Dictionary

Bangla to Bangla

Dictionary

Bangla to English

Dictionary

English to Bangla

অনির্বেদ এর বাংলা অর্থ

অভিধানটি ব্যবহার করার জন্য আপনাকে ধন্যবাদ।  অনির্বেদ এর বাংলা অর্থ হলো -

(p. 25) anirbēda বিণ. অনুতাপহীন, গ্লানিহীন ('অনির্বেদ অটহাসি হেসে': সু. দ.)।
[সং. ন + নির্বেদ]।
55)
আমরা লক্ষ লক্ষ ব্যবহারকারীকে বিনামূল্যে এই অনলাইন পরিষেবা দিয়ে আসছি- যাতে তারা খুব সহজে এবং দ্রুত তাদের জ্ঞানভান্ডারে আরও কিছু নতুন শব্দ যোগ করতে পারে...


 


Write your word as a bangla and click to search button for the meaning of bangla.


অদরকারি
(p. 14) adarakāri বিণ. দরকারী বা কাজের নয় এমন (অদরকারি জিনিসে ঘর বোঝাই হয়ে আছে)। [বাং. অ+ফা. দর্কার+বাং. ই]।
অপ-প্রচার
(p. 34) apa-pracāra বি. 1 অন্যায় বা অসত্য প্রচার; 2 হীন উপায়ে কোনো কিছু অন্যের কাছে প্রচার বা জ্ঞাপন। [সং. অপ + প্রচার]। 104)
অনাবৃত্তি
(p. 24) anābṛtti বি. 1 পুনরাবৃত্তি না হওয়া; পুনরায় না হওয়া; 2. পুনরায় না আসা; 3 অনভ্যাস। [সং. ন + আবৃত্তি]। 31)
অপাক
(p. 40) apāka বি. অজীর্ণ রোগ; অপক্ক অবস্হা। বিণ. অজীর্ণ; অপক্ক। [সং. ন + পাক]। 2)
অভি-গম, অভি-গমন
(p. 50) abhi-gama, abhi-gamana বি. 1 অভিমুখে গমন, কোনো কিছুর দিকে যাওয়া; 2 যৌন সম্ভোগ; 3 প্রত্যুদ্গমন; 4 প্রাপ্তি; 5 আশ্রয়। [সং. অভি + √ গম্ + অ, অন]। বিণ. অভি-গত। অ-.গম্য বিণ. যৌনসম্ভোগ করা যায় এমন; অভিমুখে বা কোনোকিছুর দিকে যাওয়া যায় এমন। অভি-গামী (-মিন্) বিণ. অভিমুখে যায় এমন, অভিমুখে গমনকারী। স্ত্রী. অভি-গামিনী। 75)
অরণ
অনু-শয়
অনূদিত
(p. 32) anūdita বিণ. 1 অনুবাদ করা হয়েছে এমন, ভাষান্তরিত; 2 পরে বলা হয়েছে এমন; পরে উক্ত। [সং. অনু + √ বদ্ + ত]। 14)
অশ্বপাল, অশ্বমুখী, অশ্বমেধ, অশ্বযান
(p. 66) aśbapāla, aśbamukhī, aśbamēdha, aśbayāna দ্র অশ্ব। 20)
অফল
(p. 43) aphala বিণ. ফল নেই এমন, নিষ্ফল; ব্যর্থ (অফল পরিশ্রম)। (আ. বাং.) বি. ফল নয় (অ-ফল)। [সং. ন + ফল]। ̃ দায়ক, ̃ প্রসূ বিণ. কোনো ফল দেয় না এমন; নিষ্ফল, ব্যর্থ; অনর্থক। 15)
অভাবী
অসমসাহস, অসমসাহসী
(p. 70) asamasāhasa, asamasāhasī দ্র অসম। 14)
অধ্যক্ষ
অলক্ত, অলক্তক
(p. 62) alakta, alaktaka বি. আলতা, লাক্ষারস ('রক্ত-অলক্তক ধৌত পায়ে': রবীন্দ্র)। [সং. ন্ + রক্ত (=লক্ত) + স্বার্থে ক]। অলক্ত-রাগ বি. আলতার রং দাগ বা আভা। 40)
অবহু, অবহুঁ
(p. 46) abahu, abahu অব্য. (ব্রজ.) এখন, এখনও ('অবহু রাজপথে পুরজন জাগি': বিদ্যা.)। [ব্রজ. অব (=এখন) + হু, হুঁ (=নিশ্চয়ার্থক অব্যয়)। অবহি-অবহুরূপভেদ। 43)
অনু-নাদ
অন্ন
(p. 34) anna বি. 1 ভাত; 2 খাদ্যদ্রব্য (অন্নদাতা)। [সং. √ অদ্ + ত]। ̃ কষ্ট, অন্নভাব বি. খাদ্যের অভাব; দুর্ভিক্ষ। ̃ কূট বি. অন্নের পাহাড় বা স্তূপ; রাশি রাশি খাদ্য বিতরণের উত্সব। ̃ ক্ষেত্র, ̃ সত্র বি. যে জায়গা থেকে অন্ন বিতরণ করা হয়। ̃ গত বিণ. খাদ্যের উপর একান্ত নির্ভরশীল। ̃ গত-প্রাণ বিণ. অন্ন না পেলে বাঁচে না এমন। ̃ চিন্তা বি. আহার জোটানোর চিন্তা। অন্নচিন্তা চমত্কারা আহার জোটানোর চিন্তা কঠিন ব্যাপার কিন্তু অত্যন্ত প্রয়োজনীয়, কেননা আহার বিনা কোনো গুণেরই বিকাশ হয় না। ̃ ছত্র বি. অন্নসত্র -র রূপভেদ। ̃ জল বি. দানাপানি; খাবারদাবার; মৃতের আত্মার তৃপ্তির জন্য হিন্দু অনুষ্ঠানবিশেষ। ̃ দা বিণ. স্ত্রী. অন্নদানকারিণী। বি. ভগবতী; দুর্গা, অন্নপূর্ণা। ̃ দাতা (-তৃ) বিণ. 1 অন্নদানকারী; 2 প্রতিপালনকারী। ̃ দাত্রী বিণ. (স্ত্রী.) অন্নদানকারিণী। ̃ দাস বি. কেবল পেটের খোরাকের জন্য পরের দাসত্ব করে এমন ব্যক্তি। ̃ ধ্বংস বি. (ব্যঙ্গে) ভাত ও অন্যান্য খাদ্য ভোজন (বসে বসে কেবল অন্নধ্বংস করে চলেছ)। ̃ নালী বি. যে নালী দিয়ে খাদ্যদ্রব্য কণ্ঠ থেকে পাকস্হলীতে যায়, oesophagus. ̃ পূর্ণা বি. (স্ত্রী.) অন্নদা, দুর্গা। ̃ প্রাশন বি. হিন্দু শিশুর প্রথম অন্নগ্রহণের অনুষ্ঠান, 'ভাত', মুখে-ভাত। অন্নপ্রাশনের ভাত উঠে আসা বমির উদ্রেক হওয়া। ̃ ময় বিণ. খাদ্যে পূর্ণ; খাদ্য দিয়ে গঠিত (অন্নময় কোষ)। অন্নময় কোষ স্হূল দেহ। ̃ রস বি. ভুক্ত খাদ্যদ্রব্য থেকে উত্পন্ন এবং দেহগঠনের সহায়ক রসবিশেষ, chyle, ̃ সংস্হান বি. আহারের ব্যবস্হা; জীবিকার্জন। ̃ সত্র বি. খাদ্য বিতরণের স্হান, অন্নক্ষেত্র, অন্নছত্র। ̃ হীন বিণ. আহারের সংস্হান নেই এমন, নিরন্ন। 45)
অদূর
(p. 17) adūra বিণ. দূর নয় এমন, কাছের, নিকটবর্তী। [সং. ন+দূর]। ̃ .দর্শিতা বি. ভবিষ্যত্ সম্বন্ধে চিন্তাভাবনা করার ক্ষমতার অভাব; দূরের বিষয় সম্বন্ধে চিন্তা না করা। ̃ .দর্শী (-র্শিন্) বিণ. যে দুরের ব্যাপার সম্বন্ধে চিন্তাভাবনা করে না; যে ভবিষ্যত্ সম্বন্ধে চিন্তাভাবনা করে না; অপরিণামদর্শনী; হঠকারী। ̃ .বর্তী (-র্তিন্) বিণ. দূরে অবস্হিত নয় এমন, কাছের। বি. ̃ .বর্তিতা। ̃ .বদ্ধ-দৃষ্টি বি. দৃষ্টিক্ষীণতা, short-sightedness (বি. প.)। ̃ ভবিষ্যত্ বি. যে ভবিষ্যত্ দূরে নয়; অনতিবিলম্ব; পরবর্তী যে সময় আগতপ্রায়, near future. ̃ স্হ বিণ. দূরে অবস্হিত নয় এমন; কাছের; নিকটবর্তী। ̃ স্পর্শী (-র্শিন্) বিণ. দূরকে স্পর্শ করে না বা দূরে অর্থাত্ গভীরে যায় না এমন; ভাসা-ভাসা, উপর-উপর, অগভীর। অদূরে ক্রি-বিণ. দূরে নয় এমন, কাছে, নিকটে। 13)
অজন্ত
অনু-সরণ
(p. 32) anu-saraṇa বি. 1 পিছন পিছন যাওয়া, অনুগমন; অনুবর্তন; 2 অনুরূপ আচরণ; অনুকরণ (পিতার পন্হানুসরণ)। [সং. অনু + √ সৃ + অন]। 3)
Lipishree Bangla Font
Lipishree
Download
View Count : 2071520
SutonnyMJ Bangla Font
SutonnyMJ
Download
View Count : 1767833
SolaimanLipi Bangla Font
SolaimanLipi
Download
View Count : 1365257
Eid Mubarak Bangla Font
Eid Mubarak
Download
View Count : 720720
Amar Bangla Bangla Font
Amar Bangla
Download
View Count : 697509
Monalisha Bangla Font
Monalisha
Download
View Count : 594265
Nikosh Bangla Font
Nikosh
Download
View Count : 544371
Bikram Bangla Font
Bikram
Download
View Count : 542107

close

Translation tools...

Privacy Policy   GDPR Policy   Terms & Conditions   Contact Us
ওয়েবসাইটটি পছন্দ হলে লাইক দিন