Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

মালই-চাকি এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  মালই-চাকি এর বাংলা অর্থ হলো -

(p. 700) māli-cāki বি. মানুষের হাঁটুর চক্রাকার হাড়, knee-cap, knee-pan।
[সং. মালচক্র]।
79)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


মারা
(p. 700) mārā ক্রি. বি. 1 বিনাশ করা বা বধ করা (সাপ মারা); 2 প্রহার করা (ছাত্রকে মারা); 3 বধ বা আঘাত করার উদ্দেশ্যে প্রয়োগ করা (ছুরি মারা); 4 নষ্ট করা (বিষ মারা, জাত মারা); 5 শুষ্ক করা (রস মারা); 6 প্রবিষ্ট করানো, ঠুকে বসানো (পেরেক মারা); 7 জুড়ে বা এঁটে দেওয়া (তালি মারা, টিকিট মারা); 8 প্রয়োগ করা, মুদ্রিত করা, লাগানো (লেবেল মারা, ছাপ মারা) ; 9 অপহরণ করা (পকেট মারা); 1 অসদুপায়ে লাভ করা, আত্মসাত্ করা (টাকা মেরে দেওয়া); 11 ; বন্ধ করা, ভোগ করতে না দেওয়া (ভাত মারা); 12 অবরুদ্ধ করা, রোধ করা (পথ মারা); 13 ধারণ করা (মালকোঁচা মারা); 14 প্রদর্শন করা (চাল মারা, চালাকি মারা, ফুটানি মারা); 15 (কথ্য) খুব খাওয়া (লুচিমাংস মারা); 16 দেওয়া (উঁকি মারা); 17 উপভোগ করা (ফূর্তি মারা, মজা মারা)। বিণ. 1 নিহত (লাঠি দিয়ে সাপ মারা); 2 বসানো লাগানো বা আঁটা হয়েছে এমন (পেরেক-মারা জুতো, টিকিটমারা খাম); 3 বধকারী (মাছিমারা, বাঘমারা); 4 নষ্ট, মৃত (মেরে যাওয়া)। [সং. √ মৃ + ণিচ্ + বাং.অ]। মারা পড়া, মারা যাওয়া ক্রি. বি. 1 প্রাণ হারানো; 2 নষ্ট হওয়া (টাকা মারা যাওয়া)। ̃. মারি বি. 1 পরস্পর প্রহার; 2 দাঙ্গা, লড়াই। মেরে-কেটে ক্রিবিণ. অব্য. বাদ দেওয়া বা কাটাকুটি করা সত্ত্বেও, অন্ততপক্ষে (মেরেকেটে তিন হাজার টাকা পাবে)। মেরে দেওয়া ক্রি. বি. আত্মসাত্ করা; চুরি করা। মেরে ফেলা ক্রি. বি. হত্যা বা খুন করা; প্রাণনাশ করা। পেটে মারা, ভাতে মারা ক্রি. বি. 1 না খেতে দিয়ে দুর্বল করে ফেলা; 2 জীবিকার উপায় নষ্ট করে দেওয়া। 26)
মনপবন
(p. 676) manapabana দ্র মন1। 111)
মাস-তুত, মাস-তুতো
(p. 703) māsa-tuta, māsa-tutō বিণ. নিজের মাসির অথবা পতি বা পত্নীর মাসির সন্তানরূপে সম্পর্কিত (মাসতুতো ভাই, মাসতুতো দেওর)।[বাং মাসি + তুত]। 26)
মাদক
মিচকে
(p. 704) micakē বিণ. প্রকাশ্য আচরণে বোঝা না গেলেও তলে তলে দুষ্ট, মিটমিটে (ও একটা মিচকে বদমাশ)। [দেশি.]। বি. ̃. মি 18)
মূত্র
(p. 712) mūtra বি. প্রস্রাব। [সং. √ মূত্র্ + অ]। ̃ .কৃচ্ছ বি. রোগবিশেষ যাতে প্রস্রাব করতে কষ্ট হয়। ̃ .নালি বি. মূত্রাশয় থেকে প্রস্রাব নির্গমনের নালি বা পথ, urethra. ̃ .মেহ বি. বহুমূত্র রোগ, diabetes. মুত্রাশয় বি. পেটের ভিতরে যে-থলিতে মূত্র জমে, বস্তি, bladder. 68)
মেক-দার
(p. 714) mēka-dāra বি. 1 আকার; 2 পরিমাণ; A 3; পরিমাপ, measure. [আ. মিক্দার]। 28)
মোদী
(p. 719) mōdī (-দিন্) বিণ. 1 সুখকর; আনন্দদায়ক। [সং. √ মুদ্ + ণিচ্ + ইন্]; 2 হর্ষযুক্ত। [সং. √ মুদ্ + ইন]। স্ত্রী. মোদিনী। 13)
মুড়া2, মোড়া
মূক
(p. 712) mūka বিণ. 1 বাক্শক্তিহীন, বোবা ('মুক মুখে দিতে হবে ভাষা': রবীন্দ্র); 2 বিমুঢ়, হতবাক (বিস্ময়ে মুক হওয়া) [সং. √ মূ + ক]। 66)
মৃত
(p. 714) mṛta বিণ. বিগতপ্রাণ, মারা গেছে এমন। [সং. √ মৃ + ত]। ̃ ক বি. 1 আত্মীয়স্বজনের মরণজনিত অশৌচ; 2 মৃতদেহ, শব। ̃ .কল্প, ̃ .প্রায় বিণ. মুমূর্ষ, মরণাপন্ন, মরোমরো। ̃ .দার বিণ. বিপত্নিক, যার স্ত্রী মৃত। ̃ .বত্সা বিণ. (স্ত্রী.) সন্তান শৈশবে মারা যায় এমন (নারী), মড়ুঞ্চে। ̃ .সঞ্জীবনী বি. যা দিয়ে মৃতকে পুনর্জীবিত করা যায়। মৃতাশৌচ বি. মরণজনিত অশৌচ। 17)
মজুত, মজুদ
(p. 676) majuta, majuda বিণ. 1 সঞ্চিত, বা জমা করা হয়েছে এমন (মজুত চাল); 2 বর্তমান, হাজির, উপস্হিত (আপনার সেবায় এই বান্দা সর্বদাই মজুত)। [আ. মৌজুদ্]। মজুদ তহবিল ভবিষ্যত্ প্রয়োজনের জন্য পৃথক করে রাখা অর্থাদি। ̃ .দার বি. যে ব্যবসায়ী দ্রব্যাদি (সচ. অন্যায়ভাবে) মজুত করে রাখে। ̃ .দারি বি. (সচ. অন্যয়ভাবে) মজুত করা। 17)
মহলা1
মিত্র
মারামারি
(p. 700) mārāmāri দ্র মারা। 29)
মশ-মশ
(p. 688) maśa-maśa বি. শুকনো চামড়া দুমড়ানোর বা নতুন জুতো পায়ে দিয়ে চলার শব্দ। [ধ্বন্যা.]। 12)
মনুষ্য
মালিন্য
মশক2
(p. 688) maśaka2 বি. জল বহনের চামড়ার থলিবিশেষ, ভিস্তি। [ফা. মশক]। 9)
মাড়
(p. 692) māḍ় বি. 1 ফেন, ভাতের ফেন (কাচা কাপড়ে মাড় দেওয়া); 2 তণ্ডুলাদির মণ্ড। [সং. মণ্ড]। 85)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2072249
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768039
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365465
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720836
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697666
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594378
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544562
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542154

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন