিমাণবিশেষ। [সং. আঢ়ক]। 92)
আধিক্য
আম-দানি
(p. 101) āma-dāni বি. 1 দেশের বাইরে থেকে অর্থাত্ অন্য দেশ থেকে পণ্যদ্রব্য আনা, import; 2 আয়, আগম (পয়সাকড়ি কিছু আমদানি হচ্ছে কি?)। বিণ. আমদানি করা হয়েছে এমন (আমদানি মাল)। [ফা. আমদন্]। ̃ শুল্ক বি. বিদেশ থেকে পণ্য আমদানি করার জন্য যে কর বা মাশুল দিতে হয়, import duty. 10)
আশু2
(p. 108) āśu2 অব্য. বিণ. শীঘ্র, ক্ষিপ্র, দ্রুত (আশু প্রতিকার)। ক্রি-বিণ. সত্বর, দ্রুত, অবিলম্বে। [সং. √ অশ্ + উ]। ̃ গ, ̃ গতি, ̃ গামী (-মিন্) বিণ. দ্রুতগামী। স্ত্রী. ̃ গামিনী। ̃ তোষ বি. 1 যে শীঘ্র বা অল্পে তুষ্ট হয়; 2 শিব। ̃ পাতী (-তিন্) বিণ. খুব শীঘ্র পড়ে বা ঝরে যায় এমন। 29)
আল-কাতরা
(p. 104) āla-kātarā বি. পাথুরে কয়লা ইত্যাদি থেকে তৈরি গাঢ় কালো রঙ্গের আঠালো পদার্থ। [আ. অলকত্রহ্ - তু. পো. alcatrao]। 52)
আঞ্জিনেয়
(p. 85) āñjinēẏa বি. পিঠে নীল ডোরা দাগবিশিষ্ট টিকটিকিজাতীয় জীববিশেষ; আজনাই। [সং. অঞ্জনী + এয়]। 55)
আর্য
(p. 104) ārya বি. 1 প্রাচীনকালে মধ্য এশিয়া থেকে ভারতে যে (আর্যভাষী) জাতি এসেছিল; 2 আর্যাবর্তের সম্মানীয় ব্যক্তি; 3 গুরুজন। বিণ. 1 মান্য, পূজা; 2 শ্রেষ্ঠ; 3 সত্কুলজাত; 4 সুসভ্য। [সং. √ঋ + য]। ̃ তা বি. আর্যের ভাব; সদাচার। ̃ পুত্র বি. (সংস্কৃতে সম্বোধনে) স্বামী। ̃ সমাজ বি. দয়ানন্দ সরস্বতীর প্রতিষ্ঠিত বৈদিক ধর্মানুগামী সম্প্রদায়। আর্যা বিণ. আর্য-র স্ত্রীলিঙ্গ। বি. 1 শাশুড়ি; 2 মাননীয়া নারী; 3 সংস্কৃত ছন্দোবিশেষ; 4 (বাংলায়) পদ্যে রচিত গণিতের সূত্র (শুভংকরের আর্যা)। আর্যাবর্ত বি. (প্রাচীন আর্যদের দ্বারা অধ্যুষিত বলে) ভারতের উত্তরাংশ, উত্তরে হিমালয় থেকে দক্ষিণে বিন্ধ্যপর্বত পর্যন্ত বিস্তৃত ভূখণ্ড। [সং. আর্য + আবর্ত]। 46)
আলাম
(p. 106) ālāma বি. দণ্ড, ধ্বজ, flagstaff. [ সং. আলম্ব]। 26)
আউন্স
(p. 77) āunsa বি. এক পাউন্ডের 1/16 অংশ পরিমাণ ওজন; প্রায় আধ ছটাক পরিমাণ ওজন; প্রায় 48 গ্রেনের সমান পরিমাণ ওজন। [ইং. ounce]। 23)
আনত1
(p. 89) ānata1 বিণ. 1 অবনত; ঈষত্ নত, হেঁট; 2 প্রণত। [সং. আ + নত]। আনতি বি. 1 অবনমন 2 প্রণাম 3 নম্রতা। 125)
আপীত2
(p. 97) āpīta2 বিণ. সম্যক পান করা হয়েছে এমন, ভালোভাবে পান করা হয়েছে এমন। [সং. আ + √ পা + ত]। 10)
আটকা
(p. 85) āṭakā বি. বাধা, প্রতিবন্ধক। বিণ. বন্দি, অবরুদ্ধ (জালে আটকা-পড়া মাছ, কলে আটকা ইঁদুর)। [বাং. আটক + আ]। আটকা-আটকি বি. কড়াকড়ি ব্যবস্হা। 63)
আহাম্মক, আহাম্মুক
আড়ে-দিঘে, আড়ে-দীঘে
আরক্ষ
আওয়াজ
আইন
(p. 77) āina বি. সরকারি বিধি; বিধান, কানুন; যে নিয়মাবলি দেশের সমস্ত মানুষ মেনে চলে বা মানতে বাধ্য। [আ. আঈন, ফা. আইন]। আইন অমান্য বি. সরকারের বিরুদ্ধে বিক্ষোভ জানাবার উপায় হিসাবে আইন ভাঙার আন্দোলন, civil disobedience. ̃ কানুন বি. বিধিব্যবস্হা, নিয়মাবলি। ̃ জীবী (-বিন্) বি. উকিল, ব্যারিষ্টার প্রভৃতি যাঁরা ওকালতি করে জীবিকা নির্বাহ করেন। ̃ জ্ঞ বিণ. আইন সম্পর্কে অভিজ্ঞ। ̃ ব্যবসায়ী (-য়িন্) বি. আইনজীবী। ̃ ত, (বর্জি.) ̃ তঃ (-তস) ক্রি-বিণ. আইনের বিচারে, আইনের চোখে; আইন অনুসারে। ̃ মাফিক, ̃ মোতাবেক বিণ. ক্রি-বিণ. আইন অনুযায়ী, আইন অনুসারে। ̃ সম্মত, ̃ সংগত বিণ. আইনের দিক দিয়ে সমর্থনযোগ্য। আইনানুগ বিণ. আইনসম্মত; আইন অনুসারী। আইন পাশ করা ক্রি. বি. 1 ওকালতি পরীক্ষায় পাশ করা (আইন পাশ করার পর সে ওকালতি শুরু করল); 2 আইন বা বিধি প্রবর্তন বা চালু করা; সংসদে বিধি প্রবর্তন করা। পাঁচ আইন বি. পুলিশের ক্ষমতাকর্তব্যবিষয়ক আইন। 11)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2073496
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768531
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365859
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720992
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697945
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594569
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 545008
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542258

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন