Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

বয়ো-জ্যেষ্ঠ এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  বয়ো-জ্যেষ্ঠ এর বাংলা অর্থ হলো -

(p. 580) baẏō-jyēṣṭha বিণ. বয়সে বড়ো (বয়োজ্যেষ্ঠদের সম্মান করে না)।
[সং. বয়স্ + জ্যেষ্ঠ]।
26)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


বগলি
(p. 573) bagali বি. 1 ছোটো থলি; 2 বটুয়া। [ফা. বগলী]। 47)
বিড়-বিড়
বিমৃষ্ট
(p. 621) bimṛṣṭa বিণ. বিবেচিত; বিচারিত। [সং. বি + √ মৃশ্ + ত]। 78)
বয়ঃ
বুভুক্ষা
(p. 633) bubhukṣā বি. 1 ভোজনের ইচ্ছা; 2 (বাং.) প্রবল ক্ষুধা। [সং. √ ভুজ্ + সন্ + অ + আ]। বুভুক্ষিত, বুভুক্ষু বিণ. ভোজনেচ্ছু; ক্ষুধিত। 38)
বোমা1
(p. 646) bōmā1 বি. ছুড়ে মারা হয় এমন মারাত্মক বিস্ফোরক অস্ত্রবিশেষ বা ওই জাতীয় আতশবাজিবিশেষ। [পো. bomba]। ̃ বাজি বি. বোমা ছোড়াছুড়ি। ̃ রু বিণ. বোমা-নিক্ষেপক, যা থেকে বোমা নিক্ষেপ করা হয় (বোমারু বিমান)। 47)
বিধুর
বাস্তব
(p. 605) bāstaba বিণ. 1 প্রকৃত, যথার্থ, সত্তাযুক্ত (বাস্তব জগত্); 2 (দর্শ.) ইন্দ্রিয়গোচর। বি. 1 সত্য (কঠোর বাস্তবকে স্বীকার করা); 2 ইন্দ্রিয়গোচর জগত্। [সং. বস্তু + অ]। বি. ̃ তা। ̃ বাদ বি. ইন্দ্রিয়গোচর জগত্ই একমাত্র সত্য-এই মত; বাস্তব জগতে যা ঘটে তাকেই সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া এবং তার প্রতিই কেবল আস্হা রাখা, realism. ̃ বাদী (-দিন্) বিণ. বি. এই মতে আস্হাশীল। 27)
বিন্ধা
(p. 618) bindhā ক্রি. (প্রা. কা.) বিদ্ধ করা ('বিন্ধহ পরম নির্বাণে': চর্যা)। বিঁধা, বেঁধা দ্র। 21)
বৈষ্ণব
বাদ2
বাছা2
(p. 591) bāchā2 ক্রি. বি. 1 নির্বাচন করা, মনোনয়ন করা, পছন্দ করা (শাড়ি বেছে নেওয়া, লোক বেছে নাও); 2 গুণদোষ নির্ণয় করা (ভালো-মন্দ বেছে কী হবে?); 3 আবর্জনামুক্ত করা (চাল বাছা); 4 বর্জ্য জিনিস বাদ দেওয়া (মাছের কাঁটা বেছে খাওয়া); 5 খুঁজে বার করে বাদ দেওয়া (উকুন বাছা); 6 বাছানো। বিণ. নির্বাচিত; আবর্জনামুক্ত, পরিষ্কৃত (বাছা চাল)। [বাং. √ বাছ্ + আ]। ̃ ই বি. নির্বাচন; আবর্জনামুক্ত করা। বিণ. নির্বাচিত; পছন্দসই; সেরা। ̃ নো ক্রি. বি. অন্যের দ্বারা নির্বাচনমনোনয়ন; আবর্জনামুক্ত করানো। ̃ বাছা বিণ. বিশেষভাবে নির্বাচিত, সেরা (বাছা-বাছা বই)। ̃ বাছি বি. বাছাই, বেছে নেওয়া; অনেকগুলির ভিতর থেকে মনের মতো জিনিস বেছে নেওয়া। 102)
বিরস
(p. 621) birasa বিণ. 1 রসহীন; 2 নিরানন্দ, বিমর্ষ, স্নান (বিরসবদন)। [সং. বি + রস]। বি. ̃ তা। ̃ বদন বিণ. স্নান বা বিমর্ষ মুখযুক্ত। বি. বিমর্ষ বা ম্লান মুখ (একা বিরসবদনে বসে আছে)। 99)
বোলা2
(p. 646) bōlā2 ক্রি. 1 ডাকা; ডেকে পাঠানো; 2 (প্রা. বাং.) অপরকে দিয়ে বলানো, বলিয়ে নেওয়া। [বোল2 দ্র]। ̃ নো ক্রি. ডেকে পাঠানো; ডাকা; কথা বলানো। বি. উক্ত সব অর্থে। 65)
ব্যয়
(p. 648) byaẏa বি. 1 খরচ (অর্থব্যয়); 2 ক্ষয় (শক্তিব্যয়); 3 প্রয়োগ, ব্যবহার (বুদ্ধিব্যয়); 4 অপচয়, নাশ (জীবন ব্যয়)। [সং. বি + ই + অ]। ̃ কুণ্ঠ বিণ. কৃপণ। বি. ̃ কুণ্ঠতা। ̃ ন বি. খরচ করা, প্রাপ্য অর্থ প্রদান, disbursement (স.প.)। ̃ বরাদ্দ বি. খরচের জন্য নির্ধারণ, খরচের জন্য নির্দিষ্ট ভাগ। ̃ বহুল বিণ. অধিক ব্যয়সাপেক্ষ, বেশি ব্যয় হয় এমন। বি. ̃ বহুলতা, ̃ বাহুল্য। ̃ লাঘব বি. ব্যয় কমানো। ̃ সাধ্য, ̃ সাপেক্ষ বিণ. বেশি খরচ হয় এমন, বেশি ব্যয় না করলে সাফল্য লাভ হয় না এমন। ̃ সংকোচ বি. ব্যয়কমানো, ব্যয়লাঘব, ব্যয়সংক্ষেপ। ব্যয়াধিক্য বি. অধিক ব্যয়, বেশি ব্যয়। ব্যয়িত বিণ. ব্যয় বা খরচ করা হয়েছে এমন। ব্যয়ী (-য়িন্) বিণ. ব্যয়কারী; খরুচে। 43)
বালদো
বল্লভ
বয়েল, বইল
(p. 580) baẏēla, bila বি. বলদ, ষাঁড়। [ সং. বলীর্বদ-তু. হি. ব্যাল]। 23)
বিমুখ
বিপক্ষ
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2073511
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768532
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365859
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720993
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697945
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594569
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 545008
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542261

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন