Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

ময়ান এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  ময়ান এর বাংলা অর্থ হলো -

(p. 685) maẏāna বি. 1 ময়দা মাখার সময় তাতে যে ঘি মিশানো হয়; 2 ময়দায় ঘিয়ের মিশেল।
[দেশি.]।
19)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


মাধুরী
(p. 692) mādhurī বি. 1 মাধুরি মধুরতা; সৌন্দর্য কোমল ও মধুর ভাব (মনের মাধুরী)। [সং মধুর + অ + ই]। 137)
মালশি
(p. 700) mālaśi বি. ছোট মালশা। [বাং. মালশা + ই]। 72)
মরাই
মন্দর
ম-কার
(p. 675) ma-kāra বি. ম-অক্ষর। পঞ্চ দ্র। 22)
মানদণ্ড
(p. 698) mānadaṇḍa বি. দ্র মান2। 15)
মূক
(p. 712) mūka বিণ. 1 বাক্শক্তিহীন, বোবা ('মুক মুখে দিতে হবে ভাষা': রবীন্দ্র); 2 বিমুঢ়, হতবাক (বিস্ময়ে মুক হওয়া) [সং. √ মূ + ক]। 66)
মাতুঃষ্বসা
মৌজা
(p. 719) maujā বি. 1 গ্রাম বা গ্রামের সমষ্টি; 2 পরগণার বিভাগ বা অংশ। [আ. মৌজআ]। 54)
মুকি
(p. 707) muki বি. 1 অঙ্কুর; 2 কলাগাছের নতুন চারা, তেউড়। [দেশী]। 29)
মন1
(p. 676) mana1 বি. 1 চিত্ত অন্তর অন্তঃকরণ (মনে ব্যথা পাওয়া, মনে লেগেছে); 2 বিবেচনা; 3 ধারণা, বোধ (একথা আমার মনে হয় না); 4 স্মৃতি, স্মরণ (মনে নেই); 5 প্রবৃত্তি, ইচ্ছা (ময় চায় না); 6 মনোযোগ, অভিনিবেশ একাগ্রতা (পড়ায় মন নেই); 7 নিষ্টা, আন্তরিকতা (মন দিয়ে কাজ করা); 8 সংকল্প (তীর্থে যেতে মন করেছি)। [ সং. মনস্]। মন ওঠা ক্রি. বি. আশ বা আশা মেটা, তৃপ্তি হওয়া (এত পেয়েও মন উঠছে না?)। মন করা ক্রি. বি. সংকল্প করা; ইচ্ছা করা। মন কাড়া ক্রি. বি. মুগ্ধ বা আকৃষ্ট করা (জিনিসটা তার মন কেড়েছে)। মন কেমন-করা ক্রি. বি. অস্হির বা ব্যাকুল হওয়া। মন খারাপ করা ক্রি. বি. মনে কষ্ট পাওয়া, দুঃখিত হওয়া; বিষণ্ণ হওয়া। মন খুলে বলা, মন খোলা ক্রি. বি. অকপটে মনের কথ্য বলা। ̃ .খোলা বিণ. সরল; অকপট। ̃ .গড়া বিণ. কাল্পনিক; অবাস্তব; অলীক (মনগড়া গল্প)। ̃ .চোর, ̃.চোরা বি. যে মনকে মুগ্ধ করে; প্রেমিক। মন জানা ক্রি. বি. অন্যের অন্তরের কথা বা ভাব জানতে পারা। মন জোগানো ক্রি. বি. মনের মতো করে কাজ করা বা তদ্রূপ কাজ করে খুশি করা। মন টলা ক্রি. বি. বিচলিত হওয়া। মন টানা ক্রি. বি. আকৃষ্ট করা। মন দেওয়া ক্রি. বি. 1 মনোনিবেশ করা, মনোযোগ দেওয়া; 2 ভালোবাসা (এরই মধ্যে তাকে মন দিয়ে ফেলেছ ?)। মন থেকে ক্রি-বিণ. 1 আন্তরিকভাবে (মন থেকে ভালোবাসি); 2 কল্পনাবলে (মন থেকে গল্প বানানো); 3 স্মৃতি থেকে (মন থেকে বলো)। মন দেওয়া-নেওয়া বি. ভালোবাসাবাসি, হৃদয় বিনিময়, পরস্পর ভালোবাসার বিনিমন। ̃ .পবন বি. মনোরূপ প্রাণবায়ু। ̃ .পছন্দ বিণ, মনোমতো, মনঃপূত। মন বসা, মন লাগা ক্রি. বি. ভালো লাগা। মন ভোলানো ক্রি. বি. মুগ্ধ করা। মন মজা ক্রি. বি. কোনোকিছু ভালো লাগলে তাতে ডুবে যাওয়া বা তাই নিয়ে থাকা ('আমার মন মজেছে সেই গভীর': রবীন্দ্র)। ̃ .মরা বিণ. বিষণ্ণ, বিমর্ষ। মন মাতানো ক্রি. বি. আনন্দিত করা বা মুগ্ধ করা মন মানা ক্রি. বি. প্রবোধ পাওয়া ('আমার মন মানে না': রবীন্দ্র)। মন রাখা ক্রি. বি. অপরকে খুশি করা (কারও মনে রেখে কথা বলে না) ̃ .রাখা বিণ. সন্তুষ্ট করে এমন: খুশি করতে চায় এমন (মনরাখা কথা)। মন লাগা ক্রি. বি. উত্সাহ পাওয়া; ভালো লাগা (কাজে মন লাগে না)। মন সরা ক্রি. বি. ইচ্ছা হওয়া, প্রবৃত্তি হওয়া; ভালো লাগা। মন হওয়া ক্রি. বি. ইচ্ছা হওয়া (যেতে মন হল)। মনে করা ক্রি. বি. 1 স্মরণ করা (গানটা মনে করতে পারছি না); 2 ধারণ করা, বোধ করা (মনে কোরো না আমি বোকা); 3 কল্পনা করা ('মনে করো, যেন বিদেশ ঘুরে'; রবীন্দ্র)। মনে জাগা ক্রি. বি. স্মরণ হওয়া, মনে উদিত হওয়া; খেয়াল হওয়া। মনে জানা ক্রি. বি. অনুভব করা (মনে জানি সে আসবে)। মনে থাকা ক্রি. বি. স্মরণ থাকা। মনে দাগ কাটা ক্রি. বি. মনে প্রভাব বিস্তার করা স্মৃতিতে থেকে যাওয়া। মনে ধরা ক্রি. বি. পছন্দ হওয়া মনে পড়া ক্রি. বি. স্মরণ হওয়া। মনে পুষে রাখা ক্রি. বি. মনের মধ্যে (হিংসা, রাগ ইত্যাদি) গোপন রাখা। মনে-প্রাণে ক্রি-বিণ. একান্তভাবে, 'আন্তরিকভাবে। মনে মনে ক্রি-বিণ. নিজের মনের মধ্যে এবং অন্যের অজ্ঞাতে; কল্পনায়। মনে রাখা ক্রি. বি. স্মরণ রাখা। মনে হওয়া ক্রি. বি. 1 ধারণা হওয়া, অনুভব করা (মনে হয় বৃষ্টি হবে); 2 ইচ্ছা হওয়া (মনে হল, তাই চলে এলাম)। মনের আগুন (আল.) শোকদুঃখাদি থেকে উত্পন্ন মানসিক যন্ত্রনা বা ক্রোধ। মনের কালি, মনের ময়লা বিদ্বেষ; মনোমালিন্য (মনের কালি ঘুচিবে না)। মনের জোর মনোবল, আত্মবিশ্বাস। মনের ঝাল মিটানো ক্রি. বি. মনে পুষে রাখা রাগ প্রকাশ করা। মনের বিষ গোপন বিদ্বেষ, হিংসা। মনের মানুষ পছন্দসই লোক, প্রীতির পাত্র। মনের মিল সদ্ভার বা ঐক্য। 99)
মানচিত্র
(p. 698) mānacitra দ্র মান2। 11)
মোটা
(p. 718) mōṭā বিণ. 1 মাংসল, মেদবহুল (মোটা শরীর); 2 স্হূল, পুরু (মোটা কাপড়); 3 সরু বা মিহির বিপরীত (মোটা চাল); 4 ভারী (মোটা গলা); 5 ভোঁতা (মোটা বুদ্ধি); 6 অনেক, অধিক (মোটা লাভ, মোটা মাইনে, মোটা টাকা); 7 সহজ, সাধারণ (মোটা হিসাব); 8 নিপুণতাহীন, অসূক্ষ্ম (মোটা কাজ)।[দেশি]। ̃ নো ক্রি. বি. মোটা হওয়া, স্হূলাঙ্গ হওয়া (সে খুব মুটিয়েছে)। ̃ .মাথা বিণ. নির্বোধ, স্হূলবুদ্ধি। ̃ .সোটা বিণ. হৃষ্টপুষ্ট। 22)
মধু-মেহ
মিছি-মিছি
(p. 704) michi-michi বি. ক্রি-বিণ. অনর্থক, অকারণে। [মিছা দ্র]। 21)
মেছুয়া
(p. 714) mēchuẏā কথ্য. মেছো বি. 1 মাছবিক্রেতা; 2 জেলে। বিণ. 1 মাছসম্বন্ধীয়; 2 যেখানে মাছ বিক্রি হয় এমন (মেছোবাজার, মেছুয়া হাটা); 3 মাছ খায় এমন (মেছো কুমির)। [বাং. মাছ + উয়া ও]। স্ত্রী. ̃ নি, মেছুনি। ̃ .ঘেরি বি. মাছ-চাষের জন্য নদী খাল ইত্যাদির যে অংশ ঘিরে রাখা হয়। 35)
মুয়াজ্জিন, মুয়াজ্জিম
মথা
(p. 676) mathā ক্রি. (কাব্যে) মথন করা, দলিত করা। [সং √ মথ্ + বাং. আ]। 76)
মনসিজ
(p. 676) manasija বি. মদন, কামদেব। [সং. মনসি √ জন্ + অ]। 117)
মোড়
(p. 718) mōḍ় বি. বাঁক (রাস্তার মোড়)। [সং. মুণ্ড]। 25)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2069305
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767013
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1364169
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720345
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697060
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 593926
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 543037
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 541887

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন