Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

সার-জেন্ট এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  সার-জেন্ট এর বাংলা অর্থ হলো -

(p. 830) sāra-jēnṭa বি. 1 সৈনিকের পদবিশেষ; 2 পুলিশ অফিসারবিশেষ।
[ইং. sergeant]।
9)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


সংকুচিত
(p. 792) saṅkucita বিণ. 1 কমে গেছে বা কমানো হয়েছে এমন, হ্রস্বীকৃত (ক্ষমতা সংকুচিত); 2 গুটিয়ে বা কুঁচকে গেছে এমন, কুঞ্চিত; 3 সংকীর্ণ, অপ্রশস্ত; 4 মুদ্রিত, নিমীলিত (সংকুচিত চক্ষু); 5 কুণ্ঠিত (বলতে সংকুচিত বোধ করা)। [সং. সম্ + √ কুচ্ + ত]। 23)
সারি-গামা
সহাস্য
সাল2
(p. 831) sāla2 বি. 1 অব্দ; 2 বাংলা বা হিজরি সন। [ফা.]। ̃ তামামি বি. বছরের শেষের বা বার্ষিক বিবরণ বা হিসাবনিকাশ। 24)
সৌরভ
সক্রিয়
সসৈন্য
সংগম
(p. 792) saṅgama বি. 1 মিলন (কাবেরী সংগম, গঙ্গাযমুনার সংগম); 2 স্ত্রীপুরুষের যৌন মিলন, সহবাস, সম্ভোগ (স্ত্রীসংগম)। [সং. সম্ + √ গম্ + অ]। 44)
সচল
(p. 796) sacala বিণ. 1 গতিশীল, চলন্ত (সচল ট্রেন); 2 চলতে সক্ষম (সচল দেহ); 3 কার্যকর; 4 চালু (সচল যন্ত্র); 5 প্রচলিত (পণপ্রথা এখনও সচল)। [বাং. স2 + সং. চল]। 100)
সংস্কার
(p. 796) saṃskāra বি. 1 শুদ্ধি, শোধন; 2 শাস্ত্রীয় অনুষ্ঠানাদির দ্বারা পবিত্র করা বা পতিত অবস্হা থেকে উদ্ধার; 3 বিবাহ গর্ভাধান জাতকর্ম পুংসবন নামকরণ অন্নপ্রাশন উপনয়ন সমাবর্তন সীমন্তোন্নয়নচূড়াকরণহিন্দুদের এই দশ রকমের শাস্ত্রীয় অনুষ্ঠান; 4 পরিষ্কার বা নির্মল করা (অঙ্গসংস্কার, দেহসংস্কার); 5 উন্নতিবিধান, উন্নয়ন, উত্কর্ষসাধন, ত্রুটি বা অপূর্ণতা সংশোধন (সমাজ সংস্কার, শিক্ষা সংস্কার); 6 মেরামত (জীর্ণ সংস্কার); 7 ধারণা, বিশ্বাস (কুসংস্কার, সংস্কারবশে)। [সং. সম্ + √ কৃ + অ]। ̃ ক বিণ. বি. সংশোধক, বিশোধক; মেরামতকারী; উন্নতিবিধায়ক, উত্কর্ষসাধক; ভ্রম বা প্রমাদ দূরকারী; কুসংস্কার দূরকারী; সমাজহিতৈষী। ̃ বিমুখ বিণ. পরিবর্তন চায় না এমন। বি. ̃ বিমুখতা। 28)
সাপেক্ষ
সধর্মা, (-র্মন্), সধর্মী (-র্মিন্)
(p. 803) sadharmā, (-rman), sadharmī (-rmin) বিণ. 1 একই ধর্ম গুণ বা বৃত্তি অবলম্বনকারী; 2 তুল্য, সদৃশ। [সং. সমান + ধর্মন্; সধর্ম + ইন্]। 38)
সানু-কম্প
(p. 823) sānu-kampa বিণ. অনুকম্পাযুক্ত। [সং. সহ + অনুকম্পা]। 89)
সতী
(p. 801) satī বি. 1 দক্ষকন্যাশিবপত্নী; 2 সাধ্বী বা পতিব্রতা নারী (সতীর তেজ); 3 (বাং.) স্বামীর শবের সঙ্গে একই চিতায় আরোহণপূর্বক মৃত্যুবরণকারী স্ত্রী, সহমৃতা নারী (সতীদাহ)। বিণ. সাধ্বী, পতিব্রতা (সতীলক্ষ্মী, সতী নারী)। [সং. সত্ + ঈ]। ̃ ত্ব বি. পাতিব্রত্য, সতী স্ত্রীর ধর্ম বা গুণ। ̃ ত্ব-নাশ বি. পরপুরুষের সংগমে পাতিব্রত্যধর্মের লোপ। ̃ দাহ বি. স্বামীর শবের সঙ্গে একই চিতায় আরোহণপূর্বক পত্নীর জীবন্ত পুড়ে মরা। ̃ ন্দ্র, ̃ পতি, ̃ শ বি. শিব, সতীর পতি শিব। ̃ পনা, ̃ গিরি বি. (ব্যঙ্গে) 1 পাতিব্রত্যের বা সতীত্বের ভান; 2 সতীত্বের অত্যধিক গর্ব। ̃ লক্ষ্মী বি. সাধ্বীসুলক্ষণা স্ত্রী। ̃ সাধ্বী বি. অত্যন্ত সাধ্বী স্ত্রী। ̃ সাবিত্রী বি. সাবিত্রীর সমান সাধ্বী স্ত্রী। 34)
সর্জি, সর্জী, সর্জিকা
(p. 818) sarji, sarjī, sarjikā বি. ক্ষারবিশেষ, সাজিমাটি। [সং. √ সৃজ্ + ই, ঈ, + ক + আ]। 26)
সমা-কুল
সঙ্গে
(p. 796) saṅgē ক্রি-বিণ. অনু. অব্য. সহিত, সাথে (তার সঙ্গে যাচ্ছে, এর সঙ্গে তার তুলনা)। [সং. সঙ্গ + বাং. এ]। সঙ্গে সঙ্গে ক্রি-বিণ. 1 সর্বদা সঙ্গে (সঙ্গে সঙ্গে থেকো); 2 তত্ক্ষণাত্ (সঙ্গে সঙ্গে বলে উঠল, ওষুধ খাওয়ার সঙ্গে সঙ্গে ফল)। 95)
সজীব
সমাক্ষর
(p. 808) samākṣara বিণ. সমান অক্ষরযুক্ত। [সং. সম্ + অক্ষর]। 83)
সন্নাহ
(p. 805) sannāha বি. 1 বর্ম; 2 পরিচ্ছদ। [সং. সম্ + √ নহ্ + অ]। 21)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2072637
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768154
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365564
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720877
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697759
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594431
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544666
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542207

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন