Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

সান্ধি-বিগ্রহিক এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  সান্ধি-বিগ্রহিক এর বাংলা অর্থ হলো -

(p. 827) sāndhi-bigrahika বি. সন্ধিসংক্রান্তবিগ্রহ বা যুদ্ধসংক্রান্ত বিষয়ের মন্ত্রী।
[সং. সন্ধিবিগ্রহ (সন্ধি + বিগ্রহ) ইক]।
8)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


স্যন্দ
সত্-সঙ্গ
(p. 801) sat-saṅga বি. সাধু লোকের বা ভালো লোকের সঙ্গ বা সাহচর্য। [সং. সত্ 1 + সঙ্গ]। 28)
স্লিভ-লেস
(p. 857) slibha-lēsa বিণ. (সচ. মেয়েদের) জামা ব্লাউজ ইত্যাদির হাত কাটা এমন (স্লিভলেস ব্লাউজ)। [ইং. sleeveless]। 9)
সন্তাড়িত
সংসর্গ
সম্মুখগতি, সম্মুখগামী, সম্মুখবর্তী, সম্মুখীন
(p. 816) sammukhagati, sammukhagāmī, sammukhabartī, sammukhīna দ্র সম্মুখ। 22)
সাক্ষি
সনা-তন
সতেরো
সারা৩
(p. 830) sārā3 ক্রি. 1 সাবধানে বা সঙ্গোপনে রাখা (সে টাকাগুলি সেরে রেখেছে); 2 সম্পাদন করা বা সমাপ্ত করা (দায় সারা); 3 সর্বনাশ করা, বিপদে বা দুর্দশায় ফেলা (জুয়ায় তাকে সেরেছে); 4 নষ্ট করা বা পণ্ড করা (দফা সেরেছে); 5 মেরামত করা (ভাঙা ঘড়ি সারা); 6 সংশোধন করা, শোধরানো (চরিত্র সারা, ভুল সারা, হাতের লেখা সারা); 7 আরোগ্যলাভ করা (রোগ সারা, সেরে ওঠা)। বি. উক্ত সব অর্থে। বিণ. 1 লুক্কায়িত; 2 মেরামত-করা; 3 দুর্দশাগ্রস্ত; নষ্ট; পণ্ড। [সং. √ সৃ + বাং. আ]। ̃ নো ক্রি. মেরামত করানো (বাড়ি সারানো); 2 সংশোধন করানো; 3 সমাপ্ত করানো; 4 মুক্ত করা (রোগ সারানো); 5 নীরোগ করা (শরীর সারানো)। বি. বিণ. উক্ত সব অর্থে। 23)
সাহিত্য
(p. 832) sāhitya বি. 1 সাহিতের ভাব, মিলন, যোগ (কবির ও সহৃদয় কাব্যপাঠকের সাহিত্য, শব্দ ও অর্থের সাহিত্য); 2 জ্ঞানগর্ভ বা শিক্ষামূলক গ্রন্হ (ধর্মসাহিত্য); 3 কাব্যপ্রবন্ধ-উপন্যাসাদি চিন্তামূলক বা রসাত্মক বা রম্য রচনা (রসসাহিত্য, সাহিত্য-সংগীত-কলা); 4 (বাং.) গ্রন্হ, রচনা (প্রবন্ধ-সাহিত্য, প্রচার-সাহিত্য)। [সং. সহিত + য]। ̃ কলা, ̃ শিল্প বি. কাব্য-উপন্যাসাদি রসাত্মক গ্রন্হরচনার কৌশল বা গ্রন্হরচনারূপ শিল্প। ̃ চর্চা, সাহিত্যানু-শীলন বি. সাহিত্যশিল্প রচনা; সাহিত্যশিল্প সম্বন্ধে আলোচনা। ̃ জগত্, সাহিত্যাকাশ বি. সাহিত্যিক সম্প্রদায় বা সাহিত্যিকদের সমাজ। ̃ বৃত্তি বি. সাহিত্যরচনারূপ উপজীবিকা। ̃ রথী বি. বিশিষ্ট সাহিত্যিক। ̃ সভা বি. সাহিত্যশিল্পাদি-সংক্রান্ত সভা বা গোষ্ঠী; সাহিত্যজগত্। ̃ সমাজ বি. সাহিত্যিকগণ; সাহিত্যিক-সম্প্রদায়। ̃ সাধক বি. 1 সাহিত্যরচনাসাহিত্যচর্চা যার ব্রত; 2 (শিথি.) সাহিত্যিক। ̃ সাধনা বি. সাহিত্যরচনাসাহিত্যচর্চারূপ ব্রত। ̃ সেবা বি. সাহিত্যরচনাসাহিত্যের উন্নতিবিধান। ̃ সেবক, ̃ সেবী (-বিন্) বি. বিণ. যে ব্যক্তি সাহিত্যসেবা করে; (শিথি.) সাহিত্যিক। সাহিত্যাচার্য বি. সাহিত্যশিল্প সম্বন্ধে প্রগাঢ় পণ্ডিত; সাহিত্যের বিশিষ্ট অধ্যাপক। সাহিত্যিক বিণ. সাহিত্যশিল্প-সম্বন্ধীয় (সাহিত্যিক আলোচনা, সাহিত্যিক বৈঠক)। বিণ. বি. সাহিত্য-রচনাকারী। 7)
সদা-শয়
(p. 803) sadā-śaẏa বি. উদারচেতা, সহৃদয়। [সং. সত্1 + আশয়]। স্ত্রী. সদা-শয়া। বি. ̃ তা। 21)
সামনা
স্পষ্ট
(p. 849) spaṣṭa বিণ. 1 পরিস্ফুট, ব্যক্ত, প্রকাশিত (স্পষ্ট হওয়া); 2 বিশদ (স্পষ্ট করে বলা); 3 কিছু গোপন নেই এমন, খোলাখুলি (স্পষ্ট কথা)। ক্রি-বিণ. 1 পরিস্ফুটভাবে, বিশদভাবে (স্পষ্ট জানা বা শোনা বা দেখা); 2 খোলাখুলি ভাবে (স্পষ্ট বলে দিয়ো)। [সং. √ স্পশ্ + ত]। ̃ ত, (বর্জি.) ̃ তঃ অব্য. স্পষ্টই বোঝা যায়। বি. ̃ তা। ̃ বক্তা (ক্তৃ), ̃ বাদী (দিন্), ̃ ভাষী (-ষিন্) বিণ. যে-ব্যক্তি মনের ভাব গোপন না করে খোলাখুলি বলে, মুখফোড়। স্ত্রী. ̃ বাদিনী, ̃ ভাষিণী। বি. ̃ বাদিতা, ̃ ভাষিতা। স্পষ্টাক্ষরে ক্রি-বিণ. সহজবোধ্য অক্ষরে; (আল.) স্পষ্টভাবে। স্পষ্টা-স্পষ্টি বিণ. অতিশয় স্পষ্ট; খোলাখুলি (স্পষ্টাস্পষ্টি কথা)। ক্রি-বিণ. খোলাখুলিভাবে, স্পষ্ট করে (স্পষ্টাস্পষ্টি বলা)। স্পষ্টী-কৃত বিণ. স্পষ্ট করা হয়েছে এমন। স্পষ্টাচ্চারণ বি. স্পষ্টভাবে উচ্চারণ করা বা বলা। 35)
স্বকৃত
সুতরাং
(p. 838) sutarā (-রাম্) অব্য. 1 অতএব; 2 কাজেই; অগত্যা; 3 (সং.) অত্যন্ত; 4 অবশ্য। [সং. সু. + তরাম্]। 29)
সংবর্ত
(p. 792) sambarta বি. 1 মহাপ্রলয়; 2 মেঘবিশেষ। [সং. সম্ + √ বৃত্ + অ]। ̃ ক, ̃ ন বি. প্রলয়কালীন মেঘ। সংবর্তি, সংবর্তিকা বি. 1 পদ্মাদির নতুন পাতা; 2 প্রদীপের শিখা; 3 প্রদীপের সলতে। 67)
সংবহন
(p. 792) sambahana বি. (বিজ্ঞা.) এক স্হান থেকে প্রবাহিত হয়ে পুনরায় সেই স্হানে আগমন, সঞ্চলন (রক্ত সংবহন), circulation (বি.প.)। [সং. সম্ + √ বহ্ + অন]। 72)
সুতা1
(p. 838) sutā1 ক্রি. (প্রা. কা.) শয়ন করা। [সং. সুপ্ত-অতীত কালের রূপ; সুতিল, সুতলি ইত্যাদি]। 33) বি. সূক্ষ্মতা। [সং. সূক্ষ্ম + য]। 16)
সারিন্দ
(p. 831) sārinda দ্র সারেং2। 4)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2073168
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768331
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365746
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720946
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697880
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594542
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544893
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542240

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন