Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

খাস্ত, খাস্তা1 এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  খাস্ত, খাস্তা1 এর বাংলা অর্থ হলো -

(p. 229) khāsta, khāstā1 বিণ. নষ্ট, বিকৃত।
[ফা. খস্তা]।
সাত নকলে আসল খাস্তা বারবার বা ক্রমাগত নকল হতে হতে আসল বা মূলই হারিয়ে যায় বা নষ্ট হয়ে যায়।
15)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


খোয়া2
(p. 234) khōẏā2 ক্রি. হারানো; নষ্ট করে ফেলা (কলমটাকে কীভাবে খোয়ালে? সম্মান খোয়ানো)। বিণ. হারিয়ে গেছে এমন; নষ্ট; অপহৃত (কলমটা খোয়া গেছে)। [সং. ক্ষয়িত]। খোয়া যাওয়া ক্রি. বি. হারিয়ে যাওয়া; চুরি যাওয়া। ̃ নো ক্রি. হারানো, নষ্ট করে ফেলা (সর্বস্ব খোয়ানো, মানসম্মান খুইয়েছে)। বি. বিণ. উক্ত অর্থে। 22)
খঞ্জ
(p. 221) khañja বিণ. খোঁড়া (খঞ্জ ভিখারি গান গায়)। [সং. √ খন্জ্ + অ]। বি. ̃ তা, ̃ ত্ব। 22)
খাবল
(p. 226) khābala বি. 1 হাতের খাবায় যতটা নেওয়া যায় (এক খাবল ভাত); 2 থাবা; কামড় (বাঘটা অতর্কিতে ঝাঁপিয়ে পড়ে তার ঘাড়ে খাবল দিল)। [সং. কবল]। খাবলা বি. খাবল (এক খাবলা ভাত)। ক্রি. খাবল দিয়ে ধরা, কামড়ানো (খাবলেছে)। খাবলানো বি. খাবল দিয়ে ধরা; কামড়; কামড়ে এক অংশ তুলে নেওয়া। বিণ. খাবল দিয়ে ধরা হয়েছে এমন; কামড়ানো হয়েছে এমন (খাবলানো মাংস)। ক্রি. খাবল দেওয়া। 62)
খুন
(p. 231) khuna বি. 1 হত্যা; 2 রক্ত ('জালিমের বুকে বেয়ে খুন ঝরে' নজরুল)। বিণ. আকুল ('শুনিয়া গবু ভাবিয়া হল খুন'): রবীন্দ্র)। [ফা. খুন]। মাথায় খুন চাপা (চড়া) ক্রি. বি. ক্রোধে রক্ত গরম হওয়া, প্রচণ্ড রেগে যাওয়া; অত্যন্ত উত্তেজিত হওয়া। খুন করা ক্রি. বি. হত্যা করা। খুন হওয়া ক্রি. বি. 1 নিহত হওয়া; 2 (আল.) আকুল হওয়া। খুনা.খুনি, খুনো.খুনি বি. পরস্পর হত্যা বা সাংঘাতিক মারামারি; রক্তারক্তি কাণ্ড; তুমুল ঝগড়া-বিবাদ। খুনি, খুনে বিণ. হত্যাকারী; হত্যা করতে সমর্থ বা অভ্যস্ত; (আল.) অত্যন্ত নিষ্ঠুর। বি. ওইরকম লোক। 13)
খাওয়া
(p. 224) khāōẏā ক্রি. 1 ভোজন করা, আহার করা; 2 পান করা (চা দুধ খাওয়া) ; 3 সেবন করা (হাওয়া খেতে বেরিয়েছি); 4 ভোগ করা, সহ্য করা (মার খাওয়া, গালি খাওয়া); 5 উত্কোচ বা ঘুষ নেওয়া (পয়সা খেয়েছে, ঘুষ খেয়েছে); 6 দংশন করা (সাপে খেয়েছে); 7 নষ্ট করা, কলঙ্কিত করা (চোখের মাথা খেয়েছ নাকি?) ছেলেটার মাথা খাচ্ছ কেন?); 8 গ্রাস করা (আমার সব সম্পত্তি মহাজনে খেয়েছে); 9 শেষ করা, বিনষ্ট করা (স্বামী-পুত্র খেয়ে এখন বাপের বাড়িতে এসে উঠেছে); 1 টেনে নেওয়া, শোষা (যন্ত্রটা বেশ তেল খায়) ; 11 (চুম্বন ইত্যাদি) দেওয়া (চুমু খাওয়া); 12 (আদর) পাওয়া (মায়ের আদর খাচ্ছে); 13 খাটা, উপযুক্ত হওয়া (খাপ খায় না)। বি. ভোজন। বিণ. খাওয়া হয়েছে এমন। [বাং. √খা + আ]। ̃ দাওয়া বি. পানভোজন ; আহারাদি। ̃ নো ক্রি. (অন্যকে) ভোজন বা পান করানো। বি. বিণ. উক্ত অর্থে। ̃ পরা বি. খাওয়াদাওয়াপোশাক-আশাক (আমি কারও খাওয়াপরার দায়িত্ব নিতে পারব না)। ̃ র জল. খাবার জল বি. পানীয় জল। 49)
খাবি
খেত্রি
খোঁচা2
খতিব
(p. 221) khatiba বি. খতবাপাঠক, যে খতবা পাঠ বা ঘোষণা করে। [আ. খতীব]। 63)
খচাখচ
(p. 221) khacākhaca দ্র খচ। 17)
খলিল
খোরাক
(p. 234) khōrāka বি. 1 খাদ্যদ্রব্য (গোরুর খোরাকের জন্য খরচ কি কম?); 2 খাওয়ার পরিমাণ (তার খোরাক কম)। [ফা. খুরাক্]। খোরাকি বি. খাইকরচ (খোরাকি লাগে না)। 29)
খাস-গেলাস
(p. 229) khāsa-gēlāsa বি. 1 অভ্র থেকে প্রস্তুত কাচবিশেষ; 2 উক্ত কাচ থেকে গেলাসের আকারে তৈরি শোভাযাত্রাদিতে ব্যবহৃত বাতিদান। [ইং. cutglass]। 10)
খাদক
খুবরি-খুপরি
খেলাপ
(p. 232) khēlāpa বি. অন্যথাচরণ, ব্যত্যয় (আমি কখনো কথার খেলাপ করি না)। [আ. খিলাফ্]। 43)
খোদ
(p. 234) khōda বিণ. 1 স্বয়ং (খোদ মালিকই এটা দিয়েছেন); 2 আসল (তোমাকে খোদ জিনিসই দেব)। ̃ কর্তা বি. আসল কর্তা বা মালিক; কর্তা স্বয়ং। [আ. খুদ্]। 12)
খতনা
খরিফ
(p. 224) kharipha বি. হেমন্তকালীন শস্য। বিণ. উক্ত অর্থে। [আ.]। 23)
খো-খো
(p. 234) khō-khō বি. মূলত ভারতীয়দের খোলা মাঠের খেলবিশেষ। [দেশি]। 8)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2072499
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1768112
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365532
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720866
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697715
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594407
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544634
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542196

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন