Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ঢের এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ঢের এর বাংলা অর্থ হলো -

(p. 362) ḍhēra বিণ. ক্রি-বিণ, প্রচুর, যথেষ্ট, দেদার ('বয়স হয়েছে ঢের, পেনসনই তো পঁচিশ বছর'): ঢের ঢের বি. বিণ. প্রচুর, দেদার (অমন খেলা ঢের ঢের দেখেছি)।
16)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ঢাউস
(p. 360) ḍhāusa বিণ. অতি বৃহদাকার, প্রকাণ্ড; বেঢপরকমের বড় (ঢাউস ঘুড়ি, ঢাউস বোঁচকা)। [হি. ঢব্বুস]। 18)
ঢলা
(p. 360) ḍhalā ক্রি. বি. 1 হেলে পড়া (সূর্য পশ্চিমে ঢলেছে); 2 ঝোঁকা (ঘুমে ঢলে পড়েছে); 3 পক্ষপাতী হওয়া (সে তার বন্ধুর দিকে ঢলেছে)। বিণ. উক্ত সব অর্থে। [বাং. ঢল + আ-তু. হি. ঢল্না]। ̃ ঢলি বি. 1 অন্তরঙ্গতা, অতিরিক্ত মাখামাখি (ওসব লোকের সঙ্গে অত ঢলাঢলি ভালো নয়); 2 কেলেঙ্কারি। ̃ নে বিণ. কেলেঙ্কারি করে এমন। ̃ নো বি. ক্রি. 1 হেলানো; ঝোঁকানো; 2 কেলেঙ্কারি করা। 17)
ঢিপ
(p. 361) ḍhipa বি. 1 ভারী জিনিস হঠাত্ জোরে পড়ার শব্দ (ঢিপ করে তাল পড়ল); 2 হঠাত্ গড় হয়ে প্রণাম করার শব্দ (ঢিপ করে প্রণাম)। [দেশি]। ঢিপ ঢিপ বি. ক্রমাগত ঢিপ শব্দ; হৃত্পিণ্ড বেগে স্পন্দিত হওয়ার শব্দ (বুক ঢিপ ঢিপ করছে)। 9)
ঢোকা, ঢোকানো
(p. 362) ḍhōkā, ḍhōkānō যথাক্রমে ঢুকা ও ঢুকানো -র চলিত রূপ। 25)
ঢুলি
ঢন
(p. 360) ḍhana বি. ঘণ্টার বা ধাতুপাত্রে আঘাতের আওয়াজ। [ধ্বন্যা.]। ঢন ঢন বি. 1 ক্রমাগত ঢং বা ঢন শব্দ; 2 নিঃস্বতা বা শূন্যতাসূচক ধ্বনি, ঢুঢু (পকেট ঢন ঢন করছে)। 9)
ঢাকি
(p. 360) ḍhāki বি. ঢাক-বাজনাদার, যে ঢাক বাজায়। [বাং. ঢাক + ই]।
ঢুঁড়া, ঢোঁড়া
(p. 361) ḍhun̐ḍ়ā, ḍhōn̐ḍ়ā ক্রি. খোঁজা (অনেক ঢুঁড়েও পাইনি)। বি. খোঁজ, খোঁজাখুঁজি। [সং. √ ঢুণ্ঢ্ + বাং. আ-তু. হি. ঢুঁড়না]। 19)
ঢক2
(p. 360) ḍhaka2 বি. গড়ন, আকৃতি (মাছের ঢক দেখেই বলা যায় স্বাদ কেমন হবে)। [দেশি]। 6)
ঢোসকা
(p. 362) ḍhōsakā বিণ. মোটা ও ফাঁপা (ঢোসকা চেহারা)। [দেশিতু. হি. ধুস্সা]। 30)
ঢুঁঢু
(p. 361) ḍhun̐ḍhu দ্র ঢুঢু। 20)
ঢুকা, ঢোকা
(p. 361) ḍhukā, ḍhōkā ক্রি. ভিতরে যাওয়া, প্রবেশ করা (ঘরে ঢোকা)। বি. উক্ত অর্থে। [প্রাকৃ.ঢুক্ক সং. √ ঢৌক্-তু. হি. √ ঢুক্]। ̃ নো ক্রি. ভিতরে প্রবেশ করানো (এতগুলো কাপড় এত ছোট বাক্সে ঢুকানো যায় না)। বি. বিণ. উক্ত অর্থে। 22)
ঢেঁঢরা
ঢোলতা
(p. 362) ḍhōlatā বি. 1 ছলনা; 2 ভান (ওসব ঢোলতায় ভুলব না)। [বাং. ঢোল (আঞ্চ. = রঙ্গ, তামাশা) + তা]। 27)
ঢাল2
ঢোঁক1-ঢুঁড়া
(p. 362) ḍhōn̐ka1-ḍhun̐ḍ়ā র চলিত রূপ। 21)
ণিচ্
(p. 362) ṇic বি. (ব্যাক.) সংস্কৃত প্রত্যয়বিশেষ: কর্তা নিজে ক্রিয়া সম্পন্ন না করে অপরকে দিয়ে সাধিত করলে এই প্রত্যয় হয়, যেমন √ দৃশ্ (দেখা) + ণিচ্ = দর্শি (দেখানো)। 36)
ঢালা
(p. 361) ḍhālā ক্রি. 1 তরল বা কঠিন কোনো পদার্থ কোনো পাত্র থেকে ফেলা (দুধ ঢালা, চাল ঢালা); 2 ধাতুকে নির্দিষ্ট আকার দেবার জন্য গলিয়ে পাতিত করা (ছাঁচে ঢালা); 3 প্রচুর ব্যয় করা (টাকা ঢালা); 4 নিয়োজিত করা (মনপ্রাণ ঢালা)। বি. উক্ত সব অর্থে। বিণ. 1 ঢেলে ফেলা হয়েছে এমন (ঢালা জল, ঢালা চাল); 2 ঢালাই-করা (ঢালা কড়াই); 3 ঢালাওসুবিস্তৃত (ঢালা বিছানা)। [বাং. ঢাল 1 + আ]। ̃ ই বি. উত্তাপ দিয়ে ধাতু গলিয়ে ছাঁচে ঢালার কাজ (এখানে তামা ঢালাই হয়)। বিণ. ছাঁচে ঢেলে প্রস্তুত (ঢালাই কড়াই)। ̃ ই-কর বি. ঢালাইয়ের কারিগর, যে ব্যক্তি ঢালাইয়ের কাজ করে। ̃ ও বিণ. 1 বিস্তীর্ণ (ঢালাও ফরাস); 2 প্রচুর, দেদার (ঢালাও খাবার); 3 অবাধ (ঢালাও হুকুম)। ̃ ঢালি বি. এক পাত্র থেকে অন্য পাত্রে ক্রমাগত ঢালা। 4)
ঢেরা, ঢ্যারা
ঢিমা, (কথ্য) ঢিমে
(p. 361) ḍhimā, (kathya) ḍhimē বিণ. 1 মৃদু, ক্ষীণ (ঢিমে আওয়াজ); 2 মন্হর, বিলম্বিত (ঢিমা তালের গান); 3 উদ্যমহীন; অলস, চটপটে নয় এমন (লোকটা ভারী ঢিমে)। [হি. ধীমা]। ̃ তেতালা বি. 1 সংগীতের তালবিশেষ, বিলম্বিত ত্রিতাল; 2 (আল.) অতি ধীর গতি, মন্হর গতি; উদ্যমহীনতা (এত ঢিমেতেতালায় চললে এ কাজ সহজে শেষ হবে না)। 12)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2073109
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768308
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365730
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720939
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697872
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594526
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544871
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542238

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন