Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

অচর এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  অচর এর বাংলা অর্থ হলো -

(p. 8) acara বিণ. গতিহীন, স্হাবর (চরাচর)।
[সং. ন+চর]।
56)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


অজ্ঞান
(p. 8) ajñāna বিণ. 1 জ্ঞানহীন, মূর্খ, অশিক্ষিত (আমি অবোধ অজ্ঞান); 2 মূর্ছিত, অচেতন, সংজ্ঞাহীন (প্রচণ্ড আঘাতে সে অজ্ঞান হয়ে গেল)। বি. 1 জ্ঞানের অভাব; 2 অবিদ্যা (এই অজ্ঞানই দেশের অনগ্রসরতার জন্য দায়ী); 3 মায়া, মোহ। [সং. ন+জ্ঞান]। ̃ তা বি. (বাং.) মূর্খতা, জ্ঞানহীনতা। ̃ কৃত বিণ. না জেনে না বুঝে করা হয়েছে এমন। ̃ তিমির বি. মূর্খতারূপ অন্ধকার, অজ্ঞানের অন্ধকার, মায়াঘোর। ̃ বাদ, অজ্ঞা-বাদ (পরি.) দার্শনিক তত্ত্ববিশেষ, যে তত্ত্ব বলে যে ইন্দ্রিয়গ্রাহ্য জগতের বাইরে কিছুর অস্তিত্ব থাকলেও তা জানা মানুষের অসাধ্য, agnosticism. অজ্ঞা-বাদী (-দিন্) বিণ. বি. অজ্ঞাবাদে বিশ্বাসী বা ওই মতে বিশ্বাসী ব্যক্তি। অজ্ঞানী বিণ. জ্ঞানহীন; তত্ত্বজ্ঞানহীন; মূর্খ। অজ্ঞানে বি. (কাব্যে) জ্ঞানহীনকে, অবোধকে ('অজ্ঞানে কর হে ক্ষমা')। ক্রি-বিণ. না জেনে, অজ্ঞাতসারে। 132)
অধি-শায়িত
(p. 17) adhi-śāẏita বিণ. (উপরে) স্হাপিত; (উপরে) শোয়ানো হয়েছে এমন; শায়িত। [সং. অধি+√ শী+ণিচ্+ত]। 93)
অনু-বেদন
(p. 29) anu-bēdana বি. 1 জ্ঞানদান, জ্ঞাপন; 2 সহানুভূতি, অনুগ্রহ ('তুমি অনুবেদন করিলে পাই হরি': শি.)। [সং. অনু + √ বিদ্ + অন]। 27)
অগণন, অগণনীয়, অগণিত, অগণ্য
(p. 6) agaṇana, agaṇanīẏa, agaṇita, agaṇya বিণ. গণনার অসাধ্য, যা গুনে শেষ করা যায় না; অসংখ্য। [সং. ন+গণন, গণনীয়, গণিত, গণ্য]। 11)
অর্জক
(p. 62) arjaka বিণ. অর্জন করে এমন। [সং. √ অর্জ + অক]। 2)
অস্তোদয়
(p. 73) astōdaẏa বি. 1 সূর্যের অস্ত ও উদয়; 2 সূর্যের অস্তগমন থেকে পুনরায় উদয় পর্যন্ত সময় ('উদয়াস্ত অস্তোদয় করিল বিস্তার': ভা. চ.)। [সং. অস্ত + উদয়]। 12)
অনু-পাত
(p. 28) anu-pāta বি. 1 (গণি.) এক রাশির সঙ্গে অন্য রাশির ভাগ সম্বন্ধ; ratio (বি. প.); 2 এক বস্তুর হ্রাস-বৃদ্ধি অনুসারে অন্য বস্তুর হ্রাস-বৃদ্ধি, proportion (বি. প.); 3 হিসাব; 4 হার (সেই অনুপাতে এদেশের ভালোই উন্নতি হয়েছে বলতে হবে)। [সং. অনু + √ পত্ + অ]।
অব-রোধ
অনাগত
অগ্রহণীয়
অসম্বদ্ধ
অভি-ব্যক্তি
অনামিকা
(p. 25) anāmikā দ্র অনামা2। 3)
অনু-মত
অশ্রু
(p. 67) aśru বি. চোখের জল। [সং. √ অশ্ + রু]। ̃ .কণা বি. চোখের জলের বিন্দু। ̃ জল বি. (বাং. প্র.) অশ্রু, চোখের জল ('প্রফুল্ল কপোল বহি বহে অশ্রুজল': বিহারী)। ̃ .পাত, ̃ .বর্ষণ, ̃ .মোচন বি. চোখের জল ফেলা, ক্রন্দন, কাঁদা। ̃ পূর্ণ বিণ. চোখের জলে ভরা (অশ্রুপূর্ণ চোখ)। ̃ .বারি বি. চোখের জল। ̃ .মুখী বিণ. (স্ত্রী.) মুখ চোখের জলে ভেজা এমন; ক্রন্দনরতা। ̃ রুদ্ধ বিণ. চাপা কান্নায় রুদ্ধ, কান্নায় রুদ্ধ হয়েছে বা আটকে গিয়েছে এমন (অশ্রুরুদ্ধ কন্ঠ)। ̃ সিক্ত বিণ. চোখের জলে ভেজা। 12)
-অহ্ন
(p. 76) -ahna বি. দিন (পূর্ব, পর, অপর ও মধ্য শব্দের পরে অহন্ শব্দের এই রূপ হয (যেমন পূর্ব + অহন্=পূর্বাহ্ন, মধ্য + অহন্=মধ্যাহ্ন)। 12)
অমরু-শতক
(p. 57) amaru-śataka বি. অমরু নামে পরিচিত জনৈক কবির রচিত একশত শ্লোকে সম্পূর্ণ সংস্কৃত কাব্য। [সং. অমরু + শতক]। 4)
অনুর্বর
(p. 31) anurbara বিণ. 1 যাতে (যে জমিতে) শস্যের ফলন ভালো হয় না, শস্য উত্পাদনের শক্তি নেই এমন; 2 মরুময়। [সং. ন + উর্বর]। 8)
অবারিত
(p. 48) abārita বিণ. বারণ করা যায়নি বা বারণ করা হয়নি এমন; আটকানো হয়নি বা যায়নি এমন, মুক্ত, অবাধ (অবারিত দ্বার, অবারিত জলস্রোত)। [সং. ন + বারিত]। 4)
অব্দ
(p. 50) abda বি. 1 বত্সর, সাল (বঙ্গাব্দ, শতাব্দ); 2 মেঘ; 3 পর্বত। [সং. অব্ + দ; অপ্ + দ]। 20)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2073930
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768632
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1366016
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 721032
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 698023
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594624
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 545130
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542289

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন