Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

দ্বার এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  দ্বার এর বাংলা অর্থ হলো -

(p. 426) dbāra বি. 1 প্রবেশ করার বা বাইরে বেরোবার পথ; 2 দরজা।
[সং. √ দ্বারি + অ]।
দেশ,প্রান্ত
বি. দরজার কাছের জায়গা, দরজার পাশ।
পাল,রক্ষক,রক্ষী
(-ক্ষিন্), দ্বারী (-রিন্) বি. দারোয়ান।
রোধ বি. দরজা বন্ধ করা; পথ আগলে দাঁড়ানো (দ্বাররোধ করা)।
স্হ বিণ. 1 দ্বারদেশে উপনীত; 2 (আল.) সাহায্যপ্রার্থী (অবশেষে তাঁর দ্বারস্হ হলাম)।
দ্বারাধ্যক্ষ বি. দ্বাররক্ষী, দারোয়ান।
দ্বারিক বি. দাররক্ষী, দারোয়ান।
16)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


দোর্দণ্ড
দাড়া
(p. 402) dāḍ়ā বি. 1 বড় দাঁত বা হুল; 2 কাঁকড়া বা চিংড়ির দাঁতযুক্ত লম্বা ঠ্যাং। [সং. দাঢ়া]। 52)
দম্ভোক্তি
(p. 399) dambhōkti বি. বড়াই, অহংকারসূচক উক্তি। [সং. দম্ভ + উক্তি]। 2)
দ্রুত
দুর্গাধি-পতি
দ্বাবিংশ
(p. 426) dbābiṃśa বিণ. 22 সংখ্যক। [সং. দ্বাবিংশতি + অ]। ̃ তি বি. বিণ. 22 সংখ্যা বা সংখ্যক, বাইশ। ̃ তি.তম বিণ. 22 সংখ্যক। স্ত্রী. ̃ তি.তমী। 15)
দলা2
(p. 400) dalā2 ক্রি. 1 দলন বা মর্দন করা, মাড়ানো (পায়ে দলা); 2 দমন বা পীড়ন করা। বি. উক্ত সব অর্থে। বিণ. দলিত (পায়ে-দলা ঘাস)। [সং. দল্ + বাং. আ]। দলাই-মলাই বি. অঙ্গমর্দন, সংবাহন, শরীর মাসাজ। 23)
দর2
দুরমো, দুরমা
দ2
(p. 395) da2 বি. দহ, জলাভূমি, গর্ত ('পেটে পড়ল দ': দ্বি.রা)। [দহ দ্র]। দয়ে মজানো ক্রি. বি. 1 নদীগর্ভের গর্তে ডুবানো; 2 (আল.) বিপদে ফেলা, সর্বনাশ করা। 3)
দম-কল
দোহারা
(p. 425) dōhārā বিণ. 1 দ্বিগুণ; 2 দুই ভাঁজ বা দুই খেই বা দুই প্রস্হ বুনন আছে এমন (দোহারা সুতো); 3 রোগাও নয় আবার মোটাও নয় এমন, মাঝারি গড়নবিশিষ্ট (দোহারা চেহারা)। [বাং. দো (দুই) + হার + আ]। 23)
দূরেক্ষণ
(p. 416) dūrēkṣaṇa বি. দূরদর্শন, television. [সং. দূর + ঈক্ষণ]। 65)
দেনা
(p. 419) dēnā বি. 1 ধার, কর্জ (দেনা শোধ করেছি); 2 দেয় অর্থ (দেনা-পাওনা); 3 টাকাপয়সা ইত্যাদি দেওয়া (লেনা-দেনা)। [আ. দয়েন্]। ̃ দার, দেন-দার বি. বিণ. ঋণী, খাতক, যে ধার করেছে। দেনা-পাওনা বি. 1 দেয় ও প্রাপ্য অর্থ; 2 দেয় ও প্রাপ্যের হিসাবনিকাশ। 23)
দুরধি-গম্য, দুরধি-গম
দ্বারবান
(p. 426) dbārabāna বি. দারোয়ান, দ্বারী। [তু. সং. দ্বার; ফা. দর্ওয়ান্]। 18)
দিদা
দুরাপ
(p. 413) durāpa বিণ. পাওয়া যায় না এমন, দুষ্প্রাপ্য, দুর্লভ। [সং. দুর্ + √ আপ্ + অ]। 27)
দুয়ার, (কথ্য) দুয়োর
(p. 411) duẏāra, (kathya) duẏōra বি. 1 দরজা (দুয়ার বন্ধ করো); 2 গৃহের প্রবেশ পথ, গৃহমুখ ('আমি যখন তাঁর দুয়ারে ভিক্ষা নিতে যাই': রবীন্দ্র)। [সং. দ্বার]। দুয়ারি বি. দৌবারিক, দ্বাররক্ষক। দুয়ারে হাতি বাঁধা ক্রি. বি. প্রচুর ঐশ্বর্যশালী হওয়া। 40)
দেওয়া
(p. 419) dēōẏā ক্রি. 1 প্রদান করা (টাকা দেওয়া, ভাত দাও, জল দাও); 2 দান বা বিতরণ করা (ভিক্ষা দেওয়া); 3 জোগানো (ভাত-কাপড় দেওয়া); 4 বিবাহাদিতে সম্প্রদান করা (মেয়ে দেওয়া); 5 বিসর্জন করা (দেশের জন্য প্রাণ দিয়েছেন); 6 সিঞ্চন করা (গাছে জল দেওয়া); 7 মিশ্রিত করা, মিশানো (দুধে জল দেওয়া); 8 আরোপ করা (বদনাম দেওয়া); 9 স্হাপন করা, প্রতিষ্ঠিত করা, গড়ে তোলা (দালান দেওয়া); 1 মেলে দেওয়া (জামাকাপড় রোদে দেওয়া); 11 নির্মাণ করা (বেড়া দেওয়া, পাঁচিল দেওয়া); 12 অঙ্গে ধারণ করা, পরিধান করা (জামা গায়ে দেওয়া, চোখে চশমা দেওয়া); 13 উত্সর্গ করা (পূজা দেওয়া, বলি দেওয়া, ডালি দেওয়া); 14 উত্পাদন করা (গাছের ফল দেওয়া, ছাগলটা দুটো বাচ্চা দিয়েছে); 15 প্রয়োগ করা (গানে সুর দেওয়া, ছবিতে রং দেওয়া); 16 নিক্ষেপ করা (দৃষ্টি দেওয়া, টাকাগুলো জলে দিলে); 17 সংলগ্ন বা স্পৃষ্ট করা (এখানে পা দিয়ো না, জিনিসে হাত দিয়ো না); 18 আটকানো, বন্ধ করা (দুয়ার দাও, খিল দেওয়া হয়নি); 19 ন্যস্ত করা (দায়িত্ব দেওয়া, কাজের ভার দেওয়া); 2 লেখা বা আঁকা (চিঠিতে তারিখ দেওয়া, কপালে ফোঁটা দেওয়া, এখানে একটা কমা দাও); 21 প্রেরণ করা (চিঠি ডাকে দাও, ছেলেকে স্কুলে দিয়ে আসি); 22 ভরতি করা (ছেলেকে কোন স্কুলে দিলে?); 23 নিযুক্ত করা (আমাকে একটা কাজ দিন); 24 জ্ঞাপন করা (তাকে একটা খবর দাও, ধন্যবাদ দাও, তার কাছে গিয়ে নিজের পরিচয় দিয়ো); 25 মঞ্জুর করা (ছুটি দেওয়া); 26 অনুমতি দেওয়া, বাধা না দেওয়া (একটু শুনতে দাও, পালাতে দিয়ো না, ঘুমোতে দাও); 27 বপন করা (জমিতে বীজ দেওয়া); 28 ঢোকানো (গলায় আঙুল দিয়ে বমি); 29 রাখা (ও কথা বাদ দাও, এখানে ফাঁক দাও); 3 ক্ষমতা বা যোগ্যতা দেখানো (তোমাকে যোগ্যতার পরীক্ষা দিতে হবে); 31 মিশানো (তালে তাল দেওয়া); 32 অনুষ্ঠান করা বা নির্বাহ করা (ছেলের ভাত দেওয়া, বিয়ে দেওয়া); 33 সঞ্চার করা ('বল দাও মোরে বল দাও, প্রাণে দাও মোর শকতি': রবীন্দ্র); 34 মারা, জোরে লাগানো, জোরে ঘর্ষণ করা (ঝাড়ু দেওয়া, থাপ্পড় দেওয়া)। বিণ. উক্ত সব অর্থে ('মায়ের দেওয়া মোটা কাপড়': জল-দেওয়া দুধ; দুয়ার-দেওয়া ঘর)। বি. উক্ত সব অর্থে (দেওয়া-থোওয়া; পরীক্ষা দেওয়া আর শেষ হবে না)। [সং. √ দা]। ̃ নো ক্রি. অপরের দ্বারা প্রদান করানো (গাছে জল দেওয়ানো হয়েছে; উনুনে আগুন দেওয়ানো)। বি. বিণ. উক্ত অর্থে। দিয়ে দেওয়া ক্রি. পুরোপুরি দেওয়া (এমন জিনিসটা ওকে দিয়ে দিলে?)। 2)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2069411
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767055
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364206
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720365
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697079
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593947
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543060
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541896

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন