Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ফুত্-কার এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ফুত্-কার এর বাংলা অর্থ হলো -

(p. 567) phut-kāra বি. 1 ফুঁ ('ফুত্কারে নেভাল প্রদীপ'); 2 ফুঁ দেওয়া; 3 ফুস ফুস শব্দ।
[সং. ফুত্ + √ কৃ + অ]।
12)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


ফান-টুস
(p. 564) phāna-ṭusa দ্র ফান্টুস। 17)
ফেলা
(p. 569) phēlā ক্রি. বি. 1 নিক্ষেপ করা, পতিত করা, ঢালা (জঞ্জাল ফেলা, জল ফেলা); 2 ক্ষেপণ করা, ছোড়া (জাল ফেলা); 3 চুকানো, শেষ করা (বই পড়ে ফেলা, খেয়ে ফেলা, মিটিয়ে ফেলা); 4 খাটানো, বিনিয়োগ করা (ব্যাবসায় বহু টাকা ফেলেছে); 5 বর্জন করা (আমাকে ফেলে যেয়ো না, ছাতাটা ফেলে গেলে যে); 6 ত্যাগ করা (বাড়িঘর ফেলে কোথায় যাব?); 7 স্হাপন করা (পা ফেলা); 8 অমান্য বা অগ্রাহ্য করা (তাঁর কথা ফেলতে পারব না); 9 হঠাত্ কিছু করা (কথাটা শুনে ফেলল); 1 নির্ধারিত করা (পরীক্ষার তারিখ ফেলা); 11 অপব্যয় করা (টাকাগুলো ফেলে দিলে); 12 মোচন করা (নিশ্বাস ফেলা)। বিণ. পরিত্যক্ত, বর্জিত (ফেলা টাকা, ফেলা ভাত); নিক্ষিপ্ত (ফেলা জাল); বাদ দেওয়া হয়েছে এমন (অনেক জিনিস ফেলা গেছে)। [ হি. ফেকা]। ̃ ছড়া, ̃ ফেলি বি. অযত্নে ছড়ানো; অপব্যয় (বহু জিনিস ফেলাছড়া করেছে)। ফেলে ছড়িয়ে ক্রি-বিণ. অযত্নে ছড়িয়ে, অপব্যয় করে (ওরা বড়োলোক, ফেলে ছড়িয়ে মানুষ হয়েছে)। 21)
ফুটানি, (কথ্য) ফুটুনি
(p. 567) phuṭāni, (kathya) phuṭuni বি. 1 অশোভন বাবুগিরি বা জাঁক (হাতে দুটো পয়সা পেয়েই ফুটানি শুরু করেছে); 2 অশোভন অহংকার বা বড়াই (অত ফুটানি কোরো না, তোমার ক্ষমতা জানা আছে)। [সং. √ স্ফুট্ বাং. √ ফুট্ + আনি]। ̃ রাম বি. 1 হামবড়া বা দেমাকি লোক; 2 অশোভনভাবে বাবুগিরি করে এমন লোক। 8)
ফেট্টি
(p. 567) phēṭṭi বি. 1 ফেটি, কাপড়ের পটি বা ফালি, ব্যাণ্ডেজ (মাথায় ফেট্টি বাঁধা); 2 পাগড়ি। [ফেটি দ্র]। 46)
ফাল্গুন
ফোসকা, (বর্জি.) ফোস্কা
ফিল্ডিং
ফুলকারি
(p. 567) phulakāri দ্র ফুল। 22)
ফর-মায়েশ, ফর-মাশ
(p. 560) phara-māẏēśa, phara-māśa বি. 1 আদেশ, হুকুম; 2 তৈরি করার জন্য বা জোগান দেবার জন্য নির্দেশ, অর্ডার (ক্রমাগত চায়ের ফলমাশ)। [ফা. ফরমায়শ্]। ফর-মায়েশি, ফর-মাশি বিণ. তৈরি করার জন্য বা জোগান দেবার জন্য ফরমায়েশ করা হয়েছে এমন, অর্ডারি (ফরমায়েশি মাল)। 44)
ফ্যাচ-ফ্যাচ
(p. 570) phyāca-phyāca বি. বিরক্তিকর বাচালতা বা ক্রমাগত বকবক বা বাজে বকা (কানের কাছে ফ্যাচফ্যাচ কোরো না)। [দেশি, ধ্বন্যা.]। 27)
ফটো, ফোটো
ফৌজ
(p. 570) phauja বি. সৈন্যদল। [আ. ফউজ]। ̃ দার বি. সেনাপতি; কোতোয়াল; আঞ্চলিক শাসনকর্তা। [আ. ফউজ + ফা. দার]। ̃ দারি বি. ফৌজদারি মামলা। বিণ. মারপিট খুনজখম ইত্যাদি সম্বন্ধীয়। [আ. ফউজ + ফা. দার + বাং. ই]। ফৌজি বিণ. সামরিক, জঙ্গি (ফৌজি বিমান, ফৌজি আক্রমণ)। 23)
ফতে
(p. 560) phatē বি. 1 জয়; 2 সিদ্ধি। বিণ. 1 সিদ্ধ, হাসিল (কাম ফতে হওয়া); 2 বিজিত (যুদ্ধ ফতে হয়েছে, লড়াই ফতে হয়েছে)। [আ. ফতহ্]। 29)
ফুঁক
ফিক1
ফাঁকি
ফুস
(p. 567) phusa বিণ. (কথ্য) অদৃশ্য, অসার, কিছুই নেই এমন (এতগুলো টাকা এরই মধ্যে ফুস হয়ে গেল?)। [ধ্বন্যা.]। 30)
ফিরতি
(p. 565) phirati বিণ. ফেরত এসেছে এমন (ফিরতি টাকা)। বি. 1 যা ফিরেছে (পাঁচ টাকা ফিরতি); 2 প্রত্যাগমন (ফিরতির পথে); 3 ফেরবার সময় (ফিরতিতে যাব)। ক্রি-বিণ. ফেরবার সময়ে (দেশ থেকে ফিরতি ওখানেও যাব)। [বাং. √ ফির্ + অতি]। 25)
ফকির
(p. 560) phakira বি. 1 মুসলমান সাধু; 2 (সচ. মুসলমান) ভিক্ষুক; 3 (আল.) ভিখারি, অতি দরিদ্রনিঃস্ব ব্যক্তি (পথের ফকির, কাল রাজা আজ ফকির)। [আ. ফকীর]। ফকিরি বি. ফকিরের বৃত্তি বা ভাব। বিণ. ফকিরসংক্রান্ত (ফকিরি চালচলন)। ফকিরা মালা, ফকরে মালা বি. ফকিরের জপমালা। 6)
ফুটন্ত
(p. 565) phuṭanta বিণ. 1 আগুনের তাপ ফুটছে এমন (ফুটন্ত দুধ); 2 প্রস্ফুটিত হচ্ছে এমন (ফুটন্ত গোলাপ)। [বাং. √ ফুট্ + অন্ত]।
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2070223
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767372
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364601
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720493
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697253
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594062
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543719
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541973

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন