Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ফুঁকা, ফোঁকা এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ফুঁকা, ফোঁকা এর বাংলা অর্থ হলো -

(p. 565) phun̐kā, phōn̐kā ক্রি. বি. 1 ফুঁ দেওয়া; 2 ফুঁ দিয়ে বাজানো (শিঙা ফোঁকা, বাঁশি ফোঁকা); 3 (ঈষত্ মন্দার্থে) ধূমপান করা (সিগারেট ফোঁকা); 4 অপব্যয় করা, বাজে খরচ করে উড়ানো (এতগুলো টাকা ফুঁকে দিলে?)।
[হি. √ ফুঁক ফুক্কা সং. ফুত্কার]।
40)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ফুটন
(p. 565) phuṭana বি. 1 প্রস্ফুটিত বা বিকশিত হওয়া (ফুলের ফুটন দেখি); 2 (তরল পদার্থের) জ্বাল পাবার সময় বুদবুদযুক্ত হওয়া; 3 ফুটে ওঠা। [বাং. √ ফুট্ ( সং. স্ফুট্) + অন]। 58)
ফাল৩
(p. 564) phāla3 বি. (আঞ্চ.) লাফ। [বাং. লাফ]। 35)
ফোঁড়
(p. 569) phōn̐ḍ় বি. 1 বেঁধন (ছুঁচের ফোঁড়); 2 ছিদ্র; 3 সেলাই (ছুঁচ দিয়ে ফোঁড় তোলা)। বিণ. ভেদ করে উঠেছে এমন (ভুঁইফোঁড়)। [বাং. ফুঁড় + অ]। এফোঁড়-ওফেঁড় বিণ. এক দিক থেকে অন্য দিক পর্যন্ত বিদ্ধ (তলোয়ার দিয়ে এফোঁড়-ওফোঁড় করেছে)।
ফাঁট
(p. 563) phān̐ṭa (অশোভন) বি. ঠাট, জাঁক (পয়সাকড়ি হওয়ায় সে আজকাল খুব ফাঁটে চলে)। [দেশি]। 11)
ফূর্তি
ফিনকি
ফুলা, (কথ্য) ফোলা
(p. 567) phulā, (kathya) phōlā ক্রি. বি. 1 স্ফীত হওয়া (হাত পা ফোলে, মুখ ফুলছে); 2 ফেঁপে ওঠা (নদী ফুলে উঠেছে); 3 মোটা হওয়া (লোকটা দিন দিন ফুলছো); 4 (আল.) স্বাস্হ্যবান, ধনবান বা গর্বিত হওয়া (ব্যাবসা করে সে অল্পদিনেই ফুলে উঠেছে); 5 ফুলানো। [প্রাকৃ. √ ফুল সং. √ ফুল্ল্ -তু. হি. ফুলনা + বাং. আ]। ̃ নো বি. ক্রি. 1 স্ফীত করা (বুক ফুলিয়ে হাঁটা); 2 ফাঁপানো (বেলুন ফোলানো); 3 মোটা করা; 4 (আল.) গর্বিত বা বর্ধিত করা (অত বাহবা দিয়ে ছেলেকে আর ফুলিয়ো না)। বিণ. উক্ত সব অর্থে। 25)
ফুল্ল
ফেটা2
(p. 567) phēṭā2 ক্রি. ফেটানো। [হি. √ ফেংট সং. ফাণ্ট]। ̃ নো ক্রি. বি. নেড়ে নেড়ে ফেনানো (বেসনের গোলা ফেটানো, ডিম ফেটানো)। 44)
ফিরা, ফেরা
(p. 565) phirā, phērā ক্রি. বি. 1 প্রত্যাবর্তন করা (অফিস থেকে কখন ফিরলে?); 2 অভিমুখী হওয়া, ঘোরা (ডাইনে ফেরো); 3 ফেরত আসা; 4 ভালোর দিকে পরিবর্তিত হওয়া, উন্নতি লাভ করা (কপাল ফেরা, অবস্হা ফেরা); 5 ঘুরে বেড়ানো (পথে পথে গান গেয়ে ফেরা); 6 বিফলমনোরথ হয়ে প্রত্যাবর্তন করা বা প্রস্হান করা (দুয়ার থেকে ফেরা); 7 ফিরানো, ফিরিয়ে দেওয়া ('এবার ফিরাও মোরে': রবীন্দ্র)। [হি. √ ফির্ বাং. √ ফির্ + আ]। ̃ নো ক্রি. বি. 1 পুনরায় আসতে বা প্রত্যাগমন করতে বাধ্য করা (সন্ন্যাসীকে ফিরিয়ে আনো); 2 ঘোরানো (মুখ ফিরিয়ে দেখো); 3 উন্নতি করা (ভাগ্য ফেরানো); 4 নিবৃত্ত করা (অভ্যাস ফেরানো দরকার); 5 প্রার্থনা বা বাসনা পূরণ না করে বিদায় দেওয়া (ভিখারিকে ফিরিয়ে দেওয়া); 6 প্রত্যাহত বা ব্যর্থ করা; 7 নতুন করে লেপন করা বা প্রলেপ দেওয়া (দেওয়ালে কলি ফেরানো); 8 আঁচড়ানো বা উলটে আঁচড়ানো (চুল ফিরিয়ে বাঁধো)। বিণ. উক্ত সব অর্থে। ̃ ফিরি বি. বারবার ফেরত বা বদল। 26)
ফানুস
ফিক2
(p. 565) phika2 বি. দাঁত বার করে অনুচ্চ বা মৃদু হাসি (ফিক করে হেসে ফেলল)। [তু. সং. ফক্ক্ (ধীরগতি)]। ̃ ফিক বি. ক্রমাগত ফিক করে হাসি। 8)
ফতুর
ফন্দি
(p. 560) phandi বি. 1 গোপন কৌশল (ফন্দি আঁটা); 2 মতলব, ফিকির। [আ. ফন্, ফা. ফন্দ্-তু. সং. প্রবন্ধ]। ̃ বাজ বিণ. ফন্দি আঁটে এমন; ফন্দি আঁটায় দক্ষ। 32)
ফেরার
ফটক
ফেরি2
(p. 569) phēri2 বি. খেয়া পারাপার। [ইং. ferry]। ̃ ঘাট বি. যেঘাট থেকে নদী খাল ইত্যাদি পারাপার হয়। ̃ নৌকা বি. যে নৌকাযাত্রীমালপত্র নির্দিষ্ট ভাড়ায় পারাপার করে। 13)
ফ্রিজ
(p. 571) phrija বি. রেফ্রিজারেটর, শীতক, হিমায়ক। [ইং. fridge]। 7)
ফলাও
(p. 562) phalāō বিণ. 1 ব্যাপক, ঢালাও (ফলাও কারবার); 2 প্রচুর, মেলা (ফলাও ভোজ); 3 বিস্তারিত, বিশদ (ফলাও বর্ণনা)। [আ. ফলাহ্]। ফলাও করা ক্রি. বি. উন্নতিসাধন করা; অতিরঞ্জিত করা (ফলাও করে বর্ণনা করা)। 5)
ফরিয়াদ
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2072167
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768015
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365451
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720811
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697647
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594364
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544554
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542149

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন