Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

অপ্রীতি এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  অপ্রীতি এর বাংলা অর্থ হলো -

(p. 43) aprīti বি. প্রীতির অভাব; মনোমালিন্য; অসদ্ভাব; বিরাগ।
[সং. ন + প্রীতি]।
কর বিণ. বিরক্তিকর।
ভাজন
বিণ. বিরক্তিভাজন।
12)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


অকম্প, অকম্পিত, অকম্প্র
অচ্ছেদ্য
(p. 8) acchēdya বিণ. 1 ছেদন করা বা কাটা যায় না এমন; 2 পৃথক করা যায় না এমন (অচ্ছেদ্য বন্ধন, অচ্ছেদ্য অংশ)। [সং. ন+চ্ছেদ্য]। 84)
অপ্রতিভ
অগোচরে
অষ্টাত্রিংশ, অষ্টাত্রিংশত্, অষ্টাত্রিংশত্তম
অভি-ষ্যন্দ, অভি-স্যন্দ
(p. 50) abhi-ṣyanda, abhi-syanda বি. 1 ফোঁটায় ফোঁটায় পড়া, ক্ষরণ, চুঁইয়ে পড়া; জল ঝরা; জলের ধারা বা প্রবাহ; 2 আধিক্য; লোকসংখ্যার আধিক্য। [সং. অভি + √ স্যন্দ্ + অ]। অভি-ষ্যন্দী (-ন্দিন্) বিণ. চুঁইয়ে পড়ছে বা ঝরছে এমন, ক্ষরণশীল; অতিরিক্ত বে়ড়ে গেছে এমন। 133)
অদৃঢ়
(p. 17) adṛḍh় বিণ. দৃঢ় বা মজবুত নয় এমন। [সং. ন+দৃঢ়]। 14)
অলি2
(p. 64) ali2 বি. অভিভাবক; রক্ষক। [আ. বলি]। 24)
অভি-স্যন্দ
(p. 50) abhi-syanda দ্র অভিষ্যন্দ। 139)
অভিজ্ঞা
অপরি-বাহী
(p. 34) apari-bāhī (-হিন্) বিণ. পরিবহন করে না এমন; বিদ্যুত্ বা তাপ চলাচলের পথ নেই এমন, non-conducting. [সং. ন + পরিবাহী]। বি. অপরি-বাহিতা। 148)
অব-কীর্ণ
(p. 43) aba-kīrṇa বিণ. 1 চারদিকে বা এখানে-সেখানে ছড়িয়ে রয়েছে এমন; 2 বিনষ্ট, বিধ্বস্ত। [সং. অব + √ কৃ + ত]। 24)
অর্ধ
(p. 62) ardha বি. 1 সমান দুই ভাগের এক ভাগ (ব্যাসার্ধ); 2 দুই ভাগের যেকোনো এক ভাগ। বিণ. বিণ- বিণ. 1 আধা, আধাআধি (অর্ধাংশ); 2 দুই ভাগে বিভক্ত (অর্ধবঙ্গ); 3 অসম্পূর্ণ বা আংশিক (অর্ধাশন; অর্ধাহার)। ক্রি-বিণ. আংশিকভাবে (অর্ধনির্মিত, অর্ধভুক্ত)। [সং. √ ঋধ্ + অ]। ̃ কথন বি. অসম্পূর্ণ কথা। ̃ .কথিত বিণ. কিছুটা বলা হয়েছে এমন, আংশিক বলা হয়েছে এমন। ̃ কৃত বিণ. অর্ধেক করা হয়েছে বা দুটি অংশে ভাগ করা হয়েছে এমন। ̃ .গ্রাস বি. আংশিক গ্রাস। ̃ .চন্দ্র বি. 1 চাঁদের অংশ; অর্ধপ্রকাশিত চাঁদ; 2 (ব্যঙ্গে) গলাধাক্কা; গলাধাক্কা দিয়ে বিতাড়িত করা (অর্ধচন্দ্র দেওয়া)। ̃ .চন্দ্রাকার, ̃ .চন্দ্রাকৃতি বিণ. আধখানা চাঁদের আকারবিশিষ্ট। ̃ .দিবস বি. 1 অর্ধেক দিন; দুই প্রহর; 2 মধ্যাহ্ন; 3 এক দিন-রাত্রির অর্ধেক; চার প্রহর। ̃ .নারীশ্বর বি. এক দেহে মিলিত হর ও গৌরীর অর্থাত্ শিব ও পার্বতীর যুগলমূর্তি; (আল.) নারী ও পুরুষের যুগলমূর্তি। ̃ .নিমীলিত বিণ. আধবোজা। ̃ .নির্মিত বিণ. আংশিক তৈরি হয়েছে এমন। ̃ .পথ বি. মাঝপথ; মাঝামাঝি পথ (অর্ধপথ অতিক্রম করার পর)। ̃ .পরিস্ফুট বিণ. কিছুটা বা আংশিকভাবে বোঝা গেছে এমন; অস্পষ্ট। ̃ .বয়স্ক বিণ. মাঝবয়সী; প্রৌঢ়। ̃ .ভাগ বি. অর্ধেক। ̃ .মাত্রা বি. নির্দিষ্ট পরিমাণের অর্ধেক। ̃ .মৃত বিণ. আধমরা। ̃ .রাত্র বি. মাঝরাত। ̃ .শত বি. একশোর অর্ধেক পঞ্চাশ। ̃ .স্ফুট বিণ. অস্পষ্ট; আধফোটা। অর্ধাংশ বি. সমান দুই ভাগের এক ভাগ, অর্ধেক। অর্ধাঙ্গ বি. দেহের অর্ধাংশ, শরীরের অর্ধেক। অর্ধাঙ্গিনী বি. (স্ত্রী.) স্ত্রী। অর্ধার্ধ বি. অর্ধেকের অর্ধেক; সিকি ভাগ। অর্ধার্ধি বিণ. ক্রি-বিণ. দুই সমান অংশে, আধা-আধি (অর্ধার্ধি ভাগ করা)। অর্ধাশন বি. আধপেটা খাওয়া (অর্ধাশনে দিন কাটানো)। অর্ধাসন বি. আসনের অর্ধেক। অর্ধেক বি. বিণ. অর্ধ -র অনুরূপ। অর্ধেন্দু আংশিকভাবে উদিত চাঁদ; চাঁদের অংশ। অর্ধেন্দু-শেখর বি. মহাদেব (মস্তকে অর্ধ চাঁদ আছে বলে)। অর্ধোচ্চারিত বিণ. অসম্পূর্ণভাবে উচ্চারিত; অস্পষ্টভাবে উচ্চারিত। অর্ধোদয় বি. পূণ্য তিথিবিশেষ; পৌষ বা মাঘ মাসের অমাবস্যায় রবিবার দিনের বেলা শ্রবণা নক্ষত্রব্যতীপাতঘটিত যোগ। অর্ধোদিত বিণ. আংশিক উদিত। 20)
অমিতি
(p. 57) amiti বি. নিশ্চয় জ্ঞানের অভাব; প্রমানের অভাব ('প্রমিতির বিষবৃক্ষে, অমিতির অচিন্ত্য অভাবে': সু. দ.)। তু. বিপ. প্রমিতি। [সং. অ + √ মা + তি]। 32)
অভাব
(p. 50) abhāba বি. 1 না থাকা (টাকার অভাবে কাজটা করা গেল না, তোমার অভাব আমরা অনুভব করছি); 2 অনটন, টানাটানি; দরিদ্র (তাদের সংসারে বড়ই অভাব চলছে, অভাবের সংসার); 3 অসদ্ভাব, অ-ভাব। [সং. ন + √ ভূ +অ]। ̃ .গ্রস্ত বিণ. দরিদ্র, টানাটানির মধ্যে রয়েছে এমন। ̃ .পূরণ বি. দারিদ্র দূর করা। অভাবে স্বভাব নষ্ট অনটনের চাপে সত্পথ থেকে বিচ্যুত হওয়া। 61)
অহিফেন
(p. 76) ahiphēna বি. আফিং, opium. [আ. আফ্য়ূন থেকে নকল সংস্কৃত]। 4)
অনু-ভাবিত
(p. 30) anu-bhābita বিণ. অনুভব করানো হয়েছে এমন। [সং. অনু + √ ভূ + ণিচ্ + ত]। 5)
অঙ্গুরি, অঙ্গুরী, অঙ্গুরীয়, অঙ্গরীয়ক
(p. 8) aṅguri, aṅgurī, aṅgurīẏa, aṅgarīẏaka বি. 1 আংটি; 2 শনিগ্রহের বলয় বা বেষ্টনী, ring of the Saturn. [সং. অঙ্গুরীয়ক অঙ্গুরি+ঈয়+ক]। 48)
অদণ্ডনীয়
(p. 14) adaṇḍanīẏa বিণ. দণ্ড বা শাস্তি দেওয়া যায় না বা দেওয়া উচিত নয় এমন (অদণ্ডনীয় অপরাধ)। [সং. ন+দণ্ডনীয়]। 71)
অবর্ত-মান
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071528
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767839
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365269
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720726
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697513
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594265
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544389
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542107

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন