Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

গ্লানি এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  গ্লানি এর বাংলা অর্থ হলো -

(p. 264) glāni বি. 1 ক্লান্তি, অবসাদ; 2 ক্ষয়, হ্রাস (ধর্মের গ্লানি); 3 মল (মনের গ্লানি) ; 4 কলঙ্কস্বরূপ ব্যক্তি বা বস্তু (বীরকুল-গ্লানি); 5 নিন্দা; কল্পিত দোষারোপ (আত্মগ্লানি)।
[সং. √গ্লৈ + তি]।
গ্লান বিণ. 1 ক্লান্ত, অবসন্ন ; 2 নোংরা; 3 কলঙ্কস্বরূপ; 4 নিন্দিত।
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


গঙ্গা
(p. 236) gaṅgā বি. 1 গঙ্গা নদী, ভাগীরথী; 2 শিবপত্নী; গঙ্গাদেবী। [সং. √গম্ + গ + আ]। ̃ জ বিণ. গঙ্গাজাত। বি. 1 ভীষ্ম; 2 কার্তিকেয়। ̃ জল বি. 1 গঙ্গানদীর জল; 2 সখী বা সই পাতানোর সম্পর্ক। ̃ জলি বি. 1 অন্তর্জলি; মুর্মূষু ব্যক্তির মুখে গঙ্গাজল দেওয়া; 2 গঙ্গাজল স্পর্শ করে শপথ; 3 গঙ্গাজলের মতো গেরুয়া রংবিশিষ্ট। ̃ ধর বি. শিব। ̃ পুত্র বি. 1 ভীষ্ম; 2 শবদাহ করে এমন সম্প্রদায়বিশেষ, মুর্দাফরাস। ̃ প্রাপ্তি বি. গঙ্গাতীরে মৃত্যু; মৃত্যু। ̃ ফড়িং বি. সবুজ রঙের পতঙ্গবিশেষ। ̃ বাসী (-সিন্) বিণ. বি. গঙ্গানদীর তীরে বসবাসকারী। ̃ যমুনা বি. গঙ্গাযমুনা নদী। বিণ. 1 সাদা ও কালো রঙের; 2 দুই ভিন্ন রং পাশাপাশি আছে এমন (গঙ্গাযমুনা শাড়ি); 3 সোনা ও রুপা মিশ্রিত। ̃ যাত্রা বি. গঙ্গাজল স্পর্শ করে মরার জন্য মুমূর্ষু ব্যক্তির গঙ্গাতীরে যাওয়া। ̃ যাত্রী (-ত্রিন্) বি. 1 মুমূর্ষু ব্যক্তি; 2 যোগ মেলা ইত্যাদি উপলক্ষ্যে গঙ্গাস্নানে গমনকারী। ̃ লাভ বি. গঙ্গাতীরে মৃত্যু। ̃ সংগম, ̃ সাগর বি. গঙ্গার সঙ্গে সাগরের মিলনস্হান। গঙ্গোত্তরী, গঙ্গোত্রী বি. হিমালয়ের প্রান্তবর্তী গাঢ়োয়ালপ্রদেশস্হ গঙ্গানদীর অবতরণস্হান; হিমালয়ের প্রান্তবর্তী হিন্দু তীর্থস্হানবিশেষ। গঙ্গোদক বি. গঙ্গাজল। 8)
গৃহাভ্যন্তর
(p. 253) gṛhābhyantara বি. ঘরের ভিতর দিক বা ভিতরের অংশ (তিনি দ্রুত গৃহাভ্যন্তরে গেলেন)। [সং. গৃহ + অভ্যন্তর]। 68)
গোঁ গোঁ
(p. 256) gō n̐gō অব্য. যন্ত্রণা ক্রোধ ইত্যাদির জন্য চাপা আর্তনাদ। [দেশি]। 49)
গড়2
(p. 236) gaḍ়2 বি. প্রণাম, দণ্ডবত্ হওয়া, প্রণিপাত। [দেশি]। গড় করা ক্রি. বি. প্রণাম করা (দাদুকে গড় করো)। গড় হওয়া ক্রি. বি. প্রণত হওয়া (গড় হয়ে বললাম)। 32)
গড়া2
(p. 236) gaḍ়ā2 ক্রি. 1 নির্মাণ বা তৈরি করা (পুতুল গড়া); 2 সৃষ্টি করা (ঈশ্বর মানুষকে গড়েছেন) ; 3 সৃষ্ট হওয়া (সম্পর্ক গড়ে উঠেছে) ; 4 শিক্ষিত করা, পালন করা (জননীই সন্তানকে গড়েন); 5 উদ্বুদ্ধ করা, উন্নত করা (জাতি বা দেশকে গড়া); 6 সংগঠন করা (দল গড়া); 7 স্হাপন করা (স্কুল গড়া)। বি. উক্ত সমস্ত অর্থে। বিণ. 1 নির্মিত, সৃষ্ট, গঠিত (লোহা দিয়ে গড়া শরীর, হাতে-গড়া রুটি, আমারই গড়া স্কুল) ; 2 সাজানো, মিথ্যা (মনগড়া গল্প; গড়া সাক্ষী; গড়া মামলা)। [সং. √ঘট্ বাং. √গঠ্ √গড়্ + আ]। ̃ নো ক্রি. অপরের দ্বারা গড়া। বিণ. বি. উক্ত অর্থে। 38)
গম
গুণানু-রাগ
গেরো-বাজ
গোর2
(p. 256) gōra2 বি. সমাধি, কবর (গোর দেওয়া)। [ফা. গোর]। গোর দেওয়া ক্রি. বি. কবর দেওয়া সমাধিস্হ করা। ̃ স্হান বি. সমাধিভূমি কবর যে স্হানে গোর দেওয়া হয়। গোর নেওয়া, গোরে যাওয়া ক্রি. মরা। 131)
গমন
গপ্প, গপ্পো, গপ্পো
(p. 241) gappa, gappō, gappō বি. (কথ্য) 1 গল্প; 2 গালগল্প; 3 হালকা বা শিশুবোধ্য গল্প ; 4 অতিরঞ্জিত কাহিনী (নিজের বীরত্বের গপ্পো ফেঁদেছে)। [গল্প দ্র]। গপ্পে, গপ্পে বিণ. খোশগল্প করতে পারে বা খোশগল্পে দক্ষ এমন; গপ্পোবাজ। 5)
গৌড়-সারং
গায়েন
(p. 246) gāẏēna বি. বিণ. 1 গায়ক; 2 রামায়ণ পুরাণ ইত্যাদি যিনি গেয়ে থাকেন।[সং. গায়ন (=সংগীতকারী)]। 82)
গ্রন্হাগার
গ্রন্হন
(p. 261) granhana দ্র গ্রথন। 44)
গোল্লা
গোঁ
(p. 256) gō বি. জিদ, রোখ (গোঁ ধরা, বাঙালির গোঁ)। [বাং. গুম]। 48)
গেঙা, গেঙানো
(p. 256) gēṅā, gēṅānō যথাক্রমে গোঙা ও গোঙানো -র আঞ্চ. রূপ। 18)
গুণানু-বাদ
গোহারি
(p. 261) gōhāri বি. (প্রা. ম. বাং.) সবিনয়ে দুঃখনিবেদনপ্রতিকারপ্রার্থনা ('ব্রহ্মার সদনে গিয়া করিল গোহারি: কাশী.)। [হি. গোহারী]। 25)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2073533
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768536
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365868
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720994
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697948
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594571
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 545010
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542265

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন