Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

সলিড এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  সলিড এর বাংলা অর্থ হলো -

(p. 820) saliḍa বিণ. ফাঁপা নয় এমন, ঘন পদার্থপূর্ণ (সলিড কাঠ)।
[ইং. solid]।
8)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


সত্রাস
(p. 801) satrāsa বিণ. ত্রাসযুক্ত, সভয়, ভীত। [সং. সহ + ত্রাস]। 48)
সচন্দন
সলা2
স্রাব
(p. 857) srāba বি. 1 ক্ষরণ (রক্তস্রাব, জলস্রাব); 2 ক্ষরিত পদার্থ। [সং. √ স্রু + অ]। ̃ ক বিণ. ক্ষরণশীল; ক্ষরণ করায় এমন। স্রাবিত বিণ. ক্ষরিত; ক্ষরণ হয়েছে এমন। 5)
সাচি
(p. 823) sāci অব্য. বিণ. বক্র, তির্যক। [সং. √ সচ্ + ই]। ̃ বর্তন বি. বেঁকে যাওয়া; দিক পরিবর্তন, অপবর্তন। সাচী-কৃত বি. বাঁকানো হয়েছে এমন। 34)
সহজ
(p. 820) sahaja বি. 1 সহোদর, এক জননীর গর্ভোত্পন্ন ভ্রাতা; 2 স্বভাব (সহজসাধন)। বিণ. 1 সহজাত; 2 স্বাভাবিক (সহজ শোভা, সহজ বুদ্ধি, সহজপটুতা); 3 (বাং.) অনায়াসসাধ্য; সোজা (সহজ কাজ); 4 স্পষ্ট, বুঝতে কষ্ট হয় না এমন (সহজ কথা, সহজ অঙ্ক); 5 সিধা, সরল, (সহজভাবে কথা বলা); 6 অনায়াসগম্য (সহজ পথ); 7 অকপট, খোলামেলা (সহজসরল লোক)। [সং. সহ + √ জন্ + অ]। ̃ গম্য বিণ. 1 সহজে যাওয়া যায় এমন; 2 সহজে বোঝা যায় এমন। ̃ জ্ঞান বি. জন্মগত জ্ঞান। ̃ পাচ্য বিণ. সহজে হজম হয় এমন (সহজপাচ্য খাদ্য)। ̃ প্রবৃত্তি বি. জন্মগত প্রবৃত্তি, সহজাত সংস্কার, instinct (বি. প.)। ̃ বোধ্য বিণ. সহজে বোঝা যায় এমন। ̃ লভ্য বিণ. সহজে পাওয়া যায় এমন। ̃ সাধ্য বিণ. যা অনায়াসে সম্পন্ন করা যায়। সহজার্থ বি. শব্দের অভিধাগত অর্থ; সাধারণ অর্থ; মুখ্যার্থ। ̃ সহজিয়া বি. সহজমতে এবং সহজস্বরূপকে লাভ করবার জন্য যারা সাধনা করে (বৌদ্ধসহজিয়া, বৈষ্ণবসহজিয়া)। [সং. সহজ + বাং. ইয়া]। সহজে ক্রি-বিণ. 1 কষ্ট না করে, অনায়াসে (সহজে পারে); 2 একটুতে, অল্পে, সামান্য কারণে বা চেষ্টায় (সহজে রাগা, সহজে ভোলানো)। 37)
সকরুণ
(p. 796) sakaruṇa বিণ. 1 সদয়, কৃপাযুক্ত (সকরুণ হৃদয়); 2 অতি করুণ বা দুঃখপূর্ণ, যাতে দয়া বা করুণার উদয় হয় ('সকরুণ বেণু বাজায়ে কে যায়': রবীন্দ্র)। [বাং. সং. সহ + করুণা]। 53)
সংক্ষিপ্ত
(p. 792) saṅkṣipta বিণ. 1 সংক্ষেপ বা ছোটো করা হয়েছে এমন; 2 অল্পীকৃত, হ্রস্বীকৃত; 3 একত্রীকৃত, রাশীকৃত। [সং. সম্ + √ ক্ষিপ্ + ত]। 32)
সপক্ষ1
(p. 806) sapakṣa1 বিণ. পক্ষযুক্ত, ডানাওয়ালা। [সং. সহ + পক্ষ]। 16)
স্যাঁত-স্যাঁত
সঘন2
(p. 796) saghana2 বিণ. ক্রি-বিণ. ঘনঘন, নিরন্তর (সঘন ধ্বনি, সঘন শব্দ)। [বাং. স2 + সং. ঘন]। সঘনে ক্রি-বিণ. (কাব্যে) ঘনঘন বা উচ্চকণ্ঠে ('দাদুরী ডাকিছে সঘনে': রবীন্দ্র; 'সঘনে দেই করতালি': বৈ. সা.)। 85)
সশিষ্য
(p. 820) saśiṣya বিণ. শিষ্যসহ। [সং. সহ + শিষ্য]। 17)
স্বাদেশিক
সংশ্রূত
(p. 796) saṃśrūta বিণ. সম্যক শ্রুত, ভালোভাবে শোনা হয়েছে এমন। [সং. সম্ + শ্রূত]। 15)
সীমা
সাস্পান
সংস্কার
(p. 796) saṃskāra বি. 1 শুদ্ধি, শোধন; 2 শাস্ত্রীয় অনুষ্ঠানাদির দ্বারা পবিত্র করা বা পতিত অবস্হা থেকে উদ্ধার; 3 বিবাহ গর্ভাধান জাতকর্ম পুংসবন নামকরণ অন্নপ্রাশন উপনয়ন সমাবর্তন সীমন্তোন্নয়নচূড়াকরণহিন্দুদের এই দশ রকমের শাস্ত্রীয় অনুষ্ঠান; 4 পরিষ্কার বা নির্মল করা (অঙ্গসংস্কার, দেহসংস্কার); 5 উন্নতিবিধান, উন্নয়ন, উত্কর্ষসাধন, ত্রুটি বা অপূর্ণতা সংশোধন (সমাজ সংস্কার, শিক্ষা সংস্কার); 6 মেরামত (জীর্ণ সংস্কার); 7 ধারণা, বিশ্বাস (কুসংস্কার, সংস্কারবশে)। [সং. সম্ + √ কৃ + অ]। ̃ ক বিণ. বি. সংশোধক, বিশোধক; মেরামতকারী; উন্নতিবিধায়ক, উত্কর্ষসাধক; ভ্রম বা প্রমাদ দূরকারী; কুসংস্কার দূরকারী; সমাজহিতৈষী। ̃ বিমুখ বিণ. পরিবর্তন চায় না এমন। বি. ̃ বিমুখতা। 28)
সমাক্ষর
(p. 808) samākṣara বিণ. সমান অক্ষরযুক্ত। [সং. সম্ + অক্ষর]। 83)
স্তোম
(p. 846) stōma বি. 1 যজ্ঞ (অগ্নিষ্টোম); 2 স্তব; 3 গাদা, রাশি (ভস্মস্তোম)। [সং. √ স্তু + ম]। 95)
সংজ্ঞা
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2072773
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768184
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365589
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720903
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697790
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594470
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544716
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542212

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন