Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

দড় এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  দড় এর বাংলা অর্থ হলো -

(p. 396) daḍ় বিণ. 1 মজবুত, দৃঢ়, শক্ত (বাঁশের চেয়ে কঞ্চি দড়); 2 পটু, দক্ষ (ছেলেটি একাজে বেশ দড়)।
[ সং. দৃঢ়]।
বাঁশের চেয়ে কঞ্চি দড় (ব্যঙ্গে) যে কৃশ বা রোগা তারই আস্ফালন বেশি।
17)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


দিল্লিকা ল়ড্ডু
(p. 408) dillikā l়ḍḍu বি. 1 দিল্লিতে তৈরি মিঠাইবিশেষ; 2 (আল.) যে বস্তু পেলে লোকে নিরাশ বা অনুতপ্ত হয়, আবার না পেলেও হতাশ হয়। [হি.]। 42)
দেবা
(p. 421) dēbā বি. (ব্যঙ্গে) স্বামী; পুরুষ ('যেমন দেবা তেমনি দেবী': দীন)। [সং. দেব + বাং. আ (তুচ্ছার্থে)]। 6)
দেহলি, (বর্জি) দেহলী
(p. 421) dēhali, (barji) dēhalī বি. 1 বারান্দা, দাওয়া, ঘরের সামনের রক; 2 চৌকাঠ, গোবরাট; টৌকাঠের উপরের বা নীচের কাঠ। [সং. দেহ + √ লা + ই]। 43)
দশানন
(p. 401) daśānana বি. (দশটি মস্তকবিশিষ্ট) রাক্ষসরাজ রাবণ। [সং. দশ + আনন]। 12)
দমক2
(p. 398) damaka2 বি. 1 আকস্মিক বেগ, প্রবল ধাক্কা (ঝড়ের দমক, কাশির দমক); 2 চমক, চমকানো (বিজুলি-দমকে)। [হি. দমক]। 12)
দ্বেষ
দক্ষিণা1
দূতাবাস
দ্বাচত্বারিংশ
দেখনাই
(p. 419) dēkhanāi বি. বাইরের চালচলন বা আকারপ্রকার (শুধু দেখনাই ভালো হলেই চলবে না)। [বাং. দেখন + আই]। 13)
দূর
(p. 416) dūra বি. 1 ব্যবধান, অন্তর (কত দূর?); 2 দূরবর্তী স্হান, নিকট নয় এমন দেশ বা স্হান (দূর থেকে দেখা, 'দূরের বন্ধু': রবীন্দ্র); 3 অবিষয় (ভালো খেলা দূর থাক, সে তো খেলেই না)। বিণ. 1 অনিকট, কাছের নয় এমন ('দূরদেশী সেই রাখাল ছেলে': রবীন্দ্র); 2 ব্যাপক, গভীর (দূরদৃষ্টি); 3 বিস্তৃত (দূরপথ); 4 বিতাড়িত, বহিষ্কৃত (বাড়ি থেকে দূর করা, আপদ দূর হয়েছে); 5 অপগত, দূরীভূত (বিপদ দূর হয়েছে)। অব্য. ঘৃণা লজ্জা বিরক্তি অবিশ্বাস অসম্মতি প্রভৃতি ভাবপ্রকাশক (দূর ছাই, দূর দূর, ভালো লাগে না)। [সং. দূর + √ ই + র]। দূর করা ক্রি. বি. বিতাড়িত বহিষ্কৃত বা দূরীভূত করা (ময়লা দূর করা, অশিক্ষা দূর করা, রোগ দূর করা)।̃ গ, ̃ গামী (-মিন্) বিণ. দূরে গমন করে এমন। স্ত্রী. ̃ গামিনী। দূর-ছাই করা ক্রি. বি. অবজ্ঞা করা (এটা কিন্তু দূর-ছাই করার মতো জিনিস নয়)। ̃ ত (-তস্), (বর্জি.) ̃ তঃ অব্য. ক্রি-বিণ. দূর থেকে। ̃ তা, ̃ ত্ব বি. ব্যবধান; পার্থক্য। ̃ দর্শন বি. 1 দূর থেকে নিরীক্ষণ; 2 যে যন্ত্রের সাহায্যে দূরের বস্তু দেখতে পারা যায়, television; 3 পরিণামদর্শন, দূরদৃষ্টি। ̃ দর্শী (-দর্শিন্) বিণ. পরিণামদর্শী, বিচক্ষণ, যার ভবিষ্যদ্দৃষ্টি আছে। বি. ̃ দর্শিতা। দূর দূর অব্য. (বিতাড়নসূচক বা বিরক্তি ইত্যাদি সূচক) দূর হও, ছি ছি। ̃ দূরান্ত বি. বহু দূরবর্তী স্হান। ̃ দৃষ্টি বি. ভবিষ্যদ্দৃষ্টি। ̃ বর্তী (-র্তিন্) বিণ. দূরে অবস্হিত, দূরস্হ (দূরবর্তী দেশ)। বি. ̃ বর্তিতা। স্ত্রী. ̃ বর্তিনী। ̃ বীক্ষণ, ̃ বিন বি. দূরের বস্তু স্পষ্টভাবে দেখবার যন্ত্রবিশেষ, telescope. ̃ ভাষ বি. যে যন্ত্রের সাহায্যে দূরবর্তী স্হান থেকে কথা বলা ও শোনা যায়, telephone. ̃ শ্রুত বিণ. দূর থেকে ভেসে এসে শ্রুত হচ্ছে এমন, দূরের কথা বা শব্দ শোনা যাচ্ছে এমন। ̃ স্হ, ̃ স্হিত বিণ. দূরের, দূরবর্তী। ̃ হি ক্রি-বিণ. (ব্রজ.) দূরে। দূর হোক অব্য. বিরক্তিপ্রকাশক উক্তি। দূরাগত বিণ. দূর থেকে আগমনকারী বা আগত (দূরাগত ধ্বনি)। দূরান্তর বি. বহুদূরব্যাপী ব্যবধান। দূরিত বিণ. দূর করা হয়েছে এমন (বিপদ দূরিত হয়েছে)। দূরীকরণ বি. বিতাড়ন, অপসারণ, বহিষ্কার, সরানো। দূরী-কৃত বিণ. বিতাড়িত, অপসৃত, সরানো হয়েছে এমন, বহিষ্কৃত। দূরী-ভবন বি. অপসরণ; বিতাড়িত হওয়া, বহিষ্কৃত হওয়া। দূরী-ভূত বিণ. অপসৃত, বিতাড়িত, বহিষ্কৃত। 64)
দাদন
(p. 402) dādana বি. অগ্রিম প্রদত্ত মূল্য বা মূল্যের অংশ, আগাম দেওয়া টাকা, বায়না (নীলের দাদন)। [ফা. দাদন]। ̃. দার বি. দাদনদাতা। দাদনি বি. দাদন। বিণ. দাদন দেওয়া হয়েছে এমন (দাদনি চাষ)। 64)
দগ্ধ
(p. 396) dagdha বিণ. 1 পোড়া, পুড়ে গেছে এমন (দগ্ধ কাঠ); 2 আগুনের তাপে ঝলসানো হয়েছে এমন (দগ্ধ মাংস); 3 আগুনে ঝলসে গেছে এমন (দগ্ধ হাত); 4 উত্তপ্ত (দগ্ধ লোহা); 5 (আল.) যন্ত্রণাগ্রস্ত, সন্তপ্ত (দগ্ধ হৃদয়, দগ্ধ চিত্ত); 6 (আল.) হতভাগ্য (দগ্ধ কপাল)। [সং. √ দহ্ + ত]। দগ্ধিকা বি. পোড়া ভাত। দগ্ধী-কৃত বিণ. দগ্ধ করা হয়েছে এমন। দগ্ধী-ভূত বিণ. পুড়ে গেছে এমন। 11)
দাখিলা
দুষ্কৃত
দোয়ার, দোয়ারকি
(p. 421) dōẏāra, dōẏāraki যথাক্রমে দোহারদোহারকি -র চলিত রূপ। 101)
দোমনা
(p. 421) dōmanā দ্র দু। 96)
দম্পতি
(p. 398) dampati বি. স্বামীস্ত্রী. (রাজদম্পতি, কবিদম্পতি)। [সং. জায়া + পতি]। 30)
দীপক
দরদ2
(p. 399) darada2 বি. 1 সমবেদনা (পরস্পরের প্রতি দরদ); 2 দয়া, মমতা (প্রাণে এতটুকু দরদ নেই); 3 ব্যথা, যন্ত্রণা (সারা গায়ে দরদ)। [ফা দর্দ]। 18)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071285
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767712
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365119
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720684
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697436
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594223
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544205
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542068

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন