Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

সিভিল সার্জন এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  সিভিল সার্জন এর বাংলা অর্থ হলো -

(p. 834) sibhila sārjana বি. জেলার প্রধান সরকারি চিকিত্সক।
[ইং. civil surgeon]।
19)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


সত্ত্ব
স্তোক1
(p. 846) stōka1 বিণ. অল্প, ঈষত্ (স্তোকনম্রা = ঈষত্ অবনতা)। [সং. √ স্তুচ্ + অ]। 90)
সঘর
(p. 796) saghara বি. বৈবাহিক সম্বন্ধস্হাপনের পক্ষে উপযুক্ত ঘর অর্থাত্ বংশ। [তু. বিণ. অঘর। [বাং. স2 + ঘর]। 86)
সাত্ত্বিক
স্বনিত
(p. 852) sbanita দ্র স্বন। 19)
সমস্য-মান
(p. 808) samasya-māna বিণ. (ব্যাক.) সমাসবদ্ধ করা হচ্ছে এমন। [সং. সম্ + √ অস্ + মান (শানচ্)]। 72)
সন্দংশ, সন্দংশিকা, সন্দংশী
(p. 803) sandaṃśa, sandaṃśikā, sandaṃśī বি. (যা সম্যক দংশন করে এই অর্থে) সাঁড়াশি, চিমটে, জাঁতি ইত্যাদি যন্ত্র। [সং. সম্ + √ দন্শ্ + অ, ক + আ, ঈ]।
সমা-লোচন, সমা-লোচনা
সঞ্চার, সঞ্চারণ
(p. 796) sañcāra, sañcāraṇa বি. 1 সংক্রমণ, এক স্হান থেকে অন্য স্হানে গমন (তাপসঞ্চার); 2 (জ্যোতিষ.) গ্রহাদির অন্য রাশিতে গমন বা অধিষ্ঠান; 3 গতি, ব্যাপ্তি; 4 আবির্ভাব, উদয় (যৌবনসঞ্চার, রসসঞ্চার); 5 প্রতিষ্ঠাকরণ, স্হাপন (প্রাণসঞ্চার); 6 উদ্রেক, উত্তেজন (বলসঞ্চার, পুলকসঞ্চার); 7 সঞ্চালন (রক্তসঞ্চার)। [সং. সম্ + √ চর্ + অ, অন]। সঞ্চারক বিণ. বি. সঞ্চারকারী। সঞ্চারিকা বি. (স্ত্রী.) দূতী, কুটনি। সঞ্চারিত বিণ. সঞ্চার করানো হয়েছে বা করেছে এমন (রোগের বিষ অন্য দেহে সঞ্চারিত)। সঞ্চারী (-রিন্) বিণ. 1 সঞ্চরণশীল; 2 অস্হায়ী; 3 আগন্তুক। বি. 1 (অল.) হৃদয়ের যে ভাবগুলি স্হায়ী নয়, অন্য কিছুকে কেন্দ্র করে আবির্ভূত এবং অন্তর্হিত হয়, ব্যভিচারী ভাব; 2 (সংগীতে) রাগ-রাগিণীর আলাপের বা গীতের তৃতীয় চরণ বা কলি বা অংশ। স্ত্রী. সঞ্চারিণী। 129)
সহ
(p. 820) saha অব্য. সঙ্গে, সহিত (সৈন্যসহ)। বিণ. 1 (পদের শেষে) সহ্য করতে পারে এমন (ভারসহ, স্পর্শসহ); 2 (বাং.) সহযোগী; সহকারী (সহ-সম্পাদক)। [সং. √ সহ + অ]। ̃ কর্মী (-র্মিন্) বিণ. বি. একত্রে বা একপ্রকারে কর্মকারী, colleague. ̃ কারী (-রিন্) বিণ. সহকর্মী; কর্মে সাহায্যকারী, assistant. ̃ কারিতা বি. সহায়তা (সকলের সহকারিতা)। বিণ. (স্ত্রী.) ̃ কারিণী। কারে ক্রি-বিণ. সঙ্গে, সহিত (ভক্তিসহকারে); সাহায্যে (বুদ্ধিসহকারে)। ̃ গ বিণ. বি. সঙ্গে যায় এমন; সঙ্গী। ̃ গমন বি. 1 সঙ্গে বা একত্রে গমন; 2 সহমরণ। ̃ গামী (-মিন্) বিণ. সহগমণকারী; সঙ্গী। বিণ. (স্ত্রী.) ̃ গামিনী। ̃ চর, ̃ চারী (-রিন্) বিণ. বি. 1 একত্রে বা সঙ্গে বিচরণকারী; 2 সঙ্গী, সাথি, সখা। বিণ. বি. (স্ত্রী.) ̃ চরী, ̃ চারিণী। ̃ জাত বিণ. 1 একসময়ে জাত, এক গর্ভোত্পন্ন; 2 জন্মের সঙ্গে সঙ্গে লব্ধ (সহজাত সংস্কার, কর্ণের সহজাত কবচকুণ্ডল)। ̃ তা বি. সহ্য করার ক্ষমতা (যুক্তসহতা=যুক্তিযুক্ততা, যৌক্তিকতা)। ̃ ধর্মী (-র্মিন্) বিণ. বি. সমান ধর্মবিশিষ্ট (লোক)। ̃ ধর্মিণী বি. (স্ত্রী.) পত্নী, ভার্যা। ̃ পাঠী (-ঠিন্) বিণ. 1 সতীর্থ, একত্রে এক গুরুর কাছে অধ্যয়নকারী; 2 এক শ্রেণিতে অধ্যয়নকারী। বিণ. স্ত্রী. ̃ পাঠিনী। ̃ বাস বি. 1 একত্রে বাস; 2 পতি-পত্নীরূপে বাস; 3 রতিক্রিয়া। ̃ মরণ বি. স্বামীর শবের সঙ্গে এক চিতায় জীবনত্যাগ; একত্রে মরণ, অনুমরণ। ̃ মৃতা বিণ. (স্ত্রী.) মৃত পতির সঙ্গে চিতায় আরোহণের ফলে মৃতা। ̃ যাত্রী (-ত্রিন্) বিণ. একত্রে গমনকারী, সহগামী। বিণ. স্ত্রী. ̃ যাত্রিণী। ̃ যায়ী (-য়িন্) বিণ. সহগামী। 34)
সমশ্রেণি
(p. 808) samaśrēṇi দ্র সম। 68)
সুতরাং
(p. 838) sutarā (-রাম্) অব্য. 1 অতএব; 2 কাজেই; অগত্যা; 3 (সং.) অত্যন্ত; 4 অবশ্য। [সং. সু. + তরাম্]। 29)
সদয়
(p. 803) sadaẏa বিণ. 1 দয়ালু (গরিবের দুঃখ দেখে সদয় হওয়া); 2 অনুকূল (সদয় আচরণ)। [সং. সহ + দয়া]। 8)
সম্পত্তি
(p. 815) sampatti বি. 1 সম্পদ, বিভব, ঐশ্বর্য; 2 ধন; 3 (বাং.) বিষয়-আশয়, জায়গাজমি; 4 সম্বল। [সং. সম্ + √ পদ্ + তি]। ̃ শালী (-লিন্) বিণ. 1 ঐশ্বর্যশালী, ধনী; 2 (বাং.) ভূ-সম্পত্তির অর্থাত্ জায়গাজমির মালিক। 2)
সম্বোধন
(p. 816) sambōdhana বি. 1 দূর থেকে আহ্বান, ডাক; 2 আমন্ত্রণ; 3 অভিভাষণ; 4 (ব্যাক.) আহ্বানসূচক পদ (সম্বোধনে প্রথমা)। [সং. সম্ + √ বুধ্ + অন]। সম্বোধিত বিণ. 1 আহুত; 2 আমন্ত্রিত। 3)
সংক্রামক, সংক্রামী
(p. 792) saṅkrāmaka, saṅkrāmī দ্র সংক্রম। 31)
সৌহার্দ, সৌহার্দ্য, (বিরল) সৌহৃদ, সৌহৃদ্য
(p. 846) sauhārda, sauhārdya, (birala) sauhṛda, sauhṛdya হি. বন্ধুত্ব; প্রীতি; সখ্য। [সং. সুহৃদ্ + অ, য]। 49)
সিঁধ
(p. 832) sin̐dha বি. (প্রধানত চুরি করার উদ্দেশ্যে) বাইরে থেকে ঘরের দেওয়ালে বা ভিতে কাটা সুড়ঙ্গ। [ সং. সন্ধি]। সিঁধ কাটা, সিঁধ দেওয়া ক্রি. বি. উক্ত সুড়ঙ্গ খনন করা। ̃ কাঠি বি. সিঁধ কাটবার ছোটো শাবলবিশেষ। সিঁধেল বিণ. সিঁদ কেটে চুরি করে বা চুরি করতে দক্ষ এমন (সিধেঁল চোর)।
সংস্হিত
সঙ্গে
(p. 796) saṅgē ক্রি-বিণ. অনু. অব্য. সহিত, সাথে (তার সঙ্গে যাচ্ছে, এর সঙ্গে তার তুলনা)। [সং. সঙ্গ + বাং. এ]। সঙ্গে সঙ্গে ক্রি-বিণ. 1 সর্বদা সঙ্গে (সঙ্গে সঙ্গে থেকো); 2 তত্ক্ষণাত্ (সঙ্গে সঙ্গে বলে উঠল, ওষুধ খাওয়ার সঙ্গে সঙ্গে ফল)। 95)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2072349
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768072
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365507
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720851
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697680
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594395
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544593
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542171

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন