Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

তদাকার, তদাকৃতি এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  তদাকার, তদাকৃতি এর বাংলা অর্থ হলো -

(p. 365) tadākāra, tadākṛti বিণ. সেইপ্রকার, সেইরকম, তাদৃশ, তত্তুল্য।
[সং. তদ্ + আকার, আকৃতি]।
31)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


তেলে-ভাজা
(p. 375) tēlē-bhājā বি. বেগুন পটোল প্রভৃতিতে বেসনের প্রলেপ মাখিয়ে ও তেলে ভেজে তৈরি খাবার অর্থাত্ বেগুনি ফুলুরি আলুর চপ ইত্যাদি। বিণ. (আল.) রোদে ঘুরে ঘুরে তামাটে বর্ণ ধারণ করেছে এমন (তেলেভাজা চেহারা)। [বাং. তেল + এ বিভক্তি + ভাজা]। 319)
তীর1
(p. 375) tīra1 বি. সমুদ্র, নদী প্রভৃতির পাড়, কূল। [সং. √ তীর্ + অ (অচ্)]। 166)
তোলা2
(p. 387) tōlā2 বি. হাটবাজারের ব্যাপারীদের পণ্যের যে অংশ জমিদার বা বাজারের মালিক খাজনা বাবদ তুলে নেয় (মালিকের চাকর রোজ তোলা আদায় করে)। বিণ. 1 তুলে রাখা হয়েছে এমন, রক্ষিত (তোলা খাবার); 2 পোশাকি (তোলা জামা); 3 তুলে অর্থাত্ সংগ্রহ করে রাখা হয়েছে এমন (তোলা জলে স্নান); 4 স্হানান্তরিত করা যায় এমন (তোলা উনুনে রান্না); 5 অঙ্কিত, খোদাই করা বা ছাঁচে ঢালাই করা হয়েছে এমন (পল-তোলা); 6 স্মরণে রাখা হয়েছে এমন, স্মৃতিগত (সব তোলা আছে মনে); 7 স্হগিত, ভবিষ্যতের জন্য রাখা হয়েছে এমন (এ তর্ক তোলা রইল); 8 নির্মিত (বাবার তোলা দালান); 9 চয়িত (ভোরে তোলা ফুল)। [বাং. √ তুল্ + আ]। 36)
তূলি, তূলিকা
(p. 375) tūli, tūlikā বি. লোমাদি দ্বারা প্রস্তুত চিত্রকরের বর্তিকা বা লেখনী, বুরুশ, তুলি। [সং. √ তূল্ + ই, ইক্ + আ]। 243)
তেরপল, তেরস্পর্শ, তেরাত্তির
(p. 375) tērapala, tērasparśa, tērāttira যথাক্রমে ত্রিপল, ত্র্যহস্পর্শত্রিরাত্রি -র কথ্য রূপ। 304)
তরাজু
তনিকা
(p. 367) tanikā বি. রজ্জু, দড়ি। [সং. তন্ + অক + আ (স্ত্রী.)]। 12)
তাহা
(p. 375) tāhā সর্ব. (সাধু ভাষায়কাব্যে) সেই বস্তু বা বিষয়, তা (সে কী চায় তাহা আমি জানি না)। [সং. তদ্]। ̃ ই সর্ব. সেই বস্তুই বা সেই কাজই, তাই। ̃ কে, (পদ্যে) ̃ রে সর্ব. (দ্বিতীয়া বিভক্তি) তাকে, সেই ব্যক্তিকে। ̃ তে সর্ব. (7মী) 1 তার মধ্যে (তাহাতে কী কী ছিল?); 2 তার জন্য, সেই কারণে (তাহাতে ক্ষতি কী?); 3 তা শুনে, তার ফলে, সেই প্রসঙ্গে (তাহাতে আমি এই কথা বলিলাম); 4 তার সঙ্গে (তাহাতে আমাতে সদ্ভাব নাই); 5 তা দিয়ে, তার দ্বারা (তাহাতে কি আমার অভাব ঘুচিবে?)। সমু. অব্য. 1 তথাপি, তা সত্ত্বেও (যদি না পার তাহাতে ক্ষতি নাই); 2 পক্ষান্তরে, আবার, তার উপর (একে ধনী, তাহাতে উচ্চপদস্হ)। ̃ দিগকে, ̃ দের সর্ব. (2য়া বহুবচন) সেই ব্যক্তিদের বা সেই বস্তুগুলিকে (তাহাদিগকে জানাইয়া দাও)। ̃ র বি. সর্ব. (6ষ্ঠী) সেই ব্যক্তির, বস্তুর বা বিষয়ের। 111)
তাড়িত1
(p. 373) tāḍ়ita1 বিণ. 1 তাড়না করা হয়েছে এমন, শাসিত, তিরস্কৃত, দণ্ডিত, উত্পীড়িত, প্রহৃত; 2 বিতাড়িত, দূরীভূত; 3 ড়্ ও ঢ়্ এই দুটি ব্যঞ্জনধ্বনি, flapped sound. [সং. √ তড়্ + ণিচ্ + ত]। 53)
তর৩
(p. 367) tara3 বি. বিলম্ব, দেরি (তর সইছে না)। [ সং. ত্বরা-অর্থবিপর্যয়]। 86)
ত্রুটি
(p. 387) truṭi বি. 1 দোষ, অপরাধ (আমার ত্রুটি ধরবেন না); 2 ন্যূনতা, অভাব, ঘাটতি (চেষ্টার ত্রুটি নেই); 3 ক্ষতি, হানি। [সং. √ ত্রুট্ + ই]। ̃ বিচ্যুতি বি. ভুল; দোষ। 97)
তৃতীয়
(p. 375) tṛtīẏa বিণ. 3 সংখ্যার পূরক বা সংখ্যক। [সং. ত্রি + তীয়]। তৃতীয়া বিণ. (স্ত্রী.) তৃতীয় অর্থে। বি. তিথিবিশেষ। 246)
তেল
(p. 375) tēla বি. 1 তৈল; তিল সরিষা নারকেল প্রভৃতির নির্যাস; 2 (ব্যঙ্গে) তেজ বা অহংকার (তার খুব তেল বেড়েছে)। [সং. তৈল]। তেল দেওয়া ক্রি. বি. 1 যন্ত্রাদিতে তেল বা তৈলাক্ত পদার্থ লাগানো; 2 (আল.) হীনভাবে তোষামোদ করা। তেস মাখানো বি. ক্রি. 1 (অন্যের শরীরে) তেল লাগানো; 2 (আল.) হীনভাবে তোষামোদ করা। তেলে-বেগুনে জ্বলে ওঠা বি. ক্রি. অত্যন্ত রেগে যাওয়া। ̃ কাজলা বিণ. তেলতেলা ও কালো (তেলকাজলা মেয়ে, তেলকাজলা গা)। ̃ কাপড় বি. যে-কাপ়ড় পরে স্নানের আগে গায়ে তেল মাখা হয়। ̃ কুচ-কুচে, ̃ চুক-চুকে বিণ. যেন বেশি করে তেল মাখা বা মাখানো হয়েছে এমন চকচকে। ̃ চিটে বিণ. তৈলাক্তমলিন। ̃ তেলা, ̃ তেলে বিণ. তৈলাক্তবত্; মসৃণ বা পিছল। ̃ পড়া বি. (রোগ দূরীকরণের জন্য) মন্ত্রপূত তেল। 310)
তবহি, তবহিঁ, তবহু, তবহুঁ
(p. 367) tabahi, tabahi, n̐tabahu, tabahu দ্র তব2। 58)
তাড়া৩
তোড়-জোড়
তমস্বান
তৃতীয় বিশ্ব
তেহাই1
(p. 375) tēhāi1 বি. (সংগীতে) সম বা তাল শেষ করার আগে বাদ্যযন্ত্রে তিনবার আঘাত; সমান বোলবিশিষ্ট তালের তিন অংশ যার শেষ প্রস্বন পড়ে সমের উপর। [হি. তিহাই]। 326)
তালগোল
(p. 375) tālagōla দ্র তাল1। 89)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2073754
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768579
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365959
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 721010
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697998
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594593
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 545069
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542280

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন